নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভীষণ কঠিন পোড়ামাটিকে আবার সেই কাদামাটিতে ফিরিয়ে আনা,ভীষণ কঠিন আঘাত দেয়া শব্দমালা গুলো ফিরিয়ে নেয়া।ভীষণ কঠিন নিজের সম্পর্কে কিছু বলা।যে চোখ দেখিনি সে চোখ কেমন করে বিশ্বাস করবে জানি না।যে কখনো রাখিনি হৃদয়ের উপর হৃদয়;সে কেমন করে বুঝবে আমায়!

নীল মনি

শিশুর মত চোখ দিয়ে দেখি আমার এই বিশ্ব।মানুষ স্বপ্নের কাছে হেরে যায় না, হেরে যায় নিজের প্রত্যাশার কাছে। প্রত্যাশা থাকে আকাশচুম্বী অথচ প্রচেষ্টায় থাকে শুধুই স্বপ্ন।

নীল মনি › বিস্তারিত পোস্টঃ

প্রত্যাশা নিয়ে কিছু একান্ত ভাবনা

০১ লা জুলাই, ২০১৮ দুপুর ২:০৯


সুখী হবার মূল মন্ত্রে ভিন্নতা থাকলেও আমি মনে করি কারো কাছে কোন কিছুর প্রত্যাশা না করা।যে যত বেশি প্রত্যাশাহীন থাকতে পারবে সে তত বেশি নিজের মত করে থাকতে পারবে।
আমি তোমার সার্বঙ্গিক কল্যাণ কামনা করছি কিন্তু এর জন্য আমাকে তোমার ভালোবাসতে হবে না, কিংবা এর জন্য প্রত্যাশা করব না যে তুমি আমাকে ভালোবাসো।

তুমি আমার স্ত্রী হলে আমি কখনো মনে করব না তোমার সবকিছু আমার (দৈহিক কিংবা মানসিক)।তুমি ভিন্ন মানুষ এবং আমিও ভিন্ন মানুষ। একটা আইন এবং
ধর্মীয় ভিত্তিতে একই ছাদের বসবাসের অনুমতি দিলেও
মনের ঘরে প্রবেশ করতে হলে নুন্যতম কিছু শর্ত পূরণ করে ঘরে ঢোকা উচিত।জবরদস্তি জমি দখল করা যায় কিন্তু হৃদয় দখল করা যায় না।হৃদয় দখলের জন্য উপযুক্ত হৃদয় থাকতে হয়।
ছোট্ট একটা গল্প যা -একটা মেয়েকে অনেক ছেলেই পাত্রী হিসেবে দেখতে আসে।মেয়েটা কালো ও খাটো হওয়ায় উচুঁ জুতা পরে সব পাত্রের সামনে আসে।তবুও সবাই না করে দেয়। অবশেষে একদিন এক পাত্র আসে যার সাথে মেয়েটার বিয়ে ঠিক হয়।ছেলেটি বিয়ের বাজারের ব্যাগে মেয়েটার জন্য ফ্ল্যাট জুতা পাঠিয়ে দেয়।চিঠিতে লিখে দেয় "উচুঁ জুতা পরে আমার জন্য কষ্ট করতে হবে না।আমার জন্য তোমাকে আলাদা করে সাজতে হবে না।তোমার চোখ এমনিতেই খুব সুন্দর।আমার কাছে তুমি যেমন তেমনটি হয়েই এসো।"

আমি খাটো,আমি কালো, আমি কুৎসিত তার মানে এই নয় যে আমাকে কেউ ভালোবাসবে না কিংবা আমি কারো যোগ্য নই।সব অসুন্দর হতে পারে কিন্তু হৃদয় তো অসুন্দর না! একজন আকর্ষণীয় মেয়ের হৃদয় অহংকারে পূর্ণ থাকতে পারে কারণ সে কখনো জানে না হৃদয়ের চেয়ে দামি কিছু এ পৃথিবীতে নেই।তার কাছে তার চেহারা,তার ফিগারই সব।সে নিজেকে প্রদর্শন করতে ভালোবাসে।

একটা রিচ হার্ট আপনি সহজেই পেতে পারেন না। কিংবা বলতে পারেন না আপনি দামী হৃদয়ের অধিকারী।একটা দামী হৃদয়ের অধিকারী হতে হলে সাধনার প্রয়োজন। মা'য়ের গর্ভ হতে সবাই একটি শুভ্র হৃদয় নিয়ে পৃথিবীতে আসে।কেউ চাষ করে সেখানে ভালোবাসা কেউ চাষ করে অমানবিকতা।

