নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি অন্তর ভাঙা এক যুবক! সহজেই বুঝে যাই কান্নার সুরে-দুঃখটা কত গভীর,অনুভবে শিহরিত হই বাস্তব কত কঠিন, কতটা নির্মম হতে পারে মানুষ! shapnaneer.com \'স্বপ্ননীড়\'।।

নাঈম জাহাঙ্গীর নয়ন

সু-স্বাগতম। আপনার আগমনে ধন্য আমি। মানুষ আমি, আমাকে মানুষই ভাববেন, আমি তাই হতে চাই njnoyon.com

নাঈম জাহাঙ্গীর নয়ন › বিস্তারিত পোস্টঃ

গর্বিত আমি জন্মেছি এই দেশে

৩০ শে মার্চ, ২০১৯ রাত ১০:৩০



চলার পথে চোখে পড়া অনিয়ম বা দেশের দুর্নীতির অভিযোগ তুলে অনেকেই মনে করে থাকেন বা মৌন সম্মতি দিয়ে থাকেন 'এই দেশে জন্ম নিয়ে পাপ করেছেন হয়তো' এমন কথায়! তাদের উদ্দেশ্যে আমর কিছু কথা বলতে খুবই ইচ্ছে করছে আজ। হ্যা তাদেরকেই বলছি-  এইদেশে জন্ম নেয়া পাপ না ভাই, জন্ম নেয়াটা সত্যিই অনেক সৌভাগ্যের, কারণ জন্মগতভাবে আপনি বীরদের দেশের নাগরিকের গৌরবের অধিকারী হয়েছেন। আপনি উঁচু শিরে দৃঢ়ভাবে বলতে পারেন- "এই দেশে জন্ম নিয়ে পাপ করিনি- গর্বিত আমি জন্মেছি এই দেশে"। কারণ, আপনার বীর পূর্বসূরীদের বীরত্বের মহাকাব্য ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিখা থাকবে পৃথিবীর শেষদিন পর্যন্ত। তবে হ্যা, এই গৌরব উপলব্ধি করতে চাইলে নিজেকে প্রথমে বাঙালি আর দেশপ্রেমিক হিসেবে তৈরি করাটাও জরুরী।

কিন্তু! ভাই সত্য কথা'তো হলো- এই দেশে জন্ম নিয়ে আমরা যা কেবল বীরের দেশের মানুষই হয়েছি, কেউ বীর হতে পারিনি, পারিনা! আমরা এখন আর বীরের মত প্রতিবাদী হয়ে উঠতে পারিনা, আমাদের অনেক ভয়, চারিদিকে কেবল ভয় আর সংশয়! রাস্তায় ভয়, অফিসে ভয়, এবং কি নিজের ঘরের বউয়ের কাছেও ভয় থাকে আমাদের! আমরা সত্যি ভীতু, আমাদের সবসময় একটি ভীতিকর সময়ের মধ্য দিয়ে চলতে হয়!! আমার না জানি কি হয়ে যায় আর পরিবার পড়ে যায় বিপদে! এই যৌক্তিক ভয়ে কখনো কেউ কোন অনিয়ম দেখে প্রতিবাদ করার সাহস করতে পারছিনা, পারিনা! সবাই কেবলই নিজের জন্য ব্যস্ত সকাল সন্ধ্যা রাত্রি সবসময়! সমাজ জাতি দেশ-প্রজন্মের ভবিষ্যতের কথা চিন্তা করারও সময় আমাদের নেই, থাকেনা! সেজন্য কখনো প্রতিবাদ করা হয়না কোন অনিয়মের, পারিনা আমরা।

দুঃখের ব্যাপার কি জানেন!- আমাদের এই প্রতিবাদ করতে না পারার ব্যর্থতা বা দায়বদ্ধতা কেউ স্বীকারও করতে পারিনা কখনও, সেই সৎ সাহসটুকুও নেই আমাদের মধ্যে, সেই সৎ সাহস পাই না কখনো! ভাই, আমরা বড়ই স্বার্থবাদী নাগরিক-প্রজন্ম!!

সেজন্য আমরা 'একুশে ফেব্রুয়ারি' 'একাত্তর'কে রূপকথার গল্প মনে করে একগাল হেসে উড়িয়ে দিতে চাই অনেকেই অনেকসময়!! কারণ, সেই গৌরবান্বিত দিনগুলো কতটা অসীম বীরত্বের তা উপলব্ধি'ই করতে পারিনা অনেকেই!!

