নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশ্বজোড়া পাঠশালাতে সবাই ছাত্র-ছাত্রী, নিত্য নতুন শিখছি মোরা সদাই দিবা-রাত্রী!

নীল আকাশ

এই ব্লগের সমস্ত লেখা সর্বস্বত্ব সংরক্ষিত। আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা অন্য কোথাও প্রকাশ করা যাবে না।এই ব্লগের সমস্ত লেখা সর্বস্বত্ব সংরক্ষিত। আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা অন্যকোথাও প্রকাশ করা যাবে না।

নীল আকাশ › বিস্তারিত পোস্টঃ

নষ্ট সমাজ ব্যবস্থাঃ একজন কুখ্যাত শিল্পপতির মৃত্যু ও মজুদদার (ইহতিকার) এর আসল পরিনতি

২৮ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:১৯

আল্লাহ রাব্বুল আলামীন মুসলমানদের জন্য ব্যবসাকে করেছেন হালাল এবং সুদকে করেছেন হারাম। ব্যবসাকে আল্লাহ তাআলা হালাল বা বৈধ বলেছেন। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ব্যবসার মাধ্যমে অর্জিত জীবিকাকে সর্বোত্তম বলেছেন।

ব্যবসা বলতে কোনো হারাম ব্যবসা না, হালাল পন্যের হালাল ব্যবসাকে বুঝায়। ইসলামে মজুতদারি করা এবং অযথাই পণ্যের দাম বাড়িয়ে জুলুমের মাধ্যমে লোকজনের কাছ থেকে অতিরিক্ত মূল্য আদায় করা পুরোপুরি হারাম ও নিষিদ্ধ। স্বাভাবিকভাবে পণ্য মজুত করে ব্যবসা-বানিজ্যের উদ্দেশ্যে বেঁচা-কেনা করা সাধারণত হালাল বা বৈধ। ব্যবসার ক্ষেত্রে ইসলামি শরিয়তের মূলনীতি হলো মৌসুমী পণ্য কিনে রেখে বেচা-কেনা করা যাবে।

কিন্তু কেউ যখন মৌসুমী পণ্য এই নিয়তে কিনেছেন যে, তিনি জানেন বাজারে এর সংকট তৈরি হবে। বাজারে সংকট তৈরির উদ্দেশ্যেই তিনি পণ্য কিনে মজুত করবেন আর বাজারে সংকট তৈরি হলে এ পণ্যের চাহিদা ব্যাপকভাবে বেড়ে যাবে আর এর দামও বাড়বে অনেক বেশি। তখন তিনি কম কম করে বেশি দামে বাজারে তা বিক্রি করবেন। এভাবে বাজারে সংকট তৈরির উদ্দেশ্যে পণ্য মজুত করা হয় তবে তা বৈধ হবে না। কারণ তখন এটি ব্যবসায় অন্তর্ভূক্ত হবে না। ওই ব্যক্তি অপরাধী ও কবিরাহ গুনাহগার হবেন। হাদিসে এসেছে:
"রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, মজুদদার খুবই নিকৃষ্টতম ব্যক্তি। যদি জিনিসপত্রের দাম হ্রাস পায় তাহলে চিন্তিত হয়ে পড়ে, আর যদি মূল্য বেড়ে যায় তাহলে আনন্দিত হয়।" (মিশকাত শরীফ)

এভাবে মানুষের নিত্য প্রয়োজনীয় হালাল খাদ্যসামগ্রী গুদামজাত করে কিংবা মজুতের মাধ্যমে কৃত্রিমভাবে জিনিসপত্রের দাম বাড়ানোকে ইসলামের পরিভাষায় ‘ইহতিকার’ বা মজুতদারি বলা হয়। ইসলামে মজুদদার ব্যক্তিকে নিকৃষ্ট ব্যক্তি হিসেবে আখ্যায়িত করা হয়েছে।
এই বিষয়ে হাদিসে এসেছে অনেক সতর্কবার্তা দেওয়া হয়েছে:
১. ‘যে ব্যক্তি বাজারে পণ্যের অভাবের সময় পণ্য মজুদ করে রাখে সে বড় পাপী।’ (মুসলিম)
২. ‘আমদানিকারক রিজিকপ্রাপ্ত হয়, আর মজুদদার হয় অভিশপ্ত।’
৩. ‘বিভ্রান্ত লোকই শুধু মজুদদারী করে।’ (ইবনে মাজাহ)
৪. ‘যে মুসলিম সম্প্রদায়ের খাদ্যদ্রব্য চল্লিশ দিন যাবত মজুদ করে রাখবে আল্লাহ তাকে দূরারোগ্য ব্যাধি ও দারিদ্র্য দিয়ে শাস্তি দিবেন।’ (ইবনে মাজাহ)
৫. ‘যে ব্যক্তি চল্লিশ রাত পর্যন্ত খাদ্যদ্রব্য মজুদ করবে তার সঙ্গে আল্লাহর কোনো সম্পর্ক থাকবে না।’
৬. ‘মূল্য বাড়ানোর উদ্দেশ্যে যে ব্যক্তি ৪০ দিন পর্যন্ত খাদ্যশস্য মজুদ রাখে, সে ব্যক্তি আল্লাহর দায়িত্ব থেকে মুক্ত এবং আল্লাহ তার প্রতি অসন্তুষ্ট।’ (মিশকাত)

