নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভীষণ কঠিন পোড়ামাটিকে আবার সেই কাদামাটিতে ফিরিয়ে আনা,ভীষণ কঠিন আঘাত দেয়া শব্দমালা গুলো ফিরিয়ে নেয়া।ভীষণ কঠিন নিজের সম্পর্কে কিছু বলা।যে চোখ দেখিনি সে চোখ কেমন করে বিশ্বাস করবে জানি না।যে কখনো রাখিনি হৃদয়ের উপর হৃদয়;সে কেমন করে বুঝবে আমায়!

নীল মনি

শিশুর মত চোখ দিয়ে দেখি আমার এই বিশ্ব।মানুষ স্বপ্নের কাছে হেরে যায় না, হেরে যায় নিজের প্রত্যাশার কাছে। প্রত্যাশা থাকে আকাশচুম্বী অথচ প্রচেষ্টায় থাকে শুধুই স্বপ্ন।

নীল মনি › বিস্তারিত পোস্টঃ

ব্লগ নিয়ে একান্ত ভাবনা ও ব্লগীয় সমস্যা

২৫ শে মে, ২০১৮ দুপুর ১২:৪৯

দেখতে দেখতে বছর পার হয়ে গেছে আরো বছর খানেক আগে। কিন্তু ব্লগে উপস্থিতির হার ছিল কম। কেন ছিলাম না সে প্রসঙ্গে পরে আসছি।
কিছু অভিযোগ কিংবা প্রতিবাদ জানাতে মূলত পোস্টটি লেখা। কারো কারো ভালো লাগার চেয়ে খারাপ লাগাটা বেশি হতে পারে।হোক সমস্যা নেই।

ব্লগে সস্তা জনপ্রিয়তার জন্য কি'না জানি না অশ্লীল পোস্ট অনুমোদন হচ্ছে।ধরে নিলাম হতেই পারে। কিন্তু প্রথম পাতায় এ ধরণের পোস্ট ছেলেদের খারাপ না লাগলেও মেয়েদের খারাপ লাগার কথা।অনেকেই তাতে বাহবা দিচ্ছে? সুন্দর হয়েছে,দারুণ লিখেছেন।গল্প,কবিতা যাই লিখুন আপনার শব্দ চয়নে খেয়াল রাখুন। সাহিত্য কখনো অশ্লীল হতে পারে না ! আপনার লেখার ধরণ, শব্দ চয়ন একটা পর্দার মধ্যে রেখেও সুন্দরভাবে উপস্থাপন করা যায়।
আপনি গভীর প্রেমকে কত সাবলীলভাবে উপস্থাপন করছেন সেটা দেখার বিষয়।কিছু রাখ ঢাক অবশ্যই প্রয়োজন মনে করি।একই সাথে মনে করি যারা এমন মন্তব্য করে উৎসাহ দিচ্ছেন তারা এবার থামুন।সত্যিটা বলুন।সাময়িক শিরশিরে অনুভূতির জন্য অশ্লীলতাকে প্রশয় দিবেন না। সবাই মিলে বলুন। যে পোস্টে একটা মেয়ে কমেন্ট করতে গিয়ে ফিরে চলে আসে সেটা আর যাই হোক ভালো পোস্ট নয়।

এরপর আসি অন্য প্রসঙ্গে।প্রত্যেক ব্লগারকে আমি খুব শ্রদ্ধার সাথে দেখি।তাদের প্রতিটা মন্তব্য আমি শ্রদ্ধার সাথে উপলব্ধি করি। এমন কি কেউ যদি আমার লেখায় এসে বলে ভালো হয়নি তখন আমি ভাবি আমাকে ভালো করে লিখতে হবে। আমি সেটা পজেটিভলি নিই।
অনেককেই দেখছি তারা যেন একে অন্যের কথা মাটিতে পড়ার আগেই মজা করে হোক আর সরাসরি হোক আঘাত করে কথা বলতে দ্বিধা করছে না। কেন আমরা না শিক্ষিত মানুষ! দাবি তো করছি শিক্ষিত। তা হলে কেন আমাদের এমন আক্রমণাত্মক আচরণ! ছোট বেলায় ছোট ভাইয়ের সাথে শুধু মারামারি হত। আম্মু বিরক্ত হয়ে বলত "উঁকুন হলে মনে হয় ভাইটাকে মেরে ফেলতিস"। আপনাদের ভেতর ঠিক তেমনি
দেখছি। সুযোগ পেলে কেউ কাউকে ছেড়ে কথা বলেন না। আচ্ছা একজন আরেকজনকে ভালোবাসলে কী খুব দাম দিতে হবে। শুধু তো সামান্য কথাই ;তাও তো শুনতে হয়। শুধু দেখতে হয়। নাকি ব্লগের মজা এটাই একজন আরেকজনকে হেয় করবে?

