নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/nazmulhasanmajumder

নাজমুল হাসান মজুমদার

আবার আসবে তুমি নিশুতি প্রেমে , বুকের পাঁজরে বাজি ফোটাবে তুলকালাম মেঘের । জানালা বন্ধ করলে তুমি আরও ঘিরে ধরবে বেশি করে, এক কোটি বছরের গল্প করবে https://www.facebook.com/nazmulhasanmajumder

নাজমুল হাসান মজুমদার › বিস্তারিত পোস্টঃ

বায়োগ্রাফি পর্ব ৬: একজন কমেডিয়ান -মি .বিন খ্যাত রোয়ান সেবাস্টিয়ান এটকিনসন :) :) :) :) :)

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৩

শুভ জন্মদিন মি .বিন খ্যাত রোয়ান সেবাস্টিয়ান এটকিনসন



রোয়ান সেবাস্টিয়ান এটকিনসন এ নামের অভিনয়জগতের কাউকে সহজে বাংলাদেশের প্রায় মানুষই চিনবেনা , তবে মি. বিন বললে মধ্যবয়সী থেকে শুরু করে শিশু কিশোর তরুণ সবাই চিনবে । একজন জোকার একজন কমেডিয়ান সবসময় মানুষের কাছে হাসির পাত্র কিন্তু রোয়ান এটকিনসন সম্পূর্ণ ভিন্ন একটি নাম । নিজের বাবা – মার রাখা নামের চেয়েও এ মানুষটি শুধুমাত্র একটি টিভি সিরিজের একটি চরিত্রের নামেই সারা বিশ্বে যে ব্যাপক পরিচিতি লাভ করেছেন তা খুব কম অভিনয়শিল্পীদের ভাগ্যে জুটে । খুব কম কথা বলা এই মানুষটিই সারা বিশ্ব কাপিয়ে দিয়েছেন নির্বাক অভিনয় করে । চার্লি চ্যাপলিন পরবর্তী কোন অভিনয়শিল্পীর মধ্যে মনে হয় মি.বিন ই সেই শিল্পী যিনি সমাজ দেশের গণ্ডি পেরিয়ে গেছেন শুধুমাত্র একটি চরিত্র দিয়ে । অথচ সিরিয়াস টাইপ একজন ছাত্র ছিলেন রোয়ান সেবাস্টিয়ান এটকিনসন ।



অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় পড়ুয়া একজন ইলেকট্রিক ইঞ্জিনিয়ার যে এরকম সিরিয়াস টাইপ কমেডিয়ান হিসেবে স্বীকৃতি লাভ করবে তা নিজে কি কোনদিন ভাবতে পেরেছিলেন রোয়ান এটকিনসন । কিন্তু এমনটাই হয়েছে । ব্রিটেন এর ডারহাম ক্যাথেড্রাল স্কুল থেকে দুইজন বন্ধু একদিন এই পৃথিবীর বুকে বিখ্যাত হয়ে উঠলেন , একজন হলেন ব্রিটেন এর প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার আরেকজন হয়ে উঠলেন বিশ্ব কাঁপানো কমেডিয়ান মি .বিন । স্কুলের ফিল্ম সোসাইটিতে যুক্ত ছিলেন তিনি এবং তার অভিনয় দেখে তার শিক্ষক বলেছিলেন অভিনয়কে সিরিয়াসলি নিও । সেই দিনের সেই ছেলেটা অভিনয়কে আর ছাড়লেন না । স্কুল কলেজ পেরিয়ে বিশ্ববিদ্যালয় জীবনেও ধরে রাখলেন সেই অভিনয় সেই মঞ্চ নিজের ভেতর , এরপর বাকিটা ইতিহাস । কিন্তু মজার ব্যাপার ১২ বছর বয়স পর্যন্ত রোয়ান এটকিনসন কখনো টেলিভিশন দেখেননি । চার্লি চ্যাপলিন এর অভিনয় খুব পছন্দ করতেন আর মনের অজান্তেই সেই মানুষটার মতন নিজের ভেতর একটা সত্তা গড়ে তোলার চেষ্টায় থাকতেন ।




