নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পাদক, শিল্প ও সাহিত্য বিষয়ক ত্রৈমাসিক \'মেঘফুল\'। প্রতিষ্ঠাতা স্বেচ্ছাসেবী মানবিক সংগঠন \'এক রঙ্গা এক ঘুড়ি\'।

নীলসাধু

আমি খুব সহজ এবং তার চেয়েও বেশী সাধারন একজন মানুষ । আইটি প্রফেশনাল হিসেবে কাজ করছি। টুকটাক ছাইপাশ কিছু লেখালেখির অভ্যাস আছে। মানুষকে ভালবাসি। বই সঙ্গে থাকলে আমার আর কিছু না হলেও হয়। ভালো লাগে ঘুরে বেড়াতে। ভালবাসি প্রকৃতি; অবারিত সবুজ প্রান্তর। বর্ষায় থৈ থৈ পানিতে দুকুল উপচেপরা নদী আমাকে টানে খুব। ব্যাক্তিগতভাবে বাউল, সাধক, সাধুদের প্রতি আমার দুর্বলতা আছে। তাই নামের শেষে সাধু। এই নামেই আমি লেখালেখি করি। আমার ব্লগে আসার জন্য আপনাকে ধন্যবাদ। শুভকামনা রইলো। ভালো থাকুন সবসময়। শুভ ব্লগিং। ই-মেইলঃ [email protected]

নীলসাধু › বিস্তারিত পোস্টঃ

সামহোয়্যারইন ব্লগের সমৃদ্ধির পথে আপনার অবদান সমূহ কি কি?

০৪ ঠা ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:০৩



সামহোয়্যারইন ব্লগের সমৃদ্ধির পথে আপনার অবদান সমূহ কি কি?

সেদিন আমার এক পোষ্টে মোহাম্মদ গোফরান নামের একজন সহ ব্লগার এই প্রশ্ন করেছিলেন। তিনি কে বা কার নিক এটি তা আমি জানি না। আমি ব্লগে অনেকটাই অনিয়মিত। আজ সকালে দেখলাম এই ব্লগের ফেসবুক গ্রুপে একজন এই নিয়ে একটি পোষ্ট দিয়েছেন, সেখানে তিনি টীকা টিপ্পনি কেটেছেন। যদিও নাম প্রকাশের সাহস হয়নি সেখানে। ফেসবুকের গ্রুপে তিনি তার নাম হাইড করে গ্রুপ পোষ্ট দিয়েছেন। এতে ধারণা করা যায় তিনি আমাদের পরিচিত কেউই। নিকের আড়ালে থাকতে চাইছেন। জেনে রাখবেন এমন টাইপের কুবুদ্ধিতে ভরা কুতর্কের দোকানী আমাদের চারপাশে ভরা। এরা আমাদের আশেপাশেই উৎ পেতে বসে থাকে। পেছনে টেনে নেবার জন্য। এরা আলোর পথের কেউ না, এরা এগিয়ে যাবার মানূষ নয়, এরাই আমাদের অন্ধকার। এরা আবর্জনা। এরা সমাজের কীট।

অথবা এই বিষয়টিকে আমরা যদি পজেটিভ ভাবে নেই।
সত্যিইতো, একজন জানতে চাইতেই পারেন। সে যদি নবীন হয় সকল কিছু না জানে তবে এই প্রশ্ন আসতেই পারে।
আমি মোহাম্মদ গোফরান নামের একজন সহ ব্লগারের প্রোফাইলে গিয়ে দেখি তিনি ব্লগিং করছেন ৬ বছর ৫ মাসের বেশি সময় ধরে। এক হিসেবে দীর্ঘ দিন। পোষ্ট করেছেন ১৩৪টি।
অথচ ফেসবুকে যিনি পোষ্ট দিলেন তিনি সেখানে বলছেন তিনি নাকি নবীন ব্লগার। যাইহোক নবীন হোক আর যাই হোক প্রশ্নতো করেছেন।

আসুন প্রশ্নে ফিরে যাই।
সামহোয়্যারইন ব্লগের সমৃদ্ধির পথে আপনার অবদান সমূহ কি কি?