তারপর দেখছি নির্দিষ্ট কিছু ব্যক্তিকে নিয়ে লেখা।ভাবুন তো এভাবে দুটো ভাগে বিভক্ত হওয়ার খুব বেশি কি দরকার? সবাই একটা দেহ হয়ে থাকলে কী ক্ষতি হয়? আমি সত্যি বুঝি না অনেক কিছু। আমি বুঝি কাউকে আঘাত করে কথা বলা অন্যায়। গ্লাসভর্তি জল মাটিতে পড়ে গেলে তা আর যেমন পুনরায় গ্লাসে ভরা যায় না তেমনি কথা একবার বলে ফেললে তা আর ফেরত নেয়া যায় না।

একজন আরেকজন মনের মধ্যে রাগ পুষে এড়িয়ে যাওয়া ঠিক না। ব্লগ কিংবা পৃথিবীতে কেউ স্থায়ী নই। তাহলে অচেনা মানুষগুলোকে কেন এত কষ্ট দেয়া?

আমি কম বুঝি তাই ব্লগে কম আসতাম। ভবিষ্যতে এমন রেষারেষি থাকলে আমি চলে যাব। আমার যাওয়ায় কারো ক্ষতি হবে না তবে এখানে থাকলে ক্ষতি হবে আমার। আমি চাই না আমিও শিখে যাই কেমন করে অন্যকে হেয় করতে হয়,কেমন করে আঘাত করে কথা বলতে হয়, কেমন করে দলাদলি করতে হয়।

আমার পৃথিবীটা সুন্দর। মানুষকে দেখি আমি ভালোবেসে, কথা বলি পরম আন্তরিকতায়। শিশুরা যে চোখ নিয়ে তার পৃথিবী দেখে আমিও সেভাবে দেখি।


সম্মানিত ব্লগারগণ আন্তরিকভাবে দু:খিত আমি আমি করেছি। সবাই ভালোবাসার চাদর দিয়ে নিজেদের মধ্য বন্ধন গড়ে তুলুন।
কথাগুলো জানিয়েছি অনেক ব্যথা নিয়ে।কারো ভালো না লাগলেও আমাকে বকবেন না। আমি ছোট মানুষ।
সবার সুস্থতা কামনা করিছি।

হ্যাপি ব্লগিং


©রুবাইদা গুলশান

মন্তব্য ৫১ টি রেটিং +৫/-০

মন্তব্য (৫১) মন্তব্য লিখুন

১| ২৫ শে মে, ২০১৮ দুপুর ১:০১

নূর আলম হিরণ বলেছেন: একের সাথে অন্যর বাকবিতণ্ডায় অনেক কিছু শেখার থাকে, আপনি ব্লগ নিয়ে অশ্লীলতার যে ক্লেইম করেছেন তেমন বিরাট কিছু তো দেখছিনা! আপনার বয়স আঠারোর নিছে হলে ভিন্নকথা। যাইহোক যেখানে থাকুন ভালো থাকুন, সুস্থ থাকুন।

০২ রা জুন, ২০১৮ রাত ১১:৪৭

নীল মনি বলেছেন: শুকরিয়া আপনিও অনেক অনেক ভালো থাকবেন। বয়সে ছোট না হলেও মানসিক দিক থেকে মনে হয় এখনো ছোট মানুষই রয়ে গেছি।

২| ২৫ শে মে, ২০১৮ দুপুর ১:৩০

মিথী_মারজান বলেছেন: ভালো লিখেছেন আপু।
প্রাসঙ্গিক কিছু বিষয় তুলে ধরেছেন।
ভালো লাগা, খারাপ লাগা এসব থাকবেই।
রেষারেষি, ব্যক্তিগত আক্রমণ কিম্বা লেখার ভুলত্রুটিগুলো গঠনমূলক সুষ্ঠু আলোচনার মাধ্যমেও সমাধান করা সম্ভব।

০২ রা জুন, ২০১৮ রাত ১১:৪৯

নীল মনি বলেছেন: আলহামদুলিল্লাহ্‌, শুকরিয়া আপু। আপনার মূল্যবান মন্তব্যের জন্য কৃতজ্ঞতা জানাচ্ছি। দেরি করে উত্তর দেওয়ার জন্য আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থনা করছি।

৩| ২৫ শে মে, ২০১৮ দুপুর ১:৩৯

রাজীব নুর বলেছেন: ক্ষুব্ধ ছিলাম, লজ্জিত ছিলাম, হতাশ ছিলাম, এখন ক্ষোভ- লজ্জা-হতাশা উবে গিয়ে বিরক্তির চরম পর্যায়ে...তবু বিরতিহীনভাবে নির্বিকার থাকতে বাধ্য ছিলাম, নির্বিকার থাকতে বাধ্য হচ্ছি, নির্বিকার থাকতে বাধ্য হব!

