নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভীষণ কঠিন পোড়ামাটিকে আবার সেই কাদামাটিতে ফিরিয়ে আনা,ভীষণ কঠিন আঘাত দেয়া শব্দমালা গুলো ফিরিয়ে নেয়া।ভীষণ কঠিন নিজের সম্পর্কে কিছু বলা।যে চোখ দেখিনি সে চোখ কেমন করে বিশ্বাস করবে জানি না।যে কখনো রাখিনি হৃদয়ের উপর হৃদয়;সে কেমন করে বুঝবে আমায়!

নীল মনি

শিশুর মত চোখ দিয়ে দেখি আমার এই বিশ্ব।মানুষ স্বপ্নের কাছে হেরে যায় না, হেরে যায় নিজের প্রত্যাশার কাছে। প্রত্যাশা থাকে আকাশচুম্বী অথচ প্রচেষ্টায় থাকে শুধুই স্বপ্ন।

নীল মনি › বিস্তারিত পোস্টঃ

আশা

১৪ ই মার্চ, ২০১৮ সকাল ৭:৩৫

আশা
(প্রথম পর্ব)

মনের আশাগুলো গাছের মত।প্রথমে সুপ্ত বীজের মত থাকে তারপর হঠাৎ করে একদিন অন্ধকার মাটি ভেদ করে পৃথিবী দেখে। একটু আলো আর বাতাসে দিন দিন সেই আশা বড় কোন গাছের মতো হয় একদিন।তুমি কি দেখতে পাচ্ছো সেই আশার গাছটি?আমি দেখছি সমস্ত আকাশজুড়ে সে আশা তার প্রশাখা বিস্তার করে চলেছে।প্রতিটা ডাল জুড়ে আশার নতুন নতুন পাতা।সেই পাতাগুলো ঝরে পড়তে পড়তে আশার গাছে নতুন পাতা এসে ভীড় করে।সে আশা'য় আশা'য় কাটে নিরু'র প্রতিটি বেলা।

নিরু জানালার গ্রিলে মাথা ঠেকিয়ে আছে।অগোছালো চুল কোমর ছাড়িয়ে আছে।দেখেই মনে হচ্ছে কতদিন চুল আঁচড়ায়নি।কানের পাশ দিয়ে বেশ কিছু চুলে মুখের অর্ধেকটা ঢেকে গেছে।মাথার চুলের উপরে একটা চুলে বড় ধরনের একটা উকুন নিচের দিকে নামছে।উকুনটা'র পেট বেশ মোটা।এখনি হয়ত ডিম ছেড়ে দেবে।গ্রহণ করবে মাতৃত্বের স্বাদ।উকুনটা দেখতে দেখতে চুলের মধ্যে ঢুকে যায়।

নিরু মাথা ঠেকিয়ে আকাশ দেখছে না।দেখছে জানালার ধার দিয়ে পিঁপড়াদের সারি বাধা ছুটে চলা।ওদের মুখে সাদা সাদা ডিমের মত।খুব ইচ্ছে করছে একটা ফুঁ দিতে কিন্তু দেয় না।ওদের ঘরে নতুন শিশু আসবে তাইতো ওরা আয়োজন করছে।কী দারুণ এই বিশ্বের খেলা! প্রতিটা প্রাণের অস্তিত্ব থেকে জন্ম নেয় নতুন প্রাণ। একই রকম ছাঁচে গড়া অথচ প্রত্যেকেই স্বাতন্ত্র্য নিজস্বতায়।

মাথা তোলে নিরু।কপালের দিকটায় জানালার গ্রিলের দাগ পড়ে গেছে।নিরু জানালা দিয়ে বাহিরের দিকে তাকায়।ওপাশের একতলা বাড়ির ছাদে অনেক ফুলের গাছ।সেই গাছে অনেক ফুল তাকিয়ে আছে যেন নিরু'র দিকে।নিরু দেখে ওই বাড়ির ছোট্ট মেয়েটা একটা মগ ভরে গাছটাতে পানি দিচ্ছে।সে জল একদম গাছের গোড়ায় ঢালছে না, গোড়া থেকে বেশ দূরে চারিপাশ গোল করে দিচ্ছে।ছোট্ট মেয়ে অথচ কত বোঝে।

গোলাপি রঙয়ের জামা পরেছে মেয়েটা।খুব যত্ন করে সে।মানুষের জীবনে কেউ যদি এমন করে যত্ন করে তবে তো সেখানে চিরদিন বসন্ত থাকবে!
অথচ মানুষগুলো যত সহজে অন্য কিছুর যত্ন নিতে পারে তত সহজে অন্য মানুষকে যত্ন নিতে পারে না!সেখানে ভিড় করে দাম্ভিকতা,স্বার্থপরতা,লোভ আরও কত কী! মানুষ যদি আন্তরিকতার সাথে অন্য মানুষের যত্ন নিত তবে তো মানুষে মানুষে শুধু প্রেম,সম্প্রীতি আর ভালোবাসা বিরাজ করত।ঝগড়া হলেও তা থেমে যেত একটুখানি পর।
ছোট্ট মেয়েটা ছাদে এলে নিরুর দিকে তাকিয়ে হাসে একবার।নিরুও হাসে।নিরু জানে আর ওই মেয়েটাও জানে প্রতিদিন উভয়ে অপেক্ষা করি একটু হাসির জন্য।এই হাসিতে কোন শব্দ নেই,নেই আহবান, কিন্তু আছে হৃদয়ের উষ্ণ ভালোবাসা।উভয়ের হৃদয় একটা জায়গায় শুন্য হয়ে দু'টি মানুষকে ফ্রেমবন্দি করে একটা হাসিতে।মেয়েটি চলে যায়। ও যখন চলে যায় নিরু'র মনে হয়
সমস্ত ফুল কালো হয়ে গেছে, নিয়ে গেছে তার সৌরভ।প্রতিদিন মনে হয় আরো বেশি সময় ধরে যদি দেখতে পেত!