এর উত্তরে কী বলবেন আপনি?
তালিকা দিতে পারবেন?

আসুন দেখি আমরা এই ব্লগের সমৃদ্ধির পথে আমাদের অবদান সমূহ কী তা নিয়ে মন্তব্য করি। দেখি কে কী করলাম। এভাবে ব্লগের প্রতি এবং ব্লগারদের প্রতি আমাদের কাজকর্মের একটি ফিরিস্তিও পাওয়া যেতে পারে।

আসুন শুরু করি-

একটি কথা বলে রাখি আপনারা বলবেন কে কী অবদান রেখেছেন সাথে আমিও জানাবো এই দীর্ঘ ১৪ বছরে আমরা কে কী করেছি।
আসুন তাইলে।



মন্তব্য ২৭ টি রেটিং +০/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:১২

আলমগীর সরকার লিটন বলেছেন: নীল দা লাল সালাম নিবেন আশা করি ভাল আছেন

০৪ ঠা ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৪৪

নীলসাধু বলেছেন: শুভেচ্ছে জানবেন আলমগীর সরকার লিটন ভাই।
আপনি বেশ কয়েকতি প্ল্যাটফর্মে লিখে যাচ্ছেন। ব্লগ ও ব্লগারদের আয়োজনে আন্তরিকতা নিয়ে যুক্ত হচ্ছেন। বিভিন্ন মাধ্যমে আপনার লেখালিখি প্রকাশিত হয়েছে। একজন নিবেদিত ব্লগার।

২| ০৪ ঠা ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:২৬

জুল ভার্ন বলেছেন: ওদেরকে গুরুত্ব দেওয়ার কিছু নাই। আমি সাধারণ একজন মানুষ। কারোর কোনো অনৈতিকতা প্রতিহত করার শক্তি আমার নাই, স্যোশাল মিডিয়ায় হুংকার করার মতো ফাটাকেষ্টও আমি নই। আমি শুধু স্যোশাল মিডিয়ার সেইসব উচ্ছিষ্টদের জাউড়ামির প্রতিবাদ ও ঘৃণা করতে পারি।

০৪ ঠা ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৪৭

নীলসাধু বলেছেন: আমার তবু আজ মনে হলো সত্যিইতো আসলে আমরা কী করেছি এটার কথাও ভাবা উচিত। কম বা বেশি আমাদের সবার অবদান রয়েছে। এই যে সময় দিচ্ছি, লিখছি, মন্তব্য করছি এতেও ইন্টারনেটে কন্টেন্ট জমছে। এগুলো রেফারেন্স হতে পারে। অন্যান্য অনেকের অনেক বিষয়ে তথ্য সহায়িকা হিসেবে কাজে লাগতে পারে এগুলো তো আমাদের ব্লগারদের অবদান। এখনো সার্চ দিলে সামহ্যোয়ার ইন ব্লগের লিংক আসে সবার আগে এর কারণ তো আমাদের পোষ্টগুলো।


ভালো থাকবেন জুল ভার্ন ভাই।
সতত শুভকামনা।

৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:০৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বাংলাদেশের সেরা পত্রিকা বা সেরা টিভি চ্যানেল কোনটি, ওগুলো কী কী কারণে সেরা? ঐ প্রশ্নের সাথে মিল রেখে প্রশ্ন করা যায়, বাংলাদেশের সেরা বাংলা ব্লগ কোনটি বা কোনগুলি, কী কী কারণে সেরা। এই সেরা বা সমৃদ্ধির পথে নিজের অবদান কী ছিল তা বলা যেতে পারে।

