নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পাদক, শিল্প ও সাহিত্য বিষয়ক ত্রৈমাসিক \'মেঘফুল\'। প্রতিষ্ঠাতা স্বেচ্ছাসেবী মানবিক সংগঠন \'এক রঙ্গা এক ঘুড়ি\'।

নীলসাধু

আমি খুব সহজ এবং তার চেয়েও বেশী সাধারন একজন মানুষ । আইটি প্রফেশনাল হিসেবে কাজ করছি। টুকটাক ছাইপাশ কিছু লেখালেখির অভ্যাস আছে। মানুষকে ভালবাসি। বই সঙ্গে থাকলে আমার আর কিছু না হলেও হয়। ভালো লাগে ঘুরে বেড়াতে। ভালবাসি প্রকৃতি; অবারিত সবুজ প্রান্তর। বর্ষায় থৈ থৈ পানিতে দুকুল উপচেপরা নদী আমাকে টানে খুব। ব্যাক্তিগতভাবে বাউল, সাধক, সাধুদের প্রতি আমার দুর্বলতা আছে। তাই নামের শেষে সাধু। এই নামেই আমি লেখালেখি করি। আমার ব্লগে আসার জন্য আপনাকে ধন্যবাদ। শুভকামনা রইলো। ভালো থাকুন সবসময়। শুভ ব্লগিং। ই-মেইলঃ [email protected]

নীলসাধু › বিস্তারিত পোস্টঃ

স্বেচ্ছাসেবকদের সম্মান শ্রদ্ধা করুন- তাদের সাথে স্বেচ্ছাসেবক হিসেবে আপনিও যুক্ত হোন।

০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:০২



আজ আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস।
আমি নিজে একজন স্বেচ্ছাসেবী বলে আমার কাছে এ দিনটি স্পেশাল। স্বেচ্ছাসেবী কাজ বলতে আমরা সাধারণত স্বার্থহীন কাজকে বুঝি যা একজন ব্যক্তি বা গোষ্ঠী কোনো আর্থিক বা সামাজিক লাভের জন্য করে না বরং অন্যান্য ব্যক্তি বা দল বা সংস্থার সুবিধাৰ্থে করে, তাদের কল্যাণে করে। আধুনিক সমাজের একটি গুণ হলো মানুষের একে অপরকে সাহায্য করা; স্বেচ্ছাসেবা কাজের দ্বারা শুধু অন্যদের সহযোগিতা করা হয় না, বরং তা স্বেচ্ছাসেবা দেয়া ব্যক্তিটির ব্যক্তিগত পর্যায়ে সুবিধা পৌঁছে দেয়।

যুক্তরাজ্য কর্পোরেশন ফর ন্যাশনাল অ্যান্ড কমিউনিটি সার্ভিস অনুসারে (২০১২) প্রায়, ৬৪.৫ মিলিয়ন আমেরিকান বা ২৬.৫ শতাংশ প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠী, ৭.৯ বিলিয়ন ঘণ্টা স্বেচ্ছাসেবামূলক কাজ করেছে যার মূল্য ১৭৫ বিলিয়ন ডলার! হিসাব করলে দাঁড়ায়, প্রতিজন স্বেচ্ছাসেবক প্রতি সপ্তাহে ৩ ঘণ্টা, প্রতি বছর প্রায় ১২৫-১৫০ ঘণ্টা সময় দিচ্ছেন। পক্ষান্তরে আমাদের দেশের প্রাপ্ত বয়স্কদের মাঝে স্বেচ্ছাসেবার এই হার অনেক কম। আমরা বরং উল্টো। কেউ স্বেচ্ছাসেবায় যুক্ত হলে আমরা তার পেছনে লেগে যাই। মনে মনে ভেবে নেই সে স্বেচ্ছাসেবা করে না জানি কী করছে। ধর শালারে ভাব নিয়ে তার পেছনে লেগে থাকি।

আনন্দের কথা হলো এই সব নেগেটিভ মানুষের মাঝেও বর্তমানে বাংলাদেশেও অনেক তরুণ-তরুণী স্বেচ্ছাসেবায় সময় শ্রম ও মেধা ব্যয় করছেন। পাশে দাঁড়াচ্ছেন অসহায় দুস্থ মানুষের। হয়ে উঠছেন তাদের সহায়। এটা আনন্দ ও গর্বের। এটি আশাবাদী হবার মতোন বিষয়, আমি তরুণ তরুণী দের এই প্রচেষ্টাকে সাধুবাদ জানাই। একই সাথে মনে হয় আমাদের দেশেই আরো যাদের পক্ষে এই স্বেচ্ছাসেবী কাজে নিবেদিত হবার সুযোগ ও সম্ভাবনা ছিল তাদের উপস্থিতি যেন কিছুটা কম। অথচ যদি তা হতো তবে ভাল হতো। একসাথে আমরা যে বাংলাদেশ বিনির্মাণের স্বপ্ন দেখি তা বাস্তবে পরিণত হতে সকলের সম্মিলিত যূথবদ্ধ হয়ে চলাটা জরুরী ছিল।

