নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/nazmulhasanmajumder

নাজমুল হাসান মজুমদার

আবার আসবে তুমি নিশুতি প্রেমে , বুকের পাঁজরে বাজি ফোটাবে তুলকালাম মেঘের । জানালা বন্ধ করলে তুমি আরও ঘিরে ধরবে বেশি করে, এক কোটি বছরের গল্প করবে https://www.facebook.com/nazmulhasanmajumder

নাজমুল হাসান মজুমদার › বিস্তারিত পোস্টঃ

। সামহোয়্যার ইন ব্লগে নির্বাচিত চলচ্চিত্র বিষয়ক পোস্টের সংকলন (মার্চ ২০১৫) । :) :) :) :)

১০ ই এপ্রিল, ২০১৫ রাত ৩:২৮







চলচ্চিত্র গল্পকে তুলে আনে ফ্রেমে , মানুষের দেখা না দেখা গল্প উঠে আসে সিনেমায় । মুহূর্তগুলো ফ্রেমে বন্দী হয়ে একজন চলচ্চিত্রপ্রেমীকে আনন্দ দেয় পর্দায় গল্প । সেই গল্পে জীবনের কথা থাকে মানুষের কথা থাকে । এই পোস্টে সিনেমা সম্পর্কিত ২০১৫ সালের মার্চ মাসের নির্বাচিত পোস্টগুলো উঠে এসেছে ।







১। । সামহোয়্যার ইন ব্লগে নির্বাচিত চলচ্চিত্র বিষয়ক পোস্টের সংকলন ( ফেব্রুয়ারি ২০১৫) ।



লিখেছেন – নাজমুল হাসান মজুমদার



মার্চ -১



। সামহোয়্যার ইন ব্লগে নির্বাচিত চলচ্চিত্র বিষয়ক পোস্টের সংকলন ( ফেব্রুয়ারি ২০১৫)







২। বিশিষ্ট আবৃত্তিশিল্পী ও শক্তিমান অভিনেতা গোলাম মুস্তাফার ৮০তম জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা



লিখেছেন - কোবিদ



মার্চ-২



সব্যসাচী প্রতিভার অধিকারী, আমাদের দেশের বিশিষ্ট আবৃত্তিশিল্পী, শক্তিমান অভিনেতা গোলাম মুস্তাফা। বেতার, টিভি, মঞ্চ, চলচ্চিত্র এই চার মাধ্যমেই তিনি তার সুঅভিনয়ের স্বাক্ষর রেখে গেছেন। দোর্দান্ড প্রতাপে অভিনয় করেছেন চলচ্চিত্রে। সিনেমায় সুজাতা তার নায়িকা ছিলেন, তবে টেলিভিশনে বেশ কয়েকটি নাটকে মুস্তাফার নায়িকা ছিলেন সুজাতা। গোলাম মুস্তাফা ঢাকা টেলিভিশনের জন্মলগ্ন থেকে নাটকে অভিনয় শুরু করেন। প্রথমদিকে ১৯৬৫ থেকে ১৯৬৯ পর্যন্ত বেশ কয়েকটি নাটকে নায়ক চরিত্রে ছিলেন। মঞ্চ নাটককে জনপ্রিয় করার পিছনেও তার রয়েছে গুরুত্বপূর্ণ ভুমিকা। বেতার নাটককওে তিনি শ্রোতাদের কাছে হৃদয়গ্রাহী করার পিছনে বিরাট অবদান রাখেন। আবৃত্তিকে শিল্পের পর্যায় উন্নীত করায় তার অবদান অনস্বীকার্য। ১৯৩৫ সালের তরা মার্চ বরিশালের পিরোজপুর মহাকুমায় জন্মগ্রহণ করেন অভিনেতা গোলাম মুস্তফা। আজ তার ৮০তম জন্মবার্ষিকী। জন্মদিনে তাকে স্মরন করছি গভীর শ্রদ্ধায়।



বিশিষ্ট আবৃত্তিশিল্পী ও শক্তিমান অভিনেতা গোলাম মুস্তাফার ৮০তম জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা





৩। আসছে "বাপজানের বায়স্কোপ"



