নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এ জীবন সহজ হোক, সরল হোক,সুন্দর হোক...

নিয়ামুলবাসার

সহজ ভাবনাই সরল জীবন..

নিয়ামুলবাসার › বিস্তারিত পোস্টঃ

হায়দারাবাদের ডায়েরী….

০৭ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:০৭

হায়দারাবাদের ডায়েরী
ঈদ-উল-আযহা উদযাপন (০৬/১০/২০১৪)
দুর্গা পূজা ও ঈদ-উল-আযহা উপলক্ষে সবমিলিয়ে নয় দিন ছুটি পেয়েছিলাম। ছুটি পেয়ে ইচ্ছে মতন ঘুরে বেড়ালাম। হায়দারাবাদ থেকে নাগপুর। নাগপুর থেকে পেঞ্চ টাইগার রিজার্ভ ফরেস্ট , পেঞ্চ থেকে দীক্ষাভূমি। আবার নাগপুর থেকে ইটারিস। ইটারিস থেকে আলাহবাদ। আলাহবাদ থেকে গয়া। গয়া থেকে বোদ্ধগয়া। বোদ্ধগয়া থেকে রাজগির। রাজগির থেকে নালিন্দা। নালিন্দা থেকে রাজগির হয়ে বানারস।বানারস থেকে কাশি।কাশি থেকে বানারস হয়ে সারনাত। সারনাত থেকে ইটারিস হয়ে আবার নাগপুর। এই ভ্রমনে ভারতের টেলেঙ্গনা প্রদেশ, অন্ধ্র প্রদেশে, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, উত্তর প্রদেশ ও বিহারের বিভিন্ন এলাকা দেখার অভিঙ্গতা হয়েছে।আমার জীবনের সবচেয়ে দীর্ঘ ভ্রমন। সবমিলিয়ে প্রায় তিন হাজার কি:মি: জার্নি করেছি।হায়দারাবাদের ডায়েরি লেখার অনেক রসদ জমা হয়েছে। সময় করে রসদগুলো কাজে লাগাতে হবে…
যা হোক, আজ ভোর ছয়টায় নাগপুর থেকে হায়দারাবাদে এসে পৌছেছি । নাগপুর থেকে হাদারাবাদের দূরত্ব প্রায় ৫০০ কি:মি:। বাসে সময় লাগল প্রায় ১২ ঘন্টা।
বিভিন্ন কারনে বাসে একফোটা ঘুমাতে পারিনি। শরীর ও মনে রাত্রি জাগরনের ছাপ…
বাস থেকে নেমে এনআইআরডি ক্যাম্পাসে যাওয়ার জন্য একটি অটো নিলাম। অটোর ড্রাইভারটির মাথায় টুপি দেথে বুঝলাম সে মুসলমান। এবং সাথে সাথে মনে পড়ল আজ ঈদ। ঈদ-উল-আযহা। ইন্ডিয়াতে যাকে বলা হয় বকরিদান।বকরিদান উপলক্ষে এই সকাল বেলাতেও দেখলাম বেশ কয়েকটি লোক রাস্তার মোড়ে-মোড়ে ছাগল বিক্রি করছে।
আমার কোয়ার্টারে পৌছতে-পৌছতে সাতটা বেজে গেল… রুমে ঢুকে একটু রেস্ট নিয়ে ঢুকে পড়লাম বাথরুমে। গোসল সেরে পায়জামা-পান্জাবি পরে তাড়াতাড়ি রওয়ানা হলাম ঈদের নামাজ পড়ার জন্য।এই ৩২ বছরের জীবনে এই প্রথম পরিবার-পরিজন ছেড়ে দেশের বাইরে একা-একা ঈদ করছি।নাফিউলের কথা খুব মনে পড়ল।সবাইকে খুব মিশ করছিলাম। সাথে-সাথে ভাবছিলাম এই দূর দেশে নতুন মানুষের সাথে ঈদ উদাপনের সৌভাগ্যই বা কয়জনের জোটে…
