নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মেডলি ট্রাভেল লাভিং ওয়ান।

মোরতাজা

আমি সাধারণের একজন। বেড়াতে, বেড়ানোর আয়োজন করতে ভালোবাসি।

মোরতাজা › বিস্তারিত পোস্টঃ

অস্বীকার! অসম্মান।

১৯ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:০১



গতবছরও বাংলাদেশের মহান বিজয় দিবসে ইনডিয়ান আর্মির ভ্যারিফাইড ফেসবুকে পেজে আমাদের মহান মুক্তিযুদ্ধকে ইন্দো পাক ওয়ার ৭১ হিসাবে উল্লেখ করা হয়েছিল। চলতি বছরও একই ঘটনা। একই হ্যাশট্যাগ (#IndoPakWar71) ।
পাকিস্তানের মত ইনডিয়াও যদি আমাদের মুক্তি সংগ্রামী মানুষ, দু'লাখ বা তারো বেশির নারীর সম্ভ্রম, তিরিশ কিম্বা তারো বেশি লাখ মানুষের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতার ন্যায্যতা অস্বীকার করে, তাহলে আমরা অসম্মান বোধ করি। কারণ মুক্তির সংগ্রামে তারা আমাদের বন্ধু ছিল। তারা আমাদের প্রতি হাত বাড়িয়েছিল। আমাদের লাখ লাখ শরণার্থীর প্রতি তাদের সহায়তার হাত প্রসারিত ছিল।
সেই দেশের এ অস্বীকারের অসম্মান বইবার মত জাতি আমরা ছিলাম না। এটা নিশ্চিত। এখন সম্ভবত আমরা তাতেও রাজি! নইলে এত বড় একটা ঘটনার কোন প্রতিবাদ হয় না। রাষ্ট্র তো প্রতিবাদ করেই না! কোন রাজনৈতিক দলও। এমনকি সংবাদ মাধ্যমও। অথচ বহু সম্বাদিক দেশের চেয়ে কোন কোন সময় তার আদর্শিক নেতাদের বড় করে দেখেন, তারাও তাদের নেতাদের কৃতিত্ব লুট হয়ে যাওয়ার বিষয়টি বিবেচনা করেও প্রতিবাদ-আওয়াজ তোলেন না। প্রতিবাদ করেন না। সবাই কেবল চেতনার ফেরি করেন, সে চেতনার কিসের? নিজের স্বার্থ উদ্ধারের!! আফসোস।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৯ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:১৪

নাজমুস সাকিব অর্ক বলেছেন: কাগজ কলমে তো বাংলাদেশ পাকিস্থানের কোন যুদ্ধের কথাই উল্লেখ নাই, এ যুদ্ধ তো পাকিস্থান আর ভারতেরই, মাঝে মাঝে ইতিহাস দেখলে মনে হয় এই যুদ্ধ কি সাধারন মানুষের চখে ধুলো দিয়ে পাকিস্থান ইন্ডিয়া র বাংলাদেশের কতিপয় সেকুলারপন্থি নেতার মঞ্চায়িত নাটকের অংশ কিনা কে জানে :(

২| ১৯ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৩১

জাহিদ হাসান বলেছেন: ন্যাক্কারজনক!

১৯ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:০১

মোরতাজা বলেছেন: :(

৩| ১৯ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:১৯

এই আমি রবীন বলেছেন: বাংলাদেশের স্বাধীনতা মেনে নিতে কষ্ট হয়, এখনো এমন বাঙ্গালী এখনো পয়দা হয়, এই বাংলাদেশেই।
আর বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ততকালীন সহায়তাকারী ভারত ‘দুশমন’ এমন সংখ্যাটি প্রকাশ্যে অপ্রকাশ্যে বেশী। কারণ বাংলাদেশে পাকি প্রেম প্রকাশ্যে প্রকাশ করা না গেলেও ভারত বিদ্বেষ ‘অধিকার’।
একটি দেশ অন্যদেশের স্বাধীনতা দিবস, বিজয় দিবসে শুভেচ্ছা পাঠাতে পারে কিন্তু পালন করে না। ভারত পাকিস্থানের স্বল্পমেয়াদী, দীর্ঘ মেয়াদী অনেক গুলো যুদ্ধের মধ্যে ’৭১ এর যুদ্ধও একটি। উইকি থেকে তুলে ধরছি:
“১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধ ছিল ভারত ও পাকিস্তানের মধ্যে সংঘটিত একটি সামরিক যুদ্ধ। ভারতীয়, বাংলাদেশী ও আন্তর্জাতিক সূত্র অনুযায়ী, ১৯৭১ সালের ৩ ডিসেম্বর ১১টি ভারতীয় এয়ারবেসে পাকিস্তান আচমকা হানা দিলে অপারেশন চেঙ্গিস খাঁ নামে এই যুদ্ধের সূচনা ঘটলে ভারত বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে পূর্ব পাকিস্তানের জাতীয়তাবাদী মুক্তিবাহিনীর পক্ষ নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ণ হয়।[১৯] মাত্র তেরো দিনের এই যুদ্ধ ইতিহাসের অন্যতম স্বল্পদৈর্ঘ্যের একটি যুদ্ধের মধ্যে একটি।[২০][২১] ”
এখন ১৯৬৫ এর যুদ্ধ, কাশ্মীর যুন্দ্ব, কার্গিল যুদ্ধ জয়ের মত করে ওরা যদি ’৭১ এর জয়কে উদযাপন করতে যায়, তাতে ধিক্কার জানানোর কিছু নেই।

ওহ, উইকির সতর্কবার্তা: "বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ নিবন্ধের সাথে বিভ্রান্ত হবেন না।"

৪| ২০ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৪৩

সুখী নীলগঞ্জ বলেছেন: আমি তো কোন উপাত্তই দেইনি - আপনি তাকে শ্রেণীকরণ করলেন কিসের ভিত্তিতে? আমি যা জানি, তাই বললাম। আমার জানায় কোন ভুল থাকলে আপনি সেটি দেখিয়ে দিন।

@ রবিন, বাংলাদেশের স্বাধীনতা মেনে নিতে যাদের কষ্ট হয়, তারা আসলে এই দেশের সন্তান বলেই গণ্য নয়। আমি বাংলাদেশের স্বাধীনতার ১০০% ক্রেডিট ভারতকে দেবার বিরোধী। ওদেরকে বড়জোড় ১০% ক্রেডিট দেওয়া যায়। তবে সত্যিটা কি জানেন? ৭১ এর স্বাধীনতা যুদ্ধে ভারত যদি কোনরকম হস্তক্ষেপ নাও করত - তাহলেও এই যুদ্ধে বাংলাদেশই জিতত, হয়তোবা আরও ৩/৪ মাস সময় বেশি লাগত। লুটপাটের সুবিধা নেবার জন্য ভারত এই যুদ্ধে জড়িয়েছে - আর কিছু নয়।

২০ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৪৭

মোরতাজা বলেছেন: আমার মনে হয়েছে, ছবিটা একটা উপাত্ত হিসাবে আপনি ব্যবহার করেছেন, তাই আমি বলেছি। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.