নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভীষণ কঠিন পোড়ামাটিকে আবার সেই কাদামাটিতে ফিরিয়ে আনা,ভীষণ কঠিন আঘাত দেয়া শব্দমালা গুলো ফিরিয়ে নেয়া।ভীষণ কঠিন নিজের সম্পর্কে কিছু বলা।যে চোখ দেখিনি সে চোখ কেমন করে বিশ্বাস করবে জানি না।যে কখনো রাখিনি হৃদয়ের উপর হৃদয়;সে কেমন করে বুঝবে আমায়!

নীল মনি

শিশুর মত চোখ দিয়ে দেখি আমার এই বিশ্ব।মানুষ স্বপ্নের কাছে হেরে যায় না, হেরে যায় নিজের প্রত্যাশার কাছে। প্রত্যাশা থাকে আকাশচুম্বী অথচ প্রচেষ্টায় থাকে শুধুই স্বপ্ন।

নীল মনি › বিস্তারিত পোস্টঃ

"সেফটিপিন"- গ্রন্থের রিভিউ

২১ শে মে, ২০১৮ সকাল ১১:৫৭


প্রতিবাদের প্রীতিলতা
শিরোনামটা প্রায় ধার করা। কবি ও কথাশিল্পী রুবাইদা গুলশানের অণুগল্পের বই সেফটিপিন। বইটির প্রথম গল্প ও সেফটিপিন গল্পের নায়িকা মৌনতা। মৌনতা নিজেকে ভাবেন প্রীতিলতা। এখান থেকেই শিরোনাম। বইটির নামকরণ বেশ মানানসই। নামকরণই ইঙ্গিত দেয় অব্যক্ত মুগ্ধতাবোধের। অপার রহস্যের। সেফটি পিন না সেফটিপিন?
লেখকের গল্পটা দেখা যাক- ‘প্রতি সপ্তাহে ডজনখানেক সেফটিপিন লাগে, স্কার্ফভর্তি সেফটিপিন লাগাতে লাগাতে হাতে ফুটে যায় মৌনতার। ইশ!
পাবলিক বাসে কলেজ থেকে বাসায় ফিরছে মৌনতা। মৌনতা জানালার কাচ সরিয়ে বাইরে তাকিয়ে ভাবে- তার নাম হওয়া উচিত ছিল প্রীতিলতা। হাতের মুঠোর মাঝে রাখা সেফটিপিনটা জানালা দিয়ে ফেলে দিল। এটা আর রাখার প্রয়োজন নেই।
মৌনতা মনে মনে হাসে আর ভাবে-এই সেফটিপিন দিয়ে একটু আগে সে কিভাবে অপারেশন করল। উপায় ছিল না। বারবার বলা সত্ত্বেও লোকটা যে তার নিজের কনুই সামলে রাখতে পারছিল না। সেফটিপিন ফুটিয়ে দিয়ে মৌনতা বুঝিয়ে দিল- পাপ পাপই, হোক ছোট কিংবা বড়!’
সমাজে নারীকে প্রতিনিয়ত বাজে অভিজ্ঞতার ওপর পা ফেলে চলতে হয়। কখনো কখনো আত্মরক্ষায় নিতে হয় কৌশলী আশ্রয়। ভরা পূর্ণিমাকে লুকিয়ে রাখতে হয় ঘোর অমাবস্যায়। মমতাময়ী নদীর জল উপচানো ঢেকে রাখতে হয় রহস্যময় আবরণে। বুক পকেটের হাসনাহেনার মাদকতা শুকিয়ে নিতে হয় নিষ্ঠুর রোদের ভালোবাসায়।
‘আমার চক্ষে পুরুষ রমণী কোনো ভেদাভেদ নাই’ তবুও সমাজের বাস্তবিক ইমেজে জোর দিয়েছেন লেখক রুবাইদা গুলশান। সমাজের গুরুত্বপূর্ণ সমস্যায় আলো ফেলেছেন নিবিড়ে। দক্ষতায়। যা পাঠককে নতুন স্বাদ নিতে উৎসাহিত করে। সস্তা জনপ্রিয়তার স্থুল মোহে বুঁদ না হয়ে থাকা লেখক। তার জ্বলজ্বলে প্রমাণও মিলে সেফটিপিনের শেষ লাইনে- ‘পাপ পাপই, হোক ছোট কিংবা বড়!’ লেখকের কিছু গল্পে অন্যদের থেকে ভিন্ন রকম গন্ধের আভাস- বললেও বাড়িয়ে বলা হবে না।
