নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ নাজমুল হাসান [নাজমুল]

স্বপ্ন থেকে বাস্তবকে বড্ড ভালোবাসি আমি.......

মোঃ নাজমুল হাসান [নাজমুল] › বিস্তারিত পোস্টঃ

অসভ্য কথন (পর্ব- ১)

২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৫



দৃশ্যপট-১:



২০১০ সালের কথা, চিলিতে খনি দুর্ঘটনায় মাটির ৭০০ মিটার গভীরে আটকা পড়ে ৩৩ খনি শ্রমিক। পুরো পৃথিবী যখন তাদের বাঁচার আশা ছেড়ে দেয়, তখনও চিলির সরকার তাদের উদ্ধারে বদ্ধ পরিকর ছিলো। অবশেষ প্রায় ৭০ দিন পর তাদেরকে কবর সম অন্ধকার মাটির গহীন থেকে জীবনের আলোতে জীবিত অবস্থায় বের করে আনা হয়। অবাক করা বিষয় হচ্ছে এতো বড়ো উদ্ধার অভিযানে চিলি সরকার তাদের উন্নত প্রযুক্তির চিত্র খুব একটা প্রাচার করেনি। কিন্তু তাদের আন্তরিকতা ছিলো শতভাগ।



২০১৮ সালের কথা, থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় মাটির প্রায় এক কিলোটার গভীরে আটকা পড়ে ১৩ সদস্যের ক্ষুদে ফুটবল টিম। সবাই যখন তাদের জীবিত উদ্ধার হওয়া নিয়ে সংশয়ে; তখন থাই সরকারের সময়োচিত পদক্ষেপ এবং ঐকান্তিক চেষ্টায় ১৮ দিনের মাথায় ক্ষুদে ফুটবল দলের সব সদস্যকে জীবিত উদ্ধার করা হয়। এতো বড়ো উদ্ধার অভিযানে প্রাচার থেকে কাজে অধিক আন্তরিক ছিলো কতৃপক্ষ।



দৃশ্যপট-২:



২০১৪ সালের কথা, বাংলাদেশের রাজধানী ঢাকার বুকে এক পরিত্যাক্ত নলকূপের উন্মুক্ত পাইপে পড়ে যায় চার বছরের শিশু জিহাদ। মিডিয়ার কল্যানে বিকাল থেকে সন্ধ্যা, সন্ধ্যা থেকে ভোর এবং ভোর থেকে পর দিন দুপুর পর্যন্ত আমারা দায়িত্বশীল বিভিন্ন মন্ত্রী এবং কতৃপক্ষের বরাতে বাংলাদেশে থাকা বিশ্বের বাঘা সব উন্নত প্রযুক্তির কথা জানতে পারি। কিন্তু শিশু জিহাদের ঐ পাইপে পড়াটা একটা গুজব মর্মে ঘোষনা দিয়ে একটা সময় ঐ অভিযানের সমাপ্তি টানে বাঘা প্রযুক্তির ধারকরা। এমনকি শিশু জিহাদের বাপকে পর্যন্ত থানায় নিয়ে যাওয়া হয়। আশ্চার্যের বিষয় হলো বাঘা প্রযুক্তির ধারকদের উদ্ধার অভিযান সমাপ্তির আধা ঘন্টার মাথায় স্থানীয় কিছু মানুষের তৈরি করা এন্যালগ প্রযুক্তিতে উদ্ধার হয় শিশু জিহাদের নিথর দেহ। সে নিথর দেহ ছেলেকে গুম করার অভিযোগ থেকে অন্তত দায়মুক্তি দেয় জিহাদের পিতাকে।



সভ্য গণতান্ত্রিক রাষ্ট্র আর অসভ্য তথাকথিত গণতন্ত্রের পার্থক্য কোথায় জানেন? সভ্য রাষ্ট্রগুলো প্রচার থেকে কাজে এবং বাস্তবিক উন্নায়ন চর্চায় বেশি মনযোগী। অথচ আমাদের মতো তথাকথিত গণতান্ত্রিক উন্নায়নের ধারকরা বাস্তবিক উন্নায়ন থেকে চাপাবাজী এবং প্রচারেই বেশি আগ্রহী। অন্যদিকে আমাদের শিক্ষিত বুদ্ধিজীবি থেকে শুরু করে এলিট শ্রেণী, নিজের বিবেককে বিকিয়ে নাম লিখিয়েছে দালালীর খাতায়; নির্বোধ মাফিয়াদের তেল মর্দন এবং তাদের বিবেকহীন ও অবিবেচনা প্রসূত কর্মকান্ড কিংবা হাস্যকর গালগল্পকে জাস্টিফাই করার এজেন্ডা নিয়ে।

(ছবি গুগল থেকে সংগৃহীত)

মন্তব্য ৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৩৬

রাজীব নুর বলেছেন: ভালো লিখেছেন।

২| ২৩ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৮

জুন বলেছেন: শিশু জিহাদের করুন মৃত্যু স্মরণ করিয়ে দেয় আমাদের দুর্যোগ ব্যবস্থাপনার অব্যবস্থাপনাকে । আমাদের দেশে একটি মাঝারী মাত্রার ভুমিকম্প হলেও শুধুমাত্র উদ্ধার কাজের অদক্ষতার জন্য লক্ষ লক্ষ মানুষ মারা যাবে মনে হয় । আমিতো মনে মনে বলি দু ছাদের নীচে দিনের পর দিন ধুকে ধুকে মারা যাওয়ার চেয়ে প্রথম ধাক্কাতেই যেন মৃত্যু হয় আমার ।

৩| ২৩ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১৭

আহমেদ জী এস বলেছেন: মোঃ নাজমুল হাসান [নাজমুল] ,



শুধু দূর্যোগই নয় , সকল কাজেই আমাদের মাথাভারী প্রশাসন প্রচারে , রাজনীতিবিদরা ও সুশীল ব্যক্তিরা ফটো সেশনে অতি পারঙ্গম । অল্প বিদ্যা নিয়ে বড় বড় পদ আঁকড়ে থাকা লোকগুলোর কাজকাম তো ভয়ঙ্কর হবেই !!!!!!
একটাকার খাজনায় আঠারো টাকার বাজনা শুধু আমাদের দেশেই বাজে ।

ব্লগার জুন এর মন্তব্য শিহরিত হওয়ার মতো ।

৪| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ৮:১১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বেশী চ্যানেল আর মাত্রাতিরিক্ত টক শো এ জাতিকে দিন দিন অধঃপতনে নিচ্ছে...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.