ব্লগিঙের উদ্দেশ্য কী, সেটাও জানা বা বোঝা দরকার।

ভালো লেখা, ভালো মন্তব্য, যা দ্বারা পাঠক উপকৃত, উদবুদ্ধ হয়ে থাকেন। দেশ বা সমাজের জন্য উপকারী বা কল্যাণকর।

সোশ্যাল ওয়ার্কে অবদান।

আরো তালিকা বানান --

আমি মনে করি, প্রতিটি ব্লগারই তাদের নিজ নিজ লেখা ও মতামত দ্বারা ব্লগ সমৃদ্ধির পথে অবদান রাখছেন। কারো অবদান বেশি, কারো ক্ষুদ্র। কিন্তু কোনোটাই ফেলনা না।

নিঃসন্দেহে সামহোয়্যারইন ব্লগ বাংলাদেশে পরিচালিত একটি বাংলা ব্লগ যা সমগ্র বাংলা ভাষাভাষীদের জন্য সর্বশ্রেষ্ঠ ব্লগ। রেজিস্ট্রিকৃত প্রতিটি ব্লগারেরই এখানে অবদান আছে এ সমৃদ্ধির পথে।

সময়ের আবর্তে একসময় জানা হয়ে যায় কার অবদান বেশি, আর কার অবদান বাকিদের চাইতে কম। আমি যতই গলা ফাডাইয়া আমার পাহাড়সম অবদানের কথা বলি, তা যেমন ধোপে টিকবে না, কেউ যদি বলেন আমার কোনো অবদানই নাই, সেটাও সঠিক মূল্যায়ন হবে না।

এই ব্লগ সমৃদ্ধির জন্য সবচাইতে বেশি অবদান জানা আপু দম্পতির। তারা এই ব্লগ চালু না করলে হয়ত অন্য কোনো বাংলা ব্লগও আমরা দেখতাম না।

ব্লগের প্রায় প্রথম থেকেই আপনি আছেন। আপনার অবদান ১৪ বছরে অনেক। এ নিয়ে ভেবে মাথা নষ্ট কইরেন না :)

শুভেচ্ছা নীলসাধু ভাই।

৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:১৪

নীলসাধু বলেছেন: এই মন্তব্যের পর আর কিছু না বললেও হয় সোনাবীজ ভাই।

জানা আপা দম্পতির অবদানের কথা বলে শেষ করার নয়। এই যে এই প্ল্যাটফর্ম দীর্ঘদিন ধরে উনারা চালাচ্ছেন একজন আইটির মানূষ হয়ে আমি ধারণা করতে পারি কী পরিমান ফিনান্সিয়াল ও অন্যান্য এফোর্ট এখানে দিতে হয় সেখানে আমরাতো গায়ে বাতাস লাগিয়ে শুধু লিখেই খালাস।

আমি মনে করি এই ব্লগের সকল ব্লগারেরই অবদান রয়েছে। আজ যে কারনে আমরা যে কোন বিষয়ে তথ্যের জন্য গুগল করলে সবার আগে এই ব্লগের নাম ও লিংক। এর কৃতিত্ব এই ব্লগের ব্লগারদের। আমাদের সবার।
আরো আছে কতো ইস্যু।
আমরাতো সবাই মিলে কতো কী করলাম।
রানা প্লাজার দুর্ঘটনায় এই ব্লগের শত ব্লগার কাজ করেছেন।
ঝোড় বন্যায় চিকিতসা রক্ত জোগার ইত্যাদি কাজে আমরা ঝাপিয়ে পরেছি একাধিকবার।
তালিকা করলে কম হবে না সোনাবীজ ভাই।

৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০৪

নাহল তরকারি বলেছেন: আমি কিছু ফান্ডিং করবো।

০৪ ঠা ডিসেম্বর, ২০২২ রাত ৮:৪১

নীলসাধু বলেছেন: এখানে কেউতো কারো জন্য ফান্ডিং চাইনি আমরা।

৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০২২ রাত ৮:০৪

মোহাম্মদ গোফরান বলেছেন: জুলভার্ন বলেছেন, এদের গুরুত্ব দেয়ার কিছু নেই।

প্রথমে আপনাকে ধন্যবাদ মন্তব্যটির জবাব সুন্দর ভাবে দেয়ার জন্য। আসলে ব্যবহারে বংশের পরিচয়। কে মানুক আর কে পশুশ্রেণীর তা তার ভাষা এবং ব্যবহার থেকে প্রকাশ পাবে।

ফেসবুকে ব্লগের বিষয় নিয়ে হাউ কাউ করার ঘোর বিরোধী আমি।তাই ফেসবুকে যিনি হাউকাউ করেছেন তিনি আমি নই এই ব্যাপারে আপনি নিশ্চিত থাকতে পারেন। আপনার সে পোস্টে আমারটা খুবই নিরীহ মন্তব্য ছিল। এটা আপনি পজিটিভলি নিবেন মনে হয়েছিল।


ব্লগার সোনাবীজ এর মন্তব্যের প্রেক্ষিতে বলছি, ব্লগকে সমৃদ্ধ করার জন্য প্রতিটি ব্লগারেরই অবদান রয়েছে। প্রত্যেকে চাহেন নিজের সেরা পোস্টটি ব্লগে পোস্ট করতে। সবাই চাহেন খুব সুন্দর করে মন্তব্য করতে। যেমনটি সোনাবীজ এবং ধুলোবালিছাই করেছেন। অথচ উনার সময়ের আরেকজন ব্লগারের মন্তব্যে তাচ্ছিল্য ও বিদ্বেষ প্রকাশ পাচ্ছে।

আসলে মন্তব্য বলে দেয় কে কোত্থেকে ওঠে এসেছে।

ভালো থাকুন।

০৪ ঠা ডিসেম্বর, ২০২২ রাত ৮:৩৯

নীলসাধু বলেছেন: ভাষা বা বংশের ব্যবহার এইসব নিয়ে এই কটাক্ষ শোভন নয়। ব্লগে আমরা সকলেই পুতুপুতু মন্তব্য আর লেখা লিখবো তা নয় ব্যাপারটা। নিজের আচরণ নিয়ে আপনার আলাপ নেই আরে কে কী বলছেন তা নিয়ে সিরিয়াস। ক্যাম্নে কী?
আমার পোষ্টে আপনার প্রথম মন্তব্য যেটি করেছেন সেটিও শোভন ছিল না। একজন সহ ব্লগারকে এভাবে জিজ্ঞেস করার আগে নিজে ব্লগ ও ব্লগারদের কল্যাণে কী করেছেন তাও ভাবা উচিত ছিল। অতি স্মার্টনেস বোকামির লক্ষণ।
তাই না?

আশা করি গুগল করেছেন এবং কিছূটা হলেও জেনেছেন।

৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০২২ রাত ৯:০২

মোহাম্মদ গোফরান বলেছেন: ব আমার মন্তব্যে কটাক্ষ কোন অংশ? ব্যবহারে বংসের পরিচয় এটা বহুল পরিচিত একটি প্রবাদ। এটি কটাক্ষ কিভাবে? নিজেকে একটা হনু মনে করাও ঠিক না। দুই দিন পর পর কিছু পুরনো ব্লগাররা এসে এমন একটা ভান ধরবে নতুনরা কোন ব্লগারই না। তারা একটা কিছু ছিলেন। কেউ ব্লগে নতুন এসে পুরনো কারও চেয়ে ভালো করতে পারে না? আপনি পোস্ট দিছেন। পোস্টে আমি একটা প্রশ্ন করেছি ভদ্র ভাবে। আপনি জবাব দিয়েছেন। বিষয়টি ওখানেই শেষ। সেটা নিয়ে হাউকাউ করার তো কিছু নাই। গুরুত্ব না দেওয়ারও কিছু নাই। আপনার পোস্টে মন্তব্য করাই ভুল হয়েছে। গুগল করিব কেন? প্রশ্ন করিছি। জবাব দিলে দিবেন না দিলে নাই। হুদাই প্যাচানোর কি দরকার?

