নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/nazmulhasanmajumder

নাজমুল হাসান মজুমদার

আবার আসবে তুমি নিশুতি প্রেমে , বুকের পাঁজরে বাজি ফোটাবে তুলকালাম মেঘের । জানালা বন্ধ করলে তুমি আরও ঘিরে ধরবে বেশি করে, এক কোটি বছরের গল্প করবে https://www.facebook.com/nazmulhasanmajumder

নাজমুল হাসান মজুমদার › বিস্তারিত পোস্টঃ

মুক্তিযুদ্ধ নিয়ে নির্মিত চলচ্চিত্র পর্ব --৩: যুদ্ধের ভেতরের গল্পঃ শ্যামল ছায়া

১৩ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৫৭




মুক্তিযুদ্ধের ওপর নির্মিত হুমায়ুন আহমেদের দ্বিতীয় চলচ্চিত্র “শ্যামল ছায়া” । তার নিজের লেখা উপন্যাস অবলম্বনে বাংলাদেশের এই জনপ্রিয় সাহিত্যিক ও চলচ্চিত্রকার হুমায়ুন আহমেদ ২০০৪ সালে নির্মাণ করেন “শ্যমল ছায়া” চলচ্চিত্রটি । যেখানে চলচ্চিত্রের ভাষায় তিনি তুলে ধরেছেন ১৯৭১ সালের কিছু মুক্তিকামী মানুষের কথা ও চেতনা , তাদের মর্মস্পর্শী জীবনকাহিনী, তাদের আনন্দ-বেদনা,হাসি-কান্না , দুঃখবোধ এবং আমাদের স্বাধীনতা যুদ্ধের ইতিহাস । চলচ্চিত্রটি ২০০৬ সালে "সেরা বিদেশী ভাষার চলচ্চিত্র" বিভাগে একাডেমি পুরস্কার এর জন্য বাংলাদেশ থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিল ।

সময়টা ১৯৭১ সাল , ২৫শে মার্চের কালরাত্রিতে ঝাঁপিয়ে পড়ে বর্বর পাকিস্তানি হানাদারবাহিনী নিরস্ত্র বাঙালির ওপর । গুলির সাথে লাশ পড়ছে চারিদিকে। দিগ্বিদিক মানুষ ছুটছে একটা নিরাপদ আশ্রয়ের খোঁজে । কিন্তু কোথাও একটা নিরাপদ আশ্রয়ের দেখা নেই । আজ এখানেতো মানুষ কাল আরেক জায়গায় । ঠিকানাবিহীন এক গন্তব্যের উদ্দ্যেশে ছুটে চলছে বৃদ্ধ থেকে শুরু করে মহিলা ,শিশু , যুবক , তরুণ সকলে । শুধু খোঁজ একটা নিরাপদ আশ্রয় আর বেঁচে থাকা । অপরদিকে আরেকদল মুক্তিকামী লোক নেমেছে নিজেদের মাতৃভূমিকে শত্রুমুক্ত করতে ।তার জন্যে হাতে তুলে নিয়েছে তারা অস্ত্র । সেই মুক্তিকামী মুক্তিযোদ্ধাদের দলে আছে কৃষক,শ্রমিক, ছাত্র , সাধারণ মানুষ । কিন্তু স্বাধীনতার স্বাদ কি পাবে এই মানুষগুলো ? যেখানে আধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত হানাদার বাহিনী । তবুও মুক্তিকামী সেই মানুষগুলোর অদম্য আশা স্বাধীনতার স্বপ্নকে সত্য করতে ।


একদল মানুষ ছুটে চলছে নিরাপদ আশ্রয়ের খোঁজে । নৌকায় করে তারা যাচ্ছে মুক্তাঞ্চলের খোঁজে । এক ঠিকানাবিহীন গন্তব্যে তাদের ছোটা , যেখানে তারা কিছুক্ষণ পরও বেঁচে থাকবে কিনা তার অনিশ্চিত সম্ভাবনা । তবু মানুষগুলো নৌকায় করে যাচ্ছে যুদ্ধময় সময়টা পাড়ি দিয়ে । তারা খুঁজছে একটু মুক্তির আলো , যেখানে একদণ্ড নিঃশ্বাস নিতে পারবে তারা প্রাণভরে । হিন্দু-মুসলমান বিভিন্ন ধর্মের মানুষ একই নৌকার যাত্রী । সবার চোখে স্বাধীনতার স্বপ্ন , মুক্তির আশা । কিন্তু ভিটেমাটি ছেড়ে যাওয়া মানুষগুলোও সম্মুখীন হয় হানাদারদের কবলে । আবার সেই নৌকাতেই যাত্রী হয়ে আসে একদল মুক্তিযোদ্ধা । যাদের একটাই অঙ্গীকার । যেকোন মূল্যে তারা তাদের জন্মভূমিকে শত্রুমুক্ত করবে । আর তার জন্যে তারা গায়েন দলের বেশ ধরে । একসময় সেই নৌকার সাধারণ মানুষগুলোও জড়িয়ে যায় এই গায়েন মুক্তিযোদ্ধা দলের সাথে যুদ্ধে । যেখানে যুদ্ধের ভয়ে পালিয়ে যাচ্ছিল মানুষগুলো , সেখানে দেশকে শত্রুমুক্ত করতে সেই নিরীহ মানুষগুলোর কেউ কেউ নিজের জীবন উৎসর্গ করতে এগিয়ে আসে । আসলে মুক্তিযুদ্ধ যেমন একটা স্বাধীন দেশ দিয়েছিল আমাদের , ঠিক তেমনি কেড়ে নিয়েছে অনেক মানুষের প্রাণ ।