০২ রা জুন, ২০১৮ রাত ১১:৫১

নীল মনি বলেছেন: তাই বলে এতটা নির্বিকার থাকা ভালো নয়। এটা ঠিক বোবার শত্রু কম হবে তবুও কখনো কখনো নিজের অস্তিত্বের জানান দেওয়া উচিত। জেগে উঠুন :) মন্তব্যে প্রতিউত্তরে দেরি হল কিছু মনে করবেন না। :)

৪| ২৫ শে মে, ২০১৮ দুপুর ২:০৬

আবু তালেব শেখ বলেছেন: অশ্লীলতার তেমন কিছু চোখে পড়েনি তেমন একটা।
তবে হ্যা বর্তমানে দেখছি লেখার বিষয়বস্তু অন্য ব্লগারের, সুনাম নইতো নিন্দা।

০২ রা জুন, ২০১৮ রাত ১১:৫৭

নীল মনি বলেছেন: শুকরিয়া মন্তব্যের জন্য। আমার ব্লগ বাড়িতে স্বাগতম। অনেক দিন দেরি হল প্রতিউত্তরে। অনেক ভালো থাকবেন।

৫| ২৫ শে মে, ২০১৮ দুপুর ২:২৩

একদম_ঠোঁটকাটা বলেছেন: অশ্লীলতা বিষয়টি আপেক্ষিক। তবে একমত যে সঠিক শব্দচয়নে পারদর্শী হলে শ্রুতিকটুতা পরিহার করা যায়।

০২ রা জুন, ২০১৮ রাত ১১:৫৮

নীল মনি বলেছেন: ব্লগ বাড়িতে স্বাগতম। একমত পোষণে আন্তরিক কৃতজ্ঞতা । :)

৬| ২৫ শে মে, ২০১৮ দুপুর ২:৪৬

ব্লগার_প্রান্ত বলেছেন: সহমত

০৩ রা জুন, ২০১৮ রাত ১২:০১

নীল মনি বলেছেন: সহমত পোষণে কৃতজ্ঞতা। :)

৭| ২৫ শে মে, ২০১৮ দুপুর ২:৫১

পদাতিক চৌধুরি বলেছেন: আপু আমার ব্লগে বয়স মাত্র সাড়ে তিনমাস। তবে বিভিন্ন রকম পোষ্টের সঙ্গে রসিকতাকে বেশ উপভোগের চোখে দেখেছি বা দেখছি। বিভিন্ন পোষ্টের প্রাসঙ্গিক কিছু অশ্লীল কথা হয়তো আমার আপনার খারাপ লাগে কিন্তু লেখক যদি গল্প বা কবিতাকে গতিশীল করতে ব্যবহার করেন তাহলে বোধহয় মার্জনীয়। অবশ্য আমি ভুল হতেই পারি। সর্বোপরি সামুকে দেখেছি ২৫ বৈশাখে আমার একটি পোষ্টে একটি অশ্লীল নিক কমেন্ট করলে, আমার পোষ্টি সেদিনের মত নষ্ট হয়েছিল ঠিকই, কিন্তু সেই নিকটিকে ব্লক করতে। কাজেই সামুর সেদিনের কাজে আমি অত্যন্ত খুশি হয়েছিলাম। আর এবিষয়ে মাননীয় কতৃপক্ষে্র উপর আমার বিশ্বাস আছে।

শুভেচ্ছা নিয়েন আপু।

০৩ রা জুন, ২০১৮ রাত ১২:০৪

নীল মনি বলেছেন: শুকরিয়া ভাইয়া আমাকে এত সুন্দর করে বোঝানোর জন্য। আপনি তিন মাসে যা বুঝেছেন আমি তা এতদিনেও বুঝিনি।ব্লগে আসলে যাত্রা বেশ কিছুদিন হলেও নিয়মিত না হবার কারণে অনেক কিছু বুঝিনি,বিশেষ করে পরিবেশ। সিদ্ধান্ত নিয়েছি অশ্লীল লেখা এড়িয়ে যাব। আপনার শুভেচ্ছা আন্তরিকতার সাথে গ্রহণ করা হল। সুস্থ থাকুন, সেই দোয়া করি।

৮| ২৫ শে মে, ২০১৮ দুপুর ২:৫৩

মোস্তফা সোহেল বলেছেন: যে কথা গুলো বলেছেন তার সাথে সহমত।

০৩ রা জুন, ২০১৮ রাত ১২:১১

নীল মনি বলেছেন: ব্লগ বাড়িতে স্বাগতম। আপনার প্রতি কৃতজ্ঞতা জানাই পাশে থাকার জন্য। সুন্দর থাকুন।

