নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পাদক, শিল্প ও সাহিত্য বিষয়ক ত্রৈমাসিক \'মেঘফুল\'। প্রতিষ্ঠাতা স্বেচ্ছাসেবী মানবিক সংগঠন \'এক রঙ্গা এক ঘুড়ি\'।

নীলসাধু

আমি খুব সহজ এবং তার চেয়েও বেশী সাধারন একজন মানুষ । আইটি প্রফেশনাল হিসেবে কাজ করছি। টুকটাক ছাইপাশ কিছু লেখালেখির অভ্যাস আছে। মানুষকে ভালবাসি। বই সঙ্গে থাকলে আমার আর কিছু না হলেও হয়। ভালো লাগে ঘুরে বেড়াতে। ভালবাসি প্রকৃতি; অবারিত সবুজ প্রান্তর। বর্ষায় থৈ থৈ পানিতে দুকুল উপচেপরা নদী আমাকে টানে খুব। ব্যাক্তিগতভাবে বাউল, সাধক, সাধুদের প্রতি আমার দুর্বলতা আছে। তাই নামের শেষে সাধু। এই নামেই আমি লেখালেখি করি। আমার ব্লগে আসার জন্য আপনাকে ধন্যবাদ। শুভকামনা রইলো। ভালো থাকুন সবসময়। শুভ ব্লগিং। ই-মেইলঃ [email protected]

নীলসাধু › বিস্তারিত পোস্টঃ

পুরনো ব্লগার, নতুন ব্লগারদের হাস্যকর বিভাজন নিয়ে এই অতি উৎসাহের কি কারণ?

২০ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:২২



ব্লগার ভার্চুয়াল তাসনিম পোষ্টের শিরোনাম
ব্লগ দিবসের পোষ্ট: পুরনো ব্লগারদের লাগবেনা বর্তমানেও ব্লগ জমানো ব্লগার বহু আছেন।

বাংলা ব্লগ দিবসে উপলক্ষে পোষ্ট দিয়েছেন এবং তিনি জানাচ্ছেন "পুরনো ব্লগারদের লাগবেনা বর্তমানেও ব্লগ জমানো ব্লগার বহু আছেন।"।

এই শিরোনাম দেখেই আমার হাসি চলে আসলো।
হাসলাম অনেকক্ষণ।
কী ছেলেমানুষি পোষ্ট। আর কি তার শব্দচয়ন।
খুবই দুর্বল আলাপ।

প্রথমেই মনে হলো এটি নেগেটিভ একটি শিরোনাম। পক্ষপাতদুষ্ট।
কেন মনে হলো, তা ব্যাখ্যা করছি।
তার আগে আমাকে বলুন তো পুরনো ব্লগার রা কেউ কি এই দাবী করেছে ব্লগ জমাতে তাদের লাগবে?
তারা কি চায় না ব্লগ জমুক?
এই খবর নতুন ব্লগার রা কোথায় পেলেন যে পুরনো ব্লগার রা ব্লগ জমে থাকুক তা চায় না?


পুরনো ব্লগার, নতুন ব্লগারদের হাস্যকর বিভাজন নিয়ে এই অতি উৎসাহের কি কারণ?

......................

ভার্চুয়াল তাসনিম এর দেয়া পোষ্টে যে সব ব্লগারদের নাম উল্লেখ করা হয়েছে তাদের মধ্যে সর্বশেষ নামটি ছাড়া তালিকায় থাকা অনেককেই আমার চোখে কোন না কোন জায়গায় সেরা মনে হয়েছে। আমি তাদের লেখার সাথেই পরিচিত। তাদের বেশ কয়েকজনের লেখার গুণমুগ্ধ।
তাদের সাথে আমার পরিচয় দেখাদেখি এই ব্লগেই। তারা নতুন না পুরনো, ঢাকার নাকি বরিশালের তা আমি ভাবিনি। তাদের লেখা মন্তব্য পড়েই এই মুগ্ধতা তৈরি হয়েছে। আমিও তো একজন পুরনো ব্লগার, কই আমারতো তাদের কারো প্রতি কোন বিদ্বেষ নেই। তাদের ব্লগীয় আচার আচরণ নিয়ে কোন আলাপ নেই। বরং তাদের হ্যাপি ব্লগিং এর জন্য কিছু করার থাকলে তা করতে প্রস্তুত আছি। তাহলে পুরনো ব্লগার হিসেবে আমি কি এখন ইনাদের সবাইকে অপছন্দ করবো?
ব্লগ যেন না জমে আমি কি এইসব করবো?
হা হা।


পুরনো ব্লগারদের নিয়ে এইসব হাস্যকর মন্তব্য করা থেকে বিরত থাকতে অনুরোধ জানাই।
মনে রাখা উচিত বাংলা ব্লগের শুরুটা তারা করেছে। তাদের হাত দিয়ে ইন্টারনেটে ছড়িয়েছে শত লক্ষ মানসম্পন্ন কন্টেন্ট।
তারা সবসময় চায় ব্লগ ও ব্লগারদের সকল প্রচেষ্টা এগিয়ে যাক। তাদের মধ্যে এমন একজনও নেই যিনি চান ব্লগ থেমে যাক, ব্লগাররা কথা বলা বন্ধ করুক।
পুরনো ব্লগারদের প্রতি এ হেন নিন্দনীয় মনোভাব দুঃখজনক।