আমরা যা করতে পারি তা হলো- চলার পথে চোখে পড়া অন্যায়, দুর্নীতি, এককথায় সকল অনিয়মের দায়ভার আইন-প্রশাসন ও সরকারের উপর ছেড়ে দিয়ে নিজে সমালোচনা করার জন্য উপলক্ষ্য এবং ক্ষুরধার শব্দের খোঁজ করি! আর সুযোগ পেলেই লোক সমাজে দেশের সরকার ও স্বাধীনতা'কে কঠিন তিরস্কার করার উদ্দেশ্যে একটা দীর্ঘশ্বাস ছেড়ে সহজেই বলে দেই "স্বাধীনতার এতবছর পেরিয়ে গেল আজও দেশ থেকে অনিয়ম-দুর্নীতি দূর হলো না! এই দেশে জন্ম নিয়ে কি পাপ করেছি আমরা"? আর বোকা ম্যঙ্গো জনতা কপালটা বাজ করে চোখেমুখে চিন্তার ছাপ ফেলে নীরব থেকে সহজেই মৌন সম্মতি দিয়ে দেই সেইসব কথায়, হয়তো কেউ স্বাধীনতার গায়ে লাগা অপবাদটুকু বুঝতেই পারিনা!!

রাস্তায় জ্যাম দেখে, বিদ্যুৎ এর লোডশেডিং দেখে, সরকারি দফতরে অনিয়ম দেখে, ভেঙে যাওয়া রাস্তা দেখে, জঙ্গি হামলায় মানুষ মরতে দেখে, আগুনে পোড়া লাশগুলো নিয়ে সবারই মানবতা জেগে উঠে, সরকারকে দোষারোপ শুরু করে দেই, যতপ্রকার গালি আছে দিতে থাকি সরকার আর প্রশাসনকে। অবার কিছু কিছু ক্ষেত্রে সরকার কঠোর হয়ে কোন পদক্ষেপ শুরু করতে গেলেও সমালোচনা এই আমরাই শুরু করি যে, দেশে এতো দুর্নীতি অনিয়ম হচ্ছে সেদিকে না দেখে সরকার গরিবের পেটে লাথি মারছে বা মারতে চাইছে! সরকারকে সহজেই ফাঁটা বাঁশের চিপায় ফেলে দিতে পারি সমালোচনার বিষ তীরে! শুরুতেই থামিয়ে দেই সরকারের কঠোর পথচলা! সেই অপবাদ পাওয়ার ভয় সরকারেরও থেকেই যায়। আর তাই বছরের পর বছর থেকেই যায় অনিয়ম, দুর্নীতি, ফাঁকিবাজি!!

নিত্যদিন চোখে পড়া অনিয়ম সমস্যা গুলো ছাড়াও অনেক সমস্যা আছে আমাদের দেশে, যেসব সমস্যা কেবল সরকারের পক্ষে সমাধান করা সম্ভব না বলেই মনে হয় আমার কাছে।

আমার মনে হয়- প্রতিটি গ্রাম বা সমাজের মধ্যে যদি মাত্র দশ'জনও দেশপ্রেমিক- সত্য ন্যায়ের পথে অকুতোভয় বীর থাকতো, তারা চারিপাশে বসবাস করা মানুষের চিন্তা, সমাজের চিন্তা, দেশ ও আগামী প্রজন্মের ভবিষ্যৎ চিন্তা করতে পারতো, তবে আমাদের সামনে আর এত এত সমস্যা থাকতো না, সকল অনিয়ম, অন্যায়, দুর্নীতি, দুর্নীতিবাজ ধ্বংস হয়ে যেতো, না'হয় দেশ থেকে পালিয়ে যেতো, পালাতেই হতো।

আমাদের দেশের আয়তনের তুলনায় মানুষ অনেকটাই বেশি হয়ে গেছে অনেক আগেই, তারপর রাজনৈতিক অস্থিরতা, মানুষের দ্রুত বড়লোক হওয়ার ভাবনা।
ক্ষমতা কুক্ষিগত করে নিজেকে ক্ষমতাধর একজন হিসেবে সামাজিক ও রাষ্ট্রিক সকল ক্ষেত্রেই নিজের কর্তৃত্বকে টিকিয়ে রাখার প্রতিযোগিতা, যা আমাদের দেশের সাধারণ মানুষকে পরশ্রীকাতর করে তুলছে প্রতিনিয়ত।
আমরা অন্যের ভালোটা সহজভাবে গ্রহণ করতে পারিনা, হিংসা হয়। পরের ক্ষতি করতে আমাদের দেশের লোকজন দুইবার ভাববার প্রয়োজন মনে করে না! কেবল নিজের লাভ হবে কিনা সেটা ভাবতে পারলেই হলো!!
এছাড়া দুর্নীতি! সাধারণ মানুষ থেকে শুরু করে রাষ্ট্রের সকল কার্যক্রমে অক্সিজেন হয়ে আছে দুর্নীতি! বিষয়টা এমন যে দুর্নীতি না থাকলে এদেশের সরকারি বা বেসরকারি কোন কাজই পরিপূর্ণ হতে পারবেনা! সরকারি বেসরকারি রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে শুরু করে সাধারণ মানুষ পর্যন্ত দুর্নীতি বিস্তৃত এবং আশ্রিত।
তাই আমাদের দেশের মানুষ সম্পূর্ণ সরকারি তত্বাবধানে দিনাতিপাত করবে এমনটা যেমন রাষ্ট্রীয়ভাবে চিন্তা করাও দুঃস্বপ্ন, তেমনি সাধারণ মানুষের মনমানসিকতা সেরকম এই ভাবনাটা আরও বেশি দুঃস্বপ্ন মনে হয় আমার কাছে। এদেশের কয়জনেই আর সরকারি বা রাষ্ট্রের নিয়মনীতি মেনে চলছে! সবাইকে তো কেবল সুযোগেরই অপেক্ষায় থাকতে দেখতেছি! যে যেভাবে পারছে সরকার তথা রাষ্ট্রকে ঠকাচ্ছে, শুধু ঠকাচ্ছেই না, সরকারকে ফাঁকি দিতে পেরে অনেকেই নিজেকে চালাক ও বুদ্ধিমান মনে করে গর্ববোধ করছে! এদেশে নিজের স্বার্থের সাথে অন্যকারো স্বার্থের কোন যোগসূত্র নেই!
তাই, এই দেশ ও দেশের মানুষকে আপনি যদি বিদেশিদের মতো সামগ্রিক রাষ্ট্রীয় সুবিধা দিতে চান বা ভাবেন সেটা আমার কাছে কাল্পনিক মনে হবে! আপনি দেশ মানুষের ভালো হবে এমন চিন্তাভাবনা করতে থাকলে আপনাকে চিন্তাভাবনা করার সুযোগটাই হারাতে হবে এটা একেবারেই নিশ্চিত বলতে পারি। এদেশে সত্যের পক্ষে কথা বলার লোকের খুবই অভাব, কারণ, মিথ্যার জয়োৎসব দেখে দেখে সত্যের গায়ে পেরেক পড়েছে, ভয় ঢুকে পড়েছে, নিজের স্বার্থ হারানোর ভয়!!