নিরু জানালায় পর্দা দিয়ে উঠে আসে।চোখের নিচটাতে কালি পড়েছে নিরুর।শুকিয়ে যাওয়া পটলের মত মুখটা চুপসে গেছে।দুপুর বেলায় খাওয়া হয়নি।ভুলে গেছে।কলিং বেল বাজছে।রায়ান অফিস থেকে ফিরেছে।নিরু'র স্বামী।দরজা খুলতে যাবে নিরু ঠিক তখনি কোথা হতে একটা মোটা টিকটিকি এসে পড়ে নিরুর হাতে।চিৎকার দিয়ে উঠে নিরু।রায়ান শুধু শব্দটা শোনে। জিজ্ঞেস করে এই নিরু! নিরু।
কোন উত্তর আসে না।মাথা ঘুরে পড়ে আছে নিরু।
রায়ান দরজার ওপাশে দাঁড়িয়ে ভাবতে থাকে।হাতে মোবাইল নিয়ে ফোন করে নিরুকে।ফোন বাজে কিন্তু নিরু ফোন ধরে না।
ক্রমশ...

#আগে আমি এভাবেই লিখতাম -ফেসবুকের ওয়ালে।তখন আমি ইডিট করতাম না তাই লেখায় বেশ ভুল থাকত। এরপর মনে হল অন্য কোথাও লিখে, ইডিট করে তারপর ফেসবুকে দিব।কিন্তু সমস্যা হল অন্য কোথাও লিখছি ঠিকই কিন্তু ফেসবুকে পোস্ট করা হচ্ছে না।কেন হচ্ছে না তার দুটো কারণ প্রথমত অলসতা দ্বিতীয় ভুলে যাওয়া।তাই ভাবলাম আগের ঢঙে ফিরে আসি।আমার প্রথম বই"অন্তরালের বর্ণফুল" ফেসবুকের ওয়ালেই লেখা।যাইহোক এটি আমার প্রথম পর্বভিত্তিক লেখার প্রচেষ্টা

©রুবাইদা গুলশান

মন্তব্য ১০৭ টি রেটিং +০/-০

মন্তব্য (১০৭) মন্তব্য লিখুন

১| ১৪ ই মার্চ, ২০১৮ সকাল ৯:১৮

শাইয়ন খান বলেছেন: :(

১৪ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:৪৪

নীল মনি বলেছেন: :(

২| ১৪ ই মার্চ, ২০১৮ সকাল ৯:৪৫

রাজীব নুর বলেছেন: নিরু কি আপনি?

১৪ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:৪৪

নীল মনি বলেছেন: একদিন নিরুর সাথে আমায় মিলিয়ে নিবেন, :)

৩| ১৫ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:৪৭

খায়রুল আহসান বলেছেন: গল্পের প্রথম তিনটা বাক্য খুব ভাল লেগেছে। সূচনাটা ভাল হয়েছে।
মুখে সাদামত কিছু একটা নিয়ে ঘর বাঁধার স্বপ্নে বিভোর পিঁপড়েদের সারি বেঁধে পথ চলা, পাশের বাড়ীর ছোট মেয়েটার নিপুণভাবে গাছের গোড়ায় পানি ঢালা, সেই মেয়েটির এবং নিরু'র প্রতিদিন একটুখানি শব্দহীন, আহ্বানহীন, শুধু ভালবাসার উষ্ণতায় ভরা হাসির জন্য অপেক্ষা করা, ইত্যাদি শদচিত্র সুন্দরভাবেই এঁকেছেন। কিন্তু শেষের নাটকীয়তাটুকু ভাল লাগেনি।

১৫ ই মার্চ, ২০১৮ বিকাল ৪:৩৪

নীল মনি বলেছেন: শুকরিয়া ও কৃতজ্ঞতা এত সুন্দর করে বোঝানোর জন্য।লেখাটা ফেসবুকে বসে লেখা তো। ওখান থেকে কপি করে পোস্ট করা হল।