এনআইআরডি ক্যাম্পাস থেকে বেড়িয়ে খোঁজ পাওয়া গেল দুই কি:মি: দূরে একটি ঈদগা মাটে ঈদের নামাজ হবে। জামাত শুরু হবে সকাল সাড়ে নয়টায়। হাতে সময় আছে। রাতে ঠিকমতো খাওয়া হয়নি। ভাবলাম এই ফাকে নাস্তা সেরে নেওয়া যাক।ঢুকলাম একটা হোটেলে। হোটেলে সাউথ ইন্ডিয়ান খাবারের সমারোহ।সাউথ ইন্ডিয়ান খাবারের সাথে আমাদের দেশের খাবারের বেশ বৈচিত্র আছে। সত্যি কথা বলতে কি, সাউথ ইন্ডিয়ান ফুড আমার ঠিক পছন্দ নয়। তাই লুচি ও সবজি দিয়ে সকালের নাস্তা সেরে ফেললাম।
নাস্তা সেরে রওয়ানা হলাম ঈদগা মাঠের দিকে। এখানে রিক্সা নেই। দু কি:মি: রাস্তা হেটে যেতে হবে। ।এখানে সবাই কেমবেশি মটর সাইকেল ব্যবহার করে।
স্টেট হাইওয়ে দিয়ে হাটছি। আমার মতো অনেকেই হেটে রওয়ানা হয়েছে ঈদগা মাঠের দিকে।প্রসস্ত রাস্তা। দুপাশে ছোট-ছোট পাথরের পাহার। পাহারের গায়ে ছোট-ছোট সবুজ গুল্ম গাছ। হাটতে খারাপ লাগছে না। দু কি:মি: হাটার পড়ে একটা সাইনবোর্ড চোখে পড়ল।লেখা মনিসা হিল।হাইওয়ে থেকে একটু ভেতেরে একটা মনিসা পাহারের পাদদেশে ঈদগা মাঠের প্যান্ডেল সাজানো হয়েছে।লাউড-স্পিকারে ইমাম সাহেব উর্দুতে বয়ান করছেণ। উর্দু অল্প-স্বল্প বুঝতে পারি। বয়ান শুনে মনে হলো আমার দেশের ইমাম সাহেবের বয়ানের সাথে তেমন একটা পার্থক্য নেই।নামাজ হলো, খুদবা হলো, মোনাজাত হলো। সব শেষ করে বেরিয়ে এলাম ঈদগা প্যান্ডেল থেকে। বেড়িয়ে দেখি রাস্তায় এনআরডির বাস দাড়িয়ে আছে। উঠে পড়লাম। অল্প সময়ের মধ্যে কোয়ার্টারে পৌছে গেলাম।
মোবাইল ফোনে পরিবার পরিজনের সাথে কথা বললাম। সবাই ভাল আছে জেনে মন প্রসস্ত হলো। আর কোন কিছু না ভেবে ঘুমিয়ে পড়লাম। আহ শান্তির ঘুম। ঘুম থেকে উঠে দেখি পাঁচটা বাজে। রান্না করলাম। আয়েশ করে খাবার খেলাম।অনেকগুলো এসাইনমেন্ট জমা হয়েছে। বসে গেলাম এসাইনমেন্ট করার জন্য। একটা এসাইনমেন্ট শেষ করলাম।তারপর বসে গেলাম ডায়েরি লেখার জন্য….
হায়দারাবাদের ডায়েরি….
চলছে চলবেই….
নিয়ামুল বাসার লড়বেই….





মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৬

জুয়েলইসলাম বলেছেন: সুন্দর লেখা অনেক ভালো লাগলো

২| ০৮ ই অক্টোবর, ২০১৪ রাত ১২:৩১

নিয়ামুলবাসার বলেছেন: অনেক-অনেক ধন্যবাদ জুয়েল ইসলামকে...

৩| ০৮ ই অক্টোবর, ২০১৪ রাত ১১:৩০

অপূর্ণ রায়হান বলেছেন: ভালো লাগলো ভ্রাতা :)

অনেক অনেক শুভেচ্ছা নিবেন :)

৪| ২১ শে অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:৫৭

নিয়ামুলবাসার বলেছেন: অনেক অনেক ধন্যবাদ অপূর্ণ রায়হানকে.....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.