নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মেডলি ট্রাভেল লাভিং ওয়ান।

মোরতাজা

আমি সাধারণের একজন। বেড়াতে, বেড়ানোর আয়োজন করতে ভালোবাসি।

মোরতাজা › বিস্তারিত পোস্টঃ

আজাইরা গল্পঃ লাভ রিঅ্যাক্ট

১৫ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৪২


ছবি : যুগান্তরের সৌজন্যে

সেই এক বিতিকিচ্ছিরি কাণ্ড। রতিন তার কাজের মেয়ের ফেসবুক পোস্টে রিঅ্যাক্ট করেছেন! তাও আবার লাভ রিঅ্যাক্ট। লোক হিসাবে খারাপ নন রতিন। কারো দিকে চোখ তুলে তাকান না। অফিসের কাজ করেন! ফাঁকে তালে একটু ফেসবুক চালান। এখানেও তিনি দক্ষ নন।

বয়স তাঁর পঁয়তাল্লিশের কোটায়। নিজেকে অনেকটা বুড়োই মনে করেন। বুড়োই বটে। ৪৫ বছরের মানুষ তো আর জোয়ান হবে না! এটাই স্বাভাবিক। কিন্তু ভিমরতি টাইপ কিছু তিনি করছেন বলে মনে পড়ে না।

বাসায় ফেরার পর থেকে বেচারা বেশ মন খারাপ করে আছেন। কাজটি তাঁর করা ঠিক হয়নি। বা করেছেন বেকুবি বশত--- এতেই তাঁর লজ্জার শেষ নেই। তার উপর তার বউ---

কাজের মেয়ে রনিতা ফেসবুক আইডি খুলেছে; এটা তিনি জানতেন না। তার উপর তাঁকে মেয়েটা ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাবেন, এটাও তাঁর ভাবনায় আসেনি। সে যা-ই হোক রনিতা সাহস করে রতিনকে রিকোয়েস্ট পাঠিয়ে দিলো। সেও আর খেয়াল করেনি; স্যার যে তার ফ্রেন্ড রিকোয়েস্ট এক্সসেপ্ট করেছে! লাভ রিঅ্যাক্ট পাবার পর, তার খেয়াল হলো স্যার তার দিকে চোখ তুলে তাকিয়েছে!

রতিন নিজের উপর বেশ বিরক্ত। তাঁর দরকার ছিল প্রোফাইল চেক করে তারপর ফ্রেন্ড রিকোয়েস্ট একসেপ্ট করা । সেটি তিনি করেননি। কেন করেননি; এর কোন ব্যাখ্যা নেই। একসেপ্ট করেছেন, তাও না হয় হলো। রিঅ্যাক্ট কেন দিলেন! তিনি কি রনিতাকে চেনেননি! হতে পারে---

অফিস শেষ করে বাসায় আসার পর রনিতার সাথে দেখা হলে সে খালি হাসে... রতিন বুঝতে পারেন না। মেয়েটা হাসে কেন! বয়স একেবারে কম বলা যাবে না। ২৪/২৫ তো হবে। বিয়ে একবার হয়েছে। তারপর ছাড়াছাড়ি। স্বামীর সাথে ঝগড়া করে বাড়ির বাইরে। বিয়ে করেনি, আরেকবার। সংস্কার নাকি ইচ্ছে হয়নি; সেটি তিনি জানতে চাননি।

রতিনের বউ মেয়েটাকে খোঁজ করে এনেছে। বউ অবশ্য এখনো ব্যাপারটা জানে না। কাজের মেয়ের পোস্টে লাভ রিঅ্যাক্ট! হলে যে কি হবে, তা নিয়েই তিনি অস্থির এবং এটা মনে করে ঘেমে যাচ্ছেন।

একটু গম্ভীর প্রকৃতির মানুষ রতিন। যেটাকে সাহিত্যে রাশভারি বলে। সে রকমই। মানুষের সাথে মেশে কম। নিজের কাজ কারবার নিয়েই ব্যস্ত থাকে। এর বাইরে তার ভিন্ন কোন জগত নেই।

রনিতা লাল আটার রুটি আর একটা ডিম পোচ দিয়ে লাজুক হেসে চলে যায়। মেয়েটির আচরণ তার কাছে কেমন যেনো ঠেকে। অফিসের প্রস্তুতি নিচ্ছেন। তাই মুড খারাপ করেননি।

বাইরে একটু বৃষ্টি। রনিতা আজকে একটু খাতির করে ছাতা এগিয়ে দেয়। অন্যদিন খালু বললেও আজকে বলে স্যার! কেমন রহস্যময়। নিজেকে প্রশ্ন করতে করতে তিনি বাসা থেকে বের হন!

ফেসবুকে একটু ঢুঁ মারেন। আনমনে আবারো সেই রনিতার একাউন্টে! এমন কেন হচ্ছে। যদিও রতিনের স্পষ্ট হয়নি এটা তার কাজের মেয়ের একাউন্ট!