৪| ১৬ ই মার্চ, ২০১৮ বিকাল ৪:৪২

সম্রাট ইজ বেস্ট বলেছেন: তৃতীয় পর্ব পড়ে ও কমেন্ট করে এখানে এলাম। খুব ভাল লিখেন আপনি। লেখায় পাঠক ধরে রাখার মুন্সিয়ানা আছে। আপনার কবিতাও অনেকগুলো পড়লাম। এত সুন্দর লিখেও ব্লগে আপনার উপস্থিতি এত কম কেন?
নিরুর চরিত্রটা আমার কাছে একটু ধোঁয়াটে লাগল। একাধারে ব্যথিত, অভিমানী ও উদাসীন। হয়ত শেষ পর্বে পুরোটা জানতে পারব।
আবারও ধন্যবাদ। শুভকামনা।

২১ শে মার্চ, ২০১৮ দুপুর ২:০৫

নীল মনি বলেছেন: আলহামদুলিল্লাহ্‌ অনেক প্রশংসিত হলেম।
আসলেই ব্লগে উপস্থিতি কম তবে একবার যদি আসি তবে দেখবেন ব্লগে নীল মনির ছড়াছড়ি।
আমার জন্য বেশি বেশি দোয়া করবেন।নীরু মানসিকভাবে অসুস্থ

৫| ২১ শে মার্চ, ২০১৮ দুপুর ২:১৩

সম্রাট ইজ বেস্ট বলেছেন: শারীরিক অসুস্থতার চেয়ে মানসিক অসুস্থতা মানুষকে পঙ্গু করে দেয়। আপনার কথা শুনে খুবই খারাপ লাগল। আপনার জন্য একইসাথে উৎকন্ঠা আর দুশ্চিন্তা হচ্ছে। মানসিক অসুস্থতা দূর করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে মনের সব ব্যথা-বেদনা কারো সাথে শেয়ার করা। কোন ভাল বন্ধুর সাথে শেয়ার করুন। তার পরামর্শ নিন।

২১ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:৩৩

নীল মনি বলেছেন: নিরু তো আমি নই।নিরু এখন ভালো থাকবে কারণ মা বলে ডাকার লোক এসেছে।

:) আলহামদুলিল্লাহ্‌ আমি শারীরিক ও মানসিকভাবে সুস্থ।

৬| ২১ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:৩৫

সম্রাট ইজ বেস্ট বলেছেন: নীরু: নী< নীল, রু<রুবাইদা। সরি, মিসটেক।

২১ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:৪৩

নীল মনি বলেছেন: হহিহি হুম খেয়াল করলাম :)

৭| ২১ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:৪৪

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনার গল্পের নায়িকার নাম নিরু। তাই আমি মনে করেছিলাম নীরু। :)

৮| ২১ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:৫৪

সম্রাট ইজ বেস্ট বলেছেন:

এই ছবিটাকে চিনতে পারছেন?

২১ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:২৭

নীল মনি বলেছেন: হুম চিনতে পেরেছি।গুলশানে রোজ ছদ্মনামে প্রিয়তে যখন কবিতা প্রকাশিত হয়েছিল তখন এই ছবি ব্যবহার হয়েছিল।

৯| ২১ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৩২

সম্রাট ইজ বেস্ট বলেছেন: এই ছবিটাই আমি আমার এক কবিতায় দিয়েছিলাম। তারপর আপনার মৃদু অনুযোগের সুরে করা মন্তব্যের পর আমি ছবিটা সরিয়ে ফেলে আপনাকে সরি বলেছিলাম। আপনার হয়ত এখন আর মনে নেই। আমিও সেই কবিতাটাসহ আরও অনেকগুলো পোস্ট মুছে দেয়ার কারণে স্ক্রিনশট দিতে পারলাম না। আশা করি এখন সবকিছু ক্লিয়ার করতে পেরেছি?

২১ শে মার্চ, ২০১৮ রাত ১১:০৯

নীল মনি বলেছেন: আলহামদুলিল্লাহ্‌ আমার মনে এসেছে হিহিহি

১০| ২১ শে মার্চ, ২০১৮ রাত ১১:১১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: =p~ =p~ :-P

১১| ২১ শে মার্চ, ২০১৮ রাত ১১:১৪

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনি ব্লগে আগের চেয়ে সময় বেশি দিচ্ছেন। ঠিক বলছি?

২১ শে মার্চ, ২০১৮ রাত ১১:১৭

নীল মনি বলেছেন: হাহাহা সব ধরে ফেলেন দেখি। মানুষের কত বুদ্ধি। সত্যি তাই

২১ শে মার্চ, ২০১৮ রাত ১১:১৮

নীল মনি বলেছেন: লজ্জা পেলাম

১২| ২১ শে মার্চ, ২০১৮ রাত ১১:২২

সম্রাট ইজ বেস্ট বলেছেন: লজ্জা পাওয়ার তো কিছু নেই। আপনি সময় বেশি দিচ্ছেন মানে আপনাকে বেশি সময় ধরে ব্লগে পাচ্ছি। আর আমি তো মহা আড্ডাবাজ লোক। মাঝেমধ্যে রাত তিনটে পর্যন্তও আড্ডা দিয়েছি।

২১ শে মার্চ, ২০১৮ রাত ১১:২৭

নীল মনি বলেছেন: ওরেএএএএএএএএএএএ :) আছি। কমেন্ট কমেন্ট খেলতে ভারী মজা

১৩| ২১ শে মার্চ, ২০১৮ রাত ১১:২৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনি সময় দিলে চলতে থাকবে।

২১ শে মার্চ, ২০১৮ রাত ১১:৪৩

নীল মনি বলেছেন: আমি হুট করে ঘুমিও যাব :( মিসকল দিয়ে আসে না ঘুম।

১৪| ২১ শে মার্চ, ২০১৮ রাত ১১:৪৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: মিসকল দিয়ে আসে না ঘুম। সরি বুঝিনি। কী বোঝাতে চাইলেন?