মন্তব্য ৪৭ টি রেটিং +৭/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ২০ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৩

ইফতেখার ভূইয়া বলেছেন: ব্লগে আমার অবস্থান ১৭ বছরেরও বেশী সময় ধরে। কখনো অবশ্য ব্লগ জমানোর কথা মাথায়ও কেন যেন আসে নি, তাই সে চেষ্টা কখনো ছিলোও না, আজও নেই আর আগামীতেও থাকার সম্ভাবনা নেই। ধন্যবাদ।

২০ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৬

নীলসাধু বলেছেন: ব্লগ জমানোর দায়িত্ব ব্লগ কর্তৃপক্ষ কাউকে দেয় বা দিয়েছে এমন কথা আমি আমার ব্লগীয় জীবনে শুনিনি। এটা তো আপনার কাজই না। আপনি তা নিয়ে ভাববেন কেন? আপনার ভাবনা ঠিক আছে।
ধন্যবাদ।

২| ২০ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৬

সেলিম আনোয়ার বলেছেন: ব্লগার পুরোনো হলেও তারা আধুনিক ধ্যান ধারণার পথিকৃৎ জন্মদাতা। আর নতুন বলতে যাদের বলা হয়েছে তারা বয়সে আবার বড়। বড়দের দেখে ছোটরা শেখে । ছোটরা আগামী দিনের ভবিষ্যৎ। লেখা টার শিরোনাম বন্য ও অপরিপক্কতার পরিচয় বহন করছে। বয়সে হয়তো বুঝবে। ভাবটা এমন বাবার দরকার নাই সন্তান এমনি এমনি..

২০ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৪১

নীলসাধু বলেছেন: জ্বি সেলিম আনোয়ার ভাই, শিরোনাম আপত্তিকর। ব্লগারদের মধ্যে অহেতুক হাস্যকর বিভাজন তৈরির অপচেষ্টা। কারো কাছে এটি ভাল লাগবে না। কোন পুরনো ব্লগার কি কাউকে নিষেধ করেছে, বলেছে এই তোমরা ব্লগ জমাইয়ো না। ব্লগ জমানোর দায়িত্ব কি একা কারো? অদ্ভুত আলাপ।

৩| ২০ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ব্লগ জমে উঠুক।

তবে, আদিকাল থেকেই দেখে আসছি, ক্যাচাল আর আড্ডা ছাড়া ব্লগ জমে না।

আবার এটাও দেখেছি, ব্লগ জমানোর জন্য কোনো বিশেষ ব্যক্তির উপস্থিতি, কিংবা ব্লগ ভাটায় যাওয়ার জন্য কোনো বিশেষ ব্যক্তির অনুপস্থিতি ম্যাটার করে না। এটা মাঝে মাঝেই চাঙ্গা হবে, আবার মন্দাক্রান্তও হবে। নতুন কিছু না। এসব ব্যাপারে আদিকাল থেকেই কিছুদিন পর পর পোস্ট বেরোতো ব্লগে। আমিও লিখেছি মাঝে মাঝে। এখানে একটা নমুনা দিলাম - ব্লগে মন্দাভাব চলছে; গত ১৫ ঘণ্টায় মাত্র ১৫টি পোস্ট। লিংক দিলাম না। এগুলো প্রথম পাতায়ই আছে। ভেতরে পাবেন দুটি বোনাস । এ পোস্টে গেলে দেখতে পাবেন, ঐ সময়ের সেরা ব্লগাররাই ব্লগে অ্যাক্টিভ ছিলেন, তবু ব্লগে মন্দাভাব বিরাজমান ছিল।



এমন সময়ে ব্লগ চাঙ্গা করার জন্য একটা মিলন মেলা অতীব প্রয়োজন :) তাতেও যে খুব একটা জমে উঠবে ব্লগ, তা মনে হয় না। ব্লগকে সরগরম করতে হলে এ ধরণি হতে ফেইসবুক, ইউটিউব, টিকটক, রিল, ইত্যাদি উঠিয়ে ফেলতে হবে, নইলে সম্ভব নহে :)

জমে উঠুক ক্যাচাল, জমে উঠুক ব্লগ, তবে, সবারই সৌজন্য বোধ বজায় যেন থাকে।

২০ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:১৪

নীলসাধু বলেছেন: তবে, আদিকাল থেকেই দেখে আসছি, ক্যাচাল আর আড্ডা ছাড়া ব্লগ জমে না।

আবার এটাও দেখেছি, ব্লগ জমানোর জন্য কোনো বিশেষ ব্যক্তির উপস্থিতি, কিংবা ব্লগ ভাটায় যাওয়ার জন্য কোনো বিশেষ ব্যক্তির অনুপস্থিতি ম্যাটার করে না।

আপনার দুটি গুরুত্বপুর্ণ অবজার্বেশন। সহমত জানাই।
তবে পুরনো ব্লগারদের লাগবেনা বলার জায়গায় আমার আপত্তি। যা নিয়ে আমার পোষ্ট। ব্লগার ভার্চুয়াল তাসনিমের এই শিরোনাম দুঃখজনক।