লিখেছেন - দি ফ্লাইং ডাচম্যান

মার্চ-৮



খ্যাতিমান নাট্যকার মাসুম রেজা'র কাহিনী ও সংলাপে আবহমান গ্রাম-বাংলার প্রাচীন ঐতিহ্য নিয়ে তরুণ নাট্যনির্মাতা ও চলচ্চিত্রনির্মাতা রিয়াজুল রিজু নির্মাণ করেছেন তার প্রথম চলচিত্র ‘বাপজানের বায়স্কোপ'।



সম্প্রতি এফডিসির ভিআইপি গ্যালারীতে চলচিত্রটির কলাকুশলী ও কারিগরি সদস্যবৃন্দদের জন্যে একটি টেকনিক্যাল প্রিভিউ এর আয়োজন করা হয়েছিলো। পূর্ব পরিচিতের সূত্র ধরে আমারো সুযোগ এসে যায় প্রথমবারের মত এফডিসি যাওয়া এবং কলাকুশলীদের সাথে বসে একসাথে টেকনিক্যাল প্রিভিউটি দেখার।



এতক্ষণে হয়ত বুঝতেই পারছেন চলচিত্রটির মূল উপজীব্য আমাদের গ্রাম-বাংলার সুপ্রাচীন ঐতিহ্য বায়োস্কোপ কে কেন্দ্র করে। চলচিত্রের পটভূমি যমুনা পাড়ের চর "চর ভাগিনা"। চরের মালিক জীবন সরকার আর প্রান্তিক চাষী হাসেন মোল্লা কে ঘিরে আবর্তিত হয়েছে কাহিনী। হাসেন মোল্লার পিতা চরে চরে বায়োস্কোপ খেলা দেখিয়ে জীবিকা নির্বাহ করতেন। পিতার মৃত্যুর পর সেই বায়োস্কোপের বাক্সটি ঘরেই পড়ে থাকে। ছাপোষা কৃষক হাসেন মোল্লাকে তবুও ক্ষণে ক্ষণে নাড়া দিয়ে যায় বাবার শেষ স্মৃতি, পোড়ায় মন। একসময় হাসেন মোল্লা ঠিক করে ফেলে সপ্তাহে একদিন করে হলেও সে বায়োস্কোপের খেলা দেখাবে। বায়োস্কোপ বাক্সটি ঝেড়ে মুছে পরিস্কার করে প্রস্তুত করে দূর চরে খেলা দেখাতে যাবার জন্যে। পুরনো ছবিগুলো নষ্ট সময়ের ব্যবধানে নষ্ট হয়ে যাওয়ায় হাসেন মোল্লা এক নতুন কাহীনি ছবিতে আঁকিয়ে নেয়, নতুন রীল বানায়। কিন্তু চরের মহাজন জীবন সরকারের আঁতে ঘা লাগে তাতে। সে ঘোষণা করে দেয় এই বায়স্কোপ চলবে না, এই খেলা দেখানো যাবে না! এরপর একটি চর, চরবাসী ছাপোষা মানুষজন ও চর মহাজন জীবন সরকারের মধ্যে সামাজিক ও মনস্তাত্ত্বিক টানাপোড়েনের মধ্যে দিয়ে চলচিত্রের কাহিনী এগিয়ে চলে।





আসছে "বাপজানের বায়স্কোপ"







৪। Story Board for Film, ADD, Drama & more...শুটিং



লিখেছেন - ওয়ানটেড ভাইরাস



মার্চ- ১০



সরাসরি বলতে গেলে Story Board হচ্ছে Film এর প্রথম pre-visualizing বা গল্প চিত্র।



একটি Film বা Drama যাই হোক, এর শুটিং এর আগে যদি Story Board করা হয়, তাহলে অনেক সহজেই বুঝতে পারা যায় ফিল্ম টি কেমন হবে। Story Board দেখেই ফিল্মের Story বুঝাজায়। B-)



ধরেন আপনি সুটিং এ ক্যামেরা setup করলেন, এখন ক্যামেরার সামনে কি ফ্রেমে Character কি হবে, Character কোথায় থাকবে, ডানে - বামে, সামনে পেছনে কি থাকবে, ক্যামেরার এঙ্গেল কি হবে, এই সব আগে থেকেই Story Board এ আকা থাকে।



অনেকেই আছে যারা এই কাজটি কোন শিল্প দিয়ে করিয়ে থাকেন, আবার নিজেরাই করে থাকেন, Film making এর আগে Story Board করাটা অনেক গুরুত্ত পূর্ণ।