স্বেচ্ছাসেবী হিসেবে আমার রয়েছে নানা অভিজ্ঞতা। এর মাঝে আনন্দেরই বেশি। তৃপ্তির, শিশুর হাসির কথাই মনে আসে আগে। আর টুকটাক বিপদে যে পরিনি তা নয়। সে সব নিয়েও আছে অম্ল-মধুর স্মৃতি। তবে সব ছাপিয়ে একজন স্বেচ্ছাসেবী হিসেবে মনের গহীনে যে শান্তি ও সুখানুভূতি মেলে সেটাকেই আমি বড় করে দেখি। এই প্রাপ্তির কোন তুলনা হয় না।

সামহোয়্যার ইনের ব্লগাররাও যুক্ত ছিল নানাবিধ স্বেচ্ছাসেবা কার্যক্রমে। তার মাঝে উল্লেখযোগ্য কিছু হচ্ছে-

দেশের ইমার্জেন্সি রেসপন্সে আমরা ব্লগাররা যুক্ত ছিলাম। যেমন বন্যার্তদের সহায়তায়, রানা প্লাজা দুর্ঘটনা সহায়তায়, নিমতলী অগ্নিকাণ্ডের সহায়তায়। এ ছাড়া আইলা বিদ্ধস্ত এলাকায় ও আমরা ত্রাণ সহায়তা করেছিলাম। শীতার্তদের সহায়তা কম্বল বিতরণ করা হয়েছে একাধিকবার। রুশান এর চিকিৎসা সহায়তা থেকে অসংখ্য মানুষের চিকিৎসা, রক্ত যোগার ইত্যাদিতে যুক্ত ছিলাম আমরা ব্লগাররা। লেখালিখির মাধ্যমে শিশুদের প্রতি সবাইকে যত্নশীল করার চেষ্টা করেছি। মানবিক সামাজিক কাজে যুক্ত করার চেষ্টা করেছি। ঝড় বন্যা আইলা আগুন যাই হোক মানুষের পাশে থাকার চেষ্টা করেছি এবং তা সকলে মিলে। সম্মিলিতভাবে। এই বোধ ছড়িয়ে দিতে ব্লগারদের সাথে ছিলাম আমিও।

আজ আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবসে সকল স্বেচ্ছাসেবকদের জানাই ভালোবাসা ও শ্রদ্ধা। আসুন এই পৃথিবী বদলে দেবার মিশনে সবাই একযোগে কাজ করে যাই।

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:০৪

আলমগীর সরকার লিটন বলেছেন: অনেক অনেক অভিনন্দন ও শুভেচ্ছা নিবেন নীল দা
ভাল থাকবেন

০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৩২

নীলসাধু বলেছেন: থ্যাংক ইউ আলমগীর সরকার লিটন ভাই।

স্টে ফাইন।

২| ০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৪২

জুল ভার্ন বলেছেন: বৃহত্তর প্রেক্ষাপটে না হলেও আমরা সবাই যার‍যার অবস্থান থেকে স্বেচ্ছাসেবী- হোক সেটা পরিবার, সমাজ, রাস্ট্রের জন্য উপকারী। এভাবেই "প্রত্যেকে আমরা পরের তরে"!

০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:২৭

নীলসাধু বলেছেন: জি জুলভার্ন ভাই, আমরা এক অর্থে সকলেই স্বেচ্ছাসেবী। কারো না কারো জন্য আমরা নিবেদিত হই। আমরাও স্বভাবগত ভাবে পাশের জনের ব্যথায় সমব্যথী ।

৩| ০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:০৩

শূন্য সারমর্ম বলেছেন:


স্বেচ্ছাসেবা নিয়ে বাঙালী ভাবনা কিভাবে দূর করা যায়?