মিথ্যার পঙ্কিলতা থেকে মানুষকে ডাকেন সত্যের পথে। মানবিকতার পথে। মাত্র কয়েক লাইনের এই অণুগল্পটি পাঠ করলেই বুঝতে পারবেন, হৃদয়ের সমস্ত নিবিড় নির্যাস পারঙ্গমতার সঙ্গে কলমে ঢেলে দিয়েছেন লেখক। তার কিছু গল্প পাঠককে নেশাগ্রস্ত করে। স্বপ্নবিলাসী করে। সাহসিকতার বয়ান শোনায়। শোনায় অধরা ভালোবাসার ছোঁয়া। কিছু গল্পে তিনি ভালোবাসাকে গতানুগতিক আশ্রয় দেননি। বলা যায় ভদ্রতার সঙ্গে ফিরিয়ে দিয়েছেন। ‘চিরকুটের ফুল’ পাঠ করলে তার রহস্য বুঝতে পারবেন পাঠক। তিনি গল্পের সঙ্গে, গল্পের মায়াজালে মিশে যান কিন্তু একটা অভেদ্য দেয়াল রেখে; যেখানে প্রবেশাধিকার সংরক্ষিত।
বাঁশ, শুভ্রাণু, ছোঁয়া, তারার ফুল, দূরত্বের শেষ প্রহরে গল্পগুলো ভালো লাগবে। পাঠক হেসে উঠবে। চোখ মুছবে। একটা সময় হয়তো বলে উঠবে- ‘এ তো আমারই গল্প। আমারই জীবন।’
ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সাবেক কৃতী শিক্ষার্থী রুবাইদা গুলশান। ধর্মান্ধতা, অন্ধত্ব, গোঁড়ামি, কুসংস্কার, সাম্প্রদায়িকতা এবং প্রতিক্রিয়াশীলতাসহ যাবতীয় অন্ধকারের বিরুদ্ধে তীব্র লড়াই করতে জানেন তিনি এবং বিজয়ীও হন। তিনি বোঝেন সমাজ, সংস্কৃতি, অর্থনীতি ও বহমান নষ্ট সময়ের রাজনীতি। বর্তমান ঘুণেধরা সমাজের দিকে নজর দিলেই তার উপলব্ধির সত্যতাই দৃশ্যমান হবে। গল্পের আড়ালে জ্বলজ্বল করে অলিখিত দর্শন; যা চেতনে অবচেতনে আমাদের প্রভাবিত করে। উৎসাহিত করে।
রুবাইদা গুলশানের লেখার ভাষা, পটভূমি, ব্যাখ্যা এবং প্রকাশে কিছুটা স্বকীয়তা লক্ষণীয়। তিনি ব্যবহার করেছেন সহজ-সরল ও যতটা সম্ভব ছোট বাক্য। এজন্য তাকে বলা যায় ‘সার্থক’ চিত্রী।
জীবন-জীবিকার তাগিদে একজন লেখককে ‘অর্ধেক জীবন’ বিলিয়ে দিতে হয়। এতকিছুর পরেও তাকে নতুন করে ভাবতে শিখতে হবে। নতুন নতুন চিন্তার আলো টানতে হবে। বিশ্বসাহিত্যের পাতায় চোখ ফেলতে হবে পরম মমতায়। প্রজাপতির মুগ্ধতায়। জানতে হবে- কেন আমার গল্প অন্যদের থেকে পিছিয়ে কিংবা এগিয়ে? সেফটিপিনের সমাপ্তি শুনবেন?
বিকেলের চিরল রোদ্দুরে; সূর্য এখন পশ্চিমে।/সাথে চলছে পাহাড়িকন্যা; লজ্জাবতী সে যে।/কনে দেখা আলো মেখে চলে যায় দূর দিগন্তে/দেখে আসি শালের বনে;/কেমন করে উঠেছে চাঁদ সে বেঁকে।/প্রশান্ত নিঃশ্বাসে বনানীর তুমুল অভিসারে নির্ঝর সংগীতে,/আহা! কতকাল ধরে আহা!/কতকাল তোমারি অপেক্ষায়!

© জিয়া হক
প্রতিদিনের সংবাদ -এ প্রকাশিত
সেফটিপিন
রুবাইদা গুলশান
প্রকাশনী : মূর্ধন্য
প্রচ্ছদ : মোস্তাফিজ কারিগর
মূল্য : ১৮০

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২১ শে মে, ২০১৮ দুপুর ১২:০৭

সম্রাট ইজ বেস্ট বলেছেন: খুব সুন্দর রিভিউ! খুব ভালো রিভিউ লিখেন তো ইনি!! রিভিউ পড়ে তো বইটা পড়ার জন্য মন উতলা হয়ে উঠল! বইটা কোথায় পাব? স্টকে আছে, না শেষ? শেষ হয়ে থাকলে এই অধম পাঠকের জন্য কি ব্যবস্থা করা যাবে?