২১ শে মার্চ, ২০১৮ রাত ১১:৪৯

নীল মনি বলেছেন: মানে ঘুম যে আসছে সেটা আগে থাকতে বুঝি না।হুট করে চলে আসে আমার বুঝে ওঠার আগেই।

১৫| ২১ শে মার্চ, ২০১৮ রাত ১১:৫৩

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনি তো তাহলে সৌভাগ্যবান! অনেকেই ঘুমের বড়ি খেয়ে কত সাধ্যসাধনা করেও নিদ্রাদেবীর দেখা পায় না। আমিও অবশ্য পাঁচ মিনিটের চেষ্টায়ই ঘুমিয়ে যেতে পারি। আবার সারা রাত জেগে থাকার ক্ষমতাও আছে। যদিও রাত জাগলে পরদিন শরীরটা একটু ম্যাজম্যাজ করে।

২২ শে মার্চ, ২০১৮ রাত ১২:১১

নীল মনি বলেছেন: এখন তো ঘুম কমে গেছে আগে যা ঘুম ঘুমাতাম।আর স্বপ্ন দেখতাম মজার মজার :) আমি রাত জাগতে পারি কিন্তু পরেরদিন মেজাজ তিরিক্ষি হয়ে যায়।

১৬| ২২ শে মার্চ, ২০১৮ রাত ১২:১৯

সম্রাট ইজ বেস্ট বলেছেন: রাত জেগে আমার বকবকানি শুনে আপনার মেজাজ তিরিক্ষি হলে তো বিপদ। শেষ পর্যন্ত না সেই তিরিক্ষি মেজাজ আবার আমার ওপরই ঝাড়েন? :)

২২ শে মার্চ, ২০১৮ সকাল ১০:১০

নীল মনি বলেছেন: নাহ আপনার উপর ঝাড়ব না :)

১৭| ২২ শে মার্চ, ২০১৮ সকাল ১১:১৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: হুম! সকাল সকাল উপস্থিতি!! বেশ ভাল ইমপ্রুভমেন্ট!!! :)

২২ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:১২

নীল মনি বলেছেন: হুউম এরপর ফেসবুকের সময়টা এখানে কাটবে আশা রাখছি

১৮| ২২ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:২৫

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ফেসবুক তো জগাখিচুড়ি প্ল্যাটফরম। ওখানে লাইক আর কমেন্ট না চাইলেও ঝুড়ি ভরতি করে পাবেন। চোর-ছ্যাঁচড়, গুন্ডা-বদমাশ, ভাল-মন্দ, সন্ত্রাসী-বাউন্ডুলে, রাজনৈতিক-অরাজনৈতিক এমন বহু ধরনের মানুষজনে একেবারে গুলিস্তান। :) আর ব্লগ হল তুলনামূলক ভদ্র, উন্নত মন-মানসিকতা আর শিক্ষিত লোকজনের কমিউনিটি। আমি খুব একটা যে ভাল কিছু লিখি তা নয় তবুও আমার লেখা সবগুলি অখাদ্য কতজন যে চুরি করে নিজের নামে চালিয়ে দিয়ে ফেসবুকের শোভাবর্ধন করিয়েছে তার ইয়ত্তা নেই। আমার মত ব্লগের প্রায় সবার লেখাই চুরি হয়েছে। সব চুরিকৃত লেখাই ফেসবুকে সগৌরবে তাদের অস্তিত্ব ঘোষণা করে চলেছে। আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি আপনার লেখাগুলোও চোরেরা সব হাপিস করে দিয়েছে। তাই ফেসবুকের ক্ষ্যাতা পুড়ে ওখান থেকে সটকে পড়েছি। =p~ এখন আর ফেসবুকে সময় দেই না।

২২ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৫১

নীল মনি বলেছেন: আমি জানি চোরের উপদ্রব খুব বেশি।আমার লেখাও নেয় তারা তবে বেশি মানুষ নেয় না কারণ অনেকেই আমার লেখা বোঝে না। আর আমি রসিয়ে রসিয়ে গল্প লিখতে পারি না।

আমি তো প্রচুর স্ট্যাটাস দিই, এখানে তো সেটা দেয়া যাবে না মনে হয়।ফেসবুকে যখন দিই বন্যা হয়ে যায় নীল মনির লেখায়।
এখন অবশ্য আগের চেয়ে একটু বড় হয়েছি।কম কম দিই তবুও যা দিই তাও কম নয়।

:)

১৯| ২২ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৫৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: হুম! নীল মনি মনে হচ্ছে ফেবুর মোস্ট ফেমাস সেলিব্রেটি!! :`>