০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:২২

নীলসাধু বলেছেন: আস্তে আস্তে বাঁধা কাটছে। একটা সময়ে স্বেচ্ছাসেবাকে তেমন গুরুত্ব দেয়া হতো না কিন্তু এখন শিক্ষা গ্রহণের এক পর্যায়ে স্বেচ্ছাসেবা করাকে একটি ইতিবাচক এবং এডিশনাল যোগ্যতা হিসেবে দেখা হচ্ছে যে কারনে তরুণ তরুনীরা আগ্রহী হয়ে উঠছে। আশা করছি আগামীতে এই প্রবণতা থাকবে এবং অনেকে যুক্ত হবে।
আর আমাদের মনোজগতের সব কিছু আমরা চাইলেই দূর করতে পারবো না। এটা দির্ঘ প্রসে। আমাদের মনে অভ্যাসগত বা পারিপার্শ্বিক কারণেই কিছু নেগেটিভ বিষয় কাজ করে যা আমাদের মজ্জাগত হয়ে গেছে। এগুলো বাঁধা, এইসব সরিয়েই আমরা স্বেচ্ছাসেবীরা কাজ করছি।

ধন্যবাদ।

৪| ০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:১২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
রুশান এখন কেমন আছে ?

০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:১৮

নীলসাধু বলেছেন: আমার সাথে রুশানের মায়ের কথা হয়েছিল। সম্ভবত গত বছর, তিনি জানিয়েছিলেন ভাল আছে। তার আরো কিছু চিকিতসার দরকার ছিল। তারা তখন ভারতেই ছিল।

৫| ০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:২১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: ওর জন্মগতভাবে হার্টের একটি ভাল্ব ছিল না। এটা কি প্রতিস্থাপন করেছিল ? নাকি ওষুধেই কাজ হয়েছিল ?
রুশানের এখন কত বয়স ? লেখাপড়া করে ?

০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:২৫

নীলসাধু বলেছেন: হু সেই ত্রুটির চিকিতসা নিয়েই তারা তখন চিকিতসা নিচ্ছিল। নিশ্চিত করে বলতে পারছি না। আমার কাছে তাদের ফোন নাম্বার আছে। একবার কথা বলবো -
ও কোন ক্লাসে পড়ে, কেমন আছে তা জানার চেষ্টা করবো।

ভালোবাসা রইলো স্বপ্নবাজ সৌরভ।

৬| ০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৩১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
আমার জানার দরকার। আশাকরি আমাকে সাহায্য করবেন।

০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৩৫

নীলসাধু বলেছেন: অবশ্যই।
আমার আগের ফোন তাদের ফোন নাম্বার আছে। উইল কল দেম।
আমি জানাবো আপডেট।

৭| ০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৪৬

জোবাইর বলেছেন: বাংলাদেশে স্বেচ্ছাসেবার উদ্যোগ আগে থেকে বেড়েছে। বর্তমান তরুণ প্রজন্মের অনেকে দেশের দুর্যোগে বিভিন্ন উদ্যোগ নিয়ে এগিয়ে আসে। আবার এক শ্রেণীর লোক নামেমাত্র কিছু স্বেচ্ছাসেবার কাজ করে তার ফটোসেশন মিডিয়ায় ঢাকঢোল পিটিয়ে প্রচার করে বাহবা নিতে চায়। সামু ব্লগে এখন উদ্যোগ এবং সক্রিয় কর্মীর অভাবে আগের মতো স্বেচ্ছাসেবা কার্যক্রম হয়না।

০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৩৪

নীলসাধু বলেছেন: - বাংলাদেশে স্বেচ্ছাসেবার উদ্যোগ আগে থেকে বেড়েছে। বর্তমান তরুণ প্রজন্মের অনেকে দেশের দুর্যোগে বিভিন্ন উদ্যোগ নিয়ে এগিয়ে আসে।

- এক শ্রেণীর লোক নামেমাত্র কিছু স্বেচ্ছাসেবার কাজ করে তার ফটোসেশন মিডিয়ায় ঢাকঢোল পিটিয়ে প্রচার করে বাহবা নিতে চায়।

- সামু ব্লগে এখন উদ্যোগ এবং সক্রিয় কর্মীর অভাবে আগের মতো স্বেচ্ছাসেবা কার্যক্রম হয়না।

সবগুলো পয়েন্টে সহমত জানাই।
প্রথম পয়েন্টের সুফল আমরা পাচ্ছি। আমাদের সাথে এখন অনেক তরুণ তরুণী
২য় পয়েন্টের ব্যাপারে কিছু বলার নেই কারণ তাতে কারো কিছু যায় আসে না। কেউ আমার কথা শুনবে না। তবে এগুলো বন্ধ হলে ভালো।

সামু ব্লগ নিয়ে ৩য় পয়েন্টে বলতে পারি এর কারণ আছে। এখন ব্লগে উদ্যোগ নিলে কাজের সময় কাউকে না পেলেও নানা আজেবাজে কথা বলার জন্য ১৫০ টি নিককে লগ ইন করতে দেখবেন। এইসব ঝামেলা এড়িয়ে চলে সংগঠকরা, তাই আর ব্লগের ব্লগারদের উদ্যোগে কিছু হয় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.