৪| ২০ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:১৩

ঘুম ভাঙ্গা শহরে বলেছেন: ভার্চ্যুয়াল তাঁর পোস্টে লিখেছেন, অনেকে বলে থাকেন পুরনো ব্লগাররা নেই তাই ব্লগ জমেনা। তিনি বলেছেন পুরনো ব্লগাররা না থাকলেও বর্তমানে যারা আছেন তাদের পক্ষে ব্লগ জমজমাট করা সম্ভব। মিথ্যাচার করবেন না। অবশ্য আপনার জ্বলার বিশেষ কারণ আছে। পোস্ট শুরুই হয়েছে আপনাকে বাঁশ দিয়ে।আপনি দম্ভ দেখিয়ে বলেছিলেন ২ লাইন লিখলেই কেউ ব্লগার নয়। আপনার মধ্যে হনুত্ব জাহিরের একটা প্রবনতা রয়েছে। হিংসাত্নক ব্লগার থেকে শূদ্ধ ব্লগার হয়ে ওঠুন। সারাক্ষণ অন্যের পেছনে আংগুল দেয়ার চেষ্টা করবেন না।

২০ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:১৬

নীলসাধু বলেছেন: আমি এখনো বলি দু লাইন লিখলেই সে ব্লগার নয় আমার কাছে।
ব্লগার হবার আরো কিছু শর্তাবলী গুণাবলী আছে, সেগুলো না থাকলে সে আমার কাছে ব্লগার নয়।


ক্লিয়ার?

শুদ্ধাচার শেখাবার জন্য যে জ্ঞান দরকার তা নেই আপনার। সংযত আচরণ আশা করি।
আপনার মন্তব্য আপত্তিজনক।

৫| ২০ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



ব্লগে আমিও পুরোনো। মনে হয় ১০-১১ বছর হয়ে গিয়েছে। ব্লগে পুরোনো বা নতুন হলে তাতে কি হবে - ব্লগ কি আমাদের স্বর্ণ পদক, রৌপ পদক বা ব্রোঞ্জ পদক দিবেন? - আপনার কি মনে হয়?

আপনিও ছেলেমানুষি করে কি পোস্ট লিখলেন?

আপনি একটি পোস্ট লিখতে পারতেন রাত জেগে অঘুমা থেকে প্রকাশনী নিয়ে কি কি কাজ করছেন। কাগজ মলাট ফর্মা, এমন কি গাম কি দিয়ে তৈরি করা হয়েছে বার্লি দিয়ে নাকি আইকা ব্যবহার হচ্ছে। এই সকল কাজ করতে গিয়ে আপনি ছাপাখানার সাথে কি কি কষ্ট করছেন, প্রচ্ছদ মন মতো পাচ্ছেন কিনা?

আপনি পোস্টে ছবি দিয়েছেন। - ছবিটি অসম্পূর্ণ হাতে কফির মগ অথবা চায়ের কাপ থাকলে মনে হয় ছবিটি সম্পূর্ণ হতো!

আমি কিন্তু আপনার বড় ভাই, তাই বড় ভাই হিসেবে অধিকার নিয়েই মন্তব্য লিখেছি। কি কি নিয়ে মন খারাপ করছেন, এতে করে আপনার বই ছাপার কাজ সহ সকল কাজে ভুল হতে থাকবে, শেষে বলবেন ঠাকুরভাই সঠিক বলেছিলেন, মাথা গরম করে কথা শুনিনি।

দুপুরে এখনও লাঞ্চ করে না থাকলে আজকে ফুল প্লেট কাচ্চি নিন, সাথে কাবাব ও বোরহানী। মন ভালো হয়ে যাবে।

২০ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:১৮

নীলসাধু বলেছেন: আমি বহু কাজ করি। আপনি একদিকে পরে আছেন।
হা হা
আমার মন ভালো আছে। পোষ্ট যে কারণে লিখেছি তা বুঝবেন।
সময় যাক। আমার পোষ্ট নিয়ে আপনি না ভাবলেই ভালো। নিজের কাজ করুন।
থ্যাংকু।

৬| ২০ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনার কষ্ট বুঝতে পেরেছি বলেই এতো বড় মন্তব্য করেছি। আমি আপনার সাথে সমব্যথিত। আমি আগেই বলেছি আমি কিন্তু বড় ভাই হিসেবে অধিকার নিয়ে মন্তব্য করেছি - তারপরও আমার মন্তব্যে যদি কষ্ট পেয়ে থাকেন আমি আন্তরিক ভাবে দুঃখিত।

২০ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:৩৮

নীলসাধু বলেছেন: কষ্ট পাবার কিছু করেননি। মানুষ কষ্ট পায় আপন কেউ দুঃখ দিলে, আপনি কে? আপনাকে তো আমি চিনিই না আমি আপনার মন্তব্য সেভাবে গুরুত্ব দেইনি কারণ আপনি আমার পোষ্ট বুঝতে পারননি। ব্লগারদের মধ্যে অহেতুক হাস্যকর বিভাজন তৈরির অপচেষ্টা কোনভাবে এলাউ করার সুযগ নেই।
ধন্যবাদ।

৭| ২০ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৩৫

অপু দ্যা গ্রেট বলেছেন:


সাধু দা ওনার পোস্টে গিয়ে পড়লাম। তারপর মন্তব্য করতে গিয়ে দেখি যে সেটগা বন্ধ করা। আমার করা মন্তব্য ছিল -