সম্প্রতি বাংলাদেশের একটা শিল্প প্রতিষ্ঠানের (সিটি গ্রুপ) কর্ণধার স্ট্রোক করে মারা গিয়েছেন এবং তাকে নিয়ে দেখলাম বিভিন্ন জায়গায় প্রশংসা করে বড় বড় করে পোস্ট দেওয়া হচ্ছে। দুর্নীতি পরায়ণ বিভিন্ন পত্রিকায় ও মিডিয়াতে তাকে নিয়ে গাল ভরা বক্তৃতা দেওয়া হচ্ছে। যেই দেশে এরশাদ মারা যাওয়ার পরে তাকে ভালো মানুষ বলা হয়েছে, সেখানে সবই সম্ভব!

সত্যি কথা বলতে কি, বিগত কয়েক বছরে এই দেশের অসহায় সাধারণ মানুষদেরকে হয়রানি মাধ্যমে ব্যবহার্য বিভিন্ন খাদ্যদ্রব্যের দাম দুই গুন তিন গুন করে কিনতে বাধ্য করেছিল এই ভদ্রলোকের ব্যবসা প্রতিষ্ঠান। আজকে দেশে সয়াবিন তেলের দাম কিংবা চিনির দাম এত উচ্চমূল্য হওয়ার পেছনে এই লোকের অবদানের কথা কোনোভাবে অস্বীকার করা যায় না।

আজ উনি মারা গিয়েছেন। মানুষের পকেটের টাকা মেরে অনেক অবৈধ টাকা রোজগার করেছিলেন। কিন্তু উনি ভুলে গিয়েছিলেন "কাফনের কাপড়ের কোনো পকেট থাকে না"। অজস্র অসহায় গরীব মানুষের চোখের জলে মিশ্রিত রোজগারের টাকা উনি এভাবেই লোপাট করেছেন দিনের পর দিন ।

কী লাভ এই হারাম টাকা রোজগার করে? মরতে তো হবেই! আজ পর্যন্ত কেউ কি বাঁচতে পেরেছে? নমরুদ কিংবা ফিরআউন?

সেই সাড়ে তিন হাত মাটির নিচেই তো এই হারাম মজুদদারকে যেতে হয়েছে। সাদা কাফনের কাপড়ে কোনো পকেটে নেই যে হারাম টাকাগুলো উনি কবরে নিয়ে যেতে পেরেছেন যেন কবরে বসে ফুর্তি করতে পারেন!

এই সমস্ত মৃত্যু সাধারণ মানুষদের জন্য একটা দৃষ্টান্ত। ক্ষণিকের জন্য আল্লাহ স্মরণ করিয়ে দেন যে সময় শেষ হলে সবাইকে এই মাটির নিচে আসতে হবে এবং তখন কোন দম্ভ করা চলবে না। এবং প্রত্যেকেই তার পাপের জন্য বিচার প্রক্রিয়ার মাধ্যমে উপযুক্ত শাস্তি ফেরত দেওয়া হবে। যত বড়ই নিজেকে আপনি মনে করেন না কেন!

আশা করছি, মুনকার নাকিরের জওয়াব সাওয়াল হওয়ার পরেই এই সমস্ত হারাম টাকার প্রতিটার পই পই করে হিসাব নেওয়া হবে।‌ হারাম এক পয়সার জন্যও একে মাপ করা হবে না, য ছিল এর বৈধ হিসাবের বাইরে! রাসূল বলেছেন:
"আর যে যুলুমকে উপেক্ষা করা হবে না তা হলো বান্দাদের একের প্রতি কৃত অন্যের যুলুম। আল্লাহ তাদের একজনের কাছ থেকে অন্যজনের ক্বিছাছ গ্রহণ করবেন।" (সিলসিলা ছহীহাহ হা/১৯২৭, হাদীছ হাসান)

এই দেশের কোটি কোটি মানুষের ক্বিছাছ আপনি কী দিয়ে শোধ করবেন হাশরের ময়দানে?

