নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভীষণ কঠিন পোড়ামাটিকে আবার সেই কাদামাটিতে ফিরিয়ে আনা,ভীষণ কঠিন আঘাত দেয়া শব্দমালা গুলো ফিরিয়ে নেয়া।ভীষণ কঠিন নিজের সম্পর্কে কিছু বলা।যে চোখ দেখিনি সে চোখ কেমন করে বিশ্বাস করবে জানি না।যে কখনো রাখিনি হৃদয়ের উপর হৃদয়;সে কেমন করে বুঝবে আমায়!

নীল মনি

শিশুর মত চোখ দিয়ে দেখি আমার এই বিশ্ব।মানুষ স্বপ্নের কাছে হেরে যায় না, হেরে যায় নিজের প্রত্যাশার কাছে। প্রত্যাশা থাকে আকাশচুম্বী অথচ প্রচেষ্টায় থাকে শুধুই স্বপ্ন।

নীল মনি › বিস্তারিত পোস্টঃ

অভ্যাস বদলাতে চাইলে

২৩ শে মে, ২০১৬ দুপুর ১২:০০

মানুষ নতুন করে আর কোন অভ্যাসে অভ্যস্ত হতে চায়ছে না।যেটা ছিল সেটাতেই বন্দি চিন্তাধারা।নিজের ভাবনা সঠিক না হলে অভ্যাসকে বিদায় করে দেয়া উচিত।আসুন চেষ্টা করি নিজের বাজে অভ্যাস থেকে নিজেকে মুক্তি দিতে।
একটু একটু করে অভ্যস্ত হয় উপকারে আসে এমন কোন অভ্যাসে।
অপছন্দ নয়,সাথে পরিকল্পনাওঃ
যেটি বা যে অভ্যাস ত্যাগ করতে চান তাকে ঘৃণা নয়,অপছন্দ করুন।যখন কোন কিছু আমরা অপছন্দ করি তখন তা এড়িয়ে চলার চেষ্টা করি। মনকে বলুন,এই অভ্যাস থেকে বের হতে হবে।মনকে এবার শুনিয়ে শুনিয়ে বলুন -আমি অভ্যাসকে ছেড়ে গেলাম তার কিছু খারাপ গুনের কারণে।যদি এই অভ্যাস আমার জন্য উপকারী হয় তবে প্রিয় অভ্যাস আমি আবার ফিরছি তোমার কাছে।
বিশ্বাস করুন আপনি খুব দ্রুতই তার কাছে ফিরবেন,কারণ এত সময় শুধু আপনার মন চেয়েছিল আপনার অভ্যাসের বদল হোক।কিন্তু অভ্যাস বদলের জন্য কোন কার্যক্রম হাতে তো নেননি।ক্ষতিকর অভ্যাসকে না বলার সাথে মনে মনে পরিকল্পনা বানিয়ে ফেলুন কী করতে হবে আর কী করতে হবেনা।
রাঙা শুক্রবার থেকেই সব করব শুরুঃ
নামায পড়তে চাইছেন,কাল ফজর থেকে শুরু করব।এই কাল ফজর আর আসবেনা জীবনে।এই কাল করতে করতে দেখবেন সামনে দাঁড়িয়ে আছেন যিনি, তিনি আপনায় নিতে এসেছেন দুনিয়া থেকে।
সিদ্ধান্ত তো নিয়েছেন নিজেকে বদলাবেন তবে কেন রাঙা শুক্রবার হতে শুরু করতে হবে।আজই, এখনই তবে হয়ে যাক এক কাপ চা,অন্যদিন এলে কিন্তু কফি পান করব।
একটু পর পর ঘুম আসে“এটি খারাপ অভ্যাস” তাই আজ এখন এই মুহূর্ত থেকে ক্লান্ত আমি,এই ভাবনা থেকে বের হয়ে আসুন।যেটা করলে অভ্যাস থেকে বের হতে পারবেন বলে মনে করছেন সেটাই করুন।নিজেকে তো এবার জানুন।
অভ্যাস কিন্তু হয় ধীরে ধৈর্য্যের সাথেঃ
কোন বিষয়ে অভ্যস্ত হতে মোটামুটি বিশ থেকে পচিঁশ দিন লাগে।আপনার বাজে অভ্যাসকে ময়লার ঝুড়িতে ফেলবার আগে ভালো করে আদর করে তারপর ফেলুন।এতদিন ও ছিল, একটু তো ধৈর্য ধরতেই হবে, তাইনা।আর নতুন যে অভ্যাসকে কাছে টানলেন তাকে তো একটু লালন পালন করতে হবে তাইনা!
আমাদের সবচেয়ে বড় সমস্যা এক মূহুর্তে বদলে যায়,কিন্তু একটু পর আবার সেই পুরানো অভ্যাসে ফিরে যায়।অভ্যাস বদলানোর সময় সব চেয়ে প্রয়োজন বেশি নিজের সিদ্ধান্তে অটল থাকা।আপনার অভ্যাসটাকে ধীরে ধীরে নিয়ন্ত্রণে আনুন ধৈর্য্য দিয়ে।
লিখে ফেলুন পরিকল্পনা
কী ছাড়তে চান আর কী ছাড়তে চান না সেটা আগে বুঝুন।এর পর লিখুন সত্যি যদি বদলে যান তবে কেমন হবে সব কিছু।যে অভ্যাসে আছেন সেটা কী নিজের ছাড়া ও অন্যের ক্ষতির কারণ হয়ে যাচ্ছে দিন দিন!
লিখুন,আর আপনার ফ্রেশ রুমে তার একটা কপি আয়নার সামনে লাগিয়ে দিন।
ব্রাশ করেন যেখানে দাঁড়িয়ে পরিকল্পিত অভ্যাসের কপি লাগিয়ে দিন দেয়ালে।যেখানে যেখানে লাগানো ঠিক না সেখানেই লাগিয়ে দিন।লোকে দেখে কিছু তো বলুক।:)

নিজেকে তিরস্কার করা বন্ধ করুনঃ
আপনি চাইছেন মেয়েটিকে আর ফোন দিবেন না।দিয়েন না।যাকে এত ভালোবাসলেন আর তারে ফোন দিবেন না!ফোন দিবেন না করতে করতে দিয়ে ফেলা মানে এখনো ভালোবেসে ফোন দেওয়ার সেই অভ্যাস টা এখনো রয়ে গেছে।এটা খুব স্বাভাবিক একটা ব্যাপার।নিজের কাছ থেকে নিজে সময় চেয়ে নিন।। হঠাৎ একটু ব্যতিক্রম করে ফেলেছেন বলে মন খারাপ করবেন না। ধৈর্য ধরুন। তিরস্কার না করে নিজেকে বলুন এমনটা হতে ই পারে।তবে এর পর আর হবেনা ইনশাআল্লাহ্‌।
রুবাইদা গুলশান

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০১৬ ভোর ৫:২৯

কালনী নদী বলেছেন: I dislike dis post. sorry me'am em kinda outta mental slavery!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.