২২ শে মার্চ, ২০১৮ দুপুর ১:০৩

নীল মনি বলেছেন: নাহ সেলিব্রেটি নই।এই সেলিব্রেটি শব্দটা আমার জন্য বিরক্তিকর। সেলিব্রেটি হওয়া সহজ তার জন্য শো অফ করতে হয়।
সেলিব্রেটি হতে চাই না কখনো তবে এটা চাই মানুষ লেখা পড়ুক।

২০| ২২ শে মার্চ, ২০১৮ দুপুর ১:০৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: সরি। আপনি মনে হয় এর আগেও উল্লেখ করেছিলেন যে আপনি সেলিব্রেটি হতে চান না। আমিই ভুলে গিয়েছিলাম। যাক, আমার সাথে কিছুটা হলেও মিল আছে। আমার মনেও তেমন কোন উচ্চাকাঙ্ক্ষা কাজ করে না। নিরবে-নিভৃতে মানুষের মনে রয়ে যেতে পারাই যথেষ্ট।

২২ শে মার্চ, ২০১৮ দুপুর ২:৩০

নীল মনি বলেছেন: সরি হতে হবে না, ওকে :)। জীবন ক্ষয়ে যায় ধীরে ধীরে, একটু একটু করে। শব্দ শুনতে পান?

২১| ২২ শে মার্চ, ২০১৮ দুপুর ২:৩৫

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ক্ষয়ের শব্দ তো কানে শোনার মত নয়, মনের গহীনে শব্দটা ঠিকই আলোড়ন তোলে। আর সেজন্যই আমি কাউকে কষ্ট দেয়ার ঘোর বিরোধী। আমি যদি কাউকে খুশি না দিতে পারি তাহলে তাকে কষ্ট দেয়ারও অধিকার নেই। আপনার উপলব্ধিটা সত্যিই গভীর!!

২২ শে মার্চ, ২০১৮ দুপুর ২:৩৯

নীল মনি বলেছেন: আপনার উপলব্ধি ও কথার সাথে সহমত পোষণ করছি।

২২| ২২ শে মার্চ, ২০১৮ দুপুর ২:৪২

সম্রাট ইজ বেস্ট বলেছেন: অনেক অনেক ধন্যবাদ। আপনার শুভাকাঙ্ক্ষী হিসেবে সবসময় আপনাকে ভাল দেখতে চাই।

২২ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:৫৫

নীল মনি বলেছেন: আলহামদুলিল্লাহ্‌ শুকরিয়া :)

২৩| ২২ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:০১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: তার মানে আপনাকে আমি ভাল দেখতে চাইলেও আমাকে আপনি ভাল দেখতে চান কিনা সেটা উহ্যই রয়ে গেল। :`>

২২ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:২৭

নীল মনি বলেছেন: আমি দোয়া করেছি।সব কথা জানাতে হয় না।আচ্ছা ব্লগে বেশি পোস্ট ফ্লাডিং হয় তাই না? অনেকেই দেখি অনেকের সাথে সাধারণ বিষয়ে কটাক্ষ করে কথা বলছে।দেখে মনটাই খারাপ হয়ে গেল।

২৪| ২২ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:৩৯

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনি অতি সম্প্রতি নিয়মিত হয়েছেন, তাই ব্লগের পরিবেশ এখনও ঠিকমত বুঝে উঠতে পারেননি। আমিও আপনার মত একইভাবে প্রথম প্রথম বোকা বনে গিয়েছিলাম। আসলে মানুষমাত্রই ষড়রিপুর সমষ্টি। ভালোমন্দ মিলিয়েই মানুষ। এখানে আপনি ভাল মানুষও পাবেন আবার খারাপ মানুষও যে একেবারে নেই তা নয়। এর চেয়েও জঘন্য পরিবেশ ব্লগে ছিল, এখনও মাঝেমধ্যে হয় হয়ত ভবিষ্যতেও হবে। এগুলো ইগনোর করাই ভাল। বন্ধুবেশে শত্রুও থাকতে পারে। আপনি নিজের কাজ করে যান। নিজে ভাল তো সব ভাল। আমিও তাই ক্যাচাল পোস্ট সবসময় এড়িয়ে চলি।

২২ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:৪৩

নীল মনি বলেছেন: নিয়মিত করেছেন তো আপনি। আপনার কথাগুলো সত্যি ছিল তাই মিলিয়ে নিয়ে নিয়মিত হলাম।কিন্তু ভয় লাগছে।পাছে দুষ্টু মানুষ নজর না দেয়।ভুল কিছু করলে ধরিয়ে দিয়েন তো।ইন শা আল্লাহ আমার সাথে তেমন কিছু হবে না।আল্লাহ্‌ ভরসা

২৫| ২২ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:৫১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: নিজের কাছে নিজে সৎ থাকলে কেউ কিছু করতে পারবে না। জেনেশুনে কারো ক্ষতি না করলেই হল। আপনি আপনার নিজের ভেতরের সবকিছু লেখার মাধ্যমে প্রকাশ করে শেয়ার করতে থাকুন দেখবেন অনেকেই আপনার ফ্যান হয়ে গেছে। আমি এভাবেই ব্লগে আছি। কারো সাথে মাখামাখিও নেই আবার শত্রুতাও নেই। তবে আপনি নিয়মিত হলে যে প্রথমসারির ব্লগার হতে পারবেন এ ব্যাপারে আমি শতভাগ নিশ্চিত।