Story Board করলে আপনার সুটিং এর প্রায় ৬০ % কাজ হয়ে গেল, এর পরে শুধু লোকেশনে গিয়ে ক্যামেরা ফেলে শুটিং করলেই হলো।



Story Board for Film, ADD, Drama & more...শুটিং







৫। Alan Turing এর The Imitation Game



লিখেছেন - নিপুণ কথন



মার্চ- ১১



বহুদিন পর একটা ছবি দেখে খুব ভালো লাগলো। মাথাটা এখনও ঝিম মেরে আছে। শেষটায় কেঁদেই ফেলেছিলাম আমি, এইতো একটু আগে। নাহ, চিরায়ত কোন বাংলা ছবি দেখে কাঁদার মতো ছেলে আমি নই। আমি কেঁদেছি যে ছবিটি দেখে, সেটি হল The Imitation Game । কোথায় যেন মিলে গেলো, যেন নিজের সাথে মিল খুঁজে পেলাম । আমিও যে এমন একা, আমারও যে প্রকৃত বন্ধুসংখ্যা নিতান্তই নগণ্য, আমিও যে সবার থেকে একটু আলাদা, আমার চিন্তা-ভাবনাগুলি আলাদা, আর আমাকেও যে কেউ বোঝে না! ছবিটি দেখুন । দেখে বলুন, এতো সুন্দর আর ব্রিলিয়্যান্ট কাজের এমন পরিণতি কি মেনে নেয়া যায়?



অ্যালেন টিউরিং এর নাম শোনেননি অনেকেই, আমি নিশ্চিত করে বলে দিতে পারি। আমিও তাঁর সম্পর্কে বেশি কিছু জানতাম না। কিন্তু আমাকে জানতে হল। আপনাদেরকেও জানতে হবে, যখন আমি বলব- টিউরিং ছিলেন একজন বিখ্যাত গণিতবিদ, কেম্ব্রিজের একজন প্রফেসর, যিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এমন এক যন্ত্র আবিষ্কার করেন, যা হিটলারের নাৎসি বাহিনীর গোপন সংকেত বুঝতে এবং তা থেকে শত্রুসেনার অবস্থান সনাক্ত করতে সক্ষম হয়েছিল।



Alan Turing এর The Imitation Game





৬। অস্কার ২০১৫ এর সেরা সিনেমার পুরস্কার "বার্ডম্যান"--- কেন?

লিখেছেন - শাহরুখ সাকিব



মার্চ- ১৩



সেরা সিনেমার অস্কার পাওয়ার পর থেকে অনেকেই এই কথাটি বলেছেন। অনেকের কাছে এই সিনেমা ভালো লাগে নাই, বেশ কিছু নামকরা পত্রিকার সমালোচকেরা বলেছেন "বার্ডম্যান ইজ বোরিং লাইক হেল!" বোরিং লাইক হেল বললেও- নরক বা হেল জায়গাটা আসলেই "বোরিং" কিনা বা এই সিনেমার সাথে তার কোন সাদৃশ্য আছে কিনা সেটা তারা পরিষ্কার করেন নাই :P আমি আমার ক্ষুদ্র মগজ দিয়ে বার্ডম্যান দেখে যা বুঝেছি তা বলার চেষ্টা করছি।



প্রধানত দুই ক্যাটাগরির মানুষের কাছে বার্ডম্যান ভাল্লাগে নাই বা একটু কম ভালো লাগসে-

১- যারা এই সিনেমাকে বাদুড়মানব (ব্যাটম্যান), মাকড়সামানব (স্পাইডারম্যান), ইস্পাতমানব(আয়রনম্যান) টাইপ সিনেমার মতো মনে করে দেখতে বসেছিলেন। তাদের হয়ত ধারণা ছিল তারা এমন কোন পক্ষীমানবকে দেখবেন যে কিনা তার দুইটা ডানার বাড়ি দিয়া ভিলেনের সাম্রাজ্য ধ্বংস করে দেয়- আফসোস, এখানে এরকম কিছুই পান নাই তারা! থিয়েটারে যারা দেখেছেন তারা হয়ত বলেছেন "হুদাই টেকা পানিতে ফালাইলাম!" আর ডাউনলোড করে যারা দেখেছেন, তারা হয়ত বলেছেন "সময় নষ্ট!"



অস্কার ২০১৫ এর সেরা সিনেমার পুরস্কার "বার্ডম্যান"--- কেন?







