নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মেডলি ট্রাভেল লাভিং ওয়ান।

মোরতাজা

আমি সাধারণের একজন। বেড়াতে, বেড়ানোর আয়োজন করতে ভালোবাসি।

মোরতাজা › বিস্তারিত পোস্টঃ

মসক্যুইটো অ্যাওয়ে ইনভার্টার এসি

১১ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:১৪



ঢাকাসহ সারাদেশে মশার উৎপাত বাড়ছে। মশাবাহিত রোগও ভাবিয়ে তুলছে জনগণকে। এমন পরিস্থিতিতে স্বস্তির সংবাদ নিয়ে এসেছে এলজি ইলেক্ট্রনিকস বাংলাদেশ। দেশে মশা বিতাড়নে সক্ষম শীতাতপ নিয়ন্ত্রক যন্ত্র (এসি- এয়ার কন্ডিশনার) বাজারজাত করছে এলজি ইলেক্ট্রনিকস বাংলাদেশ। মশাবাহিত রোগের ঝুঁকি দূর করার পাশাপাশি এসিটি নির্বিঘ্ন ঘুমে সহায়ক এবং জ্বালানি সাশ্রয়ী। ইলেক্ট্রনিকস জগতে এ ধরণের এসির উদ্ভাবন একটি মাইলফলক হিসেবে বিবেচনা করছেন বিশেষজ্ঞরা। দেশের বাজারেও এ ধরণের এটিই একমাত্র এসি।

যেভাবে মশা তাড়ায়: শ্বাসপ্রশ্বাসের সাথে নিঃসৃত কার্বন ডাই অক্সাইড অনুসরন করে মশা খুব সহজেই মানুষের কাছে ঘেষে ও কামড় দেয়। এসিতে স্থাপিত মশাবিতাড়ক প্রযুক্তি সমৃদ্ধ ডিভাইস থেকে নিরাপদ আল্ট্রাসনিক সাউন্ডওয়েভ বের হয়। এটি মশার কার্বন ডাই অক্সাইড গ্রহণের অনুভূতি ক্ষমতা কমিয়ে দেয়। ফলে মশা মানুষের কাছে ঘেষতে পারে না এবং প্যারালাইজড হয়ে যায় কিংবা দূর হয়ে যায়।

মশা তাড়ানোর একমাত্র এসি: মশাবাহিত রোগ থেকে মুক্ত থাকার সুযোগ তৈরি করতে এসি ব্যবহারে সমর্থ পরিবারের জন্য এলজি বাজারে নিয়ে এসেছে এই মসক্যুইটো অ্যাওয়ে ইনভার্টার এয়ার কন্ডিশন (এসি)। এটি মশা বিতাড়নে কার্যকর একমাত্র এসি। সম্প্রতি সরকারি গবেষনা প্রতিষ্ঠান বাংলাদেশ শিল্প ও বিজ্ঞান গবেষণা পরিষদের (বিসিএসআইআর-সায়েন্সল্যাব) গবেষনাগারে এসিটি আল্ট্রসনিক ডিভাইসের মাধ্যমে মশা তাড়ানোর পদ্ধতিতে বৈজ্ঞানিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। বিসিএসআইআর’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. খন্দকার নাসের আহমেদ বলেন, এলজি'র এসিটিই বিসিএসআইআর পরীক্ষিত একমাত্র এয়ারকন্ডিশনার যেটির মশা তাড়ানোর সক্ষমতা রয়েছে। আমরা এটি পরীক্ষা করে দেখেছি, এসিটি ৬২ শতাংশ পর্যন্ত সফলতার সাথে মশামুক্ত আবাসন সুবিধা নিশ্চিত করতে পারে।