২২ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:৪৩

নীল মনি বলেছেন: আলহামদুলিল্লাহ্‌ শুকরিয়া।প্রথম সারি আবার দ্বিতীয় সারি আছে

২৬| ২২ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:০৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আছে তো অবশ্যই। প্রথমসারির ব্লগারদের লেখা সবসময় আলোচিত ব্লগের তালিকায় এবং নির্বাচিত ব্লগের তালিকায় থাকবে। আর আমার মত চুনোপুঁটিদের ভাগ্যে কালেভদ্রে শিঁকে ছেঁড়ে। তবে আপনি আশা করি প্রথমসারিতেই থাকবেন।

২২ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:২০

নীল মনি বলেছেন: হিহিহি বুঝলাম বুঝলাম।শুকরিয়া দিয়ে শেষ করা যাবে না।আমি ওই তালিকায় যাব কি না জানি না,গেলে আলহামদুলিল্লাহ্‌ আর না গেলেও আলহামদুলিল্লাহ্‌ :)

২৭| ২২ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৩২

সম্রাট ইজ বেস্ট বলেছেন: যাবেন তো অবশ্যই আশা করি। তখন হয়ত এই অধমের কথা কম কম মনে হবে। অনেক ফ্যান পাবেন। :`>

২২ শে মার্চ, ২০১৮ রাত ৮:০৯

নীল মনি বলেছেন: নাহ আমি অনেক কিছু ভুলে যাই তবে মানুষের উপকার,উত্তম কথা ভুলি না।ইন শা আল্লাহ।আমার অনেক ফ্যান কখনই হবে না। আর হলেও সেটা হবে বুড়ো বয়সে

২৮| ২২ শে মার্চ, ২০১৮ রাত ৮:১৫

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনার সাথে একটু ঠাট্টা করলাম। :) একজন হার্ড ফ্যান কিন্তু অলরেডি হয়ে গেছে। ;)

২২ শে মার্চ, ২০১৮ রাত ১০:৪৩

নীল মনি বলেছেন: আলহামদুলিল্লাহ্‌ :) আমি কিন্তু মজা কম বুঝি :)

২৯| ২২ শে মার্চ, ২০১৮ রাত ১০:৫০

সম্রাট ইজ বেস্ট বলেছেন: কম বুঝলে তো কোন সমস্যা নেই, বেশি বুঝলেই সমস্যা। :) আমি বলছিলাম যে, এই অধম অলরেডি আপনার হার্ড ফ্যানে পরিণত হয়েছে। :) আপনি যদি এতে ক্ষুণ্ণ হন তাহলে খাতা থেকে নাম কেটে নিচ্ছি। :`>

৩০| ২২ শে মার্চ, ২০১৮ রাত ১১:৪৬

নীল মনি বলেছেন: আলহামদুলিল্লাহ্‌ সেটা তো সুখের বিষয়।কাটাকাটি করে কাজ নেই

৩১| ২২ শে মার্চ, ২০১৮ রাত ১১:৫৩

সম্রাট ইজ বেস্ট বলেছেন: তথাস্তু! আপনি কি ব্লগের পরিবেশ কিছু বুঝতে পারছেন? অবশ্য মাত্র দু’দিনে অতটা বোঝা সম্ভব নয়। আমার আবার একটু অতিরিক্ত চিন্তা করার অভ্যাস আছে তো তাই কিছুটা আঁচ করতে পারছি। :)

২২ শে মার্চ, ২০১৮ রাত ১১:৫৯

নীল মনি বলেছেন: শুরু থেকে একটা ধারণা ছিল সবাই ভীষণ উদার।আমাকে চেনে না তাও আমার পোস্টে কমেন্ট করে।ভালো লাগত।গত দুইদিনে ঘুরছি,দেখছি,বুঝেছি সবার মন উন্নত নয়।তিলকে তাল বানানো কারো কারো স্বভাব,কেউ কেউ পরামর্শ দিচ্ছে অন্যকে এড়িয়ে যাবার,আবার কেউ কেউ আন্তরিকতার সাথে গ্রহণ করছে আবার কাউকে কাউকে মনে করছে তীব্র প্রতিদ্বন্দ্বী।

:)

৩২| ২৩ শে মার্চ, ২০১৮ রাত ১২:০৩

সম্রাট ইজ বেস্ট বলেছেন: অসাধারণ! আপনি সত্যিই জিনিয়াস। ব্লগেও প্রচুর খামখেয়ালিপনা হয়। এখানেও হিংসা, ঈর্ষা, দ্বেষ ইত্যাদির অস্তিত্ব আছে।

২৩ শে মার্চ, ২০১৮ রাত ১২:০৭

নীল মনি বলেছেন: আলহামদুলিল্লাহ্‌ :)। এই হিংসা,ঈর্ষা,দ্বেষ কমে গেলে ব্লগ আরো জনপ্রিয় হয়ে উঠবে।

