নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভীষণ কঠিন পোড়ামাটিকে আবার সেই কাদামাটিতে ফিরিয়ে আনা,ভীষণ কঠিন আঘাত দেয়া শব্দমালা গুলো ফিরিয়ে নেয়া।ভীষণ কঠিন নিজের সম্পর্কে কিছু বলা।যে চোখ দেখিনি সে চোখ কেমন করে বিশ্বাস করবে জানি না।যে কখনো রাখিনি হৃদয়ের উপর হৃদয়;সে কেমন করে বুঝবে আমায়!

নীল মনি

শিশুর মত চোখ দিয়ে দেখি আমার এই বিশ্ব।মানুষ স্বপ্নের কাছে হেরে যায় না, হেরে যায় নিজের প্রত্যাশার কাছে। প্রত্যাশা থাকে আকাশচুম্বী অথচ প্রচেষ্টায় থাকে শুধুই স্বপ্ন।

নীল মনি › বিস্তারিত পোস্টঃ

কষ্ট

২৯ শে মার্চ, ২০১৮ দুপুর ১:০৮

আনন্দকে হৃদয়ে লালন করতে পারছি না যেহেতু ধরেই নিতে হবে সমস্যা আমার।ফেসবুক কিংবা ব্লগ যেখানেই চোখ রাখি না কেন শুধুই নেতিবাচক সংবাদ।এই সংবাদগুলো আজ শুধু অন্যের তথ্য দিয়ে সমৃদ্ধ করেছে, এমন হতে পারে একদিন আপনার সংবাদ দিয়ে সমৃদ্ধ হতে পারে।

আজ যদি নারী নির্যাতনের গল্প লিখি আপনার পছন্দ হবে না কারণ আপনি তো ভালো মানুষ কারো উপর নির্যাতন করেন না বা ভবিষ্যতে করবেন না বলে দাবী করেন। অথচ আপনি একাই সারা বাংলাদেশ নন,এখনো প্রতিদিন যৌতুকের জন্য,শুধু কন্যা সন্তান জন্মদানের জন্য অনেক অনেক ঘর ভেঙে যায়।নারীদের উপর বড্ড রাগ হয় আপনাদের। এরা শুধু সম অধিকার দাবী করে।

খেয়াল করেছেন এই সময়ে আপনার স্ত্রী অসুস্থ হলে কী করেন? সাথে সাথে ডাক্তারের কাছে নিয়ে যান?কখনোই নয় এমন পুরুষের সংখ্যা নিতান্তই কম।এখনকার সময়ে সম অধিকার দাবীর প্রভাব জীবনে এসে পড়েছে।ফলাফল স্বরূপ স্বামী আপনাকে বলেই বসবে একা একা যাও না ডাক্তারের কাছে,আমি না ভীষণ ব্যস্ত।এরপর সংসারের দায়িত্বেও ভাগ এসেছে।আমি ভীষণ ব্যস্ত তুমি মাসের বাজারটা করে নাও।নারীদের উপর কাজের চাপ বেড়েছে বৈ কমেনি।
সম অধিকার দাবী করা মানুষরা জেনে রাখুক নারী কখনোই পুরুষের সমকক্ষ হতে পারে না।নারী কখনোই সমান অধিকার রাখতে পারে না।নারী-পুরুষে ব্যবধান ছিল এবং থাকবেই।কথাগুলো অনেকেরই পছন্দ হবে না। যেখানে মহান আল্লাহ তা আলা সমান সমান অধিকার দেননি সেখানে আপনি আমি সমান অধিকার দেওয়ার কে!