মশাবাহিত রোগ থেকে মুক্তি ও স্বস্তি:
সরকারি রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের সূত্র মতে, ২০১৫ সালে বছরের আগস্ট মাসে রাজধানীতে ৭২৭ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়। সেপ্টেম্বর মাসে আরো ৫৫৮ জন আক্রান্ত হয়েছিল। গত বছর এ সংখ্যা আরো বাড়ে। প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক মাহমুদুর রহমান বলেন, ২০১৫ সালে সারা দেশে ১ হাজার ৪০০ জন ডেঙ্গু আক্রান্ত রোগীর তথ্য পাওয়া গেছে। এদের মধ্যে বেশীরভাই রাজধানীর বাসিন্দা। শুধু ঢাকাতেই ডেঙ্গু আক্রান্ত চারজন মারা গেছেন। ২০১৬ সালে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা আগের বছরের চেয়ে বেড়েছে। ডেঙ্গু এড়াতে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

পরিসংখ্যানে দেখা যায়, বাংলাদেশে জুন-জুলাই থেকে শুরু হয়ে সেপ্টেম্বর-অক্টোবর পর্যন্ত ডেঙ্গুর প্রকোপ বেশি থাকে। এ সময় জ্বর, পেটের ব্যথা ও অপারেশন দরকার এমন রোগীদের ক্ষেত্রে বিশেষভাবে সচেতন থাকতে হয়। ডেঙ্গুর পাশাপাশি ম্যালেরিয়ার প্রকোপও বাড়ছে। বিশ্বস্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, এখনও বিশ্বে প্রতি মিনিটে একটি শিশু ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মারা যায়।

এই অবস্থায় ডেঙ্গু ও ম্যালেরিয়াসহ মশাবাহিত রোগ দূর করতে এলজির মশা বিতাড়ক এসি খুবই কার্যকর। একইসাথে মশার উৎপাতহীন ও স্বস্তিতে ঘুমানোর নিশ্চয়তা দেয় মসক্যুইটো অ্যাওয়ে ইনভার্টার এয়ার কন্ডিশনার।

জ্বালানি সাশ্রয়ী: এই এসি ব্যবহারকারীর জন্য শুধু মশা তাড়াবে না, অর্থ সাশ্রয়ও করবে। সাধারণ এসির চেয়ে এটি ৬০ শতাংশ জ্বালানি সাশ্রয়ী। এমনকি কক্ষকে শীতল করার বা কুলিং সুবিধা বন্ধ রেখেই মশা বিতাড়ক ডিভাইসটি চালু রাখা যায়। এতে করে জ্বালানিও বাঁচে ও স্বাচ্ছন্দ্যও মিলে। এ জন্য শুধু এসির নির্ধারিত একটি সুইচ অন করতে হয়। দেশী-বিদেশী বিভিন্ন সংস্থাও এই প্রযুক্তির এসিকে নিরাপদ ও কার্যকর বলে স্বীকৃতি দিয়েছে।
মূল্য: দেশের বাজারে তিনটি পৃথক মডেলের এই এসি পাওয়া যাচ্ছে। এলজি ইউএস-কিউ ১২৬বি৪৫৪ মডেলের এসির বাজারমূল্য ৬৪ হাজার ৯০০ টাকা। এলজি ইউএস-কিউ ১৮৬সি৪৫৪ এবং এলজি ইউএস-কিউ ২৪৬সি৪৫৪ পাওয়া যাবে যথাক্রমে ৯২ হাজার ৯০০ টাকা ও ১ লাখ ২ হাজার ৯০০ টাকায়।

এটি একটি পণ্য বিলাস ব্লগ ।।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১১ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:২৬

অতঃপর হৃদয় বলেছেন: জানানোর জন্য ধন্যবাদ।

১১ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৩৬

মোরতাজা বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

২| ১১ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৪১

নতুন বলেছেন: এসি ঘরের জানালা/দরজা ভালো মতন বন্ধকরার ব্যবস্থা থাকে... তাই সেই ঘরে মসার সমস্যা কমই হয়।

আর এই রকমের মশা তাড়ানোর যন্ত্র ঠিক মতন কাজ করে না।

১১ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৪৪

মোরতাজা বলেছেন: :P

৩| ১১ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:৫৬

সুমন কর বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ।

১৩ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:৪৩

মোরতাজা বলেছেন: :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.