নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ নাজমুল হাসান [নাজমুল]

স্বপ্ন থেকে বাস্তবকে বড্ড ভালোবাসি আমি.......

মোঃ নাজমুল হাসান [নাজমুল] › বিস্তারিত পোস্টঃ

আধুনিক নারীর বুক-কোমরের ঢেউ এবং হিংস্র পুরুষ

০১ লা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৪৯

ওহহ...! কিহহ মাল গো...! কিহহ বডি মাইরি...! কিহহ সেক্সি ফিগার...! ওহহ, কিহহ বুকটা...! সাইজটা তো.....! কিহহ কোমর...! আহহহ...! খেলবা নাকি মেয়ে টি-টোয়েন্টি...!!!
এভাবেই পাড়ার মোড়ে দাড়িয়ে পথ চলতি রাফিকে কথাগুলো বললো সুমন।
.
এখন আপনি কি বলবেন? দোষটা মেয়েটার? মেয়েটার চলাফেরা ভালো না? মেয়েটা উগ্র? চরিত্র ভালো না? পোশাকে সমস্যা আছে...? তাই এর সবকিছুই ঠিক আছে...।
.
না বলবেন, ছেলেটা আসলে হিংস্র বখাটে ছাড়া কিছুই না...? লুইচ্চার হেডকোয়ার্টার...। তাই ওরে ধরে ভালো মতো একটা বেম্বো থেরাপি দেওয়া উচিৎ...।
.
আমি কিন্তু দ্বিতীয় কাজটাকেই প্রাথমিক ভাবে সর্বাত্মক সমর্থন করবো।
.
তারপর বলবো, যারা মেয়েটার পোশাকে আর চলাফেরায় সমস্যা দেখছেন তাদের নিজেদের রুচি আর চরিত্র কতটা উন্নত মানের যে উপরোক্ত বাজে কথাগুলো অবলীলায় একটা মেয়েকে বলে ফেলেন অথবা বলাকে সমর্থন করেন? মানছি মেয়েটার চলাফেরা বা পোশাকাশাকের মধ্যে উগ্রতা আছে। কিন্তু আমি তো দেখছি আপনার চরিত্রের মধ্যে তার থেকে বেশী সমস্যা আছে। আচ্ছা, পতিতারা তো খারাপ মেয়ে; এটাই সমাজ স্বীকৃত। সবাই তাদের ঘৃণা করে। তাই আপনি যদি এমন একটা মেয়েকে রাস্তাঘাটে ধরে ধর্ষন করেন; তবে সেটা হালাল হয়ে যাবে? কখনোই হবে না; কখনোই তা হতে পারে না। সে খারাপ বলে আপনার সেই অধিকার কখনই নেই। কোন আইন অথবা নৈতিকতাই আপনাকে সেই স্বীকৃতি দেবে না। তাই নিজের নোংরা মানসিকতাটাকেই প্রথমে বদলে ফেলুন। মনে রাখবেন খারাপ কোন জিনসই কল্যাণময় কোন কিছু বয়ে আনতে পারেনা।
.
এবার আসি উগ্র সে সব মেয়েদের কথায়; যারা নিজেদের খুব সস্তা ভাবতে পছন্দ করেন। নিজেদের বাজারের পণ্যের মতো প্রদর্শন করতে ভালোবাসেন। বলি আপু, সংযত এবং শালীন হোন। টাইট ফিটিংস ছোট ছোট জামা কাপড় পরে বুক আর কোমরে দুলানি তুলে চলাফেরা করাটা অনুগ্রহ করে বন্ধ করুন। এটার নামই নারী স্বাধীনতা বা অধিকার না; যেটা আপনি ভাবছেন। প্রকৃত নারী স্বাধীনতা বা অধিকার নিজের কর্ম আর যোগ্যতা দিয়ে নিজেকে প্রমানের মাধ্যমেই প্রতিষ্ঠিত হয়; নিজের দেহ প্রদর্শন করে নয়। যদি ছোট ছোট টাইট ফিটিংস জামা কাপড় পরে নিজেকে প্রদশর্নের মাধ্যমেই নারী স্বাধীনতা ও অধিকার প্রতিষ্ঠিত হতো অথবা মুক্তি আসতো; তবে নারীরা আজো নির্যাতিত হতো না। তাছাড়া মনে রাখবেন, পৃথিবীর সব মানুষ সাধু সন্ন্যাসী হবে এমনটা আশা করা চরম বোকামি। আপনি যদি বাঘের সামনে ছাগল ছেড়ে দিয়ে তারপর বলেন, বাঘ কেন ছাগল খেলো? সেটা চরম হাস্যকর ব্যাপার বৈকি কিছুই দাড়াবে না। কারন বাঘ হিংস্র প্রানী। সে তার স্বাভাব সুলভ হিংস্রতায় অন্যদের ক্ষতবিক্ষত করবে, এটাই স্বাভাবিক। আর এ জন্যই অন্য সব প্রানীরা সচারাচার বাঘের এলাকা এড়িয়ে চলে তাদের নিজ নিরাপত্তার জন্যই। তেমনি মানব সমজের মধ্যেও মানুষ রুপি কিছু হিংস্র বাঘ থাকবে। তারা আপনাকে সুযোগ পেলেই ক্ষতবিক্ষত করতে চাইবে। তাই আপনার নিজ নিরাপত্তার কথা আপনাকেই ভাবতে হবে। আপনার চলাফেরায় শালীনতা এবং সাবধানতা আনতে হবে। এটা পর্শ্চিমা সমাজ না। আমাদের সমাজ ব্যাবস্থা আর পর্শ্চিমা সমাজ ব্যাবস্থার মধ্যে বিস্তর পার্থক্য আছে; এটা আপনাকে মানতে হবে। তাই আপনি এখানে তাদের সবকিছু অনুকরন করতে চাইলে, না হতে পারবেন তাদের মতো; আর না হতে পারবেন এ সমাজের অংশ। বরং এতে আপনি যেমন নিজের বিপদকে উষ্কাবেন; তেমনি অন্য নারীদের অপমানের পথটাকেও প্রশস্ত করবেন বৈকি।
.
এবার লেখাটা শেষ করবো দু'টি উক্তি এবং একটি কথার মাধ্যামে-
'জীবনকে উপভোগ করার নামই উগ্রতা নয়, শালীনতায়ও জীবনের সুন্দর রং গুলোকে ছুয়ে দেখা।'
'মন্দ এবং হিংস্রতা ব্যাক্তি জীবন এবং সমাজের জন্য ক্ষতিকর।'
তাই আসুন, নারী ও পুরুষ আমরা উভয়ে প্রথমে আমাদের দৃষ্টিভঙ্গি বদলাই।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০১ লা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:১৭