সর্বস্বত্ব সংরক্ষিত @ নীল আকাশ, ডিসেম্বর ২০২৩

মন্তব্য ৩৯ টি রেটিং +৮/-০

মন্তব্য (৩৯) মন্তব্য লিখুন

১| ২৮ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:১১

শাহ আজিজ বলেছেন: খুবই সাহসী কাট সাফ বক্তব্য ।

২৮ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৩১

নীল আকাশ বলেছেন: জি। সত্য প্রকাশে দ্বিধা থাকা উচিৎ না।
পড়ার জন্য ধন্যবাদ।

২| ২৮ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৪৬

বাকপ্রবাস বলেছেন: মৃত্যু হলে এসব কী কাজে আসে? মানুষ কেন বুঝেনা?

২৮ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৩২

নীল আকাশ বলেছেন: মানুষ বড়ই তাড়াহুড়া করে। ভুলে যায় কাফনের কাপড়ের কোনো পকেট থাকে না।
কেমন আছেন আপনি? বাচ্চার কেমন আছে?

৩| ২৮ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:০৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আমাদের দেশের ব্যবসায়ীরা হালাল ব্যবসাকে ঢাল হিসাবে ব্যবহার করে ডাকাতি ও ছিনতাই করছেন।
আফসোস!

২৮ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৩৩

নীল আকাশ বলেছেন: এইসব পাপের শাস্তি এরা মৃত্যুর পরেই পাবে।

৪| ২৮ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:১৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



নিউ মার্কেটে একটি ব্যাগ কিনতে গেলাম ছেলের জন্য। স্কুলের ব্যাগটি ছিড়ে গিয়েছিল বলে।
ব্যাগের দাম চাইলো ২৫০০ টাকা। কিন্তু আমার জন্য ২২০০ টাকা।

সেই ব্যাগ পরে অন্য আরেক জনের সহায়তায় একই দোকান থেকে কিনেছিলাম ৯০০ টাকা দিয়ে।

উনার ব্যবসাটা কতটা হালাল?

২৮ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৩৪

নীল আকাশ বলেছেন: হারাম। অযথা দাম বাড়িয়ে বিক্রি করা ইসলামে পুরোপুরি হারাম।

৫| ২৮ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:২০

নাহল তরকারি বলেছেন: এত সম্পদ কে খাবে?

২৮ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৩৪

নীল আকাশ বলেছেন: ছেলেমেয়েরা উচ্ছ্বন্নে যাবে। নষ্ট হবে। পাপের টাকা পাপের পথেই শেষ হবে।

৬| ২৮ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:১০

কামাল১৮ বলেছেন: বর্তমান বিশ্বে সুদের বাইরে গিয়ে জীবন জাপন করা অসম্ভব।

২৮ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৩৫

নীল আকাশ বলেছেন: যতটুকু নিজে ভালো থাকার চেষ্টা করুন। আল্লাহ তো সবই দেখছেন। আপনার সৎ চেষ্টার পুরস্কার আপনি পাবেন।

৭| ২৮ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:০০

রূপক বিধৌত সাধু বলেছেন: আমাদের দেশে ছোট বড় বেশিরভাগ ব্যবসায়ী বা শিল্পপতি বা এ শ্রেণির লোকজন পুরো মাত্রায় অসৎ। রমজান মাসেও এদের মজুতদারি, মূল্যবৃদ্ধি কমে না। ভেজাল জিনিস বিক্রি করে। অনেক ধর্মীয় লেবাস ধরেও এমন কাজ করে। আসলে ঠগ্ বাছতে গিয়ে গাঁ উজাড় হয়ে যাবে।

২৮ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৪৯

নীল আকাশ বলেছেন: দেশে এখন মানুষের রাজনৈতিক, ভোটাধিকার কিংবা কোন বাক স্বাধীনতা নেই। রাজনৈতিক দূর্বত্তায়নের ফলশ্রুতিতে সরকারের প্রত্যক্ষ মদেতে কিছু কিছু ব্যবসায়ী মহল দেশটাকে লুটেপুটে খেয়ে যাচ্ছে। ‌ মানুষ আত্ম নিরাপত্তার জন্য ভয়েও আজ সত্য কথা বলতে ভয় পায়। ‌ উচ্চস্বরে প্রতিবাদ করা তো অনেক দূরের কথা।