৯| ২৫ শে মে, ২০১৮ বিকাল ৩:৩০

নীহার দত্ত বলেছেন: বড় ভালো কথা বলেছেন

০৩ রা জুন, ২০১৮ রাত ১২:১২

নীল মনি বলেছেন: শুকরিয়া ও কৃতজ্ঞতা পাশে থাকার জন্য :)

১০| ২৫ শে মে, ২০১৮ বিকাল ৩:৫২

দিলের্‌ আড্ডা বলেছেন: আহামরি কোনো অশ্লীলতা এখোনো দেখেনি সামুতে।

০৩ রা জুন, ২০১৮ রাত ১২:১৪

নীল মনি বলেছেন: শুকরিয়া আপনার মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

১১| ২৫ শে মে, ২০১৮ বিকাল ৪:০০

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: ও মনি!!!!
কি হল তোমার???
আজকে মেজাজ এত ফায়ার কেন??:(

ব্লগে আমরা তো এমনিই লড়াই করি! :( এটাতো খুনসুটি!! :(
আর দু-একজন একটু খোলামেলা/সাহসী লেখা লিখবেই ওসব এড়িয়ে যেতে হবে! ব্লগের নীতিমালা অনুযায়ী খুব বেশী খারাপ হলে রিপোর্ট করতে হবে ।

তুমি ভাই সহজ সরল।
সাদা মনের মানুষ। সবার কথা শুনলে জীবন চলে না। নিজেকে শক্ত করতে হয়।।

@"ভবিষ্যতে এমন রেষারেষি থাকলে আমি চলে যাব।"
-- এখন তো একটা গান মনে পড়ছে...:(
যেওনা সাথী....। :P

০৩ রা জুন, ২০১৮ রাত ১২:২০

নীল মনি বলেছেন: চমৎকার মন্তব্যের জন্য আন্তরিক কৃতজ্ঞতা এবং আলহামদুলিল্লাহ্‌ প্রশংসিত করার জন্য। আপনি সত্যি ধরেছেন আমার মেজাজ একদম ফায়ারই ছিল। আর সে রাগ পড়তে বেশ সময় লেগেছে। প্রতিউত্তর দেরি করে করাতে কিছু মনে করবেন না। প্রথমত মাথা ঠাণ্ডা হচ্ছিল না। দ্বিতীয়ত একটু ইমোশনাল ছিলাম তাই..
যাইহোক চলে যাইনি,ফিরে এসেছি। কেউ কেউ সহজে যেতে পারে না! তবে হ্যাঁ অনেক কিছু শিখেছি :) সুস্থ থাকবেন।

১২| ২৫ শে মে, ২০১৮ বিকাল ৪:২১

চাঁদগাজী বলেছেন:


ব্লগিং'এর মান বাড়ছে ক্রমাগতভাবে; তবে, মাঝে মাঝে থমকে যায় কিছু সময়ের জন্য, কিছু ব্লগার অপ্র‌য়োজনীয় বিষয় নিয়ে মেতে উঠেন; সম্প্রতি, ২/১ জন ব্লগারকে নিয়ে অপ্রয়োজনীয় 'পপুলার পোষ্ট' লেখার প্রবনতা দেখা দিয়েছে; এটার অবসান হওয়ার দরকার আছে।

কিছু ব্লগার ব্লগে রেজিষ্টার করেই "কমেন্ট মাইনিং" করছেন, পরে দুর্বল পোষ্ট দিয়ে অনেক কমেন্ট পাচ্ছেন; এগুলো ব্লগিং'এর মান কমাচ্ছে।

সেদিন দেখালাম, এক 'কমেন্ট মাইনার' মোটামুটি পর্ণ ধরণের পোষ্ট দিয়ে অনেক মন্তব্য পেয়ে গেছেন; এতে উনার ভুল ধারণা হয়ে গেছে, উনি নিজকে কালের মহা-পন্ডিত ভেবে বসে আছেন, কিছু বললে গ্রাহ্য করে না।

তবে, এগুলো সাময়িক সমস্যা, এগুলো থাকবে না।

০৩ রা জুন, ২০১৮ রাত ১২:৩৩

নীল মনি বলেছেন: প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি এত দেরিতে প্রতিউত্তর করার জন্য এবং আপনার আন্তরিক মন্তব্যের জন্য কৃতজ্ঞতা। আমি আপনার মন্তব্যটা কয়েকবার পড়েছি এবং কিছু বিষয় অনুধাবন করেছি। পর্ণ ধরণের লেখার প্রতিবাদে মূলত আমার এই লেখাটা। আমি আমার সময় নষ্ট করে একটা লেখা পড়ছি এবং সেখানে এমন অনেকেই মন্তব্য করছেন দেখে অবাক হয়েছি। বিষয়টা আমার খারাপ লেগেছে এবং স্বাভাবিক হতে সময় লেগেছে।

