নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য সব সময় সুন্দর ■ www.facebook.com/niazuddin.sumon

নিয়াজ সুমন

ভালোলাগে ভ্রমন করতে। প্রকৃতির সাথে মিশে গিয়ে ছবির ফ্রেমে নিজেকে আবদ্ধ করতে। অবসর কাটে সাহিত্যের আঙিনায় পদচারনা করে। ব্যস্তময় যান্ত্রিক জীবনের মাঝেও চেষ্টা করি নিজের অব্যক্ত কথামালা সবার মাঝে ছড়িয়ে দিতে।

নিয়াজ সুমন › বিস্তারিত পোস্টঃ

⌂ গল্পামি ● সাহিত্য □ অনুগল্প ■ ভোট এবং ভূতুড়ে অভিজ্ঞতা

০৯ ই মে, ২০১৬ বিকাল ৪:২৯


এক.
প্রত্যেক মানুষের জীবনে প্রথম অভিজ্ঞতার সম্মুখীন হওয়ার পূর্ব মুর্হূতটি রোমাঞ্চকর মনে হয়। সকাল থেকে অনিক এর মনের মধ্যে এমন উত্তেজনা কাজ করছে। এই উত্তেজনার ডামাঢোল ভাললাগার, উদ্বেগ কিংবা উৎকন্ঠার নয়। শহর থেকে গতকাল গ্রামের বাড়িতে এসেছে সেই। এই বার প্রথম স্থানীয় নির্বাচনে ভোট দিবে। সারা গ্রাম জুড়ে নির্বাচনী আমেজ বিরাজ করছে। রাস্তা-ঘাটে, চায়ের দোখানে কিংবা মুদির দোখানে ছোট-বড় বাহারি ঢঙের পোস্টার এ ছেয়ে গেছে। নির্বাচন উপলক্ষে ভোটারদের প্রতি প্রার্থীদের আদর-আপ্যায়ন, কুশল-বিনিময় বেড়ে গেছে বহুগুন। ভোটার মানে তো দেশের নিবন্ধিত নাগরিক যার স্বাধীন মতামত প্রকাশের অধিকার প্রতিষ্ঠিত হয় পছন্দের যোগ্য প্রার্থীকে ভোট দেওয়ার মাধ্যমে।

দুই.
সকাল থেকে মানুষের ব্যাপক উৎসাহ দেখা যাচ্ছে। বিশেষ করে মহিলা ভোটারের উপস্থিতি বেশি। আইন-শৃঙ্খলা বাহিনী ও বেশ তৎপর মনে হচ্ছে সুশৃঙ্খলভাবে ভোট প্রক্রিয়া সম্পন্ন করার জন্য। সকাল ৮ টা থেকে দুপুর ১১ টা পর্যন্ত ভোট কেন্দ্রে কোন প্রকার অনিয়ম হয়নি। খুব সুন্দর পরিবেশে ভোট গ্রহণ প্রক্রিয়া চলতেছিল। ভোটার ও তার পছন্দের পার্থীকে ভোট দিযে নিরাপদে বাড়ি ফিরছিল খুশি মনে। তীব্র রোদ হওয়া সত্ত্বেও অনিক ভোট দেওয়ার জন্য লাইনে দাড়িয়ে আছে এক ঘন্টা যাবত অধীর আগ্রহে। সামনে আর মাত্র একজন ভোটার এরপর অনিকের পালা।

তিন.
কিছু বুঝে উঠার পূর্বে ভোটার কেন্দ্র ভূতুড়ে পরিবেশ হয়ে গেল। বেশ কয়েকজন যুবক বুথের ভিতর ডুকে প্রিজাইডিং অফিসার থেকে জোর পূর্বক ব্যালেট পেপার নিয়ে একাধারে সিল মেরে ভোট বাক্স ভর্তি করে ফেললো মূর্হুতে। অন্য বুথে দাড়ানো মহিলা-পুরুষ চিৎকার-চেচামেচি ও আঙ্ককে ভোট কেন্দ্র ত্যাগ করা শুরু করল। কর্তব্যরত আইন-শৃঙ্খলা বাহিনী যারা কিছুক্ষন আগেও সিংহের মতো গর্জন করছিল সাধারণ ভোটারদের সাথে কোন প্রকার অনিয়ম না করার জন্য, এক অদৃশ্য হাতের ইশারায় সিংহ এখন ঈদুরের রূপ নিল। ভোট কেন্দ্রের বাকি পাঁচটি বুথ ও একই কায়দায় ভোটার বিহীন ভোটে নির্বাচনী বাক্স কানায় কানায় পূর্ণ হয়ে গেল।

চার.
অনিক মর্মাহত হল জীবনের প্রথম ভোট দিতে এসে। পছন্দের যোগ্য প্রার্থীকে ভোট দিতে পারলো না সেই। অযোগ্য ব্যক্তি যখন জনগণের মতামত কে ‍উপেক্ষা করে অসদুপায় অবলম্বন করে সমাজের প্রতিনিধি হয়ে যায়। এমন জঘন্য হীন মানসিকতা সম্পন্ন ব্যক্তির কাছ থেকে সমাজ কিংবা চারপাশের মানুষগুলো কখনো উপকৃত হয় না। ঐ সমাজে অন্যায়-অবিচার, অনিয়ম বৃদ্ধি পায়। চার পাশের অনিয়ম, অন্যায় দেখে অনিক মাথা আর ঠিক রাখতে পারে না । আগামী প্রজন্মের সুন্দর সুশৃঙ্খল ভবিষৎ এর কথা চিন্তা করে উদ্বেগ-উৎকন্ঠা বেড়ে যায় তার মাঝে…..

ছবি: ইন্টারনেট

▪ পরের গল্প সমূহঃ
□ অনুগল্প ■ ছিটমহল
□ অনুগল্প ■ অপেক্ষা

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই মে, ২০১৬ বিকাল ৪:৩৫

মার্কোপলো বলেছেন:


আরব্য উপন্যাস

০৯ ই মে, ২০১৬ বিকাল ৪:৪৫

নিয়াজ সুমন বলেছেন: ধন্যবাদ প্রিয় #মার্কোপলো আরব্য ‍উপন্যাস হলেও হতে পারত কিন্তু হতে তো দিল না... অদৃশ্য হাতের ইশারায়

২| ০৯ ই মে, ২০১৬ বিকাল ৫:০০

মার্কোপলো বলেছেন:


আওয়ামী কোয়ালিশন ও বিএনপি কোয়ালিশন যুদ্ধ করছে, এতে জাতির মেরুদন্ড ভেংগে গেছে

০২ রা জুলাই, ২০২০ সকাল ১০:৪৭

নিয়াজ সুমন বলেছেন: যুদ্ধ যে শুরু হয়েছে এখনো থামার কোন লক্ষন দেখছি না। যুদ্ধ চলছে এখনো ...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.