সমান অধিকার নারীকে যতটুকু তার অধিকার দিচ্ছে তার চেয়ে অধিক নায্য অধিকারটুকু কেড়ে নিচ্ছে।আসলে কতটুকু সমান অধিকার দেবে?নারী অধিকার বলে যতই চিৎকার, সভা,মিছিল মিটিং করা হোক না কেন দিনশেষে তুমি যে নারীই।

নারী বলেই আজ ধর্ষণ। ছোট শিশুরাও বাদ যাচ্ছে না, কী করছে মানুষ,কী করছে সমাজ,দেশ,জাতি,প্রশাসন।দিনের পর দিন, একটার পর একটা ধর্ষণ মনে করিয়ে দেয় নারী হয়ে জন্ম নেয়া অভিশাপ।

নষ্ট সমাজে শুদ্ধ পুরুষগুলো আন্দোলনে নামুন, সত্যি সত্যি কিছু করে দেখান তো। ক্লান্ত চোখ, ভারাক্রান্ত হৃদয় আর পারে না আনন্দে হাসতে,প্রতিদিনের এই আহাজারি পীড়িত করে ছোট্ট মনকে।

পুরুষ নিজেকে প্রশ্ন করুন কী করলে আপনারা সত্যিকারের মানুষ হবেন!
#রুবাইদা গুলশান
ছবি ইন্টারনেট

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৯ শে মার্চ, ২০১৮ দুপুর ১:৪২

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আসলে নারীরা মনে হয় একটা গোলকধাঁধার মধ্যে অহর্নিশ ঘুরপাক খাচ্ছেন। তারা নিজেরাই জানেন না তাদের অধিকারগুলো কী কী। কোনটা অধিকার আর কোনটা জোর করে আদায় করার জিনিস সেটার পার্থক্যও তারা ঠিকমত করতে পারছেন না। সৃষ্টিকর্তা স্বয়ং যে অধিকারগুলো নারীদের দিয়েছেন তা থেকেও তাদেরকে বঞ্চিত করার ঘটনা হরহামেশাই ঘটছে অথচ তারা অনুধাবনই করতে পারছেন না।
নারীদের ওপর যে অত্যাচার আর অবিচার চলছে তার দায় বেশিরভাগ পুরুষদের হলেও নারীরা নিজেদেরকে কোনভাবেই পুরোপুরি নির্দোষ বলে দাবী করতে পারেন না। এই ব্যাপার নিয়ে অনেক লম্বাচওড়া বক্তৃতা দেয়া যেতে পারে কিন্তু এই মুহূর্তে আর কিছু বলতে চাইছি না। শুধু আপনার একটি লাইন এখানে যোগ করছি- ''দিনশেষে তুমি যে নারীই''।

৩১ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৫৩

নীল মনি বলেছেন: সহমত পোষণ করছি। নারীরা সম অধিকার নিয়ে এত বেশি ব্যস্ত যে সত্যিকারের অধিকারগুলো হারিয়ে যাচ্ছে সেদিকে খেয়াল নেই।নারীদের জন্য নারীদিবস পালন এক অর্থে নারী যে দূর্বল সেটাই স্মরণ করিয়ে দিচ্ছে।

দু:খিত দেরিতে প্রত্যুত্তর করার জন্য।সময় পাচ্ছিলাম না। :) শুকরিয়া মন্তব্যের জন্য।

২| ২৯ শে মার্চ, ২০১৮ দুপুর ২:২৮

সৈয়দ তাজুল বলেছেন:


আমরা শ্লোগানে পটু, তাই আমরা বাঙালি। আমরা অন্যকে কপি করতে ভালবাসি, তাই আমরা সংকর। আসলে আমরা বিনোদন নিতে কখনো পিছ পা হই না। এই বিনোদন পেতে হলে যদি অমানুষ হতে হয় তাতেও আমরা কুণ্ঠিত হই না। আর হবই বা কেন? আমরা শিক্ষিত হচ্ছি আর নিজেদের মূল্যবোধ বিকিয়ে, নিজেদের আভিজাত্য পুড়িয়ে অন্ধভাবে অনুসরণযযোগ্যহীনকেও অনুসরণ করে চলেছি। আর তাই শান্তিকে আমরা খোঁজার পরিবর্তে অশান্তিকেই শান্তির খনি মনে করছি।
সংস্কৃতিকে আমরা ধ্বংস করে চলেছি প্রতিনিয়ত। এ সম্পর্কে আমি একটা অনুগল্প প্রকাশ করেছি। আসলে আমরা বড় কঠিন মুহূর্ত পাড় করছি।