৭। সিডনি লুমেটের কালোত্তীর্ণ মুভি Network (1976), এবং দু'কথা



লিখেছেন - নির্মক্ষিক



মার্চ- ১৪



সিনেমাঃ Network (1976)

জনরাঃ স্যাট্যায়ার/ডার্ক কমেডি

পরিচালকঃ Sidney Lumet



বাংলাদেশের শীর্ষস্থানীয় এক দৈনিক পত্রিকার ভুল-ভাল সংবাদ প্রকাশ এবং পরবর্তীতে ক্ষমাপ্রার্থনার ইতিহাস আমাদের সবারই জানা।

অনেকেই হাহুতাশ করেছে, গেল, এবার বুঝি পত্রিকাটা গেলো। বাস্তবে পত্রিকার কাটতি বেড়েছে বৈ কমেনি। পরবর্তীতে এই চল অন্যান্য পত্রিকাও ধার নিয়েছে। প্রবাদ আছে, "কথা আর তীর একবার ছোঁড়া হলে ফেরানো যায় না", পত্রিকাগুলো এটা ব্যবহার করছে। ভাবখানা যেন, "মাফ চাইলুম, কথা ফেরত নিলুম, নিষ্পাপ হয়ে উঠলুম।"

আর তাই আমরা এখন ভালোমত জানি মিডিয়া নিজেদের প্রচারের জন্যে যাচ্ছেতাই করতে পারে।

“নেটওয়ার্ক”, সিডনি লুমেটের ফিল্ম। রেটিং কমে যাওয়া পাঁড় টিভি শো উপস্থাপক “হাওয়ার্ড বিল”কে চাকরীচ্যুত করার সিদ্ধান্ত নেয় নিউজ কর্পোরেশন।

এতদিন কাজ করার পরে পথ মাপতে বলায় হাওয়ার্ড বিল আপসেট হয়ে পড়ে, মদে চুর হয়ে উপস্থিত হয় তার শেষ অনুষ্ঠানে, বিদায় নেয় দর্শকদের কাছ থেকে আর ঘোষণা দেয় সপ্তাহ দুই পর লাইভ টিভি শো’তে আত্মহত্যা করবে।

লেও ঠেলা!

অনাকাঙ্ক্ষিত এ ঘটনায় দর্শক, মিডিয়া উভয় নির্বাক, হতবিহ্বল।

পরের শো’তে হাওয়ার্ড বিল আত্মহত্যা বা আত্মহত্যার হুমকির পরিবর্তে সমাজ, জীবন, গণতন্ত্র নিয়ে “খাটি কথা” বলতে শুরু করে “লাইনে আসুন” স্টাইলে। দর্শকপ্রিয়তা বাড়তে শুরু করে তার শো’র। কাহিনী এগোলে দেখতে পাই, হাওয়ার্ড বিলের পাগলাটে বিদ্রোহী কথাবার্তা বন্ধ করার পরিবর্তে নিউজ কর্পোরেশন উৎসুক জনতার কৌতূহলকে কাজে লাগিয়ে চ্যানেলের শেয়ার,



সিডনি লুমেটের কালোত্তীর্ণ মুভি Network (1976), এবং দু'কথা





৮। দ্যা এ টিম : লিজেন্ড লিভস ফরএভার



লিখেছেন - অপু দযা গ্রেট্



মার্চ- ১৬



দ্যা এ টিম এই মুভিটি আমরা অনেকেই দেখেছি । এ মুভিতে এক দল লোক যারা দূর্ধষ আর সাহসী । যারা মন্দের বিরুব্ধে লড়াই করে । যদিও তারা প্রিজন ব্রেকারদের তালিকায় নাম থাকে । এই মুভিটি ২০১০ সালের সবচেয়ে আলোচিত মুভি ছিল ।





এই মুভিতে হয়ত তারা শুধু অভিনয় করেছে । কিন্তু ১৯৭১ সালের একটি টিম ছিল যারা এই মুভির টিমের চেয়েও দূর্ধষ । যারা নিজের জীবন বাজি রেখে ঝাপিয়ে পরে ছিল যুব্ধে । দেশ স্বাধীন করাই ছিল তাদের মূল লক্ষ্য । যারা ছিল চিতার চেয়ে দ্রুত ,শিলায়ের চেয়ে চালাক আর সিংহের চেয়ে হিংস্র । তাদের অপারেশন গুলো ১০০% সফলতা এনে দিয়েছে