আমার মনে হয় পুরাতন ব্লগাদের থাকা জরুরী। কারন তাদের কাছ থেকে আমাদের শেখার ও জানার অনেক কিছু আছে। তাদের অবদান অনস্বীকার্য। তারা থাকলেই বরং অনেক ভাল। ব্লগ জমজমাট করার জন্য আসলে পাঠকের দরকার। ব্লগারদের চেয়েও পাঠক এবং মন্তব্যকারীদের দরকার যারা ব্লগকে জমিয়ে রাখতে পারবেন।

আপনি ভাবতে পারেন যে নতুন ব্লগারদের দিয়েই সব হয়ে যাবে। আসলে এমন নয় আমাদের মিথস্ক্রিয়ার দরকার নতুন এবং পুরাতনদের মিথস্ক্রিয়ার মাধ্যমেই ব্লগ তার হারানো ইতিহাস ফিরে পেতে পারে বলে আমার মনে হয়।


আমি জানি না উনি এই মন্তব্য দেখবেন কিনা। তবে পুরাতন ব্লগারদের অবশ্যই ব্লগে থাকা জরুরী।

২০ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:১৬

নীলসাধু বলেছেন: আমি জানি না ভার্চুয়াল তাসনিম কে। তার পোষ্ট নিয়ে আমার কথা নেই কিন্তু শিরোনাম এবং পোষ্টের ধরণ নিয়ে আমার মতামত আমি দিয়েছি। এমন একটি চেষ্টা ব্লগে দেখি। অহেতুক বিভাজন তৈরির চেষ্টা যা কাম্য নয়।

৮| ২০ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:০৯

নূর আলম হিরণ বলেছেন: উনার পোষ্টের মেসেজ তো খুব ক্লিয়ার ছিল। উনি বলেছেন পুরনো ব্লগারদেরকে নিয়ে আমরা যে হাফিত্যিস করি সেটা না করেও আমরা এখন যারা ব্লগে আছি তারা নিয়মিত লিখলে ব্লগ জমজমাট হবে। উনার কথা তো পরিষ্কার, আপনি ঐ পোষ্ট নিয়ে আবার পাল্টা পোস্ট দেওয়ার তো মানে দেখছি না। হ্যাঁ আপনি লিখতে পারতেন আপনাকে নিয়ে যে অভিযোগ বা মন্তব্য করেছে সেটা নিয়ে। পুরনো ব্লগারদেরকে নিয়ে যে আক্ষেপ, হায় হুতাশ করা হয় এটা তো মিথ্যে নয়!

২০ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:২৪

নীলসাধু বলেছেন: আপনার কি মনে হয় উনার পোষ্টে কি লেখা আছে আমি পড়িনি?

অদ্ভুত।

আপনি ঐ পোষ্ট নিয়ে আবার পাল্টা পোস্ট দেওয়ার তো মানে দেখছি না।

আপনার এই মন্তব্যেরও আমি কোন মানে দেখতে পাচ্ছি না। ব্লগার নীলসাধু কি পোষ্ট করবে তার সাথে আপনার দেখা জানা বা মানে জানার কোন সম্পর্ক থাকার কথাও না। নীলসাধু ও নূর আলম হিরণ উনারা তো দুইজন আলাদা মানুষ।
তাই না?

আমি কেন পোষ্ট দিয়েছি তা স্পষ্ট উল্লেখ করেছি, ব্যাখ্যা দিয়েছি।

ধন্যবাদ।

৯| ২০ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৫০

সেলিম আনোয়ার বলেছেন: আমি বলেছি ব্লগ দিবসের পোস্টের শিরোনাম নিয়ে। আপনার টা নিয়ে নয়।

২০ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৫৮

নীলসাধু বলেছেন: আমি দেখলাম এখন। আমি ভেবেছি আপনি তার শিরোনাম নিয়ে বলেছেন।
তার শিরোনাম নিয়েই আমার আপত্তি ছিল। পুরনো ব্লগার, নতুন ব্লগারদের মাঝে হাস্যকর বিভাজন নিয়ে অতি উৎসাহের কারণ বুঝতে চাইছিলাম।
পরে শুনলাম এইসব তৈলাক্ত পোষ্ট।
যাইহোক আমি তো ব্লগে নিয়মিত নই, কদিন সময় দেই, বুঝি কাহিনী কি, তারপর দেখা যাবে।

১০| ২০ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৯

নিমচাঁদ বলেছেন: আমি নতুন নাকি পুরাতন এই বিষয়টা আমার নিজের কাছেই বেশ বিভ্রান্তি কর।
এখন ২/৩ বছর পর পর ব্লগে আসি , এসে নিজে খুব ফ্রেশ ফ্রেশ ফীল হয় । নিজেকে নতুন ভাবাটা জরুরী, যেমন জরুরী বউ বেশ পুরানা হয়ে গেলে , তার অভাবটা বুঝতে নতুন করে অন্য একজন রূপসীর প্রেমে পড়ে যাওয়া । তারপর বিবিধ জাগতিক মারধর খেয়ে পুরানা বউএর কাছে ফিরে আসলে , একটা নতুন নতুন ভাব হয়ে যায় ।

