নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মেডলি ট্রাভেল লাভিং ওয়ান।

মোরতাজা

আমি সাধারণের একজন। বেড়াতে, বেড়ানোর আয়োজন করতে ভালোবাসি।

মোরতাজা › বিস্তারিত পোস্টঃ

সাযযাদ ভাই এভাবে যেতে নেই!

০৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:২৭



সাযযাদ কাদির ভাই- এভাবে হঠাৎ । আল্লাহ আপানাকে শান্তিতে রাখুন। আপনার মৃত্যু- শরীরিক এ প্রস্থান আমাদের জন্য শোকের, কষ্টের। পুরনো দিনগুলো ছায়াছবির মত ভাসছে!

মানবজমিনে, ২০০২ সালের নভেম্বর তাঁর সাথে সাক্ষাৎ। মতি ভাই (মানবজমিনের প্রধান সম্পাদক ) রিপোর্টারদের একটা মিটিংয়ে বলেছিলেন, সাযযাদ ভাই হলেন, চলমান ডিকশনারি। সমকালীন কিম্বা পুরনো যে কোন শব্দ, তার প্রতি ও বিপরীত শব্দ তিনি সাথে সাথেই বলে দিতে পারতেন।

এমনকি প্রযুক্তির সাথেও তার ভালো পরিচিতি ছিল। সে সময় খবরের কাগজ অফিসে কম্পিউটার ব্যবহার এবং ইন্টারনেটের দিকে ঝোঁক বেড়েছিল, সে সব প্রযুক্তির কথা তাঁর কবিতায়ও তুলে আনতেন।

প্রযুক্তি-শব্দ সম্ভার নিয়ে তার একটা কবিতা সে সময় প্রথমআলোর সাহিত্য পাতায় ছাপা হয়েছিল। আমাকে ডেকে নিয়ে পড়ালেন। ভালো লেগেছিল।

তার সাথে একটা 'রসাত্মক' ঘটনা ঘটেছিল, ২০০২ সালের শেষের দিকে। আমি সে সময় সদ্য প্রথম আলোর 'আলোকিত রাজধানী' ফেরত প্রদায়ক প্রতিবেদক। বিশ্ববিদ্যালয় রিপোর্টার হিসাবে মানবজমিনে যুক্ত হওয়ার পরেও প্রথম আলোর স্টাইল শিটই ফলো করতাম।

প্রথম আলো লিখত ঘটনার 'সঙ্গে'। মানবজমিন লিখতো 'সাথে'। তো, সাযযাদ ভাই আমাকে মানবজমিনের কথা মনে করিয়ে বললেন, সঙ্গে; অঙ্গে শুনতে ভালো লাগে না, মরতুজা (যদিও আমার নাম মোরতাজা, সহকর্মীরা ইচ্ছেমত ডাকেন) । বললেন, আমরা 'সাথে'র সাথেই আছি। এখনো আমি সাথেই লিখি!

সাযযাদ ভাই স্মৃতি-বিস্মৃতির এ নগরে মানবজমিন থেকে অবসর নিয়ে কাব্য-গল্প নিয়েই ছিলেন। এভাবে হঠাৎ চলে যাবেন! ভাবনায়ও আসেনি। সপ্তাহ তিনেক আগে দেখলাম ফার্মগেটের দিকে যাচ্ছেন, রিকশা করে। ডাকতে গিয়েও ডাকা হয়নি। এখন আফসোস হচ্ছে। আপনার অনন্তের যাত্রা আনন্দময় হোক।


দ্রষ্টব্য: সাযযাদ কাদির ভাই আজ দুপুরে রাজধানীর হৃদরোগ হাসপাতালে ইন্তোকাল করেছেন।১৯৪৭ সালের ১৪ এপ্রিল টাঙ্গাইল জেলার মিরের বেতকা গ্রামে তার নানা বাড়িতে জন্ম। তার পৈতৃক নিবাস টাঙ্গাইল জেলার দেলদুয়ার উপজেলায়। তিনি ১৯৬২ সালে বিন্দুবাসিনী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ন হন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে ১৯৬৯ সালে স্নাতক (সম্মান) এবং ১৯৭০ সালে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

দেশ স্বাধীন হবার পর ১৯৭২ সালে তিনি করোটিয়া সা'দত কলেজ-এর বাংলা বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। ১৯৭৬ সালে তিনি কলেজের চাকরি ছেড়ে সাপ্তাহিক বিচিত্রা পত্রিকায় যোগদানের মাধ্যমে সাংবাদিকতা পেশায় আত্মনিয়োগ করেন। ১৯৭৮ সালে বিচিত্রা ছেড়ে রেডিও বেইজিং-এ যোগ দেন। ১৯৮০ সালে রেডিও বেইজিং-এর চাকুরী ছেড়ে দেন এবং ১৯৮২ সাল থেকে ১৯৮৫ সাল পর্যন্ত দৈনিক সংবাদ পত্রিকায় যুক্ত থাকেন।

এরপর ১৯৮৫ সালে থেকে ১৯৯২ সাল পর্যন্ত কাজ করেন আগামী-তারকালোক পত্রিকায় পরবর্তীতে এটি ত্যাগ করেন ও দৈনিক দিনকালে যোগ দেন। ১৯৯৫ সালে দৈনিক দিনকাল হতে ইস্তফা দিয়ে যোগ দেন বাংলাদেশ প্রেস ইনিস্টিটিউটে এবং ২০০৪ সাল পর্যন্ত এখানে কর্মরত থাকেন। তিনি ২০০৪ সাল থেকে দৈনিক মানবজমিন পত্রিকায় যুগ্ম সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন। ২০১৫ সালে তিনি মানবজমিন ছেড়ে পূর্ণকালীন লেখালেখিতে মনোনিবেশ করেন।