আরো অনেক অনেক প্রতিবন্ধকতা আছে এদেশের মানুষদের সকল দায়িত্ব সম্পূর্ণভাবে রাষ্ট্রীয় তত্বাবধানে রাখার। সকল নাগরিকদের রাষ্ট্রীয় সকল সুযোগ সুবিধা নিশ্চিত করা আমাদের দেশের কোন সরকারের পক্ষে সম্ভব হবে বলে মনে করতে পারিনা!!

দেশ থেকে সবধরনের অনিয়ম, দুর্নীতি ধ্বংস হোক এটা অন্তরের দাবী এবং আশাবাদী আমি- এখনও সম্ভব দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ার, যদি দেশের মানুষ আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর পাশে থাকেন, কারণ শেখের বেটির যোগ্যতা ও সততার পাশাপাশি ইচ্ছে সাহস দুই'ই আছে।

আমাদের দেশের জনগণের মধ্যে দুর্নীতির  বিরুদ্ধে রুখে দাঁড়ানোর সাহস সঞ্চার করাটাই  প্রথম লক্ষ্য হওয়া  উচিত। অসাধারণ থেকে সাধারণ, প্রথম শ্রেণী থেকে নিম্নশ্রেণী সকল নাগরিকদের একযোগে দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নেয়া জরুরী বলেই মনে হয় আমার।

সবশেষে একান্ত'ই প্রত্যাশা- সমাজ জাতি দেশ দুর্নীতির কলঙ্কমুক্ত হয়ে আগামী প্রজন্মের জন্য সন্ত্রাসমুক্ত সুন্দর বাসযোগ্য উন্নত বাংলাদেশ।

[ সম্পূর্ণভাবে নিজস্ব মতামত, কাউকে কষ্ট বা আঘাত করতে নয়, ছবিটি শেরপুর জেলা শহরের পশ্চিমে ধোপাঘাট নামক ব্রিজ থেকে তোলা ]

মন্তব্য ৩২ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০১৯ রাত ১১:০৭

ওমেরা বলেছেন: জন্মভূমি অব্শ্যই গর্বের জন্মভূমির তো কোন দোষ নেই । জন্মভূমিকে কলংকিত তো করি আমরা । ভাল লাগল লিখা অনেক ধন্যবাদ।

৩০ শে মার্চ, ২০১৯ রাত ১১:১৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ধন্যবাদ আপু সুন্দর বলেছেন, ভালো লাগা জেনে উৎসাহিত হলাম।
বেশকিছুদিন আগে এক বড় ভাইয়ের শিরোনাম দেখেছিলাম 'পাপ করেছি এদেশে জন্ম নিয়ে' এরকম কিছু, সেদিনই লিখেছিলাম, কিন্তু পোস্ট করা হয়নি মনের সংকোচে, আজ কিছু যোগ করে পোস্ট করে দিলাম। ভালো লাগলো আপনার মন্তব্য পেয়ে।


শুভকামনা আপনার জন্য সবসময়

২| ৩০ শে মার্চ, ২০১৯ রাত ১১:৫০

নতুন নকিব বলেছেন:



ইনহাস্ত ওয়াতানম!