প্রন্তিক বাঙ্গালী বলেছেন: চিন্তা পরিবর্তন করলে জীবন বদলে যাবে।

০১ লা জুলাই, ২০১৬ রাত ৮:৪২

মোঃ নাজমুল হাসান [নাজমুল] বলেছেন: যথার্থ বলেছেন।

২| ০১ লা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৪১

ভ্রষ্ট লেখক বলেছেন: ভাল হবে কিভাবে, মানুষেরর চিন্তাভাবনা সে সর্বদা অন্যের উপর নির্ভরশীল। সামনে যেটা আছে সেটা দিয়েই বলি, শিক্ষার্থীরা মনে করে তারা নিজে কিছুই পারবে না, বই পড়ে কিছুই বুঝবে না তাই বই এর আগে তারা প্রাইভেট টিচার/কোচিং কেই বেশি প্রাধান্য দেয়। মূলত তারা বই পড়বে বুঝবে তারপরে যা না বুঝবে সেটা বুঝিয়ে দিবে তাদের গুরু বা শিক্ষকরা। কিন্তুু বর্তমানে সেখানে পুরোটাই উল্টো। কবি নজরুলের ভাষায়, মহাত্মা গান্ধীজি মহাসম্মেলনে বলেছিলেন আমি আছি, সবাই বলল গান্ধীজি আছেন। সেখানে গান্ধীজি বিফল, তিনি বুঝাতে পারলেন না যে, আমি আছি বলতে, প্রতিটা মানুষের আমিকেই তাদের নিজেদের সঙ্গ দেয়ার কথা বললেন।। সেটাই ঠিক, দেশ বা জাতিতে পরিবর্তন আনার দরকার নেই, নিজে বদলাও তবে দেশ বদলাবে, জাতি তথা পৃথিবী বদলাবে।। ধন্যবাদ/-

০১ লা জুলাই, ২০১৬ রাত ৮:৪৪

মোঃ নাজমুল হাসান [নাজমুল] বলেছেন: যুক্তিশীল এবং গঠনমূলক মন্তব্য।

ধন্যবাদ...।

৩| ০১ লা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৫৬

চিন্তিত নিরন্তর বলেছেন: সমস্যা দুই পক্ষেরই, কেউ একা এর জন্য দায়ী না। তবে সমাজে মেয়েদের একচোটিয়া ভাবে বেহায়াপনার জন্য দায়ী করা হয়, সেটা একটা বাজে দিক।

০১ লা জুলাই, ২০১৬ রাত ৮:৪৫

মোঃ নাজমুল হাসান [নাজমুল] বলেছেন: ঠিক বলেছেন।

৪| ০১ লা জুলাই, ২০১৬ রাত ৮:১২

চাঁদগাজী বলেছেন:



খই ভাজছেন?

