নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভীষণ কঠিন পোড়ামাটিকে আবার সেই কাদামাটিতে ফিরিয়ে আনা,ভীষণ কঠিন আঘাত দেয়া শব্দমালা গুলো ফিরিয়ে নেয়া।ভীষণ কঠিন নিজের সম্পর্কে কিছু বলা।যে চোখ দেখিনি সে চোখ কেমন করে বিশ্বাস করবে জানি না।যে কখনো রাখিনি হৃদয়ের উপর হৃদয়;সে কেমন করে বুঝবে আমায়!

নীল মনি

শিশুর মত চোখ দিয়ে দেখি আমার এই বিশ্ব।মানুষ স্বপ্নের কাছে হেরে যায় না, হেরে যায় নিজের প্রত্যাশার কাছে। প্রত্যাশা থাকে আকাশচুম্বী অথচ প্রচেষ্টায় থাকে শুধুই স্বপ্ন।

নীল মনি › বিস্তারিত পোস্টঃ

খোলা চিঠি -১

১১ ই মার্চ, ২০১৯ রাত ১:৩৩

Ayesha Sheela

প্রিয় মেজপু,
একটা খোলা চিঠি লিখলাম। চিঠিটা যাদের পড়তে মন চায় তারা পড়ে নিক আর যারা বিরক্ত হতে চায় তাদের একটু বিরক্ত করি কী বলিস?

অনেক কিছু লিখেছিলাম তোকে নিয়ে।সব মুছে গেল। মুছে যাওয়ার সাথে সাথেই তোকে একটা কমেন্ট করে হাসি দিলাম।তুই কি জানিস কেন হাসি দিলাম? এইজন্য যে মনে হল যা যা লিখেছি তা আসলে ভালো হয়নি তাই ও একা একা মুছে গেল।

আজকাল কী দুর্দান্ত ছবি তুলিস। খুব ভালো লাগে। তোর প্রতিটা ছবি ভীষণ প্রাণবন্ত। আমার বইটা নিয়ে তুই যা করলি।কত কত ছবি তুললি! অরণ্যের গুঞ্জন সাজাচ্ছিস না, মনে হচ্ছে সেই ছোট্ট বেলার মত তুই নীলাকে সাজিয়ে দিচ্ছিস বার বার। তোরা সবাই কেন আমাকে এত বেশি ভালোবাসিস বলতো? কারোর জন্য আমি কিছুই করতে পারি না।ভাই বোন হল আল্লাহর রহমত। আল্লাহ তা আলা রহমত আর আশীর্বাদ স্বরূপ তোদেরকে উপহার দিয়েছে। আলহামদুলিল্লাহ। আজ দুপুরে বড়পাকে কী বলেছি জানিস? বললাম আপা আপনার হাতের মুরগী রান্না খেতে ইচ্ছে করছে। আপা বলে কি জানিস? আমার নীলাকে আমি এখন কই পাবো! এই দ্যাখ চোখ ভিজে গেছে।

জানিস, বড় আপা আমার স্ট্যাটাস দেখে তাও আবার ত্বসিন বাবার একাউন্ট থেকে। আমার এ কথা শুনে খুব ভালো লাগল।আমি ঢাকা চলে আসাতে আমাদের আর এক সাথে হওয়া হয়ে ওঠে না।বড়পা ভীষণ মিস করে।

