নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ নাজমুল হাসান [নাজমুল]

স্বপ্ন থেকে বাস্তবকে বড্ড ভালোবাসি আমি.......

মোঃ নাজমুল হাসান [নাজমুল] › বিস্তারিত পোস্টঃ

সত্য-মিথ্যা এবং এক পাগলের গল্প

২৬ শে মে, ২০১৮ দুপুর ১২:৫৭

১) ইউরোপ আমেরিকা সহ অনেক দেশের মেয়েই বাংলাদেশি ছেলেদের প্রেমে পড়ে কিংবা বিয়ে করার জন্য বাংলাদেশে চলে আসে। এটা আপনার কাছে কৌতুহল কিংবা বিনোদনের খোরাক। কিন্তু আপনি কখনোই যা দেখেন না, তা হলো এটা তাদের ভেঙে পড়া অসুস্থ সমাজ এবং পারিবারিক ব্যবস্থার প্রতি চরম আস্থাহীনতার ফলাফল।
.
২) ক্রিকেটে জিম্বাবুয়ে এবং কেনিয়া একসময় পরাশক্তি হিসাবেই বহিঃপ্রকাশ করেছিলো। এই দুই জাতির ক্রিকেটীয় উন্মাদনাও কোন আংশেই কম ছিলো না। কিন্তু আজ তার আইসিসির সহ সদস্য দেশগুলোর কাছেও হারে! আপনি এর গভীরের যে কারনটি কখনো বোঝার চেষ্টা করেননি, তা হলো তাদের দেশের জাতীয় রাজনীতির চরম অস্থিতিশীলতা এবং জাতীয় অনৈক্য ও বিদ্বেষ।
.
৩) আপনি ইউরোপ কিংবা আমেরিকার সাজানো গোছানো শহর, পথ-ঘাট, অট্টালিকা, জ্ঞান-বিজ্ঞানে ঈর্ষনীয় সফলতা এবং কোর্ট-টাই পড়া র্স্মাট মানুষগুলোকে দেখে তাদের অনুকরন করতে ব্যাস্ত হয়ে উঠেন; তাদের লাইফ স্টাইল ফলো করতে আদাজল খেয়ে লাগেন। কিন্তু যে খোজ কখনো রাখেনি, তা হলো তাদের সমাজের পরতে পরতে ছড়িয়ে পড়া হতাশা, মানসিক যন্ত্রনা এবং মূল্যবোধ বিলুপ্ত এক চরম নষ্ট নরকময় জীবন যাপনের গল্প। আপনি কি জানেন, আমেরিকার বড়ো প্রতিষ্ঠানগুলোর একটা বড়ো অংশ বর্তমানে নন অরজিন আমিরাকান নাগরিকদের উপর নির্ভরশীল। ইউরোপ-আমেরিকান সমাজের বড়ো একটা অংশের মানুষ কোন না কোন মানসিক সমস্যায় আক্রান্ত? এটা ভেঙে পড়া মূল্যবোধহীন সমাজিক কাঠামোরই বয়ে চলা এক ক্ষত।
.
৪) দেশ উন্নত হচ্ছে। বড়ো বড়ো অবকাঠামো হচ্ছে; পদ্মা ব্রিজ, মেট্রো রেল, ফ্লাইওভার। মহাকাশে স্যাটালাইট যাচ্ছে। সমুদ্র জয় করছি। এসব আমাদের জন্য গৌরবের; একটি জাতির উন্নায়নে প্রয়োজন। কিন্তু মহাসড়কগুলো ধান চাষের জমি হয়ে থাকা, ক্ষুধার তাড়নায় শিশুর খাবার চুরি করে, অভাবী পরিবারের নারী এবং বয়স্ক বৃদ্ধের লাঙল টেনে চলা, ফুটপাত কিংবা রেলস্টেশনে ঘুমানো হাজারো মানুষ, ভঙুর বিচার ও শিক্ষা ব্যবস্থা সহ হাজারো অসঙ্গতি কি উন্নায়নেরই আরেকটি অংশের চিত্র? সমাজের সর্বত্র ছড়িয়ে পড়ছে মাফিয়া কালচার; স্বাধীন ভাবে মুখ খোলার উপায় আছে কি? প্রতিবেশী রাষ্ট্রের দাদাগীরি এবং আধিপত্য সর্বত্র; সাধারণ জনতা দর্শক! মনে শান্তি না থাকলে উন্নায়নের সরবতে মানুষের প্রাণ কতো দিন ভিজবে? স্বাধীনতা বিপন্ন হলে মহাকাশ কিংবা সমুদ্র জয়ের সার্টিফিকেট কি উপকারে আসবে?
.
৫) পলাশি যুদ্ধে পরাজয়ের একমাত্র কারন মীর জাফরের বিশ্বাস ঘাতকতা এবং নবাবের দুর্বলতা ছিলো না। প্রকৃত কারন ছিলো সাধারণ মানুষের অসচেতনতা, রাজনীতি বিমুখতা, ভীরুতা ও পলায়নপর প্রবৃত্তি। আদার ব্যাপারী, জাহাজের খবর দিয় কি হবে তত্ত্বে আর কতো দিন? রাষ্ট্র এবং সমাজের প্রতি আপনারও কিছু দায়বদ্ধতা আছে। আপনি তা এড়াতে পারেন না উট পাখির মতো বালুতে মুখ গুজে। আপনাকে সত্য জানতে হবে; জানাতে হবে সত্যটা কি। দেশটা রাজনীতিবিদদের একার না; তাদের লক্ষ কোটি টাকা সুইস কিংবা আমেরিকা-ইউরোপের ব্যাংকে আছে; বিদেশে আছে সম্পদের পাহাড়। দেশটার কিছু হলে তারা ঠিকই পালাবে। কিন্তু এই দেশের মাটিতে, এই সমাজে আপনাকে আমাকেই থাকতে হবে।
.
৬) মূল্যবোধহীন সামাজিক, রাজনৈতিক কিংবা রাষ্ট্রীয় কাঠামোর উপর ভিত্তি করে গড়ে উঠা যে কোন উন্নায়ন শেষ বিচারে ব্যার্থ; যার চূড়ন্ত পরিনতি দুঃখ, হতাশা এবং বিপর্যয়। সত্য সত্যই; সত্যকে আপনি বদলে দিতে পারবেন না। আর সত্যকে যদি আপনি বদলে দিতে চান কিংবা আড়াল করতে চান, তাহলে আপনার অবস্থা সেই পাগলের গল্পের মতোই হবে, যে তার ময়লা দাতের কারনে লোকের হাসাহাসি দেখে পরিহিত লুঙ্গিটি উচু করে দাতগুলো ঢেকেছিলো।