যাইহোক আমার জন্য দোয়া করবেন। আপনার সুস্বাস্থ্য কামনা করছি।

শুকরিয়া আবারো।

১৩| ২৫ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

নতুন বলেছেন: ব্লগে লেখা বা পড়ার আগ্রহ না থাকলে বেশি দিন কেউ থাকেনা।

অনেকেই আসে জনপ্রিয় হবার চেস্টা করে।

বাজে কিছু দেখলে এড়িয়ে যান। তার জন্য ব্লগ ছেড়ে যাবার কথা চিন্তা করবেন না।

ভালো মন্দ সব খানেই আছে। দুই একটা মন্দের জন্য ব্লগ ছেড়ে যাবার ভাবনা মাথায় আনবেন না।

হ্যপি ব্লগিং।

০৩ রা জুন, ২০১৮ রাত ১২:৩৫

নীল মনি বলেছেন: শুকরিয়া ও স্বাগতম ব্লগ বাড়িতে। আপনার আন্তরিক মন্তব্যের জন্য অসংখ্য কৃতজ্ঞতা। আমি শিখে নিয়েছি এড়িয়ে যাবার মন্ত্র। সুন্দর থাকুন :)

১৪| ২৫ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

কাওসার চৌধুরী বলেছেন: বাহ!! আমার মনের কথাগুলো বলেছেন। এমন পোস্ট খুব দরকার ছিল। আমি তিন-চার দিন আগে নতুন একজন ব্লগারের লেখায় বিষয়টি নিয়ে ভদ্রভাবে আপত্তি করায় অনেক অপমানিত হতে হয়েছে। আসলে ছোট বেলা থেকে আমি আত্মমর্যাদা নিয়ে থাকার চেষ্টা করি, মানুষকে সম্মান দিয়ে চলি, কাউকে উপদেশ দেই না। উনার কমেন্ট পড়ে খুব অপমাণিত হয়েছি। আসলে, ভুলটা আমারই ছিল। কেন খামখা কমেন্ট করতে গেলাম। এড়িয়ে যাওয়া উচিৎ ছিল। উনি আমাকে অনেক উপদেশও দিয়েছেন। আমার সাহিত্য জ্ঞান যে খুব সীমিত তাও স্বরণ করিয়ে দিলেন তিনি। উনার সাহিত্য বুঝতে হলে আসলেই আমার সাহিত্য বোঝার যোগ্যতা অর্জন করা উচিৎ ছিল।

অনেক সম্মানিত ব্লগার এমন পোস্টে বাহবা দেন বিষয়টি দেখে আমার কষ্ট লাগে।

০৩ রা জুন, ২০১৮ রাত ১:১৪

নীল মনি বলেছেন: শুকরিয়া কাওসার ভাইয়া। আপনি বুঝতে পেরেছেন ব্যাপারটা। আপনারা পাশে থাকলে সাহস পাই।আপনি চমৎকার আন্তরিক মন্তব্য করেছেন। উত্তর দিতে দেরিইইই হয়ে গেল আশা করি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আপনার অনেক গুলো পোস্ট পড়তে পারিনি সময় করে পড়ে জানাব ইন শা আল্লাহ।

১৫| ২৫ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৪৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ১০০ জনের মধ্যে ২/১ জন বাজে বা অশ্লীল লিখবেই। এগুলো এড়িয়ে যেতে হবে। চ্যানেল পাল্টানোর মত ক্লিক করাতেও আপনার স্বাধীনতা আছে...

০৩ রা জুন, ২০১৮ রাত ১:৩৩

নীল মনি বলেছেন: শুকরিয়া ও কৃতজ্ঞতা আপনার সু পরামর্শের জন্য। আমার জীবনে আমি সর্বদা সু পরামর্শ নিতে ভালোবাসি। আপনার জন্য আন্তরিক দোয়া কামনা করছি।

১৬| ২৫ শে মে, ২০১৮ রাত ৮:৪৬

সামু পাগলা০০৭ বলেছেন: আমার চোখে অশ্লীলতার সমস্যাটি সেভাবে চোখে পরেনি। হয়ত সেসব পোষ্ট চোখ এড়িয়ে গিয়েছে কোনভাবে।

