নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভীষণ কঠিন পোড়ামাটিকে আবার সেই কাদামাটিতে ফিরিয়ে আনা,ভীষণ কঠিন আঘাত দেয়া শব্দমালা গুলো ফিরিয়ে নেয়া।ভীষণ কঠিন নিজের সম্পর্কে কিছু বলা।যে চোখ দেখিনি সে চোখ কেমন করে বিশ্বাস করবে জানি না।যে কখনো রাখিনি হৃদয়ের উপর হৃদয়;সে কেমন করে বুঝবে আমায়!

নীল মনি

শিশুর মত চোখ দিয়ে দেখি আমার এই বিশ্ব।মানুষ স্বপ্নের কাছে হেরে যায় না, হেরে যায় নিজের প্রত্যাশার কাছে। প্রত্যাশা থাকে আকাশচুম্বী অথচ প্রচেষ্টায় থাকে শুধুই স্বপ্ন।

নীল মনি › বিস্তারিত পোস্টঃ

চুরি করতে বুঝি ভীষণ মজা!

২৫ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:২৪

বেশিরভাগ লোকই মনের লোভ সামলাতে না পেরে পরিকল্পনা করে চুরি করে।আপনি জানেন কি,
এনোরেক্সিয়া নার্ভোসায় আক্রান্ত রোগী ডিপার্টমেন্টাল স্টোর থেকেও খাবার বা অন্য জিনিসপত্র চুরি করে, কিন্তু মজার ব্যাপার হল, সবাই সেটা খায় না বা ব্যবহার করে না; ফেলেও দেয়।.

প্যানিক অ্যাটাকে আক্রান্ত রোগী পছন্দের কিছু দেখে বাস্তব জ্ঞান ও বুদ্ধি হারিয়ে সেটা নিয়ে তার বাসায় চলে যায়।এটা অনিচ্ছাকৃত; নিজেকে সামলাতে পারে না।রোগীর মনে জিনিসটি চুরি করা ছাড়া আর কোন উপায় থাকে না।(এছাড়া আরো নানা কারণে হতে পারে।)
আমাদের এই সমাজে অনেকেরই এ ধরনের সমস্যা থাকতে পারে। মনোচিকিৎসকের পরামর্শ নিলে উপকৃত হতে পারেন।কিন্তু যারা সুস্থ হয়েও চুরি করেন, তাদের অসুখ তো সারানো কঠিন। ফেসবুকেও বর্তমানে অনেক রকম চুরি হয়ে থাকে। আর এই চুরিটা করা হয় অন্যের লেখা নিজের নামে চারিয়ে দেয়ার মাধ্যমে। যারা এই চুরিটা করেন তারা এটাকে চুরি বলতে নারাজ; এটাকে তারা কপি পেস্ট বলেন এবং মজার ব্যাপার হল, অনেকেই কপি করার সময় কিছু লাইন কিংবা চরিত্রের নাম বদলে দেন, যাতে তারা মনে করেন, ধরা পড়বেন না।

এখন দেখা যাক তারা এ কাজ কেন করেন? অন্যের প্রশংসা পাবার জন্য, কিছু লাইকের জন্য, মানুষ তাকে বড় মাপের লেখক ভাবুক, কিংবা সস্তা জনপ্রিয়তা অর্জনের খাতিরে এ কাজটা করেন।
ফেসবুকে এক ছোটবোন আছে সোনিয়া।মেয়েটা ভীষণ ভালো লেখে।একদিন শুনলাম, পত্রিকায় তার লেখা ছাপা হয়েছে, কিন্তু মজার ব্যাপার হল, লেখাটা অন্য একজনের নামে। আমি জানি না মেয়েটা ঠিক কতটুকু কষ্ট পেয়েছে।

আমি এমনও দেখেছি, বড় সাহিত্যগ্রুপে সে আছে, নিজেকে লেখক পরিচয় দিচ্ছে এবং দেদারসে চুরি করছে।একজন লেখক চুরি করতে পারেন না। তিনি অন্যের কথা নিজের নামে চালাতে পারেন না।
এটা যে অন্যায়, সেটা তিনি বোঝেন না।কেউ যখন এমন চুরি করা শুরু করে, আপনি তাকে যত লজ্জা দেন না কেন,
সবার ক্ষেত্রে কাজ হয় না। চুরি করা যদি হয়ে যায় তার নেশা। কিন্তু এই ব্যাপারটি একজন মানুষের জন্য কতটা আত্মঘাতী, কতটা ক্ষতিকর তা মানুষ নিজেও জানে না।
আপনি লিখতে না পারেন, বা কোনো লেখা আপনার খুব ভালো লাগতে পারে, তাহলে সেটা তুলে ধরুন, কোন সমস্যা নেই; তবে অবশ্যই কার্টেসিসহ।এতে করে আপনার প্রতি অন্যের সম্মান বেড়ে যাবে।একটুও কমবে না। বাবুই পাখির সেই কবিতাটা মনে আছে?