বাই দ্যা ওয়ে, ইন্টারনেটে দেখলাম একজন বাংলাদেশী আইনাস্টাইন পাওয়া গেছে , যিনি ৬ বোতল ফেন্সিডিলকে ১৮ বোতল বানিয়ে ফেলেন, পুলিশ এই মহৎ আবিষ্কারের কারণ হিসেবে খুজতে গিয়ে বের করে ফেলেছে , উনি এই ৬ বোতল ফেন্সির সাথে ,১০/১২ দিনের মূত্র জমা করে ,এই ৬ বোতলের সাথে মিশিয়ে ১৮ বোতল বানিয়ে বিক্রি করেন ।লোকাল মার্কেটে তার এই ফেন্সি জনপ্রিয় এবং তিনি হট কেক সেলার ।

আমার কথা হলো নেশাটা জমলেই হলো , কি দিয়ে পোষ্ট দিলাম আর সাথে কি মিশিয়ে দিলাম । লোকজন খেলেই আমি সাকসেসফুল।
নতুন পুরাতন আসলে কোন সমস্যা না , পিন পয়েন্ট হলো আমার পোষ্ট পাবলিকে খাইলো কিনা

২০ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১২

নীলসাধু বলেছেন: হা হা


আমি হাসতে হাসতে শ্যাষ নিমচাঁদ ভাই।
আশা করি ভাল আছেন। বহুদিন পর ব্লগে কথা।

১১| ২০ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫০

পবন সরকার বলেছেন: ব্লগার নতুন পুরাতন নিয়ে বিভাজন করার কোন অর্থ দেখি না। সব ব্লগারকেই সৌহার্দ্যপুর্ণ হতে হবে।

২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:১৭

নীলসাধু বলেছেন: সব ব্লগারকেই সৌহার্দ্যপুর্ণ হতে হবে।

সহমত জানাই।
ধন্যবাদ।

১২| ২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:২১

মিরোরডডল বলেছেন:




নীল,

আমি কি একটু বলবো আমি যা বুঝেছি?
ভুল হতে পারে কিন্তু আমার মনে হয়েছে পুরনো ব্লগারদের লাগবেনা বর্তমানেও ব্লগ জমানো ব্লগার বহু আছেন। এই শিরোনামে তাসনিম যেটা বলতে চেয়েছে অচল ও সচল ব্লগারদের কথা।
কাউকে ছোট করার জন্য কিছু বলেনি।

পুরনো ব্লগার বলতে সঠিক শব্দের ব্যবহার যে সব ব্লগাররা এখন আর একটিভ না, একসময় ছিলো, যাদের কথা প্রায়ই সবাই বলে একসময় ব্লগে এরা ছিলো, সেইসময়ের ব্লগিং খুব ভালো হতো, এরা নেই তাই এখন আর আগের মতো নেই ইত্যাদি।

তার কারণ হচ্ছে যাদের নিয়ে সে বলছে বর্তমানে ব্লগ জমানো তারা কিন্তু অনেক পুরনো ব্লগার শায়মাপু, শেরজা, জি এস, জুনাপু, সোহানী আপু এরা সবাই পুরনো ব্লগার। তাসনিম কিন্তু বলেছে এরাই বর্তমান সচল ব্লগার।

যদি ভুল না করি, তারমানে সে বলতে চেয়েছে অচল ব্লগার যারা নেই, তাদের ছাড়াও সচল যারা আছে তাদের নিয়ে ভালো ব্লগিং হচ্ছে বা হবে। শব্দ ব্যবহারের কারণে ভুল বোঝাবুঝি হলো। পুরনো আর নতুন ব্লগার কনফ্লিক্ট নেই।

বর্তমান একটিভ ব্লগারদের মাঝে পুরনো নতুন সবাই আছে এবং এমনটাই হওয়া উচিত, সবাই মিলে একসাথে আনন্দের সাথে ব্লগিং করবে। জানিনা কিছু বোঝাতে পারলাম কিনা :(


২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:২৮

নীলসাধু বলেছেন: একেকজনের ইনটেনশন একেকরকম।
যে ব্লগার পোষ্ট দিয়েছে তাকেও আমি চিনি না। আমি জাস্ট আমার প্রতিক্রিয়া জানালাম। তার পোষ্টেও কমেন্টের সুযোগ ছিল না তাই আমার জায়গাটা আমি ক্লিয়ার করেছি। এর বেশি কিছু নয়। সে যেমন পোষ্ট দিয়েছে, আমিও একজন ব্লগার হিসেবে পোষ্ট দিয়েছি। ব্যাস। এই ব্লগে এক লাইন লিখেও অনেকে পোষ্ট দেয় দেখছি।

আর ব্লগের সাথে কদিন সময় দিলে আমি নিজেই বুঝে যাবো কার কী অবস্থা, কে কী করতে চাইছে।
থ্যাংকইউ সো মাচ এভাবে সফটলি বুঝিয়ে বলার জন্য।
এই পৃথিবীটা সহজ সুন্দরই ছিল, আমরা মানুষেরা মিলে নষ্ট করছি, প্রতিদিন।
টেক কেয়ার।

১৩| ২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:২৪

মিরোরডডল বলেছেন:



নিমচাঁদ বলেছেন: নিজেকে নতুন ভাবাটা জরুরী, যেমন জরুরী বউ বেশ পুরানা হয়ে গেলে , তার অভাবটা বুঝতে নতুন করে অন্য একজন রূপসীর প্রেমে পড়ে যাওয়া । তারপর বিবিধ জাগতিক মারধর খেয়ে পুরানা বউএর কাছে ফিরে আসলে , একটা নতুন নতুন ভাব হয়ে যায় ।


হা হা হা ........