বাকি এটা বলতে পারি যে, হ্যাঁ ব্লগে কিছু মানুষ আছে যারা অন্যকে হেয় করতে, ক্যাচাল বাঁধাতেই আসে। তবে বাস্তব জীবনেও তো তেমন মানুষ আছে। দু একজন খারাপ মানুষের জন্যে মন খারাপ করলে চলবে না। বরং মনকে শক্ত রেখে নিজের এমন একট জায়গা তৈরি করুন ব্লগে যাতে কেউ বাজে কিছু বলার আগে কয়েকবার ভাবে। ব্লগে এমন অনেক গুণী লেখক ও ভালোমানুষ আছে যাদের কাছে শেখার কোন শেষ নেই। তাদের ছেড়ে যাবার কারণ দু একজন বাজে মানুষ হতে পারেনা।
প্লিজ অভিমান করে ব্লগে অনিয়মিত হবেন না, বা ব্লগ থেকে চলে যাবেন না।

ধন্যবাদ।

০৩ রা জুন, ২০১৮ রাত ১:৪২

নীল মনি বলেছেন: শুকরিয়া এই অধমকে দরদ দিয়ে বোঝানোর জন্য। শুনুন আপনার নামটা দারুণ। আপু কি ভাইয়া জানি না তবে আমি যদি সামু পাগলা বলে কোন দিন ডাক দিই রাগ করবেন না তো? উত্তর দিতে শুধু দেরি না বড্ড দেরি হল! কিছু মনে করবেন না। সত্যি খুব অভিমান হয়েছিল তবে আপনাদের সবার ভালোবাসা আমাকে কোথাও যেতে দেয়নি। আর ভবিষ্যতেও দেবে বলে মনে হয় না। ভীষণ ভীষণ ভালো থাকবেন কেমন! :)

১৭| ২৫ শে মে, ২০১৮ রাত ৯:০৬

বিএম বরকতউল্লাহ বলেছেন: জনগুরৃত্বপূর্ণ পোষ্ট। ধাতে আনলেই হলো।
আমার শুভেচ্ছা রইল।

০৩ রা জুন, ২০১৮ সকাল ১১:৩৫

নীল মনি বলেছেন: শুকরিয়া ও কৃতজ্ঞতা :)। আপনার সুন্দর মন্তব্যে ভালো লাগা রইল। ভালো থাকবেন।

১৮| ২৫ শে মে, ২০১৮ রাত ৯:৫৪

আহমেদ জী এস বলেছেন: নীল মনি ,




বুঝতে পারছি আপনার মনের অবস্থা । আপনি একটি ভেসে চলা হিমবাহের শিখরটুকুই দেখেছেন মাত্র এই অল্প সময়ে । কিন্তু
জলের নীচে ডুবে থাকা এই হিমবাহের বাকীটুকু আপনার দেখা সম্ভব হয়ে ওঠেনি সঙ্গত কারনেই ।
সামুর ইতিহাস বলে এক সমৃদ্ধির কথা । সে সমৃদ্ধির উত্তরাধিকার আমাদেরই । আপনারও । এখানে অশ্লীল ও মারকুটে ব্লগারদের দেখা যতো পাবেন তারচেয়েও ঢের ঢের বেশী সুশীল, শুদ্ধ, বিবেকবোধ সম্পন্ন , রূচিশীল ব্লাগারের দেখা পাবেন আপনি । তাঁরা ছিলেন , আছেন , থাকবেনও । গুটিকয় বিচারবুদ্ধিহীন , অবিবেচক, অপক্ক ব্লগারদের কারনে ব্লগ অশুচি হয়ে যায়না । নদীতে তো কতো পঁচা কচুরীপানাই ভেসে যায় , তাই বলে কি নদী নোংরা হয়ে যায় ?
বলেছেন , আপনার পৃথিবীটা সুন্দর, মানুষকে ভালোবাসেন , আন্তরিকতার সাথে কথা বলেন । শিশুর মতো নিষ্পাপ চোখে পৃথিবীকে দেখতে চান । এটাকে ধরে রাখুন । হাতেগোনা কয়েকজনের ভয়ে তাকে রুদ্ধ করে রাখবেন না ।

আমার মনে হয় আপনি এই লিংকটি দেখলে কিছুটা শ্বান্তনা পেলেও পেতে পারেন ------“ একটুখানি ব্লগ ....আ টুল অব কমিয়্যুনিকেশান ! ”

শুভেচ্ছান্তে ।

০৩ রা জুন, ২০১৮ সকাল ১১:৩৯

নীল মনি বলেছেন: আপনার আন্তরিক ভালোবাসায় পূর্ণ মন্তব্যের জন্য আন্তরিক কৃতজ্ঞতা। আমি কয়েকবার আপনার মন্তব্য পড়েছি এবং কমেন্টের লিংকেও গিয়ে লেখাটা পড়েছি। লেখাটি চমৎকার। আপনাদের এই স্নেহের কথা আমি ভুলব না ইন শা আল্লাহ। আপনার প্রতি বিনীত সম্মান প্রদর্শন করছি। আর এই যে দেরি হল উত্তর দিতে তার জন্য ক্ষমা প্রার্থী। আল্লাহ আপনাকে সুস্থ রাখুন।