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৬ শে মে, ২০১৮ দুপুর ১:৩৫

একদম_ঠোঁটকাটা বলেছেন: সব টাই একমত শুধু ১নং বাদে।

তারা নিখাদ ভালোবাসা জন্য আসে। আর আমরা green card এর জন্য।

একজন ডাক্তারের মৃত্যু

২| ২৬ শে মে, ২০১৮ দুপুর ১:৪৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Thank you very much

৩| ২৬ শে মে, ২০১৮ দুপুর ১:৪৫

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: একি লিখেছেন ভাই??B:-)
লেখা তো নয় যেন চাবুকের বাড়ী!!;)
এমন লেখা আমার খুব পছন্দ!!;)


১। আমিতো ভাবতাম বাংলার নওজোয়ানরা একেক টা প্রেমের মহাসাগর! আর সাদা চামড়াওয়ালীরা তার সী বীচে ঘুরতে আসে!!:P


@"দেশের জাতীয় রাজনীতির চরম অস্থিতিশীলতা এবং জাতীয় অনৈক্য ও বিদ্বেষ" (১০০% সত্য)
@"সাধারণ মানুষের অসচেতনতা, রাজনীতি বিমুখতা, ভীরুতা ও পলায়নপর প্রবৃত্তি" (এটা ঠিক না, তবে সুবোধরা নিরুপায়:()