একজন উচ্চ হৃদয়ের মানুষ সৌন্দর্যে মুগ্ধ হয় না, মুগ্ধ হয় ব্যক্তিত্বে।সে কখনো অন্যের সাথে কটু কথা বলতে পারে না ; যদিও কটু কথা কেউ তার সাথে বলে।
সে নিজেকে সাধারণের চেয়েও সাধারণ ভাবে।তার মাঝে লোভ নেই আছে সততার সৌন্দর্য। তার মাঝে প্রতারণার কোন চিত্র নেই,সে নিজেকে মেলে ধরে খোলা বইয়ের মত। সে হাসে সুখে, সে কষ্ট পেলেও হাসে তবুও অন্য কেউ কষ্ট পাক সেটা চায় না।সে কখনো অন্যের বিব্রতের কারণ হতে চায় না,সে সত্য ও সঠিক কথায় বলে দেয়,সে আফসোস করে না। সে মানুষের কষ্টের প্রতি দয়ার্দ্র হয়।সর্বোপরি সে সম্মান করে অন্যের ভালো না লাগাকে,অন্যের ভালো লাগাকে,অন্যের কথা মাথায় রেখে।কখনোই নিজের চাহিদা আগে নয়।

ভাবতে পারেন এমন মানুষ হয় না'কি! আপনি হোন নি তার মানে এই না অন্য কেউ এমন হতে পারে না। আছে এমন অনেক মানুষ আছে যারা বোঝে অন্যকে।যাদের কাছে আপনার চেহারার চেয়ে, আপনার অবস্থানের চেয়ে আপনার কথা, কাজ, ব্যবহার গুরুত্বপূর্ণ।

সুখী সুখী বলে যত অভিনয়ই করুন সবার অগোচরে এই আপনি দিনশেষে বড় করে নি:শ্বাস যে ফেলেন না তার কী গ্যারান্টি! নিজেকে অন্যের কাছে সুখী সুখী উপস্থাপন করাটা অনেক বড় প্রতারণা। আর নিজের সাথে নিজের প্রতারণায় যত খোঁড়া অজুহাত দাঁড় করান না কেন কোন লাভ নেই।নিজেকে বুঝুন,আপনার সাথীকেও বুঝুন।পারিপার্শ্বিক মানুষগুলোকেও বুঝুন।

প্রত্যাশাহীনভাবে মানুষকে ভালোবাসুন।কিছুর আশায় না, ভালোবাসতে হয়,উত্তম ব্যবহার করতে হয়,আপনি মানুষটা এমন তাই করুন।অভিনয় করে মানুষের কাছে ভালো হওয়া যায় কিন্তু আল্লাহ্‌র কাছে না।
কোন কিছু যদি সত্যি চান তবে সেই চাওয়া হোক আল্লাহ্‌র কাছে কারণ জুতার ফিতা'র মত নগন্য জিনিস তিনি তাঁর কাছে চাইতে বলেছেন।

©রুবাইদা গুলশান

ছবি আয়েশা শীলা

মন্তব্য ২১ টি রেটিং +৩/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ০১ লা জুলাই, ২০১৮ দুপুর ২:২২

Sujon Mahmud বলেছেন: সময় সল্পতার কারণে পুরো টুক পড়তে পারলাম না।
তারপর ও ভালো লেগেছে....

০১ লা জুলাই, ২০১৮ রাত ১০:৪৪

নীল মনি বলেছেন: শুকরিয়া ব্লগ বাড়িতে আসার জন্য। সময় করে বাকিটুকু পড়ে জানাবেন। আপনার ভালোলাগায় আমারও ভালো লাগা রইল।

২| ০১ লা জুলাই, ২০১৮ দুপুর ২:৪২

তারেক ফাহিম বলেছেন: ভালোলাগা।

আসলে অপরের জন্য কিছু করার মাঝে সুখটুকুই বাস্তবিক।

০১ লা জুলাই, ২০১৮ রাত ১০:৪৫

নীল মনি বলেছেন: ভালোলাগার জন্য শুকরিয়া।অপরের জন্য কিছু করার মাঝে সুখটুকুই বাস্তবিক।সহমত :)

৩| ০১ লা জুলাই, ২০১৮ বিকাল ৩:০৯

সম্রাট ইজ বেস্ট বলেছেন: প্রথমেই ছবিটার ব্যাপারে বলে নিই। এক কথায় অসাধারণ হয়েছে। যিনি তুলেছেন তাঁকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ পৌঁছে দেবেন।
আর আপনার লেখাটা গভীর ভাবনা আর অভিজ্ঞতার মিশেল বলে আমার মনে হল। দু'বার পড়লাম। খুবই মূল্যবান কথা লিখেছেন। আশা করি এই লেখা পড়ে অনেকেই উপকৃত হবেন! আপনার জন্য শুভকামনা!