"কষ্ট পাই, তবু থাকি নিজের বাসায়।
পাকা হোক, তবু ভাই, পরের ও বাসা,
নিজ হাতে গড়া মোর কাঁচা ঘর, খাসা"
আপনি তাই লিখুন, যা আপনার মনে আসে।অন্যের লেখা নিজের নামে দিয়ে আত্মতৃপ্তি মেলে না।নিজের লেখা যেমনই হোক, তাতে একটা সুখ পাবেন।আর অন্যের লেখা ভালো লাগলে তাঁর নাম / কার্টেসিসহ পোস্ট করবেন। চুরি তো চুরিই, সেটা লেখাই হোক আর অ্ন্য জিনিসই হোক। অন্যায় সেটা কেবলি অন্যায়। এই অন্যায়কে প্রশ্রয় দিয়ে নিজেকে অন্যের কাছে ছোট করবেন না কেউ। আমার এমন কথায় সাময়িক কষ্ট লাগলেও আপনাকে ভালোবেসেই কিন্তু এটা বলতে বাধ্য হয়েছি। আমার ব্যক্তিগত কোনো লাভের জন্য নয়।

নীল রুবাইদা গুলশান মনি

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৫২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: সহমত।
অন্যের লেখা ভালো লাগলে কার্টেসি সহ পোস্ট করবেন। .....(কার্টেসি, নীল রুবাইদা গুলশান মনি):P


ছোট থাকতে আমিও চুরি করতুম। এখন অবস্য বাদ দিয়েছি। ভাবছি ব্যবসাটা আবার শুরু করা যায় কিনা!:( ছলে-বলে-কৌশলে মানুষের মন চুরি করবো।;)

পুনশ্চঃ
১. লেখক ইদানিং অনিয়মিত কেন?

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:০৩

নীল মনি বলেছেন: মন চুরি করার বুঝি বড্ড শখ. হিহি :)। প্রথম মন্তব্যে ভালো লাগা।আমি অবাক হয়েছি জানেন? এই যে আমি আসি না আপনি যে খেয়াল করেছেন! আলহামদুলিল্লাহ্‌ :) এটা কিন্তু কারো কাছে অনেক কিছু।

২| ২৫ শে জুলাই, ২০১৮ দুপুর ১:১১

দি এমপেরর বলেছেন: লেখাটা ভালো হয়েছে! কিছু টাইপো আছে। ডিজিটাল চোরদের লজ্জাশরম আছে বলে মনে হয় না। কার্টেসি দিলে তো আর নিজের হামবড়া ভাব থাকবে না। চোরা কখনও ধর্মের কাহিনী শোনে না। প্রকৃত চোর যারা তাদেরকে জনসমক্ষে যতই ধোলাই দেওয়া হোক না কেন তারা কখনও এ প্রফেশন থেকে সরে আসবে না।

বাই দ্য ওয়ে, নীল রুবাইদা গুলশান মনি কি আপনার পুরো নাম?

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:০৯

নীল মনি বলেছেন: শুকরিয়ায়ায়ায়ায়ায়ায়া। ব্লগবাড়িতে স্বাগতম।আমার আসলে বাজে অভ্যাস এক টানে লিখি এবং লিখে পড়ি না এইজন্য টাইপো হয়। আমার পুরো নাম রুবাইদা গুলশান নীলা। এটা ফেসবুকীয় নাম :)

৩| ২৫ শে জুলাই, ২০১৮ দুপুর ১:২১

নাজিম সৌরভ বলেছেন: আমি ফেসবুকে একটা আইডি পেয়েছিলাম, সেই আইডির মালিক আমার সকল স্ট্যাটাস নিজের ওয়ালে চালিয়ে দিতো! সে আমার চুরি করা লেখা দিয়ে অনেক লাইক কমেন্ট পেতো। এমনকি আমার চেয়েও বেশি লাইক পেতো। দেখে মনে হত যেন সে আমার লেখা কপি করেনি, আমিই বরং ওর লেখা কপি করছি! কেমন লাগে বলুন তো! :(