ভাল লাগলো আপনার লেখার ভঙ্গি ও মূল কথাগুলো।

৩১ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৫৫

নীল মনি বলেছেন: শুকরিয়া আমার ওয়ালে বেড়াতে আসার জন্য।একটু দেরি করে ফেলেছি উত্তর দিতে।
আপনার অণুগল্পটি পড়ার ইচ্ছা পোষণ করছি।লিংকটা পেতাম যদি।

ভালো থাকবেন :)

৩| ২৯ শে মার্চ, ২০১৮ দুপুর ২:৫৬

নাঈম মুছা বলেছেন: আসলেই স্বয়ং স্রষ্টাই নারী পুরুষদের সম অধিকার দেননি। বরং নারীদের কে পুরুষদের থেকে বেশি অধিকার দিয়েছেন। এটা বুঝতে অন্তঃদৃষ্টি লাগে। মুখে খালি অন্যদের শিখিয়ে দেয়া বুলি আওড়ালেই চলে না। প্রতিটা ক্ষেত্রে আল্লাহ তা'য়ালা নারীদেরকে আমাদের থেকে বেশি অধিকার দিয়েছেন। সেটা বিয়ের দেনমোহর থেকে শুরু করে একেবারে ইবাদাতের ক্ষেত্রেও। নারী এবং পুরুষ প্রকৃতিগত ভাবে ভিন্ন। এবং একেকজন তাদের জায়গায় শ্রেষ্ঠ। দু'জনের পৃথক জায়গা এক করার জন্য যে চেষ্টা চলছে তা কোনোদিনই সফলতা বয়ে আনবে না।

৩১ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৫৬

নীল মনি বলেছেন: সম্পূর্ণভাবে আপনার কথার সাথে সহমত।এই ব্যাপারটা সত্যিই অনেকে বোঝেন না।আর বুঝলে মনে হয় মানুষের ভাবনার ধরণ ও কাজের প্রকৃতি বদলে যেত।

৪| ২৯ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:২৮

পদাতিক চৌধুরি বলেছেন: নারীপুরুষের সমানাধিকার প্রসঙ্গ আজও সমান প্রাসঙ্গিক। তবে শহরে শিক্ষিত, সচেতন পরিবার গুলি বাদে নারীরা সেই তিমিরেই পড়ে আছে।বেচারা!নারীদের ভাগ্য নিরুপিত হয় পুরুষদের দ্বারা। আজ একবিংশ শতকেও আমরা বেগম রোকেয়া চাই,কিন্তু তার স্বকীয়তা চাই না।আসলে আমরা জানি যে নারীরা কৈশরে বাবার অধীনে, যৌবনে স্বামীর অধীনে আর বার্ধক্যে পুত্রের অধীনে বন্দিনী -এর ব্যতিক্রম হলেই যে গেল গেল রব তুলি।আমরা নারী স্বাধীনতা! চাই।

৩১ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৫৯

নীল মনি বলেছেন: একদম ঠিক কথা।গুটি কয়েক খন্ড কথা ছাড়া পুরো দৃশ্যটা এখনো সেই আগের মত।হয়ত সময়ের সাথে সাথে পরিবর্তন এসেছে কিন্তু যেটুকু এসেছে তা উল্লেখযোগ্য নয়।

শুকরিয়া এখানে মন্তব্য পেশের জন্য।

৫| ২৯ শে মার্চ, ২০১৮ রাত ১০:২৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: অনেক সুন্দর লিখেছেন। পোষ্টের যুক্তিযুক্ত আলোচনা ভালো লেগেছে।

৩১ শে মার্চ, ২০১৮ দুপুর ১:০০

নীল মনি বলেছেন: আলহামদুলিল্লাহ্‌ শুকরিয়া খুশি হয়ে গেলাম তো ☺☺☺☺। লেখাটা মনের ব্যথা থেকে লেখা।

৬| ৩১ শে মার্চ, ২০১৮ সকাল ১০:১১

কাওসার চৌধুরী বলেছেন: আপনার লেখায় যুক্তি আছে। তথ্যবহুল পোস্ট।

৩১ শে মার্চ, ২০১৮ দুপুর ১:০০

নীল মনি বলেছেন: অসংখ্য কৃতজ্ঞতা জানাই।অনেক অনেক ভালো থাকুন। দোয়া রইল :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.