০৪ ঠা ডিসেম্বর, ২০২২ রাত ৯:৩৫

নীলসাধু বলেছেন: ব্লগে থাকলে কতো ত্যানা পেচাইতে হয় ৬ বছরে বোঝেন নাই?

৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০২২ রাত ১০:৫৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার পোষ্টের প্রতিক্রিয়ায় সে একটা পোষ্ট দিয়েছে, যা ছিল তার নিজেরই বিবরণ।

০৪ ঠা ডিসেম্বর, ২০২২ রাত ১১:১৪

নীলসাধু বলেছেন: হা হা
ভাই আপনি দেখি মজার মানুষ।
যাক যা বলার বলুক। আসলে সেদিন তিনি আমার পোষ্টে এসেই যেভাবে মন্তব্য করেছেন তা আমার কাছে ভালো লাগেনি। সেই পোষ্টের যে মেজাজ ছিল তা না বুঝেই পাকনামি কর্তে তারে কেউ ডাকে নাই। আবার আজকে এসেও জ্ঞান দিচ্ছে। কাকে দিচ্ছে - সে চেয়েছে কীনা তার দর্কার আছে কীনা, জ্ঞান দেয়ার এই যোগ্যতা তার আছে কিনা এইসব নিয়ে ভাবনা নেই। যাইহোক আমি কিছু মনে করছি না। এরা বোকা, নতুন আসছে এই মাধ্যমে। আমরা বুড়ো হইসি এই করেই, তারা এগুলো জানে না।

৯| ০৫ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৯:০০

মুজাহিদুর রহমান বলেছেন: সত্যিকথা বলতে আমার কোন অবদানই নাই।

০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:০৫

নীলসাধু বলেছেন: অবদানকে এভাবে দেখবেন না। এক অর্থে যারাই আমরা লিখছি মন্তব্য করছি তাদের সবার অবদান রয়েছে। আমরাইতো দিনে দিনে এই কন্টেন্ট যোগ করেছি। আমিও, আপনিও।

১০| ০৫ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৪০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সব ক্যাচাল কি গোফরানকে নিয়েই হবে ? সাবধান গোফরান কিন্তু মোডারেটর প্যানেলের প্রিয় লোক ।



০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:০৪

নীলসাধু বলেছেন: সে কে? তারে নিয়ে আগেও ক্যাচাল হইসে নাকি?
আমি এইসব জানি না। ক্যাচালের বয়স পার করে আসছি আমরা। সেই সময় ইচ্ছে কোনোটাই নেই আর। এরা নতুন ব্লগার। করুক যা খুশি। এমন শত গোফরান লোকমান হাকিম জিয়া রায়হান পার করে আসছি আমরা।

আপনি এখানে নিয়মিত নাকি? আমিতো ভাবসিলাম হারাইয়া গেসেন।

১১| ০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:১৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি লগ ইন করে ব্লগে ঢুকি। তখন আমি ব্লগার সংখ্যা একটি বৃদ্ধি করি। এটাকে কি অবদান হিসাবে গণ্য করা যায়?