মেয়েটা বড্ড ফাজিল। গায়ের রঙ উজ্জ্বল শ্যামলা। আরেকটু হলে ফরশা বলা যেতো। দেখেতেও খারাপ না। সকালে ডিম পোচ দেবার সময় একবার মেয়েটার দিকে চোখ পড়েছিল তাঁর। সাধারণত এমন হয়না। তবুও আজকে কেন এমন হচ্ছে বুঝতে পারেনি। পরে চোখ নামিয়ে নাশতা করেছেন তিনি।

ফেসবুক আইডি খুলে রনিতা তার অনেকগুলো ছবি আপলোড করেছে। ক'মাসের জমানো টাকা থেকে সে একটা স্মার্টফোন কিনেছে! বেশ ফরশা টাইপ ছবি উঠে। আরো বেশি গোছানো লাগছে। কারণ রতিনের বউ তাকে এক বিকালে সাজিয়ে দিয়েছে। ছবিও তুলে দিয়েছে। সেই ছবি আপ করেছে রনিতা। দেখে মনে হবে মধ্যবিত্ত ঘরের গৃহিণী। দেখে ভালো লাগে রতিনের। দেয় একটা রিঅ্যাক্ট! এটাই গল্প!

রতিনের ঘোর কাটে না। মেয়েটা কেন তাকে স্যার বলে? আচরণ কেমন যেনো! বিষয়টি নিয়ে কথা বলবে কিনা বুঝতে পারে না! শেষতক ছুটির সকালে সে তাকে চা দিতে এলে জিজ্ঞেস করে; তুই হাসিস কেন! মেয়েটা আরো বেশি করে হাসে----! উত্তর দেয় না। বলে স্যার ফেসবুকে আপনি আমার ফ্রেন্ড!

রতিন কিছু বলতে যাবে এর মধ্যে তার বউ উপস্থিত! ...বেশ রঙ্গ হচ্ছে! বুড়ো বয়সে ভিমরতি! আমার মরে যাওয়া উচিত! বলে নিজের মনে গজ গজ করেন আনিতা-- শেষ পর্যন্ত কাজের মেয়ের সাথে রঙ তামাশা!! রতিন ঘটনার আকস্মকিতায় ভড়কে যায়! ব্যাখ্যা করতে পারে না। বা ঠিক কি ব্যাখ্যা করবে বুঝে উঠতে পারে না। কেবল নিজের মনে মনে বলে ধূর ছাই! ফেসবুক আর চালাবো না!!

মন্তব্য ২০ টি রেটিং +৩/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৫ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৫৩

করুণাধারা বলেছেন: বেশ মজার গল্প। লাইক।

১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:০৩

মোরতাজা বলেছেন: ধন্যবাদ, পড়ার জন্য।

২| ১৫ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৫৪

আমি সাজিদ বলেছেন: হেহেহে

১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:০৩

মোরতাজা বলেছেন: :)

৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৫৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: হাহাহাহাহা এত্ত মজার গল্প হাহাহাহা
ধন্যবাদ আপনাকে

১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:০৩

মোরতাজা বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:০৩

নেওয়াজ আলি বলেছেন: খুব আকর্ষণীয় লেখা । পড়ে ভালো লাগলো।

১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:০৩

মোরতাজা বলেছেন: ধন্যবাদ, পড়ার জন্য।

৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৩৬

পদ্মপুকুর বলেছেন: হাহাপগে!

তবে এমন হতেই পারে, আমি নিজেই তার স্বাক্ষী। কাছাকাছি ধরনের সমস্যায় পড়ে ফেসবুক বাদ দিয়েছি বছর ছয়েক হলো.... :-P

১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৪২

মোরতাজা বলেছেন: মারাত্মক ঘটনা! ;) ধন্যবাদ, লেখাটি পড়ে মন্তব্য করার জন্য।

৬| ১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৩৭

পদ্মপুকুর বলেছেন: শেষ বাক্যটায় ধুর ছাই এর যায়গায় ধুশ শালা হলে এক্সপ্রেশনটা যুৎসই হতো...

১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৪২

মোরতাজা বলেছেন: :)

৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৫৭

মোঃ ইকবাল ২৭ বলেছেন: ভাল লিখা, ভাল লাগলো।

১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৫৮

মোরতাজা বলেছেন: ধন্যবাদ।

৮| ১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:০১

রাজীব নুর বলেছেন: ফেসবুক খুব কঠিন জিনিস। জীবন পর্যন্ত ধ্বংস হয়ে যায়।

১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৫৮

মোরতাজা বলেছেন: কথা সত্য।

৯| ১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৫৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: দেখিনা কি হয় থেকে এতদূর!ধুর ছাই!!

ফেসবুক ই :-< চালামুনা আর।

১৫ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০৬

মোরতাজা বলেছেন: B-)

১০| ১৫ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:০১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আজইরা গল্পের বাজাইরা কমেন্ট।

১৬ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:২৩

মোরতাজা বলেছেন: ঘরের বাইরে সবই বাজার!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.