৩৩| ২৩ শে মার্চ, ২০১৮ রাত ১২:১০

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনি দেখতে থাকুন আগে আগে হোতা হ্যায় কিয়া। ব্লগের ব্যাপারে আপনাকে পরে আরো কিছু বলব।

২৩ শে মার্চ, ২০১৮ রাত ১২:১৭

নীল মনি বলেছেন: আচ্ছা বলেন অন্তত সাবধান করে দিয়েন কী করা ঠিক নয় আর কী করা ঠিক আমার!অপেক্ষায় রইলাম।ঘুমের ট্রেন জলদি এলো আসি :)

৩৪| ২৩ শে মার্চ, ২০১৮ রাত ১২:২৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ঘুমিয়ে পড়ুন। আমি আরও কিছুক্ষণ আছি।

৩৫| ২৩ শে মার্চ, ২০১৮ রাত ৮:৩৩

সম্রাট ইজ বেস্ট বলেছেন: এখনও কি ঘুমিয়েই আছেন?

২৩ শে মার্চ, ২০১৮ রাত ১০:০১

নীল মনি বলেছেন: না জেগে আছিইইই তো :)

৩৬| ২৩ শে মার্চ, ২০১৮ রাত ১০:০৪

সম্রাট ইজ বেস্ট বলেছেন: নতুন কোন লেখা তৈরী করেছেন?

২৩ শে মার্চ, ২০১৮ রাত ১০:১১

নীল মনি বলেছেন: নাহ তো, পুরান লেখা আছে।সময় পাইনি।

৩৭| ২৩ শে মার্চ, ২০১৮ রাত ১০:১৪

সম্রাট ইজ বেস্ট বলেছেন: না হয় পুরনোগুলোই দিন। আপনার লেখা না পড়তে পারলে আর ভক্ত হয়ে লাভ কী? :)

২৩ শে মার্চ, ২০১৮ রাত ১০:২৬

নীল মনি বলেছেন: হাহাহা

৩৮| ২৩ শে মার্চ, ২০১৮ রাত ১০:৩৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: =p~ =p~ =p~

৩৯| ২৪ শে মার্চ, ২০১৮ রাত ১২:০৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আজ কি ঘুম আগের টাইমেই আসবে নাকি দেরীতে আসবে? :)

২৪ শে মার্চ, ২০১৮ রাত ১২:১১

নীল মনি বলেছেন: ঘুম এখনো আসেনি, জ্যামে আটকা পড়েছে মনে হয়

৪০| ২৪ শে মার্চ, ২০১৮ রাত ১২:১৩

সম্রাট ইজ বেস্ট বলেছেন: তাহলে তো ট্রাফিক পুলিশকে বলে ঘুমকে লাইন থেকে সরিয়ে এক পাশে আটকে রাখা দরকার। :)

২৪ শে মার্চ, ২০১৮ রাত ১২:১৭

নীল মনি বলেছেন: হিহিহি ষড়যন্ত্র করে লাভ নাই, ঘুম বাম চোখে চলে এসেছে :)

৪১| ২৪ শে মার্চ, ২০১৮ রাত ১২:১৯

সম্রাট ইজ বেস্ট বলেছেন: তাহলে এক চোখেই ঘুমান। :P

২৪ শে মার্চ, ২০১৮ রাত ১২:২১

নীল মনি বলেছেন: ওই চোখ ও বন্ধ হয়ে যাবে :)

৪২| ২৪ শে মার্চ, ২০১৮ রাত ১২:২৪

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ঠিক আছে। আর বিরক্ত করছি না। ইচ্ছে হলে এখনই চোখ বন্ধ করতে পারেন। আর চাইলে আমার বকবকানি আরও কিছুক্ষণ সহ্য করতে পারেন। আপনার মর্জি।

২৪ শে মার্চ, ২০১৮ রাত ১২:২৬

নীল মনি বলেছেন: বিরক্ত হয়েছি বলে মনে হয় না।আমাকে বিরক্ত করতে গিয়ে নিজেই বিরক্তিতে পড়তে পারেন। :) আছি আর কিছুক্ষণ।

৪৩| ২৪ শে মার্চ, ২০১৮ রাত ১২:৩৫

সম্রাট ইজ বেস্ট বলেছেন: তাই নাকি? আমি তো ভাবতাম আমি খুবই বোরিং টাইপের লোক। লোকজনের সাথে ঠিকমত কথাও বলতে পারি না, সবাই আমার সাথে খুব বোর ফিল করে। আপনার কথায় মনে একটু সাহস ফিরে পেলাম। :)

২৪ শে মার্চ, ২০১৮ রাত ১২:৪১

নীল মনি বলেছেন: না নাহ ওমন ভাবার দরকার নেই তবে আপনি বিরক্ত হয়ে যেতে পারেন।:)
আজ যেতে হবে।আসি। সুন্দর থাকুন :)

৪৪| ২৪ শে মার্চ, ২০১৮ রাত ১২:৪৩

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ও কে। শুভ রাত্রি। ভাল থাকুন।

৪৫| ২৪ শে মার্চ, ২০১৮ সকাল ১১:৩২

সম্রাট ইজ বেস্ট বলেছেন: কুম্ভকর্ণের ঘুম নাকি রে বাবা!! এখনও কোন সাড়াশব্দ নেই? :P

২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:৫৭

নীল মনি বলেছেন: :) কুম্ভকর্ণের ঘুম। কেমন আছেন?

