নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভীষণ কঠিন পোড়ামাটিকে আবার সেই কাদামাটিতে ফিরিয়ে আনা,ভীষণ কঠিন আঘাত দেয়া শব্দমালা গুলো ফিরিয়ে নেয়া।ভীষণ কঠিন নিজের সম্পর্কে কিছু বলা।যে চোখ দেখিনি সে চোখ কেমন করে বিশ্বাস করবে জানি না।যে কখনো রাখিনি হৃদয়ের উপর হৃদয়;সে কেমন করে বুঝবে আমায়!

নীল মনি

শিশুর মত চোখ দিয়ে দেখি আমার এই বিশ্ব।মানুষ স্বপ্নের কাছে হেরে যায় না, হেরে যায় নিজের প্রত্যাশার কাছে। প্রত্যাশা থাকে আকাশচুম্বী অথচ প্রচেষ্টায় থাকে শুধুই স্বপ্ন।

নীল মনি › বিস্তারিত পোস্টঃ

#আলোর খোঁজে

০১ লা ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৫৭


পানি স্রোতের মুখে ফেনা হয়,অলংকার বানাতে গেলে আগুনে তাপ দিলে ফেনা হয়।পানির কিংবা সোনা রূপার ফেনার মতন করে আমিও পরিশুদ্ধ হতে চাই।কিন্তু জানি না কী করে শুদ্ধ হবো আমি,কী করে কাটবে আমার এই হৃদয়ের তোলপাড়। আমার বুকে সমুদ্রতলের নিকষ অন্ধকার,এখানে আলো প্রয়োজন।
অনাবিল শান্তির আলো প্রয়োজন।যে আলোয় হৃদয় মেনে নিবে না কোন অন্যায়।

চরিত্রে যদি সাহসিকতার উত্তরণ না ঘটে, পরার্থপরতা যদি জন্ম নিতে না পারে তবে মানুষের শিক্ষার মূল্য কোথায়?শুধু কতিপয় অনুষ্ঠান পালনে ধর্মের প্রেমে উদ্ধুদ্ধ বলা কি যায়! হৃদয়ের অনুরাগে যদি পবিত্রতার প্রেম না আসে,তবে ধর্মের বিভেদের কি প্রয়োজন??মুসলমানের ধর্ম যদি গনতান্ত্রিক হয় তবে কেন রেষারেষি, কেন এত হাহাকার। যুগে যুগে বিভ্রান্ত জনগণকে পথ দেখাতে, বিশেষ জাতি,বিশেষ জাতির জন্য ধর্ম প্রচারক এসেছেন।তারা তো মানুষের মুক্তি আর কল্যানের জন্য এসেছিলেন।সবাই তাদের ধর্মের বাণী সযত্নে রেখে দিয়েছেন, কই হিন্দু, কি মুসলমান,কি বৌদ্ধ।সবাই এতটাই ব্যস্ত দাঙগা আর বিভেদ বাধাঁতে যে,কারো সময় নেই,ধর্মের সে শান্তির বাণী পড়বার,সে কথা শোনার,কিংবা সেবা দিয়ে স্রষ্টার কাছাকাছি যাবার।

আর যারা ধর্মের কথা কেবল পড়ে তারা এর রসাস্বাদন করতে পারেনা।মানুষের মন হয়ে গেছে শক্ত মাটির ন্যায়,যতই উপরে জল ঢালুক, তা মনের গভীরে যেতে পারবেনা,কেবল কিছু অংশ ভিজিয়ে দেবে।ধর্ম হল সাধনার।ধর্মের মাঝে লুকায়িত মানব প্রেম,স্রষ্টার ভক্তি,স্বার্থত্যাগ, সেবা কল্যান,সত্যানুরাগ পেতে হলে সাধনা করতে হয়। সাধনায় ধর্মের স্বাদ আস্বাদন করা যায়।চরিত্রে যদি সাহসিকতার উত্তরণ না ঘটে, পরার্থপরতা যদি জন্ম নিতে না পারে তবে মানুষের শিক্ষার মূল্য কোথায়?শুধু কতিপয় অনুষ্ঠান পালনে ধর্মের প্রেমে উদ্ধুদ্ধ বলা কি যায়!

হৃদয়ের অনুরাগে যদি পবিত্রতার প্রেম না আসে,তবে ধর্মের বিভেদের কি প্রয়োজন??মুসলমানের ধর্ম যদি গনতান্ত্রিক হয় তবে কেন রেষারেষি, কেন এত হাহাকার। যুগে যুগে বিভ্রান্ত জনগণকে পথ দেখাতে, বিশেষ জাতি,বিশেষ জাতির জন্য ধর্ম প্রচারক এসেছেন।তারা তো মানুষের মুক্তি আর কল্যানের জন্য এসেছিলেন।সবাই তাদের ধর্মের বাণী সযত্নে রেখে দিয়েছেন, কই হিন্দু, কি মুসলমান,কি বৌদ্ধ।সবাই এতটাই ব্যস্ত দাঙগা আর বিভেদ বাধাঁতে যে,কারো সময় নেই,ধর্মের সে শান্তির বাণী পড়বার,সে কথা শোনার,কিংবা সেবা দিয়ে স্রষ্টার কাছাকাছি যাবার।
আর যারা ধর্মের কথা কেবল পড়ে তারা এর রসাস্বাদন করতে পারেনা।

মানুষের মন হয়ে গেছে শক্ত মাটির ন্যায়,যতই উপরে জল ঢালুক, তা মনের গভীরে যেতে পারবেনা,কেবল কিছু অংশ ভিজিয়ে দেবে।ধর্ম হল সাধনার,ধর্মের মাঝে লুকায়িত মানব প্রেম,স্রষ্টার ভক্তি,স্বার্থত্যাগ, সেবা কল্যান,সত্যানুরাগ পেতে হলে সাধনা করে তার মনের গভীরে পৌঁছে দেয়।

অন্ধের জীবনে কখনো'ই সূর্য উঠে না
বোবার জীবনে সূর্য উঠে অথচ সে কাউকেই মুখ ফুটে বলতে পারেনা!

আমরা অন্ধ নই,তবুও দেখেও না দেখার তালে থাকি,আমরা বোবা নই তবুও মুখ বুঁজে থাকি।

©নীল রুবাইদা গুলশান মনি

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.