১৯| ২৬ শে মে, ২০১৮ বিকাল ৩:০১

নীলপরি বলেছেন: আমি আহমেদ জী এস স্যারের সাথে একমত ।

০৩ রা জুন, ২০১৮ রাত ১:৩৫

নীল মনি বলেছেন: সহমত পোষণের জন্য ভালোবাসা রইল :)

২০| ২৬ শে মে, ২০১৮ বিকাল ৩:১১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: চলে যাবেন কেন? আপনার যা পছন্দ নয় তা এড়িয়ে যান ।
সগুভ কামনা রইল।

০৩ রা জুন, ২০১৮ রাত ১:৩৬

নীল মনি বলেছেন: ধন্যবাদ ব্লগ বাড়িতে আসার জন্য। আমি চলে যেতে পারিনি, ফিরে এসেছি। শুভ কামনা আপনার জন্যও।

২১| ২৬ শে মে, ২০১৮ বিকাল ৩:২৪

জানা বলেছেন: পোস্টের জন্যে ধন্যবাদ নীল মনি।
১২ নম্বর মন্তব্যে ব্লগার চাঁদগাজী এবং ১৮ নম্বর মন্তব্যে আহমেদ জী এস ভাইয়ের মন্তব্য দু'টি লক্ষ্যনীয়। এখানে হাজারো সুস্থবুদ্ধি সম্পন্ন ব্লগারদের মধ্যে কিছু ব্যতিক্রম তো অবশ্যই আছে এবং আমরা সাধ্যমত চেষ্টাও করি সেসবের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে। এর পরেও যেকোনভাবেই হোক কোন অস্বাভাবিকতা আমাদের নজর এড়িয়ে গেলে আপনাদের সহযোগিতা প্রযোজন। এই যেমন এই পোস্টটি আপনি লিখেছেন, তমনি অন্তত প্ল্যাটফর্মটিতে নিজের বিচরণের সম্পপূর্ণ সুস্থ পরিবেশ রক্ষার উদ্দেশ্যেই একটু কষ্ট করে নীতি বিরুদ্ধ পোস্ট বা কমেন্টের লিঙ্কসহ দু'একটি লাইন লিখে আমাদের ফিডব্যাকে ইমেইল করুন। আমাকেও সরাসরি [email protected] এই ঠিকানায় ইমেল করুন।

মঙ্গলময় হোক সবার প্রতিদিন।


০৩ রা জুন, ২০১৮ সকাল ১১:৪২

নীল মনি বলেছেন: আলহামদুলিল্লাহ্‌ শুকরিয়া। আমি আপনার মন্তব্য ভালো করে পড়েছি আর বিশেষভাবে কৃতজ্ঞ আপনাদের সবার আন্তরিক সাহায্যের জন্য। অন্যায়, অনিয়ম, কিংবা নীতি বিরুদ্ধ কিছু দেখলে ইন শা আল্লাহ্‌ ফিডব্যাকে ইমেইল করব। আপনার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানাই। ক্ষমা করবেন এত দেরিতে প্রতি উত্তর করার জন্য। ভালোবাসা নিবেন :)

২২| ২৬ শে মে, ২০১৮ বিকাল ৪:৩৯

জানা বলেছেন: সামাজিক মাধ্যমে যেকোন বিষয়ে তুমুল মুক্ত আলোচনা সঙ্গতভাবেই একটা সময় ভিন্ন ভিন্ন মত প্রকাশের ফলে 'সমালোচনা' এবং 'বিতর্ক' (অত্যন্ত কঠোর বা তিক্ততাও হতে পার। এক্ষেত্রে, সহনশীলতা খুব গুরুত্বপূর্ন বিষয়)এ পৌঁছায় এবং তা থেকেই 'ভালো'টা বেছে নেয়ার সুযোগ তৈরী হয়। সেটা স্বাভাবিক তো বটেই বরং মঙ্গলজনক। এটাই সামাজিক মাধ্যমের শক্তি। তবে, ব্যক্তি কিভাবে নিজেকে প্রকাশ করবেন এটা তাঁর রুচি এবং ব্যক্তিত্বের উপর নির্ভর করে। অনিয়ন্ত্রিত আচরণ (অশ্লীল/ব্যক্তিআক্রমণ/নীতিমালা বহির্ভূত) কখনওই গ্রহণযোগ্য নয়। তাই বলে আমি আমাকে গুটিয়ে নিয়ে গুটিকয়েক সভ্যতা বিবর্জিত মানুষকে জায়গা ছেড়ে দিতে পারিনা। পৃথিবীটা বুঝে এবং যুঝে চলার জায়গা। সত্য এবং ন্যায়কে বাঁচিয়ে রাখতে হলে নিজের অবস্থান শক্ত রাখা প্রয়োজন। আশার কথা হচ্ছে, বিকৃতি রুচীর মানুষের সংখ্যার অত বড় নয় যে তারা জয়ী হবে। অসুস্থতা এবং অস্বাভাবিকতার বিরুদ্ধে আমাদের সম্মিলিত সুস্থবুদ্ধি সবসময় সজাক থাকুক, সচেতন থাকুক।

