নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এ জীবন সহজ হোক, সরল হোক,সুন্দর হোক...

নিয়ামুলবাসার

সহজ ভাবনাই সরল জীবন..

নিয়ামুলবাসার › বিস্তারিত পোস্টঃ

সমবায় বাজার প্রতিষ্ঠা বিষয়ক কিছু প্রস্তাবনা

১৬ ই মার্চ, ২০১৪ দুপুর ১:৫৬

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত ইচ্ছায় এবং নির্দেশনায় বাংলাদেশ সংবিধানে ‌‌সমবায়কে বিশেষ মূল্যায়ন করা হয়েছে। সমবায়কে মালিকানার দ্বিতীয় স্তর হিসেবে স্বীকৃত দেয়া হয়েছে। কারন তিনি চেয়েছিলেন সমবায়ের মানসিকতা ও মূলমন্ত্রকে ধারন করে একটি জাতি গঠন করতে। বিবিন্ন কারনে সে চেষ্টা ব্যর্থ হয়ে যায। সে ব্যর্থতার ইতিহাস না খুঁজে সময় এসেছে সমবায় শক্তিকে একত্রিত করে নতুন করে জাতি বিনির্মাণ করার এবং এ লক্ষ্যে সকল প্রয়োজনীয় প্রয়াস নেওয়ার।



একটি গুরুত্বপূর্ণ মন্ত্রনালয়ের অংশিদার হয়েও কেন যে এ দেশে সমবায় আন্দোলন বেগমান হচ্ছে না সেটা এখন গবেষনার বিষয় হয়ে দাড়িয়েছে। সময় হয়েছে সরকারের এ বিষয়ে গুরুত্ব দেওয়ার।



মধ্যস্বত্তভোগীদের দৌরাত্বর কারনে প্রায়শই কৃষক তার ঘাম ঝড়িয়ে ফলানো ফসলের ন্যাজ্য মূল্য পাচ্ছে না। এই বাস্তবিকতায় অনেক দিন যাবত মধ্যস্বত্তভোগীদের দৌরাত্ব কমানোর জন্য বিকল্প বাজার ব্যবস্থা গড়ে তোলার উপর গুরুত্ব দেওয়া হচ্ছে। সমবায় বাজার ব্যবস্থা হতে পারে বিকল্প বাজার ব্যবস্থ।



সমবায় অধিদপ্তরকে এ বিষয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখতে হবে। দুঃখজনক হলেও সত্যি সমবায় নিয়ে আমরা যারা কাজ করি, সমবায় নিয়ে বড়-বড় বক্তৃতা দেই, সেই সমবায় অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরাই আমরাসমবায় শক্তিকে মনে-প্রানে ধারন করি না । ধারন করি না বলছি এ কারনে যে আমরা সেরকম কোন উদাহরন এখন পর্যন্ত তৈরি করতে পারিনি। সময় হয়েছে সে দুর্নাম ঘোচানোর।



সমবায় অধিদপ্তরের সকল কর্মকর্তা কর্মচারীদের সমন্বয়ে একটি জাতীয় সমবায় সমিতি লিঃ গঠন করতে হবে। জাতীয় সমবায় সমিতির অধীনে থাকবে কয়েকটি কেন্দ্রীয় সমবায় সমিতি। কেন্দ্রীয় সমবায় সমিতির অধীনে থাকবে প্রয়োজনীয় সংখ্যক প্রাথমিক সমবায় সমিতি।



প্রাথমিক সমবায সমিতির সদস্য হওয়া প্রত্যেক কর্মকর্তা-কর্মচারীর জন্য থাকবে বাধ্যতামূলক। সদস্যদের প্রত্যেককে দেয়া হবে একটি ডিজিটাল কার্ড যে কার্ডের মাধ্যমে প্রত্যেক সমবাযী বিশেষ সুবিধা পেয়ে থাকবে।



কোন কর্মকর্তা-কর্মচারী চাকুরীতে অন্যত্র বদলী হলে বদলীর সাথে-সাথে উক্ত কর্মকর্তা-কর্মচারী যে প্রাথমিক সমবায় সমিতির সদস্য ছিল সেই প্রাথমিক সদস্যের সদস্য পদও স্থগিত হয়ে যাবে। এবং উক্ত সদস্যের দায়-দেনা নির্ধারন করে বদলীকৃত স্থানের প্রাথমিক সমবায় সমিতির সদস্য হতে বলা হবে। এবং তার দায-দেনার তথ্য বদলীকৃত প্রাথমিক সমবায় সমিতির ব্যবস্থাপনা কমিটিকে জানিয়ে দেয়া হবে।



প্রত্যেক সমবায় সমিতির সদস্যর থাকবে অনলাইন ব্যাংক এ্যাকাউন্ট। অনলাইন ব্যাংক এ্যাকাউন্ট এর মাধ্যমে দেনা-পাওনা, লভ্যাংশ বিতরন করা হবে।



উপজেলা এবং জেলা সমবায় কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে গঠিত প্রাথমিক সমবায় সমিতির মাধ্যমে সমবায় বাজার ব্যবস্থা পরিচালনা করা হবে।



প্রাথমিকভাবে জেলা এবং উপজেলা সমবায় কার্যালয়ের আশে পাশে খাশ-জমির বন্দোবস্ত করে অথবা ভাড়া বাসায় সামর্থ অনুযায়ী সমবায় বাজার গড়ে তোলা হবে।



এই সমবায় বাজারটি নিয়ন্ত্রিত ও পরিচালিত হবে সমবায় বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের মাধ্যমে প্রতিষ্ঠিত সমবায় সমিতির সদস্যদের মাধ্যমে। উক্ত সমবায় সমিতির সদস্যরা প্রয়োজন মনে করলে উক্ত এলাকার স্থানীয় প্রতিষ্ঠিত কোন সমবায় সমিতির মাধ্যমে চুক্তির বিত্তিতে উক্ত সমবায় বাজার পরিচালনা করতে পারবে।







মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.