তোরে কতদিন হল কত কথা বলা হল না। আমরা কি সময়ের কাছে হারিয়ে যাচ্ছি? রিকশায় করে ফিরছি তখন মনে হল টাকার কাছে সময় বেঁচে দিয়েছি। ব্যস্ততা ঘিরে ধরেছে। জানিস বইমেলার একটা গল্প বলা হয়নি। একটা স্টলে একজন অনেক বড় মাপের লেখক আছেন। সেখানে অনেক মানুষের ভিড়। আমি জানতাম না উনি আছেন। পরে বুঝলাম। একটা বাচ্চা মেয়ে তার বইটা নেবে। যে কিনে দিচ্ছে সে বলছে দেখ উনি বইটা লিখেছে। মেজপু বিশ্বাস কর লেখক বাচ্চাটার মুখের দিকে একবারও তাকাল না।এমনকি ওই মেয়েটির দিকেও। সবাই বুঝি বড় হয়ে গেলে এমন হয়ে যায় ? আমার খুব কষ্ট লেগেছে জানিস। আমি ওখান থেকে চলে এসেছি।আর আসতে আসতে ভেবেছি মানুষ এমন কেন?
এই একটা প্রশ্ন আমার সারাজীবন ধরে ঘুরবে আমি জানি। এই প্রশ্নের উত্তর খুঁজতে খুঁজতে আমি হারিয়ে যাব এবং শেষত বুঝে যাব মানুষ এমনি! কিন্তু তারপরেও কিছু মানুষ আছে যারা মানুষ হিসেবে অসাধারণ। চলার পথে এদের সাথে পরিচয় না হলে জীবন অপূর্ণ থেকে যেত। তবে যাই বলিস না কেন পৃথিবীর বেশিরভাগ মানুষই ভালো। হাতে গোনা কিছু মানুষ আছে যারা ভালো না কিন্তু ভালোর অভিনয় করে, আর কিছু আছে যারা ভালো দেখাতে গিয়েও নিজের রঙটা দেখিয়ে ফেলে। খারাপটাকে ভালো দিয়ে ঢাকতে পারে না। প্রকাশ হয়েই যায় তা অবশেষে।

শোন তোকে তো বলা হয়নি গত কয়েকদিন ধরে ভাবছিলাম একটা কথা -সেটা হল আমরা সবাই তুই, আমি,আপা,আব্বু,ফাহিম একটা নির্দিষ্ট সময়ের জন্য পৃথিবীতে এসেছি। ধর আমার ৩৫ বছর। এই নির্দিষ্ট সময়টা যেহেতু আমি জানি না তাই অনির্দিষ্টভাবে জীবনের ভোগ উপকরণে ব্যস্ত। এই নির্দিষ্ট সময়ের মধ্যে আমাকে সকল কাজ সম্পন্ন করতে হবে। তার মানে বুঝতে পারছিস প্রতিটা সেকেন্ড এবং মিনিট কতটা গুরুত্বপূর্ণ! আমি যদি কারো সাথে গল্প করে সময় কাটায় তাহলে ৩৫ বছরের সময় থেকে বিয়োগ হয়ে যাচ্ছে। বুঝতে পারছিস কী পরিমাণ মূল্যবান সময়! আমার ধারণা আমি তোরে বোঝাতে পারছি না।উপলব্ধি তীব্র হোক তখন বোঝাব।

আজ সকালে ঘুম ভাঙার পর থেকেই মনের আকাশে মেঘ। ব্যস্ততা যদিও ভুলিয়ে দিয়েছে তবুও একটা কথা ভেবে কষ্ট পাচ্ছি।যখন কেউ লুকাতে চায় তখন তাকে লুকাতে দেয়া উচিত।

ঘুম আসছে। অনেক বকবক করলাম। তুই ভালো থাকিস। চিঠি দেখে ভয় পাস না যেন। লিখে আর এডিট করিনি।ত্রুটিগুলো ক্ষমা করিস।নিজের যত্ন নিস। আর শোন তোর লিপিস্টিক আর কাজল ফেলে গেছিস।আমি আজকে কিন্তু একটু কাজল দিয়েছিলাম।
©রুবাইদা গুলশান

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১১ ই মার্চ, ২০১৯ সকাল ৭:৩৬

রাজীব নুর বলেছেন: সহজ সরল সুন্দর ছবি।

১১ ই মার্চ, ২০১৯ সকাল ৮:১৫

নীল মনি বলেছেন: আমি ছবি যোগ করলাম কিন্তু ছবি দেখা যায় না, আপনি দেখতে পেলেন কি?