শুভকামনা।

৩১ শে মার্চ, ২০১৯ রাত ১২:০৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: শব্দ দুটির একটিও বুঝতে পারলাম না আমি,

আপনার জন্যও শুভকামনা জানবেন সবসময়

৩| ৩১ শে মার্চ, ২০১৯ রাত ১:১০

রাফা বলেছেন: আত্মউপলব্দী ,অনুশোচনা,দায়িত্ববোধ-এর কোনটাই অনুভব করেনা অধিকাংশ মানুষ।অসুস্থ প্রতিযোগিতায় নেমেছে শুধু নিজে ভালো থাকার জন্য।দেশ ও দশের ভালো করার দায়িত্বটা আমরা সরকার ও একে অন্যের উপর চাপিয়ে দিতে চাচ্ছি-সচেত ও অবচেতন মনেই।ভাবছিনা আমি কি করছি,কেনো করছি ,কি করা উচিত। বেশি না , মানুষ যদি চায় শুধু তার আপনজনেরা একটু ভালো থাকুক তাহলে আমূল পরিবর্তন আসতে বাধ্য।

কিছু পেতে হলে কিছু ত্যাগ করতে হয়।এই দেশটা পাওয়ার জন্য ৩০লক্ষ মানুষ তাদের জিবন দিয়ে দিয়েছে নিঃশর্তভাবে।ভবিষ্যত প্রজন্ম ভালো থাকবে এটুকুই শুধু জানতো তারা।দিবালোকের মত ষ্পষ্ট ছিলো তার জিবন চলে যেতে পারে যে কোন মুহুর্তে।অথচ দেশ ও দেশের মানুষ ভালো থাকুক এর চাইতে বড় হয়ে দাড়িয়েছে আমি ভালো থাকলেই হবে।আর সবকিছু জাহান্নামে চলে গেলেও আমার কিছু আসবে যাবেনা।এটাই বাস্তবতা-মানুষের চিন্তা ভাবনা এই স্তরে এসে নামেছে আজ।

ধন্যবাদ,ন.জা.নাইম । আশা করি লেখার মত বাস্তবতাও আপনার কাছে এক।তাহলে একদিন না একদিন পরিবর্তন আসবেই।

৩১ শে মার্চ, ২০১৯ রাত ২:২২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: খুব সুন্দর বলেছেন ভাই, ভালো লাগলো আপনার কথাগুলো, আমার পুরো লেখার সারমর্ম অল্পতেই তুলে ধরেছেন।

দোয়া রাখবেন ভাই।

শুভকামনা জানবেন সবসময়।

৪| ৩১ শে মার্চ, ২০১৯ ভোর ৪:২৮

সোহানী বলেছেন: প্রিয় নয়ন, তুমি যা বলেছো তা শুধু তোমার একার কথাই বলোনি আমার কথা আমাদের মনের কথাই বলেছো। কিন্তু কে শুনবে কার কথা। কেউ কি আছে যে একটিবার এসব নিয়ে চিন্তা করবে? শুধু কয়েকটি বিষয়ে নজর দিলেই দেশের অর্ধেক সমস্যা সমাধান হবে। কিন্তু এর জন্য কি কোন পরিকল্পনা আছে? এর জন্য কি কেউ ভেবেছে?

না ভাবেনি, তাই কোন পরিকল্পনা ও গঠন হয়নি। দেশে যা কিছু হচ্ছে তার কোন দীর্ঘমেয়াদী পরিকল্পনা ছাড়াই হচ্ছে। তারপরও ভাবনা, কোন একদিন হবে, সবকিছু ঠিক হয়ে যাবে।

অনেক ভালো থাকো।

০২ রা এপ্রিল, ২০১৯ রাত ১:০২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক ভালো লাগলো আপু আপনার মন্তব্য পড়ে, আমার চিন্তাভাবনা গুলো কারো সাথে মিলেছে জেনে উৎসাহিত হলাম অনেক।
শেষের কথাগুলো আমাকে আশাবাদী হতে সহায়তা করবে, আমিও চাই সবকিছু ঠিক হোক, আমাদের দেশের মানুষের বিবেকবুদ্ধি বাড়ুক, সবার উপরে দেশের স্বার্থ মনে করুক সবাই, এগিয়ে যাক সোনার বাংলাদেশ।


শুভকামনা আপনার জন্য সবসময়

৫| ৩১ শে মার্চ, ২০১৯ ভোর ৫:০৮

চাঁদগাজী বলেছেন:


রাষ্ট্র মানুষের অধিকারের নিশ্চয়তা বিধান করবে; সবাইকে শিক্ষা, চাকুরী, বাসস্হান ও চিকিৎসা দেয়ার মতো সম্পদ জাতির কাছে আছে; কিন্তু অল্প সংখ্যক লোকজন সবার সম্পদকে দখল করে রেখেছে, এবং তারাই রাষ্ট্র চালাচ্ছে।