২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৩০

নীলসাধু বলেছেন: নিমচাঁদ ভাই দুষ্টূ লুক।

১৪| ২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৫২

নূর আলম হিরণ বলেছেন: মিররডল মন্তব্যে যা বলেছে আমি আমার মন্তব্য সেইম একই কথাই বলেছি। আপনি মিরোরডলকে বললেন থ্যাংক ইউ সো মাচ বুঝিয়ে দেওয়ার জন্য, আর আমার মন্তব্যে কি উত্তর দিয়েছেন?

২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:০৬

নীলসাধু বলেছেন: মিরোরডল আর আপনার মন্তব্য একরকম নয়।
আপনি মন্তব্যে বেশ কিছু ইস্যু যুক্ত করেছেন। যা মিরোরডল করেননি।
আপনি বলছেন কেন আমি আলাদা পোষ্ট দিলাম। আপনি বলছেন সেখানে হ্যাঁ আপনি লিখতে পারতেন আপনাকে নিয়ে যে অভিযোগ বা মন্তব্য করেছে সেটা নিয়ে।

এখন আমি যদি বলি এইসব আমাকে বলার আপনি কে?
আপনার বলার টোনও ভালো ছিল না। আমার পোষ্টে সে আমাকে চার্জ করতে পারেন না আপনি।

তার চেয়ে ও বড় ইস্যু সেই ব্লগারের শিরোনাম আমার পছন্দ হয়নি। তার পোষ্টে কমেন্টের সুযোগ নেই তাই আলাদা পোষ্ট দিয়েছি। সব কি আপনাকে ভেংগে বোঝাতে হবে বলুন?

১৫| ২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:১৯

জনারণ্যে একজন বলেছেন: পুরোনো ব্লগাররা হলেন 'কুলিন ব্রাম্মণ' শ্রেণীর এবং নয়া আমদানীরা (আমার মতন) হলো ব্রাত্য - নমঃশূদ্র টাইপের আর কি।

ভুল কিছু বললাম, নীলসাধু?

আমাদের, ভেতো বাঙালিদের 'ভাত' খাওয়া ছাড়াও আরো অনেক অনেক গর্ব করার মতো জায়গা আছে।

এই ব্লগেই যেমন ধরেন, - কেডা কত্ত বড়ো চাকরি করে, কেডা বয়সে বড়ো, কেডা বৈদেশ থাইকা কাঁড়ি কাঁড়ি ডলার কামায়, কেডা প্রাগৈতিহাসিক যুগ থিকা ব্লগিং করেন, কেডা ঢাকা শহরে বহুতল ভবনে থাইকা গাড়ী হাঁকায় চলেন .. ইত্যাদি...ইত্যাদি ..বইলা শেষ করন যাইবো না।

২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৪৩

নীলসাধু বলেছেন: কেউ কোন শ্রেনীর প্রতিনিধিত্ব নয়, সকলেই ব্লগার। কেউ আগে করেছে ব্লগিং আর কেউবা এখন, পার্থ্যক্য এখানেই। সিম্পল। কিন্তু এই বিভাজন নেগেটিভ অর্থে ব্যাবহার কাম্য নয়।

১৬| ২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৪৬

নূর আলম হিরণ বলেছেন: এখন আমি যদি বলি এইসব আমাকে বলার আপনি কে?
আপনার বলার টোনও ভালো ছিল না। আমার পোষ্টে সে আমাকে চার্জ করতে পারেন না আপনি।

এবার ঠিক আছে। বুঝতে পারলাম আপনি পুরনো ব্লগার।
ধন্যবাদ।

২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫৩

নীলসাধু বলেছেন: যেমন করে বুঝতে সুবিধা সেভাবে বুঝে নিন। আমার আপত্তি নেই।
টেক কেয়ার নূর আলম হিরণ।

১৭| ২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫৬

জনারণ্যে একজন বলেছেন: শ্রেণীবিভাজন কাম্য নয়, আপনার সাথে পুরোপুরি একমত।

কিন্তু মুখে না বলে যখন চোখে আঙুল দিয়ে দেখিয়ে কিংবা বুঝিয়ে দেয়া হয়, তখনি দৃষ্টিকটু লাগে। আশাকরি বুঝাতে পেরেছি।

কতো তুচ্ছ ব্যাপারেই না আমরা গর্ববোধ করি!

ভালো কথা, এই উইকেন্ড'এ লাস ভেগাস যাইতেছি ঘুরতে কয়েকদিনের জন্য। বেলাজিও তে থাকমু, ভাবতেছি এইটা নিয়া একটা 'ছবি-ব্লগ' দিমু।

হা হা হা হা।

২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:০০

নীলসাধু বলেছেন: হা হা
দিয়েন ব্লগে। আমি ভ্রমণ প্রিয় মানূষ। পড়ুম অবশ্যই।

আর হেলায় কিছুই যেতে দিতে নেই
আমি সাধারণ মানুষ কিন্তু কিছু কিছু বিষয়ে ঘাড়ত্যারা। বদরাগী। ব্লগিং আমাদের নেশা ছিল একসময়। তাই এই নিয়ে কিছু কইলে- চোখে পরলে এড়িয়ে যেতে পারি না।