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৩৮

ওমেরা বলেছেন: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন ।

০৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৩২

মোরতাজা বলেছেন: :(

২| ০৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৪২

ডঃ এম এ আলী বলেছেন:
ধন্যবাদ এই শোক সংবাদটি আমাদেরকে অবহিত করার জন্য ।
উনার কর্মময় অনেক দিক জানতে পারলাম ।
উনার বর্ণাঢ্য কর্মের প্রতি রইল গভীর শ্রদ্ধা ।

আল্লাহ উনাকে বেহেস্তবাসী করন এই দোয়াই করি ।
উনার শোক সন্তপ্ত পরিবার পরিজনের প্রতিও রইলো
সহানুভুতি ও সহমর্মিতা ।

আপনার প্রতিও রইল শুভেচ্ছা

০৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৩২

মোরতাজা বলেছেন: ধন্যবাদ।

৩| ০৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৪৫

গেম চেঞ্জার বলেছেন: সংবাদ জগতের সাথে তেমন পরিচিত নই বলে উনার কথা জানতেই পারিনি। উনার বিদেহী আত্মার শান্তি কামনা করছ!

০৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৩১

মোরতাজা বলেছেন: ধন্যবাদ।

৪| ০৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:০৬

হাফিজ বিন শামসী বলেছেন: ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।

০৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৩১

মোরতাজা বলেছেন: হুমমম :(

৫| ০৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:২০

চাঁদগাজী বলেছেন:


কারো মৃত্যু নিয়ে লিখলে, জন্ম মৃত্যুর তারিখ দিতে হয়, উনার পরিচয় দিতে হয়। প্রতিটি মৃত্যুই আপনজনের জন্য কস্টকর।

মানব জমিন সম্পর্কে কোথায় একটা ভালো কথা কোনদিন শুনি নাই। কি পরিমাণ পত্রিকা বিক্রয় হয়, পাঠক কারা?

০৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৩১

মোরতাজা বলেছেন: উনার সংক্ষিপ্ত পরিচয় যুক্ত করা হয়েছে। দয়া করে দেখে নিবেন।


কোন খবরের কাগজ সম্পর্কে ভলো কথা না শোনা; না শোনার বিষয়টির উত্তর আমার কাছে নেই। তবে কাগজটি টেবলয়েড হিসাবে বাজারে থাকলেও বহু সিরিয়াস কাগজের চেয়ে বড় বড় ঘটনা ব্রেক করেছে, এটা জানি। ২০০২-০৩ এর দিকে আমার জানা মতে, মানবজমিনের সার্কুলেশন ১ লাখের মত ছিল। পাঠক কারা? সে সম্পর্কে আমার কাছে কোন জরিপ নেই। তবে সব ধরণের পাঠকই আছেন, এটা ধারণা করেই বলছি।

৬| ০৬ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৫০

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ প্রতি মন্তব্য ও পোস্টটিকে আপডেট করে আরো তথ্য সমৃদ্ধ করার জন্য । আপনার পোষ্টের এই ২০১৫ সালে তিনি মানবজমিন ছেড়ে পূর্ণকালীন লেখালেখিতে মনোনিবেশ করেন বক্তব্যের সাথে আরো কিছু কথা যুক্ত করে দিতে চাই এসাথে ।
কবি সাযযাদ কাদির কবিতা লিখার সাথে গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ-গবেষণা, শিশুতোষ, সম্পাদনা, সঙ্কলন, অনুবাদ সহ বিভিন্ন বিষয়ে ৬০টির বেশি গ্রন্থ রচনা করেছেন
সুত্র : দৈনিক মানব জীবন, তারিখ ৬ এপ্রিল ,২০১৭।

কবি সাযযাদ কাদির এর প্রতি রইল বিনম্র শ্রদ্ধা ও ভালবাসা ।

০৯ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:৩১

মোরতাজা বলেছেন: ধন্যবাদ।।

৭| ০৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১১:৩৮

Al Rajbari বলেছেন: ইন্না-লিল্লাহি ওয়া-ইন্না-ইলাইহি রজিউন...
ঈশ্বর,,
তাকে শান্তিতে রাখুন এবং তার ভুল-ত্রুটি ক্ষমা করুন..!

০৯ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:৩২

মোরতাজা বলেছেন: হুমম।।

৮| ০৭ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:১৫

দেলাওয়ার জাহান বলেছেন: গতকাল বিকেলে সাযযাদ কাদিরের বাসায় গিয়েছিলাম আমরা তিন তরুণ। সেখান থেকে প্রেস ক্লাব। সেদিন কবি জাহাঙ্গীর ফিরোজের জন্মদিবসের আয়োজন ছিল বটে।
আবু হাসান শাহরিয়ার ভাই কবিকে নিয়ে তার স্মৃতি চারণ করেছেন স্বল্প পরিসরে। ফেসবুকে। তার একটি কথা ধরেই বলতে হয়ঃ বামনের দেশে উচ্চতাই যোগ্যের একমাত্র অপরাধ। প্রচার সর্বস্বরা ভালো আছে।
কবিকে নিয়ে একটি বিশেষ সংখ্যা সম্পাদনার ইচ্ছা আমাদের আছে। দেখা যাক।

০৯ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:৩২

মোরতাজা বলেছেন: কৃতজ্ঞতা।

৯| ০৯ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:৪৪

মানবী বলেছেন: ইন্নালিল্লাহে ওয়া ইন্নাইলাই হেরাজেউন।


আপনার জন্য সহমর্মিতা রইলো মোরতাজা।

০৯ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:৫৯

মোরতাজা বলেছেন: ধন্যবাদ।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.