০২ রা এপ্রিল, ২০১৯ রাত ১:১২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: হ্যা, সুন্দর বলেছেন শ্রদ্ধেয়, রাষ্ট্রের কাছে সেই ক্ষমতা আছে, কিন্তু আমাদের দেশের মানুষ পৃথিবীর সকল দেশের মানুষের চেয়ে অনেকটা বেশিই দুর্নীতিবাজ, সেজন্য রাষ্ট্র সবার দিকে নজর রাখতে সাহস করতে পারে না!
একটা রাস্তায় কোটি টাকার টেন্ডার হলে কাজ হচ্ছে মাত্র বিশ থেকে পঁচিশ লক্ষ টাকার! যে রাস্তা নিম্নে পাঁচ বছর ভালো থাকার কথা সেই রাস্তা ছয় মাসেই ডুবা নালায় পরিণত হচ্ছে! শুধু রাস্তা নয়, সরকারি সকল টেন্ডারের কাজেই এমন বিস্তর ফারাক!! কিন্তু মোধ্যকথা হচ্ছে যারা এইসব প্রতিহত করার দায়িত্ব নিয়ে সরকারের লক্ষ লক্ষ টাকা খাচ্ছে বছরে তারাও দুর্নীতির সাথে হাত মিলিয়ে বসে আছে, তারা নিজের একাউন্ট পেয়ে সরকারের টাকা পাশ করে দিয়ে দিচ্ছে। মধ্যে থেকে লস হচ্ছে সরকার তথা দেশ ও দেশের মানুষের।

তাই সকল চাহিদা বাদ দিয়ে আমাদের আগে দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নেয়া জরুরী, সরকার থেকে সাধারণ জনগণ যদি দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হয়ে যায় তাহলে দুর্নীতিবাজ দেশ ছেড়ে পালাতে বাধ্য।

শুভকামনা জানবেন শ্রদ্ধেয় প্রিয়

৬| ৩১ শে মার্চ, ২০১৯ সকাল ৭:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: আত্মোপলব্ধি মূলক পোস্টটি পড়ে ভালো লাগলো। শুরু থেকে শেষ পর্যন্ত একটা অহংবোধ ফুটে উঠেছে। দেশের জন্য, জাতির জন্য যে কোন মানুষের এমন অহং হওয়াটা গর্বের। আপনার এই সুন্দর অনুভূতির জন্য আমার পক্ষ থেকে রইল সশ্রদ্ধ সালাম। যেমন মনের সংখ্যা বৃদ্ধি পাক । সমাজের নোংরা গুলো দূর হোক।

শুভকামনা ও ভালোবাসা প্রিয় নয়ন ভাইকে।


০২ রা এপ্রিল, ২০১৯ রাত ১:৩২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: খুব সুন্দরভাবে উৎসাহিত করে গেছেন শ্রদ্ধেয় প্রিয় ভাই, নিজের মনের ভেতর জমে ওঠা কথাগুলো প্রকাশ করার সাহস করতে পারিনা! এখানেও ভয়, কে আবার বলে বসে আদার বেপারী হয়ে জাহাজের খবর নিতে চাইছে! বলা তো যায় না, এদেশের শিক্ষিতদের মধ্যেই তো আবার বেশি দুর্নীতি বিস্তৃত! কারণও অবশ্য আছে বিরাট, বাপের টাকাপয়সা শেষ করে লেখাপড়া শেষ করার পর বপের জমিও শেষ করতে হয় ভালো একটা অফিসে চাকরি করার জন্য! তাকে তো সেই খরচ উঠাতেই হবে! শুধু সেই খরচ না তাকে রীতিমতো সমাজের একজন উচুমানের সম্পদশালী হয়ে ওঠতেই হবে!! নয়তো সমাজের লোক টিটকারি দিতেও ভুল করবে না।(যেমন আমাকে প্রতিনিয়ত সমাজের মানুষ পাগল আর অথর্ব ভাবে, কারণ আমার টাকাপয়সা জমানো নাই, যা বেতন পাই সংসার খরচ আর নিজের খরচের পর কিছুই থাকে না, আরও উল্টো ঋণের মধ্যে পড়ে থাকতে হয়। কিন্তু আমার মতো চাকরি করেই অনেকে অনেক টাকার মালিক বনে যাচ্ছে!)

আপনার প্রশংসাটুকু আশীর্বাদ হয়ে থাকুক শ্রদ্ধেয়, দোয়া রাখবেন যেন পেটে ভাতে চলে কোনরকম ছেলেটাকে শিক্ষিত করে তুলতে পারি। আমার আর বেশিকিছু চাওয়ার নাই। তবে, দেশ থেকে দুর্নীতি চিরতরে মুছে যাক এটা চাইবো সবসময়।

৭| ৩১ শে মার্চ, ২০১৯ সকাল ৯:০৮

হাবিব বলেছেন: আপনার মতো আমারও প্রত্যশা দেশ হবে দূর্নীতিমুক্ত সোনার বাংলাদেশ। বাসযোগ্য উন্নত বাংলাদেশ। বেশ সুন্দর আর সাবলীল লেখার জন্য ধন্যবাদ পাবার যোগ্য আপনি।

০২ রা এপ্রিল, ২০১৯ রাত ১:৩৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক আনন্দিত করলেন শ্রদ্ধেয় কথাসাহিত্যিক ভাই, প্রেরণা হয়ে থাকবেন আমার এধরণের লেখায়।
দোয়া রাখবেন শ্রদ্ধেয় প্রিয় ভাই।

শুভকামনা জানবেন হে শ্রদ্ধেয় প্রিয় কবিবর

৮| ৩১ শে মার্চ, ২০১৯ সকাল ১১:১০

নতুন নকিব বলেছেন:



'ইনহাস্ত ওয়াতানাম' মানে হচ্ছে- 'এইতো আমার জন্মভূমি..'