২১ শে মে, ২০১৮ দুপুর ১২:১৪

নীল মনি বলেছেন: শুকরিয়া। রিভিঊটা বইয়ের চেয়েও বেশি সুন্দর। উনি একজন কবি। বই পড়ার জন্য মন উতলা হলে তো ভালোই।আমার তো খুশি খুশি লাগছে যে কেউ আমার মত অধমের লেখা বই পড়তে চায়। রকমারিতে আপাতত না পাওয়ার কথা। ওদের কাছে তো নেই ;তবে আমার কাছে এখন। সত্যিই পড়তে চাইলে ব্যবস্থা করা তেমন কঠিন কিছু না!

ঠিকানা পাঠিয়ে দিন। বই চলে যাবে।
শুকরিয়া সুন্দর মন্তব্যের জন্য

২| ২১ শে মে, ২০১৮ দুপুর ১২:১৩

বৃষ্টি বিন্দু বলেছেন: রিভিউ ভাল হয়েছে, পড়ার আগ্রহ সৃষ্টি হল!

২১ শে মে, ২০১৮ দুপুর ১২:১৬

নীল মনি বলেছেন: শুকরিয়া :) সুন্দর থাকুন।

৩| ২১ শে মে, ২০১৮ দুপুর ১২:১৭

নাজিম সৌরভ বলেছেন: আহা! না জানি সেফটিপিনের গুঁতো দিয়ে কোন 'বোকা লোক'-এর দেহে ইনফেকশন করে দিয়েছেন !
যাহোক, চমৎকার রিভিউ !

২১ শে মে, ২০১৮ দুপুর ১২:২১

নীল মনি বলেছেন: না লেখক কাউকে এমন অত্যাচার করেনি।তবে জীবনে বহুবার তার নিজের হাতেই ফুটেছে।সেফটিপিনের সাথে পথ চলা ১৯ বছর ধরে :) সেফটিপিন ছাড়া তার চলে না।
শুকরিয়া পাঠের জন্য।

৪| ২১ শে মে, ২০১৮ দুপুর ১২:৫৭

কাইকর বলেছেন: ভাল লাগলো পড়ে। আপনি তো খুব গুছিয়ে রিভিউ দেন।ধন্যবাদ আপনাকে।বই টি পড়ার চেষ্টা করবো

২১ শে মে, ২০১৮ দুপুর ১:৩৮

নীল মনি বলেছেন: শুকরিয়া পড়ার জন্য।আপনার ওয়াল ঘুরে এসেছি।মন্তব্য করব ইন শা আল্লাহ।রিভিউ করেছেন জিয়া হক। সুন্দর থাকুন।

৫| ২১ শে মে, ২০১৮ দুপুর ২:০২

লাবণ্য ২ বলেছেন: চমৎকার রিভিউ পড়ে বইটা পড়ার ইচ্ছে হচ্ছে।

২১ শে মে, ২০১৮ রাত ১০:৩৩

নীল মনি বলেছেন: রিভিউ দেখে বিভ্রান্ত হবেন না। :) শুকরিয়া আগ্রহ প্রকাশের জন্য।

৬| ২১ শে মে, ২০১৮ বিকাল ৩:০৫

কাওসার চৌধুরী বলেছেন: চমৎকার রিভিউ।

২১ শে মে, ২০১৮ রাত ১০:৩৪

নীল মনি বলেছেন: শুকরিয়া :) কাওসার ভাইয়া। সুন্দর থাকুন।রমজান মাস,আমার জন্য একটু হলেও দোয়া করবেন।

৭| ২১ শে মে, ২০১৮ বিকাল ৪:১৯

রাজীব নুর বলেছেন: জানলাম।

২১ শে মে, ২০১৮ রাত ১০:৩৫

নীল মনি বলেছেন: আমিও বুঝলাম :)

৮| ২১ শে মে, ২০১৮ রাত ১০:২৯

সামু পাগলা০০৭ বলেছেন: চমৎকার! সাবলীলতার সাথে গুছিয়ে লিখেছেন রিভিউটি! বইটি পড়ার ইচ্ছে তৈরি হয়েছে।
ধন্যবাদ।

২১ শে মে, ২০১৮ রাত ১০:৩৭

নীল মনি বলেছেন: শুকরিয়া।ইচ্ছে টা তৈরি হয়েছে জেনে ভালো লাগল কিন্তু ভয় ও লাগছে পড়ার পর আবার কেউ ক্ষেপে যায় কি'না! মেয়েটা কী সব লিখেছে :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.