০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৩১

নীলসাধু বলেছেন: আপনি নিয়মিত ব্লগিং করছেন। পোষ্ট বা মন্তব্যে আপনার উপস্থিতি জানান দিচ্ছেন এটি নিঃসন্দেহে অবদান। এই যে সময় দিচ্ছেন এটাও অবদান। অবদান নানাভেবি আমরা রাখি। সরাসরি অথবা আরো নানা উপায়ে।

ধন্যবাদ।

১২| ০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৩১

রাজীব নুর বলেছেন: প্রয়োজনীয় পোষ্ট।

০৫ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:১৭

নীলসাধু বলেছেন: হা হা

কপি পেস্ট কমেন্ট করে ফেলসো রাজীব নুর।

১৩| ০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৩৩

রাজীব নুর বলেছেন: উপরের মন্তব্যটি মুছে দিবেন। ভুলে করা হয়েছে।
অপ্রয়োজনীয় পোষ্টে আমি কোনো মন্তব্য করতে চাই না।

০৫ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:১৬

নীলসাধু বলেছেন: মন্তব্য করার আগে বোঝো নাই যে কই আসছো? তওবা করে নিজের ব্লগে ফিরে যা। দেরি করিস না।

১৪| ০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:২০

নীল আকাশ বলেছেন: কেমন আছেন আপনি? অনেকদিন পরে আপনাকে ব্লগে দেখলাম।
আপনার মতো এত পুরাতন কোনো ব্লগারকে যে এই ধরণের প্রশ্ন করতে পারে তার আসলে ব্লগিং করার প্রয়োজন নেই।
ইদানীং ব্লগে আলতু ফালতু লোকজন ব্লগিংয়ের নামে এটাকে নোংরামির আড্ডাখানায় বানিয়ে ফেলেছে।
মাঝে মাঝে এদের এইসব পোস্ট আর মন্তব্য দেখলে খুব দুঃখ হয়, এরা আদতে ব্লগিং কী সেটাই জানে না।
ব্যক্তি আক্রমন যে ব্লগে নিষিদ্ধ এই রুলসটাই এরা জানে না। অথচ দেখবেন মাইক হাতে এদেরকেই সবচেয়ে বেশি চিল্লাচিলি করতে দেখবেন।
শুভ কামনা আপনার জন্য।

০৫ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:২৯

নীলসাধু বলেছেন: শুভেচ্ছা ভাই।
আমরাতো আর আসলে ব্লগে নেই। একেবারেই নেই। শুধুমাত্র অভ্যাসের কারণেই এই ব্লগে চোখ রাখি। এটা আমি নই সবাই করে । যারা একটা সময় দিনে ১৮ ঘন্টা সময় ব্লগে দিয়েছে তাদের ব্যাপারে ব্লগ নিয়ে অনুমান করে কিছু বলা কঠিন। হা হা । তাদের রক্তে মিশে গ্যাছে ব্লগ। যাইহোক তার কথায় আমি কিছু মনে করিনি। সে আর কী বলবে। সে তো জানে না ব্লগের কী দিন আমরা কাটিয়েছি। দেশের সকল কিছুতে আমাদের মতামত গুরুত্ব পেয়েছে। সকল আন্দোলনে বাদ প্রতিবাদের একটা সময়ে ব্লগাররা অগ্রণী ভুমিকা নিয়েছে। এখনো নিয়মিত টিভির টক শোতে বেশ কয়েকজন ব্লগারের উপস্থিতি দেখি আমরা। বেশ কয়েকজন ব্লগারের লেখা তুমুল জনপ্রিয়।
আমিও হুট করে রেগে যাওয়া মানুষ। অবশ্য এই অভ্যাস বদলানো উচিত বলে মনে করি তবু সেটা পারিনি বলে মাঝে মাঝে অসহায় বোধ করি। আমার ব্লগিং ক্যারিয়ার এমনই। রাগ ঝাল হৈচৈ করে ব্যান আন ব্যান নিষিদ্ধ এইসব নিয়ে। আমার অভ্যাস আছে।

মাঝে মাঝে ইচ্ছে করে ব্লগিং করি। ব্লগে এলে মনে হয় নিজের বয়স ৫০ পার হয়নি। এখনো ৩৫ এ আছি - এটা একটা ভাল দিক।

১৫| ০৯ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:৩৪

রাজীব নুর বলেছেন: মানুষ হও।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.