দ্যা এ টিম : লিজেন্ড লিভস ফরএভার





৯। চলচ্চিত্রের গল্প : যে পুরোনো ঘোরটি মানুষকে আজও মুগ্ধ করে



লিখেছেন - লেখাজোকা শামীম



মার্চ- ১৮

পৃথিবীর প্রাচীনতম কাজ হল গল্প বলা।

সারা দিনের কাজ শেষে সেই দূর আকাশের তারার দিকে তাকিয়ে থেকে প্রাচীন মানুষ গল্পের ঝাঁপি খুলেছে।

একটা শিকার শেষ করার পর সেই শিকারের বীরত্বগাঁথা নিয়ে গল্প ফেঁদেছে।

একটা লড়াই শেষ হওয়ার পর সেই বিজয়ের গল্প সবাইকে জানিয়েছে।

নতুন শস্যের ভাণ্ডার দেখে খুশিতে আপ্লুত হয়ে গল্পে গল্পে নবান্ন উৎসব করেছে।



চলচ্চিত্রের গল্প : যে পুরোনো ঘোরটি মানুষকে আজও মুগ্ধ করে







১০। চলচ্চিত্র র্নিমাণ টিপস-১ সিন ও সিকোয়েন্সের পার্থক্য



লিখেছেন - ইহতিশাম আহমদ



মার্চ -১৮



[আমার গুরু ক্যামেরাম্যান আব্দুস সামাদ (যিনি স্ট্যাম্পর্ফোড ইউনিভার্সিটির ফিল্ম ও মিডিয়া ডিপার্টমেন্টর প্রতিষ্ঠাতা, সেই সাথে ইউ.কে. থেকে ফিল্মের উপরে মাস্টার্স করে আসা বাংলাদেশের প্রথম ব্যাক্তি) বলেছিলেন, “বিদেশ থেকে পড়াশুনা করে এসে অনেকই দেশের মাটিতে ঠিক মত কাজ করতে পারে না। কারণ বিদেশে যা শেখানো হয় তা সব সময় বাংলাদেশের কাজে লাগানো যায় না। এর একটি কারণ আমাদের দেশে প্রয়োজনীয় অনেক যন্ত্রপাতি পাওয়া যায় না। আরেকটি কারণ হচ্ছে অনেক বিষয়ে কাজ করার আমাদের নিজেস্ব কিছু ধারা রয়েছে। সেই ধারার সাথে যদি তুমি মিশে যেতে না পারো তবে চলচ্চিত্রর মূল স্রোতে কাজ করতে পারবে না।”



এখানে সিন ও সিকোয়েন্সের পার্থক্য বোঝাতে আমি আমাদের প্রচলিত ধারনাটাকে এখানে তুলে ধরেছি। সেই সাথে স্বীকার করে নিচ্ছি যে আর্ন্তজাতিক ভাবে স্বীকৃত ব্যাকরণ সম্মত সংগাটি আমার এই ব্যাখার সম্পূর্ণ বিপরীত। তারপরও আপনাদের কাছে আমি এই দেশের প্রচলিত ধারণাটাকে তুলে ধরছি কারণ আপনারা নাটক বা সিনেমা যা-ই বানান এই দেশেই তো বানাবেন। আর সঠিক সংগাটি গুগল বা উইকিপিডিয়া থেকে সহজেই শিখে নিতে পারবেন।]



চলচ্চিত্র র্নিমাণ টিপস-১ সিন ও সিকোয়েন্সের পার্থক্য











১১ । ফ্রান্সের চলচ্চিত্র Train de Vie ( জীবনের ট্রেন ) যেখানে জীবন একটা ট্রেন !!!!



লিখেছেন - নাজমুল হাসান মজুমদার



মার্চ – ২২



ফরাসি ভাষায় Train de Vie এর ইংরেজি অর্থ Train of life , যার বাংলা হচ্ছে “জীবনের ট্রেন” । বহতা নদীর মতন জীবনটাকে একটা চলন্ত ট্রেনের সাথে তুলনা করলে , সেই ট্রেন একটা সময় কোন একটা গন্তব্য বেছে নেবে । অম্ল-মধুর সেই গন্তব্য মানুষের জীবনে কতটা আপন হয়? জীবনটাকে মানুষ কতটা ভালোবাসে ? তা হয়ত মানুষ ঠিক উপলব্দি করে আবার করেনা । কবির লেখা কবিতায় কি আসলেই জীবনের পুরো রং টা উঠে আসে নাকি জীবনটা কোন রৈখিকতা পায় ? সেই ব্যাখ্যায় জীবনটা অন্যরকম পরিণতি পায় । গল্পের স্বাদ জীবনের প্রতিচ্ছবি হয়ে থাকে , তাতে জীবনের মুহূর্তগুলোই উঠে আসতে থাকে । জীবন কোন অর্থ খুঁজে পেতে চায় জীবনের মাঝেই ।