চলচ্চিত্রে সেই নৌকা কিংবা নৌকার মানুষগুলোর মাধ্যমে যেন মুক্তিযুদ্ধের এক প্রতীকী দৃশ্য তুলে ধরা হয়েছে । যেখানে কাল , ধর্ম , মানুষের চিন্তা সবকিছু এক কাতারে দাঁড়িয়ে গেছে । যেখানে মানুষগুলো ভিন্ন ধর্মের হয়েও একই আত্নার হয়ে গেছে । যেন অনেকদিনের পরিচিত কোন আত্নীয় । যেখানে মৌলোভী রিয়াজও প্রতিবাদী হয়ে উঠে। আর হিন্দু রমণী জড়িয়ে পড়ে মুক্তিযুদ্ধের সাথে । ১১০ মিনিটের এই চলচ্চিত্রে মুক্তিযুদ্ধের পরিবেশ , সময়কে তুলে ধরে দারুণভাবে ফ্রেমে বন্দী করেছেন ছবির পরিচালক হুমায়ুন আহমেদ । যুদ্ধের করুণতম মর্মস্পর্শী সময়েকে যেন দারুণভাবে জানান দিয়েছে ছবির প্রতিটি মুহূর্ত ।

চলচ্চিত্রটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- হুমায়ুন ফরীদি,রিয়াজ, শাওন ,শিমুল ,স্বাধীন খসরু, সৈয়দ আখতার আলী, তানিয়া আহমেদ, আহমেদ রুবেল, এজাজুল ইসলাম,শামীমা নাজনীন,জেসমিন পারভেজ । চিত্রগ্রহনে ছিলেন- আনোয়ার হোসেন, সঙ্গীত পরিচালনা করেন মাকসুদ জামিল মিন্টু । ছবির প্রযোজনায় ছিল – ইমপ্রেস টেলিফিল্ম ।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৪ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১২:৫৫

প্রবাসী পাঠক বলেছেন: মুক্তিযুদ্ধ নিয়ে হুমায়ূন আহমেদ এর খুব চমৎকার একটি মুভি।

১৪ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১:১২

নাজমুল হাসান মজুমদার বলেছেন: :)

২| ১৪ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৮:২৭

এহসান সাবির বলেছেন: ভালো লাগা একটা মুভি।

১৪ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৬

নাজমুল হাসান মজুমদার বলেছেন: আমারো ভালো লাগে

৩| ১৪ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:০৬

সেলিম আনোয়ার বলেছেন: মুভিটি ভাল লেগেছে ।ফরীদি চমৎকার অভিনয় করেছেন ।

১৪ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৭

নাজমুল হাসান মজুমদার বলেছেন: এখনো অভিনেতা হুমায়ুন ফরীদির অভিনয় চোখে ভাসে

৪| ১৪ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:৫৪

আলম দীপ্র বলেছেন: রিভিউ ভালো হয়েছে কবি ভাই :)
আমি বইটা পড়েছি কিন্তু মুভিটা এখনও দেখা হয়নি :(

১৪ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪০

নাজমুল হাসান মজুমদার বলেছেন: মুভিটা ভালো লাগছে

৫| ১৪ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:১৬

তুষার কাব্য বলেছেন: রিভিউ ভালো লেগেছে...মুভি টাও চমত্কার...

১৪ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪০

নাজমুল হাসান মজুমদার বলেছেন: আমারো ভালো লাগছে

৬| ১৪ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৯:০৬

জুন বলেছেন: ছবিটি যেমন চমৎকার তেমনি রিভিউ ।

২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:৪৪

নাজমুল হাসান মজুমদার বলেছেন: ভালো থাকবেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.