৪৬| ২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:০১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: এত লম্বা ঘুম!! আমি তো আপনাকে কুম্ভকর্ণ ছাড়া আর কিছু ভাবতে পারছিলাম না!!! ভাল আছি।

২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:১৫

নীল মনি বলেছেন: :) সেটাই বেশ

৪৭| ২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:১৭

সম্রাট ইজ বেস্ট বলেছেন: সরি। লোডশেডিংয়ের কবলে পড়েছিলাম। আপনি কেমন আছেন?

২৫ শে মার্চ, ২০১৮ রাত ১০:০৬

নীল মনি বলেছেন: আমি আছি আলহামদুলিল্লাহ্‌ ভালো।:)

৪৮| ২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:৪৫

সম্রাট ইজ বেস্ট বলেছেন: উত্তর দিলেন না? শোধ নিচ্ছেন? :`> একঘন্টা লোডশেডিংয়ের কবলে পড়েছিলাম। আপনিও মনে হয় লোডশেডিং ডেকে আনলেন? :P

২৫ শে মার্চ, ২০১৮ রাত ১০:০৭

নীল মনি বলেছেন: হিহি আমি লোডশেডিং এনেছি।আমার এখানেও চলে গিয়েছিল।আপনি মনে হয় ওয়াই ফাই ইউজ করেন?

৪৯| ২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:২৭

সম্রাট ইজ বেস্ট বলেছেন: শেষপর্যন্ত কিন্তু বিরক্তই হলেন। আমি তো বলেইছিলাম যে আমার বকবকানিতে বিরক্ত হয়ে যাবেন। :)
একঘন্টার সাজা কিন্তু দু'ঘন্টার উপর হয়ে গেল। ;)

২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৩১

নীল মনি বলেছেন: নাহ বিরক্ত হয়নি তো। দৌঁড়ের উপর ছিলাম। বেশ কিছু ছবি তুলেছি ধানক্ষেতে।চুপচাপ আছি :)

৫০| ২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৩৪

সম্রাট ইজ বেস্ট বলেছেন: কাল থেকে আপনার কোন খবর নেই।

২৫ শে মার্চ, ২০১৮ রাত ১০:০৫

নীল মনি বলেছেন: সবাই মিলে মজা করছিলাম রাত একটা পর্যন্ত।পরে এখানে এলাম কিন্তু একটু ঘুরেই চলে গেছি।

৫১| ২৫ শে মার্চ, ২০১৮ রাত ১১:২১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আমি তো কাল রাত প্রায় দুটো পর্যন্ত ছিলাম। মনে হয় তারও পরে এসেছিলেন।
আজও কি ব্যস্ত?

২৬ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৪০

নীল মনি বলেছেন: ব্যস্ত ছিলাম না কিন্তু মোবাইল চাপতে চাপতে ঘুম :(

৫২| ২৬ শে মার্চ, ২০১৮ রাত ১:২৩

সম্রাট ইজ বেস্ট বলেছেন: বুঝলাম, আজও বিজি। ও কে। ভাল থাকুন। শুভ রাত্রি।

২৬ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৪১

নীল মনি বলেছেন: :) শুভ সকাল। ঘুমে বিজি ছিলাম।

৫৩| ২৬ শে মার্চ, ২০১৮ সকাল ১১:০৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: সুপ্রভাত! আপনার ঘুম কেমন হল?

২৬ শে মার্চ, ২০১৮ সকাল ১১:২২

নীল মনি বলেছেন: আলহামদুলিল্লাহ্‌ চমৎকার :)

৫৪| ২৬ শে মার্চ, ২০১৮ সকাল ১১:২৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: নতুন পোস্ট দিন। ভক্তদের এভাবে অপেক্ষায় রাখা ঠিক নয়। :)

২৬ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৪৯

নীল মনি বলেছেন: হাহাহাহাহাহহহহহাহাহহাহহ :} আচ্ছা

৫৫| ২৬ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৫২

নীল মনি বলেছেন: অনেকদিন লিখি না :(

৫৬| ২৬ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৫৪

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনার প্রতিউত্তরগুলো দেরীতে আসায় এলোমেলো হয়ে গেল। কর্মক্ষেত্র এবং বাসায় ব্রডব্যান্ড লাইন। কর্মক্ষেত্রে পিসিতে আর বাসায় ওয়াইফাই দিয়ে আইপ্যাডে ব্লগ চালাই। :)

২৬ শে মার্চ, ২০১৮ দুপুর ১:২৩

নীল মনি বলেছেন: accha মেলোএলো হলেও সমস্যা নেই আমি ঠিক বুঝে নেব :)

৫৭| ২৬ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৫৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: নতুন পোস্ট কখন দিচ্ছেন? :)

২৬ শে মার্চ, ২০১৮ দুপুর ১:৩৯

নীল মনি বলেছেন: দিয়েছি তো

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.