নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিল্প ও সাহিত্য জগতের এক তৃষ্ণার্ত পথিক।

অনন্ত নিগার

বিজ্ঞানের সঠিক তথ্য বদলে দেবে আপনার জীবন!

অনন্ত নিগার › বিস্তারিত পোস্টঃ

রাতের আকাশে চাঁদটা কেন আমার সঙ্গে সঙ্গে দৌড়ায়?

০৪ ঠা নভেম্বর, ২০১৮ সকাল ১১:৩৬


রাতের বেলা হাঁটতে সময় অনেকেই হয়তো খেয়াল করেছেন যে, আমরা যখন হাঁটি, মনে হয় যেন চাঁদটাকে আমাদের সাথে গতিশীল বলে মনে হয়। আবার যখন আমরা থামি, মনে হয় যেন সেও থেমে গেছে। কারও মনে এ-বিষয়ে প্রশ্ন জাগে, আবারও কারো মনে জাগে না।

যাই হোক। প্রসঙ্গে আসি।

পৃথিবীর যেমন নিজস্ব গতি রয়েছে, তেমনি পৃথিবীকে কেন্দ্র করে ঘুরতে থাকা চাঁদেরও গতি রয়েছে। এই দুই বস্তুর নিজেদের পারস্পরিক গতির কারণে একটি আপেক্ষিক স্থিরতা কাজ করে। মানে পৃথিবীতে দাঁড়িয়ে চাঁদকে দেখলে আপাত স্থির মনে হয়।
এখানে আরও একটি ব্যাপার উল্লেখ করা উচিত, সেটা হচ্ছে- অতি দূরবর্তী স্থানে অবস্থিত কোনও প্রচন্ড বেগে গতিশীল বস্তুকে আমাদের কাছে প্রায় স্থির বলেই মনে হয়। যেমন- আকাশে গমনরত উচ্চতর বেগের গতিশীল কোনও দূরবর্তী বিমানকে আমাদের কাছে মনে হয় খুব শ্লথ গতিতে এগোচ্ছে। তাহলে এবার অনুভব করুন, প্রায় ৩,৮৪,৪০০ কিমি দূরে অবস্থিত চাঁদের প্রচন্ড গতিকে এমনিতেই আমাদের অনেক অনেক স্লো দেখার কথা, সেই সাথে পৃথিবীর গতির কারণে চাঁদটাকে আমরা প্রায় স্থিরই দেখি। এই হল গতিশীল চাঁদকে স্থির মনে হবার কারণ।
কিন্তু এই আপেক্ষিক স্থিরতার মধ্যে পর্যবেক্ষক, মানে আপনি যখন নিজে গতিশীল হয়ে পড়েন, তখন আপনার অবস্থানের সাথে সাথে মনে হয় চাঁদটাও গতিশীল হয়ে পড়েছে। ব্যাপারটা হল, আপনি যখন স্থির থাকেন তখন আপনার আশেপাশের প্রকৃতিকেও (যেমন- মাটিতে দাঁড়িয়ে থাকা গাছ) স্থির বলে মনে হয়। কিন্তু আসলে কি তাই? পৃথিবী যেহেত ঘুরছে, তাই গাছ ও আপনি দুজনেই আসলে গতিশীল। কিন্তু উভয়ে গতিশীল থাকার কারণে পরস্পরের সাপেক্ষে উভয়কেই স্থির বলে মনে হয়। কিন্তু দুজনের একজন যদি গতিশীল হয়, যেমন- আপনি যদি চলন্ত বাসে থাকেন, তাহলে মনে হবে আশেপাশে থাকা গাছগুলো দ্রুত সরে যাচ্ছে অর্থাৎ গাছগুলোকে গতিশীল মনে হবে। ওই একই ব্যাপার ঘটে চাঁদকে নিয়েও। মাটিতে দাঁড়ানো আপনি ও আকাশের চাঁদ - দুজনেই আসলে গতিশীল, আবার পরস্পরের সাপেক্ষে স্থির। কিন্তু যখনই আপনি গতিশীল হবেন চলন্ত বাসের মতো, ব্যস, চাঁদটাও দৌড়াতে থাকবে আপনার সাথে সাথে।
ধন্যবাদ সবাইকে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:০৭

চাঁদগাজী বলেছেন:



চাঁদ আপনাকে সুর্য্ মনে করে, আপনার সাথে দৌঁড়ায়

২| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৭

রাজীব নুর বলেছেন: বুঝলাম।
বুঝলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.