নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/nazmulhasanmajumder

নাজমুল হাসান মজুমদার

আবার আসবে তুমি নিশুতি প্রেমে , বুকের পাঁজরে বাজি ফোটাবে তুলকালাম মেঘের । জানালা বন্ধ করলে তুমি আরও ঘিরে ধরবে বেশি করে, এক কোটি বছরের গল্প করবে https://www.facebook.com/nazmulhasanmajumder

নাজমুল হাসান মজুমদার › বিস্তারিত পোস্টঃ

Goal! The Dream Begins

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:৩২









স্বপ্ন ছোঁয়া যায় , তা ধরে রাখা কি সম্ভব ? আবেগ ভালোবাসা কষ্টের নন্দনশৈলী ঘিরে বেড়ে ওঠা ছবির গল্প । ১১৮ মিনিটের ইংরেজি ও স্পেনিশ ভাষার চলচ্চিত্র Goal! The Dream Begins মুক্তি পায় ২০০৫ সালে। স্বপ্ন দেখা এক তরুণের ফুটবলার হয়ে ওঠার জীবন নিয়ে আবর্তিত মুহূর্তগুলোর অবেচ্ছেদ্য অংশ ফুটে ওঠেছে ছবির ফ্রেমে । মাইক জেফ্রির গল্প অবলম্বনে ছবির কেন্দ্রীয় সান্তিয়াগো মুনেজ চরিত্রে অভিনয় করেছে কুনোবেকার,ছবিটি পরিচালনা করেছেন পরিচালক ড্যানি কেনন ।



একজন ফুটবল খেলোয়াড়ের আবেগ ধরা পড়েনা প্রায়সময় তার পরিবারের কাছে । পরিবার প্রায়সময় চায় ছেলেটা লেখাপড়া করুক কিন্তু একজন খেলোয়াড়ের ভেতরের আবেগ একমাত্র খেলোয়াড় নিজেই বুঝতে পারে । একজন স্ট্রাইকার যখন তার পায়ের ছোঁয়ায় বলটিকে সামনের দিকে নিয়ে ছুটে চলে তখন মনে হয় যাবতীয় স্বপ্নগুলো সেই বলের সাথে ছুটে চলছে । কি আবেগ কি বিষাদ সব যেন মাঠের ওই বলটির মধ্যেই আছে । একটি গোল দেয়ার অনুভূতি কতটা ছুঁয়ে যায় গোল দেয়া খেলোয়াড়টিকে তা সেই মানুষটা ব্যতিত কেউই উপলব্দি করতে পারেনা । বল ছুটে চলে সাথে স্বপ্ন ছুটে চলে, আর তার স্বার্থক রুপ পায় বিপক্ষে দলের গোলপোস্টে যখন বলটি যায় । একটি গোল একটি মুহূর্তের অনুভূতি, মাঠজুড়ে দর্শকের করতালি কিন্তু সেই একটি গোল দিতে কিংবা এ অবস্থানে আসতে যে কাঠখোর পোড়াতে হয় খেলোয়াড়টিকে তা কতজন জানে ? পিছনের গল্পেরও আরও অনেক পিছনে থেকে যায় আরও পেছনের গল্প । সেই গল্পে তিক্তটাই বেশি ফুটে থাকে ।



Goal! The Dream Begins একটি স্বপ্নের শুরু হওয়ার গল্প । এক তরুণের গল্প নিয়ে ছবির গল্প । যেখানে ছুটে চলা বলের সাথে ছুটে চলে তরুণের ফুটবলার হয়ে ওঠার স্বপ্ন । আবেগ-ভালোবাসা সব ফুটবল কেন্দ্রিক তরুণ সান্তিয়াগো’র । যার বাবা চায় না সে এ ফুটবল খেলার জীবনটা বেছে নিক , কিন্তু অদম্য ইচ্ছা তার সে একদিন বড় ফুটবল দলে খেলবে । স্বপ্ন মানুষ দেখেইতো স্বপ্ন ছোঁয়ার জন্যে , তাই তরুণ সান্তিয়াগো ছুটে চলে তার স্বপ্নের সাথে দুর্নিবার গতিতে । এ জীবনে স্বপ্ন ঘুরে দুই দলের একটি বলকে ঘিরে , আর কাংখিত গোল দিয়ে যে দল এগিয়ে থাকতে পারে শেষ বাঁশি বাজার আগে সেই দলই বিজয়ী । সেই দলই স্বপ্ন ছুঁতে পারে, সে দলের খেলোয়াড়রাই পারে মানুষের কাছে কিংবদন্তী হয়ে উঠতে । সান্তিয়াগো স্বপ্নচারী ফুটবল জগতের মানুষ , যার অস্তিত্বে রক্তে ফুটবল মিশে গেছে । সেখানে তার ধ্যান-জ্ঞান যাবতীয় ভালোবাসা গোল এ ফুটবল ।



