নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/nazmulhasanmajumder

নাজমুল হাসান মজুমদার

আবার আসবে তুমি নিশুতি প্রেমে , বুকের পাঁজরে বাজি ফোটাবে তুলকালাম মেঘের । জানালা বন্ধ করলে তুমি আরও ঘিরে ধরবে বেশি করে, এক কোটি বছরের গল্প করবে https://www.facebook.com/nazmulhasanmajumder

নাজমুল হাসান মজুমদার › বিস্তারিত পোস্টঃ

বই রিভিউঃ লেখক –তারাশংকর বন্দ্যোপাধ্যায় এর উপন্যাস "সপ্তপদী"

১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৪০





পৃথিবী শুধু জল আর মাটি নয় , তার বাহিরেও একটি সীমানা আছে । মাটির ওপরে আকাশের নিচে মানুষ আছে , আর সেই মানুষের মন নামক এক আবেগীয় অনুভূতিময় বস্তু আছে । যা কাগজে চিত্রায়িত হয় লেখকের কলমে , শিল্পীর রংতুলির ছোঁয়ায় । মনের সেই অনুভূতির ছোঁয়া নিয়ে “ সপ্তপদী” উপন্যাস এর বেড়ে ওঠা কাহিনী লেখক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের অভিনব এক প্রচেষ্টা ।

সপ্তপদ কিংবা সাত পা একসঙ্গে পা হাঁটিলে হিন্দু শাস্ত্রমতে অবিচ্ছেদ্য বন্ধু হয় । উপন্যাসের প্রধান চরিত্র কৃষ্ণেন্দু’র উদ্দেশ্যে মন ক্ষুন্ন হয়ে কথাটি ছুঁড়ে দেয় তার বাবা , যেখানে নিজের জাত হিন্দু বাক্ষ্মণ হয়েও তার পুত্র একজন অ্যাংলো ইন্ডিয়ানের প্রেমে মজে আছে সবকিছু ভুলে । নিজের সমাজ থেকে অনেক দূরে সরে যেতে থাকে কৃষ্ণেন্দু, আভিজাত্যের হাওয়া এসে লাগে তার গাঁয়ে । যে নারীর প্রেমে সে নিজেকে সমর্পণ করে ধর্ম ভুলে, সেই খ্রিস্টান রিনা ব্রাউন ভালোবাসে ক্লেটন নামের এক ইংরেজকে । কৃষ্ণেন্দু’রই যে মেডিকেল কলেজের বন্ধু । ডাক্তারি পেশায় সুখ্যাতি আসছে তার , কিন্তু রিনা ব্রাউনের জন্যে কৃষ্ণেন্দু যে ভুলে গেছে অতীত পরিবার, তার নিজের জাতকে । রিনা ব্রাউনের সাথে ক্লেটনের বিয়ের কথা থাকলেও শেষ পর্যন্ত ইংরেজ খ্রিস্টান জাতের বিশুদ্ধতার জন্যে থেমে যায় অ্যাংলো ইন্ডিয়ান রিনা ব্রাউনের সাথে ইংরেজ যুবক ক্লেটনের বিয়ে ।