নিউ ক্যাসেল এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এর মতন জায়গায় লেখাপড়া করা সিরিয়াস টাইপ ছাত্রটি তবু আজ বিশ্বের সেরা কমেডিয়ানদের আসনে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন । ১৯৭৯ থেকে ১৯৮২ সালে প্রচারিত হওয়া “নট দ্য নাইন ও'ক্লক নিউজ” টিভি সিরিজ করে প্রথম খ্যাতি অর্জন করেন রোয়ান এটকিনসন । “দ্য ব্ল্যাক এডর” সিরিজ এ অভিনয় করেন , সিরিজটির জনপ্রিয়তার কারণে নির্মাতারা নতুন আরও সিরিজ করে এই নামে । ১৯৮২ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত এই “দ্য ব্ল্যাক এডর” এর চারটি সিরিজ প্রচারিত হয় এবং রোয়ান এটকিনসন’র জনপ্রিয়তা অনেকগুন বেড়ে যায় । রিচার্ড কার্টিস এর সাথে ভালো সখ্যতা রয়েছে রোয়ান এর, তার সাথে বেশকিছু কাজ করেছেন রোয়ান । “বিন” এবং “ মি.বিন’স হলিডে” নামক দুটি চলচ্চিত্রে যৌথভাবে গল্পকার ছিলেন দুজন । আর বিখ্যাত “মি.বিন” নামক সিরিজের লেখকতো আরও কয়েকজনের সাথে তারাই ছিলেন । এই সখ্যতা এই জুটির মাধ্যমে কমেডি সিরিজের জনপ্রিয়তার স্থান আজ আকাশ ছুঁয়েছে । ১৯৭৯ সালের বিবিসি’ রেডিও ‘র কমেডি শো “দ্য এটকিনসন পিপল” এটকিনসন এর করা এবং গল্প সেই রিচার্ড কার্টিস এবং এটকিনসন । সেই থেকে সৃষ্টির অপেক্ষায় ছিল নতুন এক টিভি কমেডি চরিত্র মি.বিন ।



মি.বিন সিরিজটি শুরু হয় নব্বই দশকের শুরুর দিকে । ২০ বছর একটানা চলা এই নির্বাক সিরিজে রোয়ান এটকিনসন অভিনয় করেন এবং হয়ে উঠেন নিজের ছাড়িয়ে মি.বিন । ১৯৫৫ সালের ৬ জানুয়ারি ব্রিটেনে কাউন্ট্রি ডারহামে জন্ম নেয়া রোয়ান সেবাস্টিয়ান এটকিনসন ব্রিটেনের সেরা পঞ্চাশ কমেডিয়ানদের মধ্যে একজন হিসেবে স্বীকৃতি পান ব্রিটেনে । চার ভাইয়ের মধ্যে কনিষ্ঠতম ছিলেন । মি.বিন চরিত্রটিকে ঘিরে নির্মাণ করা চলচ্চিত্রগুলোও সফলতার মুখ দেখে তার অভিনয়ে “বিন” ও “ মি.বিন’স হলিডে” নামে দুইটি চলচ্চিত্র যথাক্রমে ১৯৯৭ এবং ২০০৭ সালে মুক্তি পায় ,এবং ব্যবসা সফল হয় । আর এই দুই চলচ্চিত্রে অভিনেতা নামের পাশাপাশি গল্পকার হিসেবে যৌথভাবে লেখক ছিলেন রোয়ান সেবাস্টিয়ান এটকিনসন । এছাড়া ২০০১ সালে তার মুক্তি “জনি ইংলিশ” চলচ্চিত্রটিও ভালো ব্যবসা সফল হয় এবং এর পরবর্তী ছবি ২০১১ সালের “জনি ইংলিশ রিবোন” ও ভালো ব্যবসা সফল চলচ্চিত্র , যাতে তার সহশিল্পী ছিল “দ্য এক্সফাইলস” অভিনেত্রী জুলিয়ান এন্ডারসন এবং অভিনেত্রী Rosamund pike । আর “কিপিং মাম” এর মতন জনপ্রিয়তা পাওয়া কমেডি চলচ্চিত্রও রয়েছে তার । মানুষকে আনন্দ দিয়ে যাওয়া অভিনেতা পরিচয়ের বাহিরেও লেখক ও প্রোডিউসার পরিচয় থাকলেও সবকিছু ছাপিয়ে তিনি ছেলে-বুড়ো সবার প্রিয় মি.বিন ।




বায়োগ্রাফি পর্বসমূহ

বায়োগ্রাফি পর্ব ৫:কিম কি দুক । দক্ষিণ কোরিয়ান এক কাব্যিক চলচ্চিত্র নির্মাতার গল্প

বায়োগ্রাফি পর্ব-৪: শুভ জন্মদিন মরগান ফ্রিম্যান

বায়োগ্রাফি পর্ব -৩: হলিউড অভিনেত্রী কেট উইন্সলেট

বায়োগ্রাফি পর্ব-২: হারিয়ে যাওয়া : বাংলাদেশের চলচ্চিত্র জগতের প্রবাদ পুরুষ -জহির রায়হান( ৩০ জানুয়ারি তার ৪৩ তম মৃত্যুবার্ষিকীতে সশ্রদ্ধ সালাম)

বায়োগ্রাফি পর্ব-১:আলফ্রেড হিচকক -“দ্য মাস্টার অফ সাসপেন্স”

মন্তব্য ২৪ টি রেটিং +৯/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৮

ফুয়াদ আল আবীর বলেছেন: পড়লাম... জানলাম...