১৮| ২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:০৯

জনারণ্যে একজন বলেছেন: হুমম, সেইসব দিন.....ছোট্ট একটা দীর্ঘনিশ্বাস গোপন করলাম।

দেখি, কিছু ছবি হয়তো শেয়ার করে যায়। কিন্তু আমি জানি ওই মন্তব্যের হিউমারটা আপনি ঠিকই বুঝেছেন।

২১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৫৪

নীলসাধু বলেছেন: হু বুঝেছি।
;)

১৯| ২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৫৬

এক চালা টিনের ঘর বলেছেন: মামু পোষ্টের সাথে আন্নের বদনখানিও চিক চিক করাইলেন।এরেই বলে সুযুগের সদব্যবহার।ছবিটির সাথে পোষ্টের কি সম্পর্ক? মিরোরডডলের মগজও আপনের নেই। আবার তাম্র যুগের সোনালী ব্লগার দাবী করতেছেন।এই লজ্জা রাখি কই।শুনছি আপনি নাক বিশেষ ক্ষমতায় ব্লগে হনুগিরী ফলাইতাছেন। ভাগ্যিস ব্লগার সোনাগাজী আর সাগরেদরা জেনারেল। না হলে এতক্ষণে আপিনার পেন্ট খুলে হাতে ধরাই দিত। ঘরের দুয়ারে কুত্তাও বাঘ।

২১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৫৩

নীলসাধু বলেছেন: সোনাগাজী রুপাগাজী আর চাদ্গাজী যে গাজীই হোক আর তার সাগরেদ চামচা চাটুকার তেলবাজ যে বা যারাই আছে থাকুক তারা, আমার তাতে কি!! নিজের প্যান্টের দিকে খেয়াল করুন। এই প্যান্ট খুলে যেতে পারে যে কোন সময়। খুব খেয়াল করে।

আর আমারে ব্লগিং নিয়ে জ্ঞান না দিলেও হবে। বাংলা ব্লগিং আমাদের চোখের সামনে শুরু হয়েছে। আমরা ছিলাম পুরো জার্নিতে। কার সাথে কী করতে হবে। কে কি করছে, আর কি হবে এইগুলান আমাদের জানা আছে। ওয়েট এন্ড সি।

২০| ২১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১:০০

শার্দূল ২২ বলেছেন: কোন এক জুতা কোম্পানী তার মার্কেটিং ম্যনাজারকে পাঠালো আফ্রিকা, যেখানে জুতা ফ্যক্ট্রি দিলে কেমন চলবে সেটা দেখার জন্য। প্রথম জন এসে বললো - বস ওখানে জুতা চলবেনা। ওখানে সবাই খালি পায়েই হাটে । বস একটু চিন্তায় পড়ে গেলেন, তিনি আরেকজনকে পাঠালেন। সে এসে বললো - বস জুতার ব্যবস্যা সেখানেই চলবে, আমরা তাদের জুতা পড়া শিখাবো এবং তারা কিনবে।

ঐ পোষ্টে গিয়ে একেকজন একেক বিষয় দেখেছে। যাদের নাম আছে ওখানে তারা দেখেছে এক রকম যাদের নাম নেই কিন্তু নতুন না ,,তারা দেখেছে আরেক রকম। আর যারা নতুন পুরাতনের মাঝখানে ঝুলছেন তারা কোন দিকে যাবেন তা ভেবে কথা বলেননি । আমি গিয়ে কি দেখলাম সেটা বলি ভাইয়া। পৃথিবী বড় স্বার্থপর। সে তার শূন্যতা পুরণ করে ফেলে। কেউ জায়গা ছেড়ে দিলেই হারিয়ে যায় অথবা হেরে যায়। এই নির্মমতাই হলো আমাদের বাস্তবতা। কিন্তু সিনিয়র আর জুনিয়রের যে একটা অবস্থান ব্যবধান থাকে সেটা আমাদের মধ্যে আর কাজ করেনা। একজন বড় ভাই তুল্য মানুষের আদর আমরা দেখিনা, শাষণ টুকুকে আমরা মাথায় নিয়ে যা ইচ্ছে বলে ফেলি। এটাকি আমাদের শিক্ষা হওয়া উচীৎ? সেটাকে কেন্দ্র করে ঐ পোষ্ট। কেউ এটা বললোনা ঐ পোষ্টের কি আদৌ দরকার ছিলো ? এটা কি ষ্পষ্ট বিতর্কিত নয়? যে পোষ্ট দিয়েছে সে অনেক মেধাবী। সেখানে সে সুক্ষ্ম ভাবে যৌথ সরকার গঠন করে সংসদ নিয়ন্ত্রণে নিয়েছে।

নীল ভাইয়া আমরা সব ব্লগারদের ফিরিয়ে আনার জন্য কাজ করবো, যদিও আমার সাথে সবার যোগাযোগ নেই, তবে আপনারা আর ব্লগ কতৃপক্ষ যদি চায় তো এই নিয়ে কাজ করা যেতে পারে, আমি নিবিড় ভাবে এই ব্লগটাকে দেখি, আমি জানি কে কি কারণে কখন থেকে এই ব্লগে লগইন করেনা, খুব কম সংখ্যাক ব্লগার আছেন যারা সত্যি জীবন যাপনে ব্যস্ত কিন্তু বেশির ভাগ ব্লগার এখনো অফলাইনে এই সামুর টানে আসেন। নানা ক্ষোভ থেকে লগইন হয়না। আমি চাই হারানো ব্লগার গুলো ফিরে আসুক । সত্যি বলছি নীল ভাইয়া এটা সম্ভব শুধু কিছু কাজ করতে হবে আমাদের।