ফ্রান্সের চলচ্চিত্র Train de Vie ( জীবনের ট্রেন ) যেখানে জীবন একটা ট্রেন !!!!







১২। The Treatment 2014 (Original Title: De Behandeling )--- বেলজিয়ামের যে মুভিটি একজন Psychopath এর বিকারগ্রস্ত চিন্তার প্রতিফলন... দেখার পর বলতে...



লিখেছেন - রিকি



মার্চ -২৪



কিন্তু এই শৈশবকালেই যদি নেমে আসে কিছু পিশাচরূপী মানুষের হায়েনার ন্যায় থাবা... আমাদের সমাজের এই ভবিতব্য উত্তরাধিকারীদের আমরা কতটুকু নিরাপত্তা দিতে পারি?? তারা কি সত্যিই নিরাপদ সমাজের সব মানুষের মাঝে?? Pedophilia বা শিশুদের উপর বিকৃত যৌনাচার সমাজের এক গুপ্ত ক্যান্সারের ন্যায়... এই Pedophilia র ঘটনা পাশ্চাত্যে বা প্রাচ্যে যে শুধু ঘটেছে বা ঘটছে তা কিন্তু নয়... আমাদের সমাজে নিরব অবস্থাতে হলেও এই ধরণের অপরাধ চলছে। আজ ৬ বছর বয়সী বালিকা তো কাল ৪ বছর বয়সী বালক... কেউ রেহাই পাচ্ছে কি এর কালো থাবা থেকে??? এর উত্তর---পাচ্ছে না !!! স্কুল থেকে শুরু করে বেড়াতে বেড়ালেও বাচ্চাদের নিয়ে সব গোত্রের মা বাবার একটি common চিন্তা “আমার সন্তান নিরাপদ ভাবে বাসায় আসবে তো” !!!! বয়স শিশুটির খেলার... নিয়তি তাদের নিয়ে খেলে !! সমাজে কখনও সেটা প্রকাশ্য কখনও তা অপ্রকাশিত অবস্থায় শিশুটির ভবিষ্যতের কথা ভেবে নিরব হয়েই থেকে যাচ্ছে...সর্বনাশের মূল হোতাগুলো ধরা পড়লে কয়েক মাস জেল খাটে বাকি গুলো ধরা ছোঁয়ার বাইরেই থেকে যায়...এটাই অলিখিত সংবিধান হয়ে গেছে বিভিন্ন ক্ষেত্রে ! ঘুণে ধরা সমাজের এই বিকারগ্রস্ত ব্যাধি “Pedophilia” র উপরে এর আগেও একটি মুভি The Crucible/ Silenced নিয়ে বলেছিলাম... আজকে ঐ ধরণের না হলেও বেলজিয়ামের একটি মারাত্মক mystery-thriller সিনেমার আলোচনা থাকছে.



The Treatment 2014 (Original Title: De Behandeling )--- বেলজিয়ামের যে মুভিটি একজন Psychopath এর বিকারগ্রস্ত চিন্তার প্রতিফলন... দেখার পর বলতে...







১৩। “The Name of the Rose 1986 (Original Title: Der Name der Rose)”--- চলুন দেখে আসি সম্পূর্ণ অন্য ধাঁচের...