০১ লা জুলাই, ২০১৮ রাত ১০:৪৮

নীল মনি বলেছেন: প্রথমেই আমিও বলে নিই আপনার চোখ তো বেশ ভালো দেখে। ছবিটা আমার বোন তুলেছে।ওকে বলেই ছবিটা পোস্ট দিলাম।আপনার ধন্যবাদ ইন শা আল্লাহ্‌ পৌঁছে দেব।
এত চমৎকার মন্তব্যে করেছেন। মাঝে মাঝে দ্বন্দ্বে পড়ে যাই এর উত্তর কী হওয়া চাই।
শুভ কামনা আপনার জন্যও রইল। :)

৪| ০১ লা জুলাই, ২০১৮ বিকাল ৩:২৪

রাকু হাসান বলেছেন: আমি মুগ্ধ এমন মানসিকতার লেখা পড়ে ....আমার অসম্ভব রকমের ভাল লেগেছে লেখাটি ....চেষ্টা করি সবার লেখা খুব মনোযোগ দিয়ে বুঝার-পড়ার । আপনার টাও ব্যতিক্রম ছিল না । বরং আরও বেশি ধিরে ধিরে পড়লাম ।

এমন মানুষ আছে অামার চারপাশে পেয়েছি । আমাদের বরং তথাকপিত সুন্দরের পিছনে না দৌঁড়ে ,মনের সৌন্দর্যের পিছনে দৌঁড়ানো উচিত । তাহলেই প্রকৃত সুখ অাসবে সাংসারিক জীবনে ; এই বলে বিশ্বাস আমার । ব্যক্তিত্বটাই আসল । কেমন মানুষ আমি --ভাল মানুষ হওয়াটাই মুখ্য হওয়া উচিত । .....এত সুন্দর লেখা :-B

নীল মনি আপু অনেক বেশি ভাল থাকুন । বেশি বেশি লিখুন সেই প্রত্যাশা । পাশে আছি ...

০১ লা জুলাই, ২০১৮ রাত ১০:৫২

নীল মনি বলেছেন: ব্লগ বাড়িতে স্বাগতম। আলহামদুলিল্লাহ্‌ অনেক প্রশংসিত করলেন। আপনার অসম্ভব ভালো লেগেছে জেনে আমার মন তো পাখি হয়ে যাচ্ছে :)। ধীরে ধীরে পড়া এবং আন্তরিক এই মন্তব্যে আমিও ভীষণ ভীষণ খুশি।
আপনার সুস্থতা কামনায়, আল্লাহ আপনাকেও অনেক ভালো রাখুন।এই ভাবেই পাশে থাকবেন। :)

৫| ০১ লা জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৬

রাজীব নুর বলেছেন: বোন খুব সুন্দর লিখেছেন।
আমি মনে করি সুখী হতে চাইলে সুখী হওয়া যায়।

০১ লা জুলাই, ২০১৮ রাত ১০:৫৩

নীল মনি বলেছেন: আলহামদুলিল্লাহ্‌ ভাইয়া। আপনার মনে করার সাথে সহমত।

৬| ০১ লা জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৯

কাওসার চৌধুরী বলেছেন:


সময়োপযোগী চমৎকার একটি লেখা, আপু। সুখে যেমন কোন সীমা পরিসীমা নেই, ঠিক তেমনি ধনী হবারও কোন শেষ সীমানা নেই। এজন্য প্রয়োজন মানসিক দৃঢ়তা ও নিজেকে জানা, আত্মনিয়ন্ত্রণ করা।

পোস্টে ভাল লাগা আপা।

০১ লা জুলাই, ২০১৮ রাত ১০:৫৫

নীল মনি বলেছেন: আলহামদুলিল্লাহ্‌ ভাইয়া। কেমন আছেন? "সুখে যেমন কোন সীমা পরিসীমা নেই, ঠিক তেমনি ধনী হবারও কোন শেষ সীমানা নেই। এজন্য প্রয়োজন মানসিক দৃঢ়তা ও নিজেকে জানা, আত্মনিয়ন্ত্রণ করা। "
শুকরিয়া জানাই ব্লগ বাড়িতে আসার জন্য।