০১ লা জুলাই, ২০১৬ রাত ৮:৪৬

মোঃ নাজমুল হাসান [নাজমুল] বলেছেন: আপনার দৃষ্টিভঙ্গির ব্যাপার।

৫| ০১ লা জুলাই, ২০১৬ রাত ৮:৫২

সিগনেচার নসিব বলেছেন: প্রন্তিক বাঙ্গালী বলেছেন চিন্তা পরিবর্তন করলে জীবন বদলে যাবে একমত

০১ লা জুলাই, ২০১৬ রাত ৯:০১

মোঃ নাজমুল হাসান [নাজমুল] বলেছেন: আমিও এ ব্যাপারে একমত।

৬| ০১ লা জুলাই, ২০১৬ রাত ৮:৫৮

সুলতানা রহমান বলেছেন: শোনেন, দৃষ্টিভঙ্গি বদলান, জীবন বদলাবে।
মেয়েরা যেভাবেই চলুক পুরুষ এরকম বলতে পারে না। একটা মেয়ে তো পুরুষের পোশাকে কখনো অশালীন মন্তব্য করে না। নাকি সব পুরুষই এখন ধর্মীয় পোশাকে শরীর ঢেকেঢুকে রাখে?

০১ লা জুলাই, ২০১৬ রাত ৯:১৫

মোঃ নাজমুল হাসান [নাজমুল] বলেছেন: সমস্যা দুই পক্ষেরই, কেউ একা এর জন্য দায়ী না। তবে সমাজে মেয়েদের একচোটিয়া ভাবে বেহায়াপনার জন্য দায়ী করা হয়, সেটা একটা বাজে দিক। আর সেই কথাগুলোই লেখাতে তুলে ধরার চেষ্টা করছি।

৭| ০১ লা জুলাই, ২০১৬ রাত ৮:৫৮

মানবী বলেছেন: পোস্টের প্রথম প্যারার পর বাকি অংশ পড়া সম্ভব হয়নি!!

বাংলাদেশে পথে ঘাটে মেয়েদের আজকাল সত্যিই এমন কুৎসিত ভাষায় ইভটিজিং করে!!! ভাবতেই শিউরে উঠছি! আর যে মেয়েরা এসবের মধ্যে দিয়ে যায় তাঁদের নির্যাতিত মানসিক অবস্থা কেমন তা অনধাবনের স্পর্ধা নেই!

যে কুলাঙ্গারের পাল এমন অশ্লীল ভাষায় মেয়েদের উত্ত্যক্ত করে ওরা আয়নায় নিজেদের প্রতিবিম্ব সহ্য করে কিভাবে!! লজ্জা আর নিজেদের প্রতি ঘৃনায় আত্মহত্যা করার কথা!!

০১ লা জুলাই, ২০১৬ রাত ৯:১৩

মোঃ নাজমুল হাসান [নাজমুল] বলেছেন: সমস্যাটার পরিধি ব্যাপক। সবদিক বিবেচনায় লেখায় তার কিছুটা তুলে ধরার চেষ্টা করেছি। পুরো লেখাটা পড়লে আশা করি তা বুঝতে পারবেন।

৮| ০১ লা জুলাই, ২০১৬ রাত ৯:২১

দেহ হীন মন বলেছেন: পোস্ট টা ভাল।।।।। এটা একবারে নিত্যদিনের একটা বিষয় হচ্চে অহরহ।।।।। এটা থেকে সমাজকে মুক্তি দেয়া খুবই দরকার।।।। তবে পূর্ববর্তী(মানবী) পোস্টে ওনি শুধু ইভটিজার দের দোষারোপ করেছেন এটা ঠিক নয় বিষয় টি মোকাবিলা করার জন্য নারী পুরুষ সবাই কে স্বলিঙ্গ দোষ সমর্থন করার মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে।।।।

০১ লা জুলাই, ২০১৬ রাত ৯:২৬

মোঃ নাজমুল হাসান [নাজমুল] বলেছেন: গঠনমূলক মন্তব্য।

ধন্যবাদ...।

৯| ০২ রা জুলাই, ২০১৬ রাত ১২:০৪

রায়হানুল এফ রাজ বলেছেন: দৃষ্টিভঙ্গির পরিবর্তন প্রয়োজন।

০৫ ই জুলাই, ২০১৬ রাত ৯:৫৫

মোঃ নাজমুল হাসান [নাজমুল] বলেছেন: একমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.