নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভীষণ কঠিন পোড়ামাটিকে আবার সেই কাদামাটিতে ফিরিয়ে আনা,ভীষণ কঠিন আঘাত দেয়া শব্দমালা গুলো ফিরিয়ে নেয়া।ভীষণ কঠিন নিজের সম্পর্কে কিছু বলা।যে চোখ দেখিনি সে চোখ কেমন করে বিশ্বাস করবে জানি না।যে কখনো রাখিনি হৃদয়ের উপর হৃদয়;সে কেমন করে বুঝবে আমায়!

নীল মনি

শিশুর মত চোখ দিয়ে দেখি আমার এই বিশ্ব।মানুষ স্বপ্নের কাছে হেরে যায় না, হেরে যায় নিজের প্রত্যাশার কাছে। প্রত্যাশা থাকে আকাশচুম্বী অথচ প্রচেষ্টায় থাকে শুধুই স্বপ্ন।

নীল মনি › বিস্তারিত পোস্টঃ

সেই পুরানো গল্প :)

০২ রা মে, ২০১৬ সকাল ১০:৩৫

গল্প কি শুধুই গল্প!গল্পের আড়ালেও কত গল্প লুকিয়ে থাকে নিরবে।কেউ কেউ গল্প শোনে,কেউ কেউ গল্পের গল্প খোজেঁ, কেউ কেউ গল্প বলে!আমার গল্প বলার চেয়ে শুনতেই বেশি ভাল লাগে,কিন্তু কে শোনাবে গল্প এই আমারে!গল্প শুনতে কপাল লাগে।চাদেঁর আলোয়,মাদুর পেতে,মাথায় হাত রেখে সেই রূপকথার গল্প,যে গল্প শুরু হত এক দেশ দিয়ে,যিনি শোনাতেন তিনি তো নিজেই গল্প হয়ে গেছেন,হারিয়ে গেছেন।
সে অনেক দিন আগের কথা। এক দেশে এক রাজা ছিলেন।সেই রাজার মাথা ভর্তি চুল ছিল,এত বড় যে এক চোখ ঢাকা পড়ে থাকত,সবাই রাজার এক চোখ দেখেই অভ্যস্ত ছিল।রাজার হাতিশালায় হাতি,ঘোড়াশালে ঘোড়া,কি ছিল না রাজ্যে!কিন্তু এত কিছু থাকার পর, রাজার প্রায় মন খারাপ হত,কেন জানো?রাজার ইচ্ছে খুব সুন্দর করে কেউ একজন তার ছবি একেঁ দিবে,যে ছবি দেখে সে মুগ্ধ হবে,কিন্তু এর মাঝে বিশাল এক কিন্তু আছে।রাজার কিন্তু ছবির জন্য মন খারাপ শুধু হয়না,ওই যে রাজা চুল দিয়ে চোখ ঢেকে রাখে, কেন জানো? রাজার আসলে ও চোখটায় নষ্ট,হঠাৎ কেউ যেন না বুঝতে পারে তাই রাজা চোখ ঢেকে রাখে।তুমি জানো রাজার আরো একটা কষ্ট ছিল কারন তার সবার মত দুটো নয়,একটা পা ছিল।
একদিন অনেক চিত্রশিল্পী ডাকা হল রাজ্যে, চিত্র প্রতিযোগিতা অনুষ্ঠান হবে।সবাইকে কেবল রাজার জন্য একটা সুন্দর ছবি একেঁ দিতে হবে।অনেকেই আকাঁ শুরু করল।কিন্তু সুন্দর ছবি, কিছুতেই কেউযেন আকঁতেই পারছে না।পারবেই বা কেমন করে বল দেখি , যার এক চোখ আর এক পা নেই, কেমন করে তার সুন্দর ছবি আকাঁ যায় ? অবশেষে সবার ছবি আকাঁ শেষ হল,রাজা ছবি দেখছেন আর ছুড়েঁ ফেলে দিচ্ছেন,এমন করতে করতে রাজা মনের দুঃখে কষ্টে সভা ত্যাগ এর প্রস্তুতি নিচ্ছেন।তেমন সময়ে মাঝবয়েসী এক জীর্ণ শীর্ণ কিশোর রাজকক্ষে প্রবেশ করল,সাথে পাহারাদার,তারা ছেলেটি সম্পর্কে অভিযোগ করল,যে ছেলেটি যেকোন মূল্যে আপনার সাথে দেখা করতে চায়।রাজা বললেন, আজ তুমি চলে যাও আমার কথা বলতে ইচ্ছে করছেনা।ছেলেটা বলল, হুজুর আপনার কথা বলতে হবে না,আপনি শুধু দেখুন,বলে জামার নীচে হাত দিয়ে একখানা কাগজ বের করল। রাজা দেখলেন অদূরে একটা হরিণ,আর তাকে শিকার করার জন্য রাজা তার এক চোখ বন্ধ করে নিশানা ঠিক করে, এক পায়েঁ দাঁড়িয়ে আছেন।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই মে, ২০১৬ রাত ৮:০৬

খায়রুল আহসান বলেছেন: গল্প ভালো লেগেছে, শেষাংশটুকুর জন্য। ছবিটাও খুব সুন্দর।
'লাইক'।

২| ০৯ ই মে, ২০১৬ রাত ৯:১৬

নীল মনি বলেছেন: হিহিহিহি, শুকরিয়া :) আবার আসবেন

৩| ২৫ শে মার্চ, ২০১৮ রাত ১:৫২

মাআইপা বলেছেন: ছোটবেলায় ঘুমানোর আগে এমন গল্প শুনতে শুনতে ঘুমিয়ে পড়েছি।
আপনার গল্প শুনে আবারো মনে পড়ে গেল
কোথায় যে হারালো সেই দিন ............
শুভ কামনা রইল।

৪| ১০ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:১৪

কাওসার চৌধুরী বলেছেন: প্রথম গল্পটা পড়লাম, সুন্দর কাহিনী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.