৭| ০১ লা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৮

নাজিম সৌরভ বলেছেন: দারুণ একটি টপিকের আলোচনা । বাহ্যিক ও হৃদয়ের সৌন্দর্য নিয়ে যা বললেন তা অতুলনীয় আপু ।

০১ লা জুলাই, ২০১৮ রাত ১০:৫৭

নীল মনি বলেছেন: আলহামদুলিল্লাহ্‌ চমৎকার মন্তব্যের জন্য শুকরিয়া :) ভালো থাকবেন।

৮| ০১ লা জুলাই, ২০১৮ রাত ১১:০২

অচেনা হৃদি বলেছেন: আপু একটা প্রশ্ন ছিল, একটু ব্যক্তিগত বিষয় ।
আপনি কি লেখিকা জুবাইদা গুলশান আরা'র রিলেটিভ ?

০১ লা জুলাই, ২০১৮ রাত ১১:১৮

নীল মনি বলেছেন: সমস্যা নেই আপু এই প্রশ্নটা আরো অনেকেই করেছে আমাকে। আপনার প্রশ্নের উত্তর হল না। তার সাথে ব্যক্তিগত কোন সম্পর্ক নেই।

৯| ০২ রা জুলাই, ২০১৮ সকাল ৮:৪০

মোঃ আবু বকর ছিদ্দিক বলেছেন: নতুন ব্লগার হিসেবে জানতে চাই, তিনদিন অবজারবেশনে রাখারপর প্রথম পাতায় লেখার সুযোগ পাওয়ারকথা।কিন্তু পাচদিন হতে চললো,অধিকার পাইনি।আমিতো বিতর্কিত কিছু লিখিনি।কেন মডারেটররা কথা রাখেননি?কিভাবে সুযোগ পেতে পারি?

০২ রা জুলাই, ২০১৮ দুপুর ১২:২৮

নীল মনি বলেছেন: ছিদ্দিক ভাইয়া ব্লগ বাড়িতে স্বাগতম। আমি যখন ব্লগে এসেছিলাম খোলার পর তার পরের দিন অনুমতি পেয়েছিলাম।আমি জানি না কী উপায়ে দ্রুত এই সুযোগ পাওয়া যায়।তবে আপনার জন্য পরামর্শ হল সুন্দর লেখা পোস্ট করুন।অন্যের পোস্টে যথাযথ মন্তব্য প্রদান করুন আর ধৈর্য্যের সাথে অপেক্ষা করুন। ধন্যবাদ

১০| ০৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫৭

বৃষ্টি বিন্দু বলেছেন: লিখাটি ভীষণ ভালো লাগলো। আমি একবার এই প্রত্যাশা নিয়ে লিখেছিলাম মনের ডায়েরীতে।যদিও তা প্রকাশ করা হয়নি।

আমাদের যা কিছু চাওয়া প্রত্যাশা সবই স্রষ্টার কাছে হওয়া উচিত আর কারো কাছে নয়। এই অনুভূতিকে অনুভব করতে পারলে অনেক সমস্যা ছোট হয়ে ধরা দেয়...
লিখনির জন্য +++

১১ ই জুলাই, ২০১৮ রাত ১২:০৩

নীল মনি বলেছেন: অতি চমৎকার এই মন্তব্যে এবং + এর জন্য অনেক অনেক ভালোবাসা জানাই।আমার ব্লগ বাড়িতে স্বাগতম ☺

১১| ১১ ই মার্চ, ২০১৯ সকাল ৮:৩৯

পদাতিক চৌধুরি বলেছেন: খুব ভালো লিখেছেন ।

আপনার এই পোস্টের সঙ্গে আজকের মেজপুর উদ্দেশ্যে লেখা চিঠিটির অসম্ভব একটা মিল খুঁজে পেলাম। অনুভূতির বিকশিত হোক। আমাদের চার পাশটা আরো সুন্দর ও কল্যাণকর হোক ।
( বর্তমান পোস্টে না জানার জন্য 'শ্রদ্ধেয়' বলে ফেলেছি আপু। ক্ষমাপ্রার্থী।)
বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা জানবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.