ক্লেটনের বিয়ের পর কৃষ্ণেন্দু রিনা ব্রাউনের বাবা মিস্টার ব্রাউনের কাছে তার মেয়েকে বিয়ের প্রস্তাব দিলে মিস্টার ব্রাউন তাকে খ্রিস্টান হওয়ার শর্ত দেয় । সেই শর্তে রাজি হয়ে রিনা ব্রাউনের জন্যে সে খ্রিস্টান হলেও রিনা ব্রাউন আর তাকে গ্রহণ করেনি , ফিরিয়ে দেয় কৃষ্ণেন্দুকে । যে নিজের ধর্ম এবং ঈশ্বরকে ছেড়ে আসতে পারে , সে একদিন অন্য নারীর জন্যে আমাকেও ত্যাগ করবে এ বাক্য কৃষ্ণেন্দু’র উদ্দ্যেশে ছুঁড়ে দেয় রিনা ব্রাউন । এরপর থেকে ঈশ্বরকে খোঁজার চেষ্টায় ছ-ফুট লম্বা হয়ত এর থেকে ইঞ্চি দুয়েক বেশি হবে এরকম লম্বাটের কালো বাঙালি কৃষ্ণেন্দু খ্রিস্টান পাদ্রী হয়ে যায় মানুষের কাছে । পাদ্রীর গেরুয়া ছোপানো পোশাকে গ্রামের মানুষের কাছে পাগলা পাদ্রী হিসেবে পরিচিত হয়ে উঠে , যে নিজের ডাক্তারি সেবা দিয়ে মানুষের চিকিৎসা করে বেড়ায় এবং যে কোনরকম খ্রিস্টান ধর্ম প্রচার করেনা ।

গ্রামের সহজ-সরল মানুষগুলোকে প্রতিদিন সাইকেলে চেপে সেবা দিয়ে বেড়ায় এবং উনিশশো চুয়াল্লিশ সাল যখন দ্বিতীয় বিশ্বযুদ্ধে দুর্ভিক্ষ মহামারী আকার ধারণ করে তখন দুর্বল চিকিৎসা বঞ্চিত মানুষগুলোকে সেবা দিয়ে ব্রতী হয় মানব ধর্ম পালনে। যে নারীর জন্যে ধর্ম এবং নিজের সমাজকে ত্যাগ করে কৃষ্ণেন্দু হয়ে গিয়েছিল পাদ্রী রেভারেন্ড কৃষ্ণস্বামী , সেই কৃষ্ণেন্দু’র আর কখনো পাওয়া হয়নি রিনা ব্রাউনকে । যখন রিনা ব্রাউনের সাথে দেখা হয় কৃষ্ণেন্দুর তখন কুষ্ঠরোগীদের সেবা দিতে দিতে নিজেই একজন কুষ্ঠরোগী । আর নিজের গন্তব্য হাসাপাতালের ছোট একটা বিছানা হয়ে উঠে । মানুষের স্থান ভালোবাসা কিংবা পাওয়া না পাওয়া একজন মানুষকে অনেক বদলে দেয় ।একজন নারীর প্রেমে পরে তাকে না পেয়ে সমগ্র জীবনটাই মানবধর্ম করে কাটিয়ে দেয় , শুধুমাত্র ঈশ্বরের দেখা পাবে কবে !!!

মন্তব্য ১৯ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:০৫

সুমন কর বলেছেন: চমৎকার রিভিউ লিখেছেন। ২য় ভাল লাগা।

কাল দেখতে হবে, বইটি অামার সংগ্রহে অাছে কিনা? থাকলে পড়তে হবে।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৪৬

নাজমুল হাসান মজুমদার বলেছেন: পড়ে ফেলুন ভাই ।

শুভেচ্ছা ।

ভালো থাকবেন ।

২| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:২৮

প্রবাসী পাঠক বলেছেন: চমৎকার রিভিউ।

বইটি পড়া হয় নি। পড়ার ইচ্ছা রইল।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৫২

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা ।

ভালো থাকবেন ।

৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৯:২৪

আরণ্যক রাখাল বলেছেন: চমৎকার রিভিউ| পড়ে নেব বইটা পেলে

১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৩৫

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা ।

ভালো থাকবেন ।

৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৯:৩৭

মৃদুল শ্রাবন বলেছেন: সপ্তপদী আমি পড়ি নি।

পৃথিবী শুধু জল আর মাটি নয় , তার বাহিরেও একটি সীমানা আছে । মাটির ওপরে আকাশের নিচে মানুষ আছে , আর সেই মানুষের মন নামক এক আবেগীয় অনুভূতিময় বস্তু আছে ।


চমৎকার কথা দিয়ে শুরু করা রিভিউ বইটা পড়ার আগ্রহ তৈরি করাচ্ছে।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৪৭