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:০৬

নীল মনি বলেছেন: ঠিক তাই। আমি একটু আগে দেখলাম আমার লেখা পোস্ট ভীষণ হিট, ৯৫ টা কমেন্ট আর আমি তো গরীব মানুষ :(। যাইহোক কী আর করা। মন্তব্যে ভালো লাগা :)

৪| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:০০

কাওসার চৌধুরী বলেছেন:



সাদ্দাম হোসেন এবং তার সরকার এত বেশি অপকর্মের সাথে লিপ্ত ছিল যে, তার তুলনায় লেখাচুরির বিষয়টিকে একেবারে নগণ্য অপরাধ বলে মনে হতে পারে। তবে ২০০৩ সালে সাদ্দাম সরকার এমন এক চৌর্যবৃত্তির আশ্রয় নেয় যে, নড়েচড়ে ওঠে গোটা বিশ্ব গণমাধ্যম।

জাতিসংঘের পক্ষ থেকে ইরাক সরকারকে দেশে মজুদকৃত অস্ত্রের বিবরণ সম্পর্কে লিখিত একটি প্রতিবেদন পেশ করতে বলা হয়। এই নোটিশের বিপক্ষে খোঁড়া যুক্তি দিয়ে প্রায় ১২,২০০ পৃষ্ঠার একটি প্রতিবেদন পেশ করে ইরাক সরকার। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের উপদেষ্টা কন্ডোলিৎসা রাইস নিউ ইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, এই বিশাল প্রতিবেদনের বৃহদাংশ সরাসরি চুরি করা হয়েছে ইরাক সম্পর্কে জাতিসংঘের নিজস্ব প্রতিবেদন থেকেই।

সৌভাগ্যবশত, সাদ্দামের প্রেমের উপন্যাস ‘জাবিবা অ্যান্ড দ্য কিং’ এর বিরুদ্ধে এখনো পর্যন্ত কেউ চুরির অভিযোগ আনেনি।

অফটপিক- ব্লগে আপনাকে ইদানিং কম দেখা যায়, আশা করি ভাল আছেন।

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:০১

নীল মনি বলেছেন: কাওসার ভাইয়া -বুকিং দেয়া সেই লেখা আজও পড়তে পারিনি।ব্লগে অনিয়মিত হয়ে গেছি। মারামারি ভালো লাগে না। আছি আলহামদুলিল্লাহ্‌ ভালো আপনাদের দোয়ায়।আপনি নিশ্চয় ভালো আছেন?

৫| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:২৩

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আপনি কি ফেবুতে "নারী" পেজ আর 'লিখালিখি" গ্রুপে আছেন? দেখলাম যেন মনে হল।

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৮

নীল মনি বলেছেন: আপনার চোখ তো ভীষণ ভালো! মাশা আল্লাহ্‌

৬| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৫

রাজীব নুর বলেছেন: চুরী করা ভালো না।
টাকা হোক, গহনা হোক, লেখা হোক।

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৯

নীল মনি বলেছেন: কিংবা মন কিন্তু বলেননি ভাইয়া :) আশা করি ভালো আছেন।

৭| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:২৫

গরল বলেছেন: একটা চুরি কিন্তু অপরাধ না সেটা হল বই চুরি।

২৫ শে জুলাই, ২০১৮ রাত ৮:১০

নীল মনি বলেছেন: তাই না :)

৮| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৫৯

সম্রাট ইজ বেস্ট বলেছেন: খুব সুন্দর লিখেছেন! এই লেখা চুরির ব্যাপারটা কোনভাবেই ঠেকানো যাচ্ছে না। ব্লগেও কিছুদিন আগে লেখা চুরি ঠেকানোর জন্য কিছু পদক্ষেপ নেয়া হয়েছিল কিন্তু তারপরও অবস্থা একই। শুধুমাত্র কার্টেসি দিলেই আর কোন সমস্যা থাকে না কিন্তু চোরের দল লজ্জাশরমের মাথা খেয়ে সব নিজের নামেই চালিয়ে দেয়। এদের বোধোদয় হোক!

২৫ শে জুলাই, ২০১৮ রাত ৮:১২

নীল মনি বলেছেন: দারুণ মন্তব্য করেছেন। শুকরিয়া :) একটা কাজ করলে কেমন হয় খুব বেশি ভালো লেখা গুগল করে নিতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.