৫০ টাকার তেল ১৫০ টাকা পর্যন্ত কারা তুলেছে এটা দেশের মানুষ জন ঠিকই জানে? ৫০ টাকা চিনি ১৪০ টাকা পর্যন্ত কে তুলেছে এটাও মানুষজন জানে। এই দুনিয়ায় বিচার না হলেও পরকালে আল্লাহ ঠিকই এর উপযুক্ত বিচার করবেন।

খুব সুন্দর একটা মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। কেমন আছেন আপনি? এবারে বইমেলায় আসুন দেখা হবে।

৮| ২৮ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৪৩

অর্ক বলেছেন: আপনি ব্যক্তিগত ভাবে জানতেন? লেখার সোর্স আছে? কোনও প্রতিষ্ঠিত গণমাধ্যমে এর ওপর কোনও লেখার লিংকটিংক দিতে পারবেন? কারও ব্লগ পোস্টের ওপর নির্ভর করে সব অন্ধভাবে বিশ্বাস করা যায় না। কংক্রিট তথ্য প্রমাণ দিতে হয়। মৃত্যুর পরে এসব আলোচনা সমালোচনাও অনৈতিক। কারণ আজ তাঁর নিজের হয়ে আত্মপক্ষ সমর্থনের কোনও সুযোগ নেই। ওরকম চূড়ান্ত সফল একজন সফল মানুষের জন্য দেশের বাজারে এসব আলোচনা সমালোচনা থাকবেই। ধর্ম প্রচারের আর কোনও বিকল্প উপায় জানা নেই আপনার? দুদিনও হয়নি তিনি গত হয়েছেন। এর মাঝেই চোদ্দগুষ্টি উদ্ধারে নেমে পড়েছেন!

ধন্যবাদ।

২৮ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৫১

নীল আকাশ বলেছেন: আপনার দুইটা মন্তব্যই এখানে থাকুক। ব্লগের সবাই দেখুন আপনি আসলে কে এবং আপনার পরিচয় কী?
এর মতো এত খারাপ এবং দেশের মানুষের পকেটের টাকা লুটেপুটে খাওয়া একটা ব্যক্তির পক্ষে আপনি যে ব্লগে কথা বলতে এসেছেন, সেটার প্রমাণ থাকে এই ব্লগে। ‌

৯| ২৮ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৪৭

অর্ক বলেছেন: আপনি ব্যক্তিগত ভাবে জানতেন? লেখার সোর্স আছে? কোনও প্রতিষ্ঠিত গণমাধ্যমে এর ওপর বিস্তারিত লেখার লিংকটিংক দিতে পারবেন? কারও ব্লগ পোস্টের ওপর নির্ভর করে সব অন্ধভাবে বিশ্বাস করা যায় না। কংক্রিট তথ্য প্রমাণ দিতে হয়। মৃত্যুর পরে এসব আলোচনা সমালোচনাও অনৈতিক। কারণ আজ আর নিজের হয়ে আত্মপক্ষ সমর্থনের কোনও সুযোগ নেই। ওরকম চূড়ান্ একজন সফল মানুষের ওপর দেশের বাজারে এসব আলোচনা সমালোচনা থাকবেই। ধর্ম প্রচারের কোনও বিকল্প উপায় জানা নেই আপনার? দুদিনও হয়নি গত হয়েছেন। এর মাঝেই চোদ্দগুষ্টি উদ্ধারে নেমে পড়েছেন! দুঃখজনক।

ধন্যবাদ।
(আগের মন্তব্যে ভুল আছে। ডিলিট করার অনুরোধ করছি।)

২৮ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৪৪

নীল আকাশ বলেছেন: আপনি কি বুদ্ধিপ্রতিবন্ধী না বধির এটা আপনার মন্তব্য করে নিশ্চিত হতে পারলাম না। ‌ আপনি কি বাংলাদেশে থাকেন না থাকেন না? দেশের পত্র পত্রিকা পড়েন না? আপনার কি ধারনা আপনার মতো নির্বোধ মন্তব্য শোনার জন্য আমি এই পোস্ট লিখেছি?