একটা কথা আছে, যেই দেশে রসিক নাই সেই দেশে ভুড়িওয়ালাও রসিক বনে যায়। এখানে বসে বাইডেন আর পুতিন কে যারা পরামর্শ দেয় তাদের মেধার দৌড়াত্ব কতটুকু সেটা আমার জানা আছে। ঢাকা এয়ারপোর্টে দিয়ে যাওয়া মানুষ গুলোর রুপশা চপ্পলের দাগ না মুছতেই যারা বিদেশি হয়ে দেশের মানুষকে কটাক্ষ করে তাদের জ্ঞানের কারিশমা কতটুকু হয় সেটাও আমি বুঝি।

আমার পিতামহ বলতেন - আমার চেয়ে যে বেশি চালাক সে চোর, আমার থেকে যার মাথা বেশি গরম সে পাগল। কে কোন ধরনের চালাকি করে সাহিত্যের ভাষার সৌন্দর্য্যতা দিয়ে নোংরামী করে সেটা আমাদের নজর এড়ায়না।

যাইহোক নীল ভাইয়া আমরা একটা কাজ করতে পারি , লুকিয়ে থাকা কিংবা মুখ ফিরিয়ে নেয়া ব্লগারদের সাথে ব্যাক্তিগত ভাবে যোগা যোগ করে এখানে দিনের একটা সময় অন্তত লগইন পোষ্ট মন্তব্য করতে উৎসাহ বা অনুরোধ করতে পারি। আমি যদি ৫০ জন কে আনতে পারি ,আপনি যদি ৫০ জনকে আনতে পারেন এভাবে সবাই চেষ্টা করলে একটা বিশাল সংখ্যাক ব্লগার ফিরে আসবে। এবং আমরা ব্লগ থেকে নানামুখি আয়োজন কর্মকান্ড রাখতে পারি। যাদের সময় আছে তারা শারীরিক ভাবে কাজ করবে যাদের অন্য সামর্থ আছে তারা তার সামর্থ্য অনুযায়ী করবে । আমার খুব ইচ্ছে করছে সেই দৃশ্যটা দেখার যা দেখে আমরা এক সময় সব ভুলে এখানে আসতাম।আপনি যদি সাহস দেন তাহলে আমি আপনার সাথে ব্যক্তিগত ভাবে যোগাযোগ করে এখানে মডারেটর সহ একটা চেষ্টা চালাতে পারি।

আমাকে জানাবেন

শুভ কামনা


২৩ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৮

নীলসাধু বলেছেন: আন্তরিক মন্ত্রব্যে ভালো লাগা রইলো।
অনেকেই ব্লগে আসেন না তার পেছনে গতানুগতিক কিছু কারণের পাশাপাশি সেই সব ব্লগারদের নিজস্ব কিছু বিষয়াদিও রয়েছে। তবে পুরনোদের অনেকে এখনো ব্লগে চোখ রাখনে এটা সত্যি। হয়তো অভ্যাসগত কারণেই। তবে সবাইকে নেখনই ব্লগমুখী না করতে পারলেও আমাদের সময়ের বা তার আগে বা পরের অনেকেই এখনো ব্লগের প্রতি অনুরক্ত; তারা আসবে না আর ব্লগে এমন নয়- আসতে পারে, এই সম্ভাবনা শেষ হয়ে যায়নি।


ভালো থাকবেন। শুভকামনা রইলো।

২১| ২১ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:২৯

মো. নিয়াজ মোর্শেদ বলেছেন: ঐ পোস্টের লিঙ্কটাও দিতে পারতেন, কি লিখেছে পড়া যেতো।

২১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৪৯

নীলসাধু বলেছেন: তেমন কিছু না। যে বা যাদের উদ্দেশ্য করে দেয়া এই পোষ্ট তাদের কাছে আমার বার্তা পৌঁছে গেছে। আর কিছুর দরকার নেই আপাতত।
ভাল থাকবেন।

২২| ২১ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৩২

বিজন রয় বলেছেন: সহজভাবে নিলে অনেক কঠিন কিছু সহজ হয়ে যায়।

২১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৪৮

নীলসাধু বলেছেন: জ্বি।
কিন্তু দুনিয়া বলেন, মানুষ বলেন কেউ আর সহজ নেই, তাই সহজভাবে নেয়ার সুযোগ নেই।

ধন্যবাদ।

২৩| ২১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৩৬

জ্যাক স্মিথ বলেছেন: নতুন পুরাতনে কি আসে যায় সবাই ব্লগার এটাই হচ্ছে বড় পরিচয়।

আর পুরোনো ব্লগার হলেই যে সে অনেক জ্ঞানী ব্লগার আমি ইহা বিশ্বাস করি না।

২১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৪৭

নীলসাধু বলেছেন: আর পুরোনো ব্লগার হলেই যে সে অনেক জ্ঞানী ব্লগার আমি ইহা বিশ্বাস করি না।


আমিও করি না।
থ্যাংক ইউ।

২৪| ৩১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১:০৬

চাটুকারিতা করুন। মেরুদণ্ডহীনতায় থাকুন। বলেছেন: .ঘুম ভাংগা শহরে এক চালা টিনের ঘরে মডিল হান্টার থাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.