নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আকিলিকস

আকিলিকস › বিস্তারিত পোস্টঃ

জীবনে কি বিজয়ী হতে চান? তবে, এই কথাগুলো একান্তই আপনার জন্য..............................

২৮ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:৫৭

পৃথিবীটা বড় অদ্ভূত। তারও চেয়ে বিরাট অদ্ভূত এই পৃথিবীতে বসবারসরত মানুষগুলো।
তারা সব সময় অজানা এক প্রতিযোগিতায় লিপ্ত রয়েছে। একজন মানুষ আর একজন মানুষকে কষ্ট দিতে আনন্দ পায়। মানুষ সবসময়ই আপনার সবচেয়ে দুর্বল জায়গাটিতে আঘাত করতে চায়। এই আঘাতটির মাধ্যমে আপনার দু’চোখের কোনায় পানি এনে, সে পৈশাচিক আনন্দ পেতে চায়। যদি বোকা হন, তবে আপনি কষ্ট পাবেন। যদি সরল হন তবে, আপনার চোখের কোনায় পানি জমা পড়বে।

আর যদি বুদ্ধিমান হন, তবে আপনি কষ্ট পাবেন না। আপনাকে আঘাত করা কথাগুলোকে গ্রহণ করবেন না। যে ‘চা’ এর টেবিলে অথবা রাস্তার মোড়ে দাঁড়িয়ে আপনাকে কথাগুলো বলেছে, সেই ‘চা’ এর টেবিল অথবা রাস্তার মোড়েই কথাগুলো ফেলে রেখে বাড়িতে ফিরে আসুন। বিশ্বাস রাখুন, কথাগুলো ঘুরে ফিরে সেই পৈশাচিক মানুষটির ঘরের জানালাতেই ভিড় জমাবে। তার মনের আকাশে, ভারি হতে থাকবে কালো মেঘ। তার হৃদয় ভরে যাবে, অসহ্য যন্ত্রনায়।

এবার আপনাদের সামনে একটি সমীকরন পেশ করি। একটু মনোযোগ দিয়ে দেখুনঃ

২০০৩ সালে ২ হাজার ৬১৬ জন প্রাপ্ত বয়স্কদের উপরে গবেশণা করে জানা গেছে- যারা অপেক্ষাকৃত বেশি কৃতজ্ঞ, তাদের মধ্যে মানসিক অবসাদ, দুশ্চিন্তা, অমূলক ভয় ভীতি, অতিরিক্ত খাবার অভ্যাস এবং মদ, সিগারেট ও ড্রাগের প্রতি আসক্তির ঝুঁকি অনেক কম। আরেকটি গবেষণায় দেখা গেছে মানুষকে নিয়মিত বেশি কৃতজ্ঞ হতে অনুপ্রাণিত করলে ,মানুষের নিজের সম্পর্কে যে হিনমন্যতা আছে ,নিজেকে ঘৃনা করা করা, নিজেকে সবসময় অসুন্দর,অসুন্দর দুর্বল উপেক্ষিত মনে করা ইত্যাদি নানা ধরনের সমস্যা ৭৬% পর্যন্ত দূর করা যায়।

২০০৯ সালে ৪০১ জন মানুষের উপর গবেষনা করা হয় যাদের ৪০% ক্লিনিকাল স্লিপডিসঅর্ডার অর্থাৎ জটিল ঘুমের সমস্যা আছে। তাদের মধ্যে যারা সবচেয়ে বেশি কৃতজ্ঞ, তারা একনাগাড়ে বেশি ‍ঘুমাতে পারেন। তাদের ঘুম নিয়মিত হয়। হফস্ট্রা বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যার সহকারী শিক্ষক অধ্যাপক ড। জেফ্রি ফ্রহ ১০৩৫ জন ১৮-১৯ বছর বয়সি শিক্ষার্থীদের উপর গবেষনা করে দেখেছেন-যারা বেশি কৃতজ্ঞতা দেখায়, তাদের পরীক্ষার ফলাফল তুলনামূলক ভাল। (তথ্যগুলো ইন্টারনেট থেকে সংগৃহিত)

তাই অন্যের কথায় কষ্ট পেয়ে,আশাহত হবেন না। আশাহত মানুষকে আল্লাহপাক বিশেষ পছন্দ করেন না। আল্লাহপাকের বিশেষ পছন্দের মানুষ হতে চান? তবে কৃতজ্ঞ থাকুন। আল্লাহপাকের নেয়ামতগুলোর প্রতি কৃতজ্ঞ থাকুন। আপনার আব্বা আম্মার প্রতি কৃতজ্ঞ থাকুন। কৃতজ্ঞতার স্বীকৃতি স্বরূপ সর্ববস্থায় ‘আলহামদুলিল্লাহ’ বলার সক্ষমতা তৈরী করুন। তবে চ্যালেঞ্জ করে বলতে পারি, আগামীর দিন শুধু আপনারই। বিজয় আপনারই। সফলতা আপনারই। আপনাকে কেউ কোনদিন পরাজিত করতে পারবে না।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৯ শে নভেম্বর, ২০১৬ রাত ১২:০৬

অ্যালেন সাইফুল বলেছেন: ভাল লিখেছেন

২৯ শে নভেম্বর, ২০১৬ রাত ১২:০৯

আকিলিকস বলেছেন: মন্তব্য করার জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.