সিটি গ্রুপের মালিক বাংলাদেশে গত কয়েক বছর ধরে ভোজ্য তেল চিনিসহ খাবার-দাবারের মূল্য চরমভাবে বৃদ্ধি করার জন্য অন্যতম দায়ী ব্যক্তি ছিলেন। আপনার লেখা পড়ে মনে হচ্ছে আপনি সিটি গ্রুপের মালিকের আত্মীয়। ‌ অথবা এই গ্রুপের কিংবা এই ব্যক্তির কাছ থেকে একান্ত ব্যক্তিগতভাবে সুবিধা পাওয়া কোন ব্যক্তি। ‌ এই লোকের চরম ধান্দাবাজি আর নির্লজ্জতা এবং নোংরামি ব্লগে প্রকাশ করেছি দেখে আপনার গায়ে জ্বালা ধরে গিয়েছে। ‌

নিন আপনার জন্য দৈনিক পত্রিকার একটা লিংক দিয়ে দিলাম। চাইলে এরকম শত শত লিংক দেওয়া যাবে:
সিটি গ্রুপের দাম নিয়ে কেলেঙ্কারি
ভবিষ্যতে নির্বোধের মত আমার পোস্টে কোন মন্তব্য করতে আসবেন না।
একজন মানুষ চুরি করবে কিন্তু সে মারা গেছে দেখে চোর বলা যাবে না এই ধারনা আপনাকে কে দিয়েছে? ইসলামের কোথায় বলা আছে চোরকে চোর বলা যাবে না? দুই পয়সার ইসলামী জ্ঞান নিয়ে আমাকে বিদ্যা শিখাতে এসেছেন?

১০| ২৮ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:০০

রাজীব নুর বলেছেন: অনেকদিন পর এসে ম্যাওপ্যাও পোষ্ট দিলেন!!!

২৮ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৫৩

নীল আকাশ বলেছেন: আপনি এখনো ব্লগে আছেন? আপনাকে না বিনা অনুমতিতে অন্যের লেখা চুরি করে ব্লগে প্রকাশ করার অপরাধের জন্য ব্যান করেছিল?
কি আশ্চর্য ব্যাপার ব্লগ কি আবার লেখা চোর প্রশ্রয় দেওয়া শুরু করলো নাকি?

১১| ২৮ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:৩২

ইফতেখার ভূইয়া বলেছেন: উনার প্রয়াণের খরব পত্রিকায় দেখলাম। আমি দেশে থাকি না তাই তার ব্যাপারে ভালো-মন্দ কিছু জানি না তবুও একজন মুসলমান হিসেবে তার আত্মার মাগফেরাত কামনা করছি। ভালো-মন্দের বিচার অবশ্য ইতোমধ্যেই শুরু হয়ে গেছে বলে আমার ধারনা। মানুষকে ঠকানো বেশ মারাত্মক অপরাধ, ওপারের শাস্তিও ভয়ঙ্কর। মহান রাব্বুল আলামিন সকলকে সততার সাথে ব্যবসা করার হেদায়াত দিন এটাই চাওয়া। ধন্যবাদ।

৩০ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৪৯

নীল আকাশ বলেছেন: শুধুমাত্র এই ব্যক্তি দেশের আপামর মানুষজনের কাছে থেকে তেল, চিনি ইত্যাদির দাম বাড়িয়ে কোটি কোটি টাকা লোপাট করেছে।
এটা হারাম ও ইসলামে পুরোপুরি নিষিদ্ধ।
পোস্ট পড়ার জন্য ধন্যবাদ আপনাকে।

১২| ২৮ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:২৬

শেরজা তপন বলেছেন: আমিতো হাজারো দোষ নিয়ে ঘুরে বেড়াছি বীরদর্পে এমন ধণী জ্ঞানী মানুষের ( হতে পারেন তিনি অতীব নিকৃষ্ট মানুষ) ভুল ত্রুটি নিয়ে আলোচনা করার ধৃষ্টতা আমার নেই।

৩০ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০২

নীল আকাশ বলেছেন: কারো ভুল ত্রুটি বিচার করার দায় দায়িত্ব আমার না। আমি চেষ্টা করেছি এই লোকের আসল চরিত্র কিংবা মুখোশ জনগণের সামনে উন্মোচন করার জন্য।
পোস্টটা পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

১৩| ২৮ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



বিশেষ মন্তব্য: বাংলাদেশের ভোজ্যতৈল ব্যবসার একজন লাঠিয়ালের পতন হয়েছে। আল্লাহ দুনিয়া ও আখেরাতের সবচেয়ে বড় বিচারক। তিনি বিচার দিনের মালিক। - তিনি অবশ্যই ন্যয় বিচার করবেন। সমস্যা হচ্ছে তার প্রতিষ্ঠানের পতন হয়নি।

দেশের শীর্ষ ব্