২| ১১ ই মার্চ, ২০১৯ সকাল ৮:২৯

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল শ্রদ্ধেয় ,

খুব ভালো লাগলো আপনার খোলা চিঠি। ঠিকই তো আমরা যখন বড় হই তখন বাস্তবের আমাদের পা আর যেন মাটিতে পড়ে না। আশপাশের চেনা পরিচিত লোকজনদেরকেও তখন আমরা চিনতে পারি না। আমাদের মধ্য থেকে কুপ্রবৃত্তির অবসান হোক। আমরা আমাদের চারপাশের প্রতি একটু সদয় হয়ে অনুভূতির শাখা-প্রশাখা গুলিকে মেলে ধরি। বুঝতে শিখি জীবনের মূল্য আয়ুতে নহে কল্যাণ পুত কর্মে ।

শ্রদ্ধা ও শুভকামনা জানবেন।

৩| ১১ ই মার্চ, ২০১৯ সকাল ৯:২২

নীল আকাশ বলেছেন: রুবাইদা আপু,
নীল মনি বলেছেন: আপনি বই লিখতে চাইছেন শুভ কামনা জানাই।কোন ধরণের সাহায্য সহযোগিতা লাগলে জানাবেন।আপনার যদি লিখতে কষ্ট হয় রেকর্ডিং করে পাঠিয়ে দিবেন ইনশাআল্লাহ লেখা পেয়ে যাবেন। শুকরিয়া।
একটা পোস্টে আপনার এই মন্তব্যটা পড়ে আমি খুব করে জানতে চাই এটা কিভাবে সম্ভব? প্লিজ ডিটেইলস আমাকে জানান। খুব কৃতগ্গ থাকবো। আমার অনেক অনেক কাজ কমে যাবে............
ধন্যবাদ।

৪| ১১ ই মার্চ, ২০১৯ দুপুর ১২:৫৮

আকতার আর হোসাইন বলেছেন: সুন্দর লিখনি... সুন্দর চিঠি....

৫| ১১ ই মার্চ, ২০১৯ বিকাল ৩:৩৩

মাহমুদুর রহমান বলেছেন: সহজ সরল সুন্দর ...........

৬| ১১ ই মার্চ, ২০১৯ বিকাল ৩:৩৭

আমি মুক্তা বলেছেন: বড় মানুষ হলে সবাই ছোটদের আর মূল্যায়ন করতে চায় না। তখন তারা ছুতো খুঁজে কিভাবে তাদের থেকে দুরে থাকা যায়। তারা ভুলে যায় যে তাদের এই বড় হওয়ার পেছনে সেইসব ছোট মানুষরা রক্ত ও ঘাম দিয়ে সিঁড়ি বানিয়ে তাদের ওপরে উঠিয়ে দিয়েছে।

@ নীল আকাশ ভাই: অডিও শুনে টাইপ করা তো খুব জটিল কিছু বলে মনে হয় না। আউটসোর্সিংয়ে অনেকেই করে থাকেন এ ধরণের প্রজেক্ট প্রয়োজন শুধু ভালো টাইপিং স্পীড।

৭| ১৪ ই মার্চ, ২০১৯ রাত ১২:২২

নীল মনি বলেছেন: উনি আমাকে রেকর্ডিং পাঠালে আমি সেটা শুনে টাইপ করে দেব ইন শা আল্লাহ। তিনি চাইলে মেইল করতে পারেন কিংবা ফেসবুকে দিতে পারেন। আপনিও কাজ দিবেন নাকি

৮| ১৪ ই মার্চ, ২০১৯ রাত ১২:২৫

নীল মনি বলেছেন: বাকি মন্তব্যের জবাব দেব ইন শা আল্লাহ

৯| ১৯ শে এপ্রিল, ২০১৯ রাত ১:২৫

মেঘ প্রিয় বালক বলেছেন: ভালো ছিল আপনার মনের আবেগ মিশেল কথা গুলো। আমিও চিরকুট লিখতে খুব ভালবাসি ঠিকানাবিহীন প্রাপকের কাছে। আমার ব্লগের চিরকুট পড়ার আমন্ত্রণ রইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.