এটি সৈয়দ মুজতবা আলীর বিখ্যাত 'দেশে বিদেশে' বইয়ের অন্যতম চরিত্র আব্দুর রহমানের নিজ মাতৃভূমি আফগানিস্তানের প্রতি অনুপম ভালোবাসার পরিচায়ক একটি সরল উক্তি।

বইটি সম্ভবত: পড়েননি। এই লিঙ্ক থেকে পড়ে দেখতে পারেন-

Deshe Bideshe

০২ রা এপ্রিল, ২০১৯ রাত ১:৩৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ধন্যবাদ শ্রদ্ধেয় প্রিয় ভাই আবারও সময় নষ্ট করে আমাকে বুঝিয়ে যাওয়ার জন্য, কৃতজ্ঞতা রাখছি।

লিঙ্কটি পড়ে দেখবো কোনোএক সময় আশা রাখলাম।

শুভকামনা জানবেন ভাই সবসময়

৯| ৩১ শে মার্চ, ২০১৯ সকাল ১১:১৭

হাসান কালবৈশাখী বলেছেন:

প্রিয় দেশের জন্য, জাতির জন্য যে কোন মানুষের এমন অহংকার হওয়াটা গর্বের।

তবে কিছু বাংপাকিদের ধারনা, ও পোষ্ট দিয়ে যাচ্ছে - এইদেশটা জাহান্নাম।

০২ রা এপ্রিল, ২০১৯ রাত ১:৪৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আমি তাদেরকে পাক-শঙ্কর বলে থাকি ভাই, যারা এদেশের মাটিতে থেকে দেশের সুবিধা অসুবিধা বিবেচনা না করে কেবল দেশকে আর স্বাধীনতা কে গালি দেয় তারাই এই দেশের প্রধান শত্রু, সেইসব বাংপাকি গোষ্ঠী সবসময় সচেষ্ট থাকে আমাদের মহান স্বাধীনতা'কে কলঙ্কিত করতে। তাদের চোখে এদেশের এগিয়ে যাওয়াটা উপলব্ধ হয় না কখনো, আর হবেও না কোনদিন।

আমরা যদি দেশ থেকে কেবল দুর্নীতি নির্মূল করতে পারি তবে পৃথিবীর সফল একটি দেশ আমাদের আগামী প্রজন্মের জন্য রেখে যেতে পারবো, এটা আমার ধারণা নয়, বিশ্বাস।

শ্রদ্ধা ও ভালোবাসা জানবেন ভাই সবসময়,
শুভকামনা আপনার জন্য

১০| ৩১ শে মার্চ, ২০১৯ দুপুর ২:১৫

ভুয়া মফিজ বলেছেন: সমস্যা তো দেশের না, সমস্যা দেশের কিছু মানুষের। আরও নির্দিষ্ট করে বললে......দেশটা যারা চালায়, প্রশাসনে যারা বসে আছে তাদের। তারা তাদের উপর অর্পিত দায়িত্ব যদি ঠিক মতো পালন করতো তাহলে তো এতো কথা বলার দরকারই পরতো না।

০২ রা এপ্রিল, ২০১৯ রাত ২:২১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভাই, আমরা জনগণও তো কম যাই না! সেটা কি একবার ভেবে দেখেছেন...? ভেবেছেন কি ক্ষমতায় অধিষ্ঠিত মানুষদের দুর্নীতি করতে সহযোগিতা কারা করে যাচ্ছে প্রতিনিয়ত...? আমাদের জনগণের মধ্যে কখনও কি দেখেছেন কোন অনিয়মের বিরুদ্ধে রুখে দাঁড়াতে বা প্রতিবাদ করতে...? আমাদের দেশের জনগণ কোন জ্ঞানী গুণী লোককে কোনদিন সালাম দিতে বা শ্রদ্ধাশীল হয়ে কথা বলতে দেখেছেন কি....? কিন্তু, টাকাওয়ালা বা সন্ত্রাসী কাউকে দেখামাত্র সালাম দিতে আমরা রোজই দেখি! সেই টাকাওয়ালা বা সন্ত্রাসী কর্মকাণ্ড করে বেড়ানো প্রভাবশালী লোকটির সব কাজেই আমাদের সম্মতি থাকে, কোন যাচাই-বাছাই করার প্রয়োজন মনে করিনা আমরা! চোখের সামনে রাস্তার মধ্যে কয়েকটি ইটের গুড়ো আর পিচের প্রলেপ ছড়িয়ে দেশের কোটি টাকা নিয়ে যায়, কোনদিন কি শুনেছেন এলাকাবাসী রাস্তার কাজ বন্ধ করে দিয়েছে.....? আসলে সেরকম সাহসী মানুষ আমাদের দেশে আর জন্মায় না! এরও কারণ আছে ভাই, আমাদের দেশপ্রেমের চেয়ে পেটপ্রেম অনেক বেড়ে গেছে, আমাদের সামনে একটাই চাওয়া- কিভাবে নিজেকে টাকাওয়ালা হিসেবে তৈরি করা যায়! এই বড়লোক হওয়ার প্রতিযোগিতা যদি সৎ পথে রোজগার করে করার হতো, তাহলে দেখতেন ক্ষমতাসীন কারো দুর্নীতি তো দূরের কথা নিজের দায়িত্ব এড়িয়ে চলার সাহস থাকতো না।