লিখেছেন - রিকি



মার্চ -২৭



Wisdom and Knowledge…প্রজ্ঞা এবং জ্ঞান... ইতিহাস ঘাটলে দেখা যায় এই প্রজ্ঞা এবং জ্ঞান লাভের জন্য মানুষ অনেক কিছু করেছে বা করে চলেছে। জ্ঞান মানুষের চিন্তাকে প্রসারিত করে থাকে এবং প্রজ্ঞা কুসংস্কারের অন্ধকার থেকে মানুষের পারিপার্শ্বিকতা মুক্ত রাখে...অপরদিকে কুসংস্কারাছন্ন মানুষের কোন কারণ লাগে না জ্ঞান ও প্রজ্ঞার পথকে কণ্টকাকীর্ণ করতে.... যেমন ধরুন না কোপার্নিকাসের কথা, তাকে জীবন দিতে হয়েছিল শুধু তাঁর একটি তত্ত্বের কারণে কারণ তাঁর কথা সেই সময় কেউ বিশ্বাস করেনি... অন্ধ বিশ্বাস সম্পন্ন মানুষ ধর্মীয় তত্ত্বের দোহাই দিয়ে তাকে হত্যা করেছিল..আবার এক সময় মনে করা হত এগিয়ে যাওয়ার জ্ঞান বা নতুন কোন তত্ত্ব শয়তান প্রদত্ত!! কিন্তু পরে কোপার্নিকাসের সেই তত্ত্ব নিয়ে কি মানুষ এগিয়ে যেতে পারেনি?? গেছে.. সূর্য পৃথিবীকে কেন্দ্র করে না ঘুরলেও, পৃথিবী সূর্যকে কেন্দ্র করে সৃষ্টির সুচনালগ্ন থেকে ঘূর্ণায়মান আজ তা সর্বক্ষেত্রে প্রমাণিত... তো প্রজ্ঞার পথ, জ্ঞানের পথ যারা অবরুদ্ধ করেছে তাদের সার্থকতা কোথায়?? তারা কূপমণ্ডূক... সংকীর্ণ চিন্তার মধ্যেই সীমাবদ্ধ থেকে গেছে... আর তাদের জ্ঞানের অন্ধত্বের ফলে বর্বরতার শিকার হয়েছে সাধারণ মানুষ অথবা জ্ঞানপিপাসু মানুষ। আজকে মানুষ যতটা মুক্ত ভাবে চিন্তা করতে সক্ষম, মধ্য যুগে মানুষের চিন্তা করার এত স্বাধীনতা ছিল না... মুক্ত চিন্তার উপর ধর্মীয় অপশাসনের মোহর লাগানোর প্রভাব আমরা অনেক কিছুতেই পড়েছি... যেমন মারিও পুজোর দ্য ফ্যামিলি কিংবা ড্যান ব্রাউনের দ্যা ভিঞ্চি কোড এবং অ্যাঞ্জেলস অ্যান্ড ডেমনস... আজ এরকমই মধ্যযুগীয় ধর্মীয় অপশাসনের চিত্র রূপ একটি সিনেমা নিয়ে আলোচনা থাকছে।



“The Name of the Rose 1986 (Original Title: Der Name der Rose)”--- চলুন দেখে আসি সম্পূর্ণ অন্য ধাঁচের...







১৪ । “The Cat o’ Nine Tails 1971 (Original Title: Il gatto a nove code)”---একটি বিড়ালের নয়টি লেজের কাহিনী দেখতে চাইলে ইটালিয়ান...





লিখেছেন - রিকি



মার্চ -২৯



মানুষের দৈনন্দিন জীবনে বিজ্ঞান বা বিজ্ঞানের সংশ্লেষিত রূপ প্রযুক্তির ভূমিকা অপরিসীম...ধরা যাক, বিজ্ঞানের একটি শাখা Genetics বা জিনতত্ত্বের কথা, এর কল্যাণে মানুষ যে শুধু নব্য থেকে নব্যতর রহস্যের উন্মোচন ঘটাতে পেরেছে শুধু তাই নয়...এই জিনতত্ত্বের কল্যাণে অনেক ব্যাখাহীন জিনিসের ব্যাখা আজ অনাকাঙ্খিত কিছু নয়....বরং স্বাভাবিক...এক সময়ের কালো ইঁদুর, সাদা ইঁদুরের বংশে Mendel সাহেবের চক্রে লাল ইঁদুর হওয়ার সম্ভাবনা কিছুটা বিরল হলেও আজকে জিনতত্ত্বের অগ্রগতি কিন্তু শুধু ইঁদুরের বা মটরশুঁটির পর্যায়ে নেই... কল্পনাতীত অনেক কিছুই ঘটিয়ে ফেলছে Mendel এর হাত ধরে এগিয়ে আসা বিজ্ঞানের এই শাখা।আজ এমন একটি সিনেমা নিয়ে আলোচনা থাকছে যার একটা বিরাট অংশ জুড়ে জিনগত বিষয়, প্রযুক্তি এবং এর সাথে সংশ্লিষ্ট রহস্য রয়েছে।





“The Cat o’ Nine Tails 1971 (Original Title: Il gatto a nove code)”---একটি বিড়ালের নয়টি লেজের কাহিনী দেখতে চাইলে ইটালিয়ান...