@"উট পাখির মতো বালুতে মুখ গুজে।"
এটা একটা প্রচলিত ভুল:D

৪| ২৬ শে মে, ২০১৮ দুপুর ২:০৮

ইব্‌রাহীম আই কে বলেছেন: আপনার কোন লেখা কোন পয়েন্ট এর সাথেই একমত না হওয়ার কোন উপায় ই নেই।
তবে ২ নাম্বার পয়েন্টটার কথা বলতে গেলে বলতে হয়ঃ বাংলাদেশের মানুষ অনেক বেশি ট্রেন্ডি হয়। দেশের সামগ্রিক অবস্থা, রাজনৈতিক অস্থিতিশীলতা এবং জাতীয় অনৈক্য ও বিদ্বেষ যতই ছড়িয়ে পড়ুক না কেন ক্রিকেটপ্রেম হতে তারা কখনো বের হতে পারবেনা।
বর্তমানে দেশের মানুষের একতা একমাত্র ক্রিকেট ভক্তির প্রতিই। এই একতাটা যদি দেশ উন্নয়নের ক্ষেত্রে থাকতো তাহলেই কেবলমাত্র প্রকৃতপক্ষে আমরা উন্নত জাতি হিসেবে অগ্রসর হচ্ছি বলে ধরে নেওয়া যেতো।

নাজমুল ভাই, ব্লগে আমি নতুন। আমার ব্লগটা ঘুরে কিছু সমালোচিত মন্তব্য করে আসবেন এই প্রত্যাশা ব্যাক্ত করছি।

৫| ২৬ শে মে, ২০১৮ দুপুর ২:৪৬

ফেনা বলেছেন: সত্য এবং বাস্তবতা অনেক কঠিন। আমরা কেউই এই কঠিনের সামনে আসতে রাজি নয়। ফলে আমরা সবাই ভূল পথেই এগিয়ে যাচ্ছি।
ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোষ্ট দিবার জন্য।

৬| ২৬ শে মে, ২০১৮ বিকাল ৩:১০

কাইকর বলেছেন: সুন্দর পোস্ট

৭| ২৬ শে মে, ২০১৮ বিকাল ৩:৩১

মিজান.ঢাকা বলেছেন: বাস্তবতাকে অল্প কথায় এত সুন্দর করে গুছিয়ে পয়েন্ট আকারে এই লেখা অসাধারাণ সুন্দর। অনেক অনেক ধন্যবাদ।

৮| ২৬ শে মে, ২০১৮ বিকাল ৩:৪১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মূল্যবোধহীন সামাজিক, রাজনৈতিক কিংবা রাষ্ট্রীয় কাঠামোর উপর ভিত্তি করে গড়ে উঠা যে কোন উন্নায়ন শেষ বিচারে ব্যার্থ; যার চূড়ন্ত পরিনতি দুঃখ, হতাশা এবং বিপর্যয়। অসাধারন বলেছেন।

৯| ২৬ শে মে, ২০১৮ বিকাল ৪:৩৫

রাজীব নুর বলেছেন: আপনার লেখা পড়লাম।
মোটেও ভালো লাগেনি। তার জন্য নিশ্চয়'ই আমি আপনার সাথে ঝগড়া করতে পারি না।

১০| ২৬ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ভাবনার অবকাশ আছে...

১১| ২৬ শে মে, ২০১৮ রাত ৯:৫৯

ফ্রিটক বলেছেন: পয়েন্ট গুলি অনেক সাজিয়ে গুছিয়ে সুন্দর উপস্হাপন করেছেন। আমরা যে দিন দিন কতটা অবনতির দিকে ধাবিত হচ্ছি তা শুধু সচেতন মানুষগুলিই জানে। এর শেষ কোথায় তা বলতে পারব না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.