ম্যাক্সিকান পরিবার হারনান মুনেজের বড় ছেলে সান্তিয়াগো , তার ইচ্ছে তার পরিবারের হাল ধরবে একসময় তার বড় ছেলে । কিন্তু ফুটবল খেলা পাগল এই ছেলে শহরের এক স্থানীয় ক্লাবে খেলে । তার স্বপ্ন একদিন ফুটবল দল নিউক্যাসেলে খেলবে , তার দাদী ভাই তার খেলা দারুণভাবে উপভোগ করে , তার বাবার কাছে সে অপাংক্তেয় এজন্যে । কিন্তু এ ফুটবলারের ভাগ্যে তাহলে আসলে কি হয় ? সে কি নিউক্যাসেলের জার্সি গায়ে নিয়ে খেলতে নামবে নাকি মাঝপাথে এ বড় আসরের জগত থেকে চলে আসতে হবে ? বল যেভাবে ছুটে চলে তার পায়ের জাদুতে তেমনি ছবির গল্পতেও জাদুর অবস্থান কি হবে ? আসলে কি সে সেই এগারোজন খেলোয়াড়ের মধ্যে সেই সৌভাগ্যবান খেলোয়াড় হতে পারবে যার পায়ের ছোঁয়ায় গোল হবে , যে হয়ে উঠবে মানুষের কাছে কিংবদন্তী খেলোয়াড় ।



মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুলাই, ২০১৪ রাত ১০:৩৫

কান্ডারি অথর্ব বলেছেন:

+++

০৬ ই জুলাই, ২০১৪ রাত ১০:৪৪

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা

২| ০৬ ই জুলাই, ২০১৪ রাত ১০:৫৯

হাসান মাহবুব বলেছেন: ছবিটা দেখসি। ফুটবল এ্যাকশনগুলো দারুণ রিয়েলিস্টিক।

০৭ ই জুলাই, ২০১৪ দুপুর ২:৫২

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা

৩| ০৬ ই জুলাই, ২০১৪ রাত ১০:৫৯

বোকামানুষ বলেছেন: ভাল লাগলো রিভিউ দেখতে হবে, ধন্যবাদ

০৭ ই জুলাই, ২০১৪ দুপুর ২:৫৩

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা

৪| ০৬ ই জুলাই, ২০১৪ রাত ১১:৫০

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: রিভিউ ভালো লাগলো +

০৭ ই জুলাই, ২০১৪ দুপুর ২:৫৫

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা

৫| ০৬ ই জুলাই, ২০১৪ রাত ১১:৫৯

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: দেখতে হবে , ধন্যবাদ

০৯ ই জুলাই, ২০১৪ রাত ৮:০৪

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা

৬| ০৭ ই জুলাই, ২০১৪ রাত ৯:২৯

মামুন রশিদ বলেছেন: চমৎকার রিভিউ । ওয়াচ লিস্টে রাখলাম ।

০৯ ই জুলাই, ২০১৪ রাত ৮:০৮

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা

৭| ০৮ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:১৮

তাসজিদ বলেছেন: আমার খুব পছদের একটি মুভি

০৯ ই জুলাই, ২০১৪ রাত ৮:৩৬

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা

৮| ০৯ ই জুলাই, ২০১৪ রাত ৮:১০

রাজিব বলেছেন: ছবিটা অনেকবার দেখেছি। এর পরের পর্বও। সাপোর্ট করা কাকে বলে তা ব্রিটিশদের দেখে শেখা উচিত- আসলেই উচিত। এই সিনেমাতে নায়ক যে নিউক্যাসেল ইউনাইটেড ক্লাবের হয়ে খেলে তারা সেই ১৯২৭ সালে শেষ বারের মত ফাস্ট ডিভিশন (এখনকার ইংলিশ প্রিমিয়ার লিগ) শিরোপা জেতে। কিন্ত এখনো তাদের হোম ম্যাচে গড়ে ৫০,০০০ লোক খেলা দেখে।

১০ ই জুলাই, ২০১৪ রাত ১২:১৮

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.