আপনার আমার মতো এরকম ক্ষমতাসীন লোকের উপর দোষ চাপিয়ে নিজেদের দায়িত্ব এড়িয়ে চলা সাধারণ মানুষদের জন্যই এদেশ থেকে দুর্নীতি নির্মূল তো দূরের কথা কমানোরও সম্ভব হচ্ছে না।

আমরা সুযোগ পেলেই পৃথিবীর মানচিত্রে একটা জাতির জন্য মুক্তি স্বাধীনতা সার্বভৌমত্ব প্রতিষ্ঠা করে একটি দেশ রেখে যাওয়ার জন্য লড়াই করে যাওয়া আমাদের মহান অবিসংবাদিত নেতা জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান'কে তুচ্ছতাচ্ছিল্য করে কথা বলতে থাকি, শুনি, নীরব থাকি! অথচ! আমাদের জনগণের সামনে আজ প্রতিটি সমস্যার জন্য আমরা একেকজন শেখ মুজিব খুঁজি, পাইনা! দোষ রাষ্ট্রের গায়ে চাপিয়ে নিজেদের দায়িত্ব ভুলে থাকবার ব্যর্থ চেষ্টা করি।। আমরা উপলব্ধি করতে পারিনা বঙ্গবন্ধু'কে, তাঁকে বুঝতে পারি না!! সেজন্য আমাদের সমস্যারও সমাধান করতে পারিনা, পারিনি আজও। যেদিন বঙ্গবন্ধু'কে উপলব্ধি করতে পারবো সেদিন আমাদের মাঝে দেশপ্রেমের জন্ম হবে, আমরা প্রতিবাদ করতে শিখবো, ভীরু কাপুরুষের মতো কেবল ক্ষমতাসীনদের উপর দোষ চাপিয়ে নিজেদের ব্যক্তিত্বকে ভুলে থাকতে আমাদের লজ্জাবোধ হবে।

কষ্ট নিবেন না ভাই, আপনাকে নয় আমি নিজেকেই বলে গেলাম কথাগুলো।

১১| ৩১ শে মার্চ, ২০১৯ দুপুর ২:৩৩

রাজীব নুর বলেছেন: আপনি ভালো লিখেছেন।
কিন্তু আমি আপনার পোষ্টের সাথে একমত না।


আমাকে যদি দুনিয়াতে পাঠানোর আগে আল্লাহ জিজ্ঞেস করতেন তুমি কি বাংলাদেশে জন্ম নিতে চাও- আমি চিৎকার করে মানা করতাম।

০২ রা এপ্রিল, ২০১৯ সকাল ৮:৫৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আপনি খুব বেশিই সহজসরল ভাই, তাই হয়তো সিঙ্গাপুর বা বিশ্বের উন্নত নিরাপদ কোন রাষ্ট্রে জন্ম নিতে চাইতেন। আসলে কোন মানুষই এখন আর ঝামেলায় সময় পার করতে চায় না, সবাই সৌখিন জীবনযাপন করে যেতে চায়। আমি আপনাকে দুষবো না ভাই, আপনি দেশটাকে অনেক বেশি ভালোবাসেন তাই নিরাশায় রাগ আর দুঃখের প্রকাশ করেছেন মাত্র। আমি নিরাশ নই ভাই এখনো, স্বপ্ন দেখি দেশকে নিয়ে প্রতিনিয়ত।

ভাই, একবারও কি সিঙ্গাপুর মালয়েশিয়া'র অতীত ভেবে দেখেছেন...? যদি ভেবে থাকেন তাহলে একবার আমাদের দেশের সাথে মিলিয়ে দেখবেন ভাই, অনুরোধ রইল অন্তত একবার পৃথিবীর উন্নত দেশ গুলোর সাথে আমাদের দেশ ও দেশের মানুষদের মিলিয়ে দেখার। যদি মিলিয়ে দেখার সময় পান, তখন দেখবেন প্রথমেই বঙ্গবন্ধুকে হারানোর জন্য আপসোস হবে মনে, তারপরই চোখের সামনে ভেসে উঠবে আমাদের দেশটিও আজ সেইসব উন্নত দেশের মধ্যে একটি থাকতো।

শুভকামনা জানবেন ভাই সবসময়

১২| ০২ রা এপ্রিল, ২০১৯ রাত ৮:৪২

নজসু বলেছেন:



আমরা সবাই আশাবাদী প্রিয় কবি।
একদিন আমরা মাথা উঁচু করে দাঁড়াবোই।

০৪ ঠা মে, ২০১৯ রাত ১২:৩৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক সুন্দর ভরসার বাণী রেখে গেছেন শ্রদ্ধেয় প্রিয়, আমার প্রতিউত্তর দেরি হয়ে গেল তাই দুঃখবোধ করছি।

শুভকামনা জানবেন ভাই সবসময়

১৩| ০৬ ই এপ্রিল, ২০১৯ সকাল ১১:৩৯

নীলপরি বলেছেন: সবাই দেশ থেকে কী পায়নি তার হিসেব রাখে । দেশকেও যে কিছু দেওয়া উচিত সেটা ভাবে না । খুব ভালো আপনার এই আশাবাদী পোষ্ট ।
++++++

শুভকামনা

০৪ ঠা মে, ২০১৯ রাত ১২:৩৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: খুব সুন্দর মন্তব্য রেখে গেছেন আপু, আমরা সবাই দেশের থেকে পাওয়ার হিসেবেই খুশি থাকতে পছন্দ করি, কেউ ভেবে দেখিনা দেশও আমার কাছে কিছু আশা করে।
সুন্দর মন্তব্যে উৎসাহদানে কৃতজ্ঞতা জানবেন আপু।

শুভকামনা জানবেন সবসময়।

১৪| ০৬ ই এপ্রিল, ২০১৯ সকাল ১১:৪০

নীলপরি বলেছেন: আপনি কেমন আছেন ? ইনস্টা বা এখানে দেখছি না কিছু পোষ্ট করতে ।

০৪ ঠা মে, ২০১৯ রাত ১২:৪৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আপনাদের দোয়া আল্লাহর রহমতে ভালোই আছি আপু, তবে মানসিকভাবে কোনকিছু লিখার মতো পরিস্থিতিতে ছিলামনা এখনও নেই। তাই ব্লগ ইনস্ট্রা'তেও যাওয়া হয়নি, মাঝেমধ্যে ফেসবুকে ঢুকলেও সেটা একেবারেই অল্প সময়ের জন্য।

আজ ফেসবুকে ঘুরছিলাম, দেখি সামুর একটা পোস্ট শেয়ার করেছে কে যেন, সেখানে ক্লিক করেই লগইন না হয়ে পারলাম না, ভালো লাগলো আপনাদের সকলের উপস্থিতি দেখে, সামুও এখন আগের মতই সহজ ব্যবহারযোগ্য হয়ে গেছে, এটা আরো বেশি ভালো লাগলো।

অনরক অনেক কৃতজ্ঞতা রাখছি আমার খবর নেয়ার জন্য, শুভকামনা জানবেন সবসময়।

১৫| ০৫ ই মে, ২০১৯ সকাল ১১:০৯

নীলপরি বলেছেন: খুব ভালো লাগলো আপনাকে ব্লগে দেখে । ছোটো করে কিছু পোষ্ট করুন বা অন্যদেরটা পড়ুন । আবার লেখা আসবে । যদিও আমারও কেমন যেন অলসতা এসেছে ।

শুভকামনা

১২ ই মে, ২০১৯ সকাল ১০:৩৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক সুন্দর আন্তরিক পরামর্শ রেখে গিয়ে কৃতজ্ঞ করলেন আপু, প্রেরণা হয়ে থাকবেন সবসময়।
দোয়া রাখবেন।

শুভকামনা জানবেন সবসময়

১৬| ০৬ ই নভেম্বর, ২০১৯ সকাল ৭:৫৫

খায়রুল আহসান বলেছেন: "এখন আমরা আর বীরের মত প্রতিবাদী হয়ে উঠতে পারি না" - কথাটা ঠিক বলেছেন এবং এর কারণ হিসেবে যে কথাগুলো বলেছেন, সেগুলোও ঠিক। অসত চিন্তা, অসাধু কর্মপন্থা এবং দুর্নীতি প্রবণতা আমাদের সৎসাহসকে ক্ববর দিয়ে যাচ্ছে প্রতিনিয়ত। নিজ বিবেকের ডাকে কেউ সাড়া না দেওয়ায় বিবেক আজ বড্ডো ক্লান্ত।
শেরপুরের ধোপাঘাট ব্রীজ থেকে তোলা ছবিটা সুন্দর।
পোস্টে মৌ্লিক ভাবনার প্রকাশ ঘটেছে। এজন্য পোস্টে প্লাস + +।

১৭| ০৬ ই নভেম্বর, ২০১৯ সকাল ৮:১৯

খায়রুল আহসান বলেছেন: বঙ্গবন্ধু বলেছিলেন, অন্যেরা পায় সোনার খনি, আমি পেয়েছি চোরের খনি। এই চোরেরা সেই তখন থেকেই সদ্যস্বাধীন, যুদ্ধ বিধ্বস্ত দেশটাকে খুবলে খেতে শুরু করেছিল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.