নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনের রং

আসাদ ইসলাম নয়ন

লেখক ও পরিচালক ।

আসাদ ইসলাম নয়ন › বিস্তারিত পোস্টঃ

চার্লি হেবদো : প্যারিস ।

০৮ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:১৪

নবীজির দাঁত ভেঙ্গে দিল । মেরে শরীর রক্তাত্ত করলো । কাঁটা বিছিয়ে পা ক্ষতবিক্ষত করলো । তাদেরকেই নবীজি ক্ষমা করে দিলেন । আর কোথাকার কোন পত্রিকা কি কার্টুন ছাপলো তাতেই নাকি নবীর মান গেলো ! নবীজির মানসম্মান কি সত্যিই এতো সস্তা জিনিস । অনেকে বলতে পারেন । নবীকে রক্ষা করা মুসলমানদের দায়িত্ব । কথা সত্য । তাই কিছুদিন আগে নবীকে ব্যাঙ্গ করে যে মুভিটা হলো তা সবাই নিন্দা করেছে । সবচেয়ে বড় কথা মুভিটা মোটেও কোনো ধরনের দর্শক সমর্থন পায় নাই কোথাও । যাই হোক যা বলছিলাম,মুসলমানদের দেখা উচিত আসলেই নবীকে আমরা রক্ষা করছি না বিতকৃত করছি । আপনি নিশ্চয় সেনা সদস্যের কাছে ডাঃ এক কাজ বা উকিলের কাজ আশা করবেন না । আপনি বলতে পারেন সব ধর্মকে সম্মান দেখালো প্রতিটা মানুষের কর্তব্য । হ্যাঁ কথা সত্য । তবে যে বা যারা কোনো ধর্মই মানে না তার কাছে আপনি কি চাইবেন একবার নিজেকে প্রশ্ন করেন তো ।
এই খবরটা দেখে আমি বার বার একটা জিনিসই খুঁজেছি । মুসলমান নয় অন্য কেউ কাজটা করেছে । প্রথম দিকে মুসলমানদের সন্দেহ করা হয়েছিল । এর জন্য সবাই দুঃখিত । কিন্তু আস্তে আস্তে যতই সময় গেলো ততই খারাপ লাগতে লাগলো । হ্যাঁ সত্যি একজন মুসলমান কাজটি করেছে । কদিন আগে জার্মানিতে ইসলাম বিরোধি বিক্ষভ হলো । এর বিপরিতেও বিক্ষভ হলো জার্মানিতে । কয়দিন আগেই জার্মানিতে এক মুসলিম মেয়ে সাহসিকতা ও মৃত্যু নিয়ে ব্যাপক হইচই হলো জার্মানিতে । একবার ভাবুন তো সেই অন্য ধর্মের মানুষ গুলোর কথা । যারা এই মিছিলে মুসলমানদের সাথে ছিলো তারা এখন নিজেকে কি বলবে আর মুসলিমরাই বা এদের মুখ দেখাবে কি করে ?
আসুন আমরা প্রতিবাদের ভাষা পাল্টাই । আমরা গায়ের জোর নয় মস্তিক দিয়ে লড়বো । অস্ত্র নয় ক্যামেরা দিয়ে বুলেট নয় কলম দিয়ে । আমরা চড় মারবো এমন করে যেটা পাঠক পড়া শেষ করে বুঝবে যে তিনি চড় খেয়েছেন ।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১০:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আসুন আমরা প্রতিবাদের ভাষা পাল্টাই । আমরা গায়ের জোর নয় মস্তিক দিয়ে লড়বো । অস্ত্র নয় ক্যামেরা দিয়ে বুলেট নয় কলম দিয়ে । আমরা চড় মারবো এমন করে যেটা পাঠক পড়া শেষ করে বুঝবে যে তিনি চড় খেয়েছেন ।

এই কাজটির জন্য দরকার শিক্ষার মান উন্নয়ন এবং প্রকৃত শিক্ষার আলো সর্বস্তরে ছড়িয়ে দেয়া। যতদিন তা হচ্ছে না, ততদিন এই ধরনের উগ্র ধর্মান্ধতা বৃদ্ধি পাবে। আতংকের বিষয়, ইসলাম ধর্মকে তারা হালকা করে ফেলছে তাদের এই উজবুকি কর্মকান্ড দ্বারা। এটা নবী প্রেম নয়, এটা ইসলাম হত্যা।

২৬ শে জানুয়ারি, ২০১৫ রাত ১:৪৭

আসাদ ইসলাম নয়ন বলেছেন: ধন্যবাদ ভাই ।

২| ০৮ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:১৭

তন্ময় ফেরদৌস বলেছেন: হুম

২৬ শে জানুয়ারি, ২০১৫ রাত ১:৪৮

আসাদ ইসলাম নয়ন বলেছেন: হুম ধন্যবাদ ।

৩| ০৮ ই জানুয়ারি, ২০১৫ রাত ১০:০৮

অবিবাহিত ছেলে বলেছেন: যারা এভাবে মানুষ হত্যা করছে তারা বড় স্বার্থপর । তারা ভাবে ধর্মের নামে মানুষ মারতে পারলে শর্টকাটে বেহেশত পেয়ে যাবে । কে বাচলো আর কে মরলো তাতে তাদের কিছু যায় আসে না । শেষ বিচারের দিন তারা অব্যশই কঠিন জবাবদিহিতার মুখোমুখী হবে ।

প্রতিবাদের ভাষা হিংস্র না হয়ে কৌশলি ও দির্ঘ্যমেয়াদে ইতিবাচক প্রভাব ফেলবে এমন হওয়া উচিত ।

২৬ শে জানুয়ারি, ২০১৫ রাত ১:৪৯

আসাদ ইসলাম নয়ন বলেছেন: ধন্যবাদ । ভালো থাকবেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.