নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মেডলি ট্রাভেল লাভিং ওয়ান।

মোরতাজা

আমি সাধারণের একজন। বেড়াতে, বেড়ানোর আয়োজন করতে ভালোবাসি।

মোরতাজা › বিস্তারিত পোস্টঃ

\'দ্বিতীয় বিশ্ববিদ্যালয় হলে তাঁর জমিদারি খাটো হয়ে যাবে\'

১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৪২

''বেঙ্গল পার্টিশন-এর সময়ে সলিমুল্লাহ ওয়াজ এ ফিগার। তিনি একজন মুসলিম নেতা ছিলেন। পার্টিশন রদ করার পেছনে সারা ভারতব্যাপী নানা ঘটনা ঘটেছিল। তখন ঢাকা বিশ্ববিদ্যালয় তৈরির ব্যাপারে গভর্নমেন্ট অব ইনডিয়ার একটা রিজোলুশন ছিল।

ভাস্ট মেজরিটি অব দি মিডল ক্লাস হিন্দুস অপোসড দি রিজোল্যুশন। দে আপোসড ইট টুথ এ্যান্ড নেইল, স্যার আশুতোষ ইনক্লুডেড। স্যার আশুতোষের আপত্তির কারণ, দ্বিতীয় বিশ্ববিদ্যালয় হলে তাঁর জমিদারি খাটো হয়ে যাবে। আর এই মনোভাব থেকেই জ্ঞান ঘোষ ঢাকা ইউনিভার্সিটিতে আসার পরে তার কাছ থেকে টাকা আদায় করেছিলেন।

ব্যাপারটা ব্যাখ্যা করে অধ্যাপক রাজ্জাক বললেন, জ্ঞান ঘোষ কোলকাতা বিশ্ববিদ্যালয়ে ছিলেন- সেখানে তিনি রিসার্চ করতেন। তার বোধ হয় শর্ত ছিল রিসার্চ ছেড়ে চাকরি নিলে টাকা ফেরত দিতে হবে। এটা স্যার আশুতোষ মাফও করতে পারতেন। তা তিনি করেন নি। জ্ঞান ঘোষকে ঢাকা আসার মাসুল দিতে হলো। স্যার আশুতোষ মেড হিম পে দি ফুল সাম : দশ হাজার টাকাই তাকে দিতে হয়েছিল।

...সেন্ট্রাল লেজিসলেচার-এর এ্যাক্ট অনুযায়ী ঢাকা ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়। সেন্ট্রাল লেজিসলেচার-এর ঢাকা ইউনিভার্সিটি ডিবেটটা ইন্টারেস্টিং। ঐ ডিবেটটা দেখলেই হয়। ঐ ডিবেটটা আছে আমার কাছে। জ্ঞান ঘোষ ২৯ বছর বয়সে পুরো প্রফেসর হন। হি ওয়াজ প্রবাবলি দি ইংগেস্ট প্রফেসর। তিনি কেমিস্ট্রির প্রফেসর ছিলেন। জ্ঞান ঘোষ ও সত্যেন বোস -এঁরা এক ব্যাচের ...। ''

'ঢাকা বিশ্ববিদ্যালয় ও পূর্ব বঙ্গীয় সমাজ : অধ্যাপক আবদুর রাজ্জক-এর সাথে আলাপচারিতা'- সরদার ফজলুল করিম। পৃষ্ঠা ৩৩ থেকে ৩৪। অধ্যায়-বিশ্ববিদ্যালয়ের প্রথম যুগের কয়েকজন অধ্যাপক।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:২০

চাঁদগাজী বলেছেন:


আপনার এই পোস্ট পড়ার পর, আমার ইচ্ছে হচ্ছে সব হিন্দু মন্দির পোড়ায়ে দিতে; আপনি যদি নেতৃত্ব দেন, আমি নেমে যাবো।
আপনি আমাদের প্রিয় পাথর যুগের শক্ত বেদুইন।

১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৩৬

মোরতাজা বলেছেন: ক্যান, আপনি আরেকজনের মন্দিরে হামলা করবেন ক্যান। আর এ রকম একটা কুকর্মে আমি ক্যান নিজেকে যুক্ত করতে যামু।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.