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা ।

ভালো থাকবেন ।

৫| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১১:২৫

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: চমৎকার রিভিউ ---
বইটি পড়ার আগ্রহ তৈরি করেছে

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:৫৪

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা ।

ভালো থাকবেন ।

৬| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:০১

কলমের কালি শেষ বলেছেন: সুন্দর রিভিও ++++

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:০৯

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা ।

ভালো থাকবেন ।

৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:৪৫

বিদ্রোহী বাঙালি বলেছেন: আমি বইটি পড়িনি। তবে এই বইয়ের কাহিনী অবলম্বনে উত্তম কুমার প্রযোজিত এবং উত্তম কুমার ও সুচিত্রা সেন অভিনীত মুভিটি দেখেছি। উত্তম-সুচিত্রার অন্যতম একটা ক্লাসিক মুভি সপ্তপদী

মুভিতে শেষের দিকে কাহিনীর কিছুটা ভিন্নতা আছে অবশ্য। অনেকটা মিলনাত্মক আবহেই শেষ হয়েছে।

একজন নারীর প্রেমে পরে তাকে না পেয়ে সমগ্র জীবনটাই মানবধর্ম করে কাটিয়ে দেয় , শুধুমাত্র ঈশ্বরের দেখা পাবে কবে !!!

আপনার এই বক্তব্যের সাথে কিছু সংযোজন করার ছিল মনে হয়। মানবধর্ম বা ঈশ্বরের দেখা পাবে এমনটা যেমন ভাবা যায়। আবার খেয়াল করে দেখবেন, লেখক মূলত এখানে কৃষ্ণেন্দু'র ভালোবাসায় যে কোন খাত ছিল সেটাকেই প্রতিষ্ঠিত করে ভালোবাসাকে নিঃস্বার্থরূপে উপস্থাপন করেছেন এবং ভালোবাসাকে অমর করে দিয়েছেন। রিনা ব্রাউনিকে যখন পেলো না, তকন চাইলেই কৃষ্ণেন্দু তার আগের ধর্মে ফিরে যেতে পারতো। কিন্তু সে যায়নি। কারণ সে তখনও রিনাকে ভালোবাসে। যাকে ভালোবেসে ধর্মান্তরিত হয়েছিল, তাকে না পেয়ে যদি আবার আগের ধর্মে ফিরে যায়, তবে ভালোবাসাটাকে পাঠক আবেগের ফল হিসাবেই দেখবে পাঠক। কিন্তু প্রকৃতপক্ষে সেটা যে আবেগের ফল নয় বরং সত্যিকারের ভালোবাসা সেটাকে প্রাধান্য দিতে গিয়ে আগের ধর্মে তাকে ফিরিয়ে নিতে দেখা যায় না। আরও বিশ্লেষণ করার অবকাশ ছিল।
আপনার পাঠক প্রতিক্রিয়াও ভালো হয়েছে নাজমুল। আমার মন্তব্যে মুভিটির লিংক দিয়ে দিলাম। চাইলে দেখে নিতেও পারবেন। নিরন্তর শুভ কামনা রইলো।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৩৫

নাজমুল হাসান মজুমদার বলেছেন: রিভিউটা লেখার পর যখন বইয়ের কাভার পেজ নেটে খুঁজছিলাম , তখন জানতে পারি এই মুভির খবর ।

শুভেচ্ছা , ভালো থাকবেন

৮| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:৪৬

বিদ্রোহী বাঙালি বলেছেন: সংশোধনঃ খাত ছিল> খাত ছিল না

৯| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৪৮

আধখানা চাঁদ বলেছেন: চমৎকার রিভিউ। বইটা পড়তে হবে। আগ্রহ জন্মানোর জন্যে ধন্যবাদ।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:২১

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা ।

ভালো থাকবেন ।

১০| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:০৭

এহসান সাবির বলেছেন: সুন্দর রিভিউ।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৩৩

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা ।

ভালো থাকবেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.