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৯

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা রইল ভাই

২| ০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৫

ফুয়াদ আল আবীর বলেছেন: ফেবুতে একটা মেসেজ করেছি... একটু দেখবেন...

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪১

নাজমুল হাসান মজুমদার বলেছেন: ভাই কোন মেসেজতো পাইনি ? কি নামে পাঠিয়েছেন ?

৩| ০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৫৬

ফুয়াদ আল আবীর বলেছেন: Others message-এ চেক করুন... একই নাম... ইংরেজী অক্ষরে...

০৬ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:১০

নাজমুল হাসান মজুমদার বলেছেন: :(

৪| ০৬ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:০৫

অগ্নি সারথি বলেছেন: শুভ জন্মদিন রোয়ান সেবাস্টিয়ান এটকিনসন।

০৬ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:০২

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা রইল অগ্নি সারথি ভাই

৫| ০৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০৫

কান্ডারি অথর্ব বলেছেন:



প্রথম দিকে যতদূর মনে পড়ে কোন এক সিনেমায় ভিলেন হিসেবে তার চলচ্চিত্রে মূখ্য চরিত্রে যাত্রা শুরু হয়। ছবিটার নাম ঠিক মনে পড়ছেনা।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:২৯

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা রইল ভাই

৬| ০৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: চমৎকার!!

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:৩০

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা রইল ভাই

৭| ০৬ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৬

সুমন কর বলেছেন: খুব কম কথা বলা এই মানুষটিই সারা বিশ্ব কাপিয়ে দিয়েছেন নির্বাক অভিনয় করে ।

চমৎকার লিখেছেন।

+।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:৩৪

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা রইল ভাই

৮| ০৭ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫৭

কল্লোল পথিক বলেছেন: চমৎকার লিখেছেন।পড়লাম এবং জানলাম..

০৭ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১৫

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা রইল ভাই

৯| ০৭ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২৯

নিমগ্ন বলেছেন: মোস্ট ফেভারিট কমেডিয়ান এভার.______

০৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৩২

নাজমুল হাসান মজুমদার বলেছেন: :)

শুভেচ্ছা রইল ভাই

১০| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৫

রক্তিম দিগন্ত বলেছেন: বস মানুষ!!!!

আমার গুরুও বলতে হয় লোকটাকে।

ব্ল্যাক অ্যাডার দেখলাম কয়েকদিন আগে। শুধু নির্বাকেই না - সবাকগুলোতেও সে বস। ব্ল্যাক অ্যাডার কিন্তু সিরিয়াল সিরিজ। এর সিজন চারটা। পাঁচটা না। ব্ল্যাক অ্যাডার পুরোটা দেখা আমার।

তবে, মি.বিনের থেকে আমার তাকে বেশি ভাল লাগছে - জনি ইংলিশে। ভাইরে - মাইরালছে হাসাইতে হাসাইতে। স্পাইং কী জিনিস - হাড়ে হাড়ে বুঝাইয়া দিছে।

০৮ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১৯

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা রইল ভাই

১১| ০৮ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:২১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমার অতি পছন্দের একজন অভিনেতা এবং তার সিরিজ 'মি.বিন'। আর বিন সিরিজের মুভি দুটি যখনই সুযোগ হয় দেখি, যতই দেখি মজা লাগে, ভালো লাগে। ধন্যবাদ আপনাকে উনার ব্যক্তিগত জীবনের সাথে পরিচয় করিয়ে দেয়ার জনয়।

++++ এর সহিত লাইক।

০৮ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১৯

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা রইল ভাই

১২| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫১

প্রোফেসর শঙ্কু বলেছেন: বাস্তব জীবনে সিরিয়াস অ্যাটকিন্সন আর তার কমেডি চরিত্রের মাঝে বিস্তর ফারাক! হাই ক্যালিবারের অভিনেতা।

০৯ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫১

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা রইল ভাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.