০৩ রা জুন, ২০১৮ দুপুর ২:২৫

নীল মনি বলেছেন: আশার কথা হচ্ছে, বিকৃতি রুচীর মানুষের সংখ্যার অত বড় নয় যে তারা জয়ী হবে। - ভীষণ ভালো লাগল কথাটা। আপনার আন্তরিকতাপূর্ণ মন্তব্যের জন্য আমি আসলে কৃতজ্ঞ। খুব সুন্দর করে ছোট মানুষটাকে বুঝিয়ে দিয়েছেন। আপনার সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করছি :)

২৩| ২৬ শে মে, ২০১৮ বিকাল ৫:৫৯

নাজিম সৌরভ বলেছেন: অশ্লীলতা দেখে হতাশ হওয়া স্বাভাবিক । তবে আশার কথা হল অশ্লীল কন্টেন্ট দিয়ে যারা বাহবা পাচ্ছেন তারা বেশিদিন লাইনে থাকেন না । সবাই মিলে ভালো পোস্ট দিতে থাকলে অশ্লীলতার আবেদন থাকবে না ।

০৩ রা জুন, ২০১৮ রাত ১:৩৪

নীল মনি বলেছেন: আপনার আন্তরিক মন্তব্যে কৃতজ্ঞতা জানাই। সত্যি তাই অশ্লীলতার আবেদন বেশিদিন থাকে না।

২৪| ২৬ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:০২

নাজিম সৌরভ বলেছেন: একটা কথা লিখতে ভুলে গেছি, নীলমনিকে অনুরোধ করব আমার সর্বশেষ পোস্টটি পড়ুন । সেটা কি অশ্লীলতার পর্যায়ে পড়ে কি না জানতে চাচ্ছি । যদি আপনাদের দৃষ্টিতে সে লেখাটিকেও অশ্লীল মনে হয় তবে আমি পোস্টটি ডিলিট করে দেব । আমার লেখাতে অন্যরা অশ্লীলতা খুঁজে পাক তা আমি চাই না ।

০৩ রা জুন, ২০১৮ রাত ১:৩৩

নীল মনি বলেছেন: পড়ে এসেছি :)। শুকরিয়া। ব্লগে স্বাগতম।

২৫| ২৭ শে মে, ২০১৮ সকাল ৯:১৮

ধ্রুবক আলো বলেছেন: কথাগুলোর সাথে সহমত। তবে আমি বলবো, ব্লগিং করুন কম করুন বুঝে শুনে করুন দুষ্টু লোক থাকবেই এদের এড়িয়ে যাওয়াই শ্রেয়।
আপনার উল্লেখিত কারনে আমি দীর্ঘদিন যাবত লেখা দেই না, শুধু সময় পেলে পড়ি মন্তব্য রাখি।
শুভ কামনা রইলো, পথ চলা সহজ হোক।

০৩ রা জুন, ২০১৮ রাত ১:১৭

নীল মনি বলেছেন: ব্লগ বাড়িতে স্বাগতম। আপনার এই চমৎকার মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ। আমি দুষ্টু লোক ইন শা আল্লাহ এড়িয়ে যাব। অনেক অনেক ভালো থাকবেন। দেরিতে উত্তর করার জন্য কিছু মনে করবেন না। মনে ব্যথা লেগেছিল তো :) এখন ঠিকঠাক।

২৬| ৩১ শে মে, ২০১৮ বিকাল ৩:৪০

নীল মনি বলেছেন: আপনাদের কারো মন্তব্যের প্রতি উত্তর জানালাম না। আপনাদের আন্তরিক ভালোবাসায় মুগ্ধ। আশা করি আপনাদের দেখানো পথ অনুযায়ী পথ চলতে পারব। সকলের প্রতি আমার বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করছি। ভালোবাসা ও শুভ কামনা রইল সবার প্রতি।
সবাই অনেক ভালো থাকুন সেই কামনা করছি। :) শুকরিয়া

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.