বিশেষ দ্রষ্টব্যঃ কারো নির্বাচিত পাতায় আসা পোস্ট যদি এখানে না দিয়ে থাকা হয় তবে কমেন্টে লিংক দেয়ার অনুরোধ থাকল ।



সবাইকে শুভেচ্ছা



বাংলা চলচ্চিত্র এগিয়ে চলুক :) :) :)



ছবি - ইন্টারনেট

মন্তব্য ২০ টি রেটিং +৫/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০১৫ সকাল ৮:২১

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
চমৎকার কাজ করছেন ভাই পোস্টের সাথে বর্ণনা দিয়ে। :)

+++++++++++++

১১ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:৫১

নাজমুল হাসান মজুমদার বলেছেন: ভালো থাকবেন

শুভেচ্ছা

২| ১০ ই এপ্রিল, ২০১৫ সন্ধ্যা ৬:২২

সুমন কর বলেছেন: এবার মনে হচ্ছে, একটু বিস্তারিত লিখেছেন।

চমৎকার কাজ।

১১ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:৫১

নাজমুল হাসান মজুমদার বলেছেন: ভালো থাকবেন

শুভেচ্ছা

৩| ১০ ই এপ্রিল, ২০১৫ সন্ধ্যা ৭:৩১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভালোই এগুচ্ছে চলচ্চিত্র সংকলন। আগের চাইতে আরও ভালো আয়োজন। চলতে থাকুক সংকলনের মত কষ্টসাধ্য এই কাজ।

শুভকামনা রইল।

১১ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:৫৭

নাজমুল হাসান মজুমদার বলেছেন: ভালো থাকবেন

শুভেচ্ছা

৪| ১০ ই এপ্রিল, ২০১৫ রাত ৮:০২

রিকি বলেছেন: মার্চ মাসে ৪ টা মুভি নিয়ে লিখেছিলাম ...৩টা সংকলন পোস্টে জায়গা পেয়েছে....আহা বেশ বেশ বেশ....সেইরকম ভাল লাগছে...অসংখ্য ধন্যবাদ ভাই B-) B-) B-) B-) B-)

১২ ই এপ্রিল, ২০১৫ রাত ১:৩৯

নাজমুল হাসান মজুমদার বলেছেন: ভালো থাকবেন

শুভেচ্ছা

৫| ১০ ই এপ্রিল, ২০১৫ রাত ১১:৫১

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর +

১২ ই এপ্রিল, ২০১৫ রাত ১:৪০

নাজমুল হাসান মজুমদার বলেছেন: ভালো থাকবেন

শুভেচ্ছা

৬| ১১ ই এপ্রিল, ২০১৫ রাত ১২:১৮

নাহিদ রুদ্রনীল বলেছেন: ভাল্লাগসে :)

১২ ই এপ্রিল, ২০১৫ রাত ২:৪৪

নাজমুল হাসান মজুমদার বলেছেন: ভালো থাকবেন

শুভেচ্ছা

৭| ১১ ই এপ্রিল, ২০১৫ রাত ১২:৩১

দিশেহারা রাজপুত্র বলেছেন: প্লাচ না দিলে অন্যায় হবে।
দিলাম+++

১২ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৩:৩৪

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা , ভালো থাকবেন ।

৮| ১১ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১:২৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
চমৎকার
ধন্যবাদ কষ্টসাধ্য
পোস্টের জন্য

১২ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৫:২৯

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা , ভালো থাকবেন ।

৯| ১১ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১:৩৩

কোবিদ বলেছেন:
অসংখ্য ধন্যবাদ নাজমুল হাসান মজুমদার ভাই,
সুন্দর উপস্থাপনা ও গ্রন্থনা।
ধন্যবাদ আপনাকে

১২ ই এপ্রিল, ২০১৫ রাত ৯:১২

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা , ভালো থাকবেন ।

১০| ১৩ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৫:২১

কলমের কালি শেষ বলেছেন: সব চলচ্চিত্র এক পোস্টে !! ++

১৩ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:৫২

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা , ভালো থাকবেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.