নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভীষণ কঠিন পোড়ামাটিকে আবার সেই কাদামাটিতে ফিরিয়ে আনা,ভীষণ কঠিন আঘাত দেয়া শব্দমালা গুলো ফিরিয়ে নেয়া।ভীষণ কঠিন নিজের সম্পর্কে কিছু বলা।যে চোখ দেখিনি সে চোখ কেমন করে বিশ্বাস করবে জানি না।যে কখনো রাখিনি হৃদয়ের উপর হৃদয়;সে কেমন করে বুঝবে আমায়!

নীল মনি

শিশুর মত চোখ দিয়ে দেখি আমার এই বিশ্ব।মানুষ স্বপ্নের কাছে হেরে যায় না, হেরে যায় নিজের প্রত্যাশার কাছে। প্রত্যাশা থাকে আকাশচুম্বী অথচ প্রচেষ্টায় থাকে শুধুই স্বপ্ন।

নীল মনি › বিস্তারিত পোস্টঃ

রেনীম

০৩ রা মে, ২০১৬ রাত ১:৪৩

সবাই চাই সময় কাটাতে,কারো সময় যায় না,আর কারো সময় কখন চলে যায় টের পায়না,এদের কাছে মনে হয় সময় কেন ২৪ ঘন্টা হল, আর একটু বেশি হলে ক্ষতি কী খুব বেশি হত!
সময় নিয়ে এত হিসেবি ছিল না সে,কিন্তু এখন সে হিসেবি হয়েছে।না হয়ে উপায় কী? চোখের সামনে রতন কে ম্যানহোলে পড়তে দেখেছিল।আশে পাশে কত লোক জমে গেল, এক এক জন একেক রকম কথা বলছিল।এরপর কী হল,মানুষের মুখ থেকে এক একটা কথা যেন ম্যানহোলের মধ্যে ঢুকে যাচ্ছিল,রেনীম, চারিদিকে তাকিয়ে লক্ষ্য করল সবার ঠোঁট নড়ছে,কিন্তু কোন শব্দ কেন জানি ওর কানে আসছেনা।চারিদিক অন্ধকার হয়ে আসছে,কোথা হতে শত শত মাছি যেন ওর গায়ে এসে বসছে,ও শুনতে পাচ্ছে এখন,নাকের কাছে,কানের কাছে মাছি ভোঁ ভোঁ করছে।কি বিকট আর নিষ্ঠুর সে শব্দ,দম বন্ধ হয়ে আসছে ওর।নিকষ কালো অন্ধকার,উপরের জগতের আলো নিচে এসে পৌঁছাচ্ছে না।গলা অবধি দুর্গন্ধময় জলে দম আটকে আসছে,যত জল সরাচ্ছে তত দূর্গন্ধ যেন ওর দমকে আটকে দিচ্ছে,কাশি লাগছে।এর মাঝে ভয় লাগছে ভীষণ,কোন দিকে যাবে ও।
একটু দম ভরে নিঃশ্বাস নেবার জন্য, একটু আঁকড়ে ধরার মত কিছু একটা হাঁতড়ে ফিরছে।জল বাড়ছে,ক্রমেই বেড়ে চলেছে,বোধ হয় বাহিরে বৃষ্টি নেমেছে।অন্ধকারের এই নিবিড় চাষে হঠাৎ আশ্রয় পাবার মত যেন একটা হাতের স্পর্শ পেল,বেঁচে থাকার একটু আশার আলোয় রেনীম লাফ দিয়ে উঠে বসল,তাকিয়ে দেখল ওকে ঘিরে শত শত মানুষ,তারপর বামপাশে তাকিয়ে দেখল রতন হাত বাড়িয়ে শুয়ে আছে নিষ্পলক!. রেনীমের বুকের ভেতর হতে উঠে আসা দীর্ঘশ্বাস চিৎকার করে বলে উঠে-এভাবে আর কত????
উন্নত বিশ্বে অতীত থেকে শিক্ষা নেয়,আর সে অনুযায়ী কার্যক্রম হাতে নেয়,আমাদের দেশে গর্তে পড়ে,ম্যানহোলে পড়ে প্রতিবছর মৃত্যু বেড়েই চলেছে,এর সংখ্যা পূর্বের তুলনায় যদি কমে তবেই বলব আমরা শুধু বড়ই হচ্ছিনা,আমরা উন্নত হচ্ছি।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৩ রা মে, ২০১৬ সকাল ৯:৩৯

জহিরুল ইসলাম (রেহান) বলেছেন: এ জিন্য সবার সচেতনতা দরকার

২| ০৩ রা মে, ২০১৬ সকাল ১০:৫৮

কল্লোল পথিক বলেছেন: ভাল লিখেছেন।

৩| ০৩ রা মে, ২০১৬ রাত ১০:৪০

নীল মনি বলেছেন: অনেক অনেক শুকরিয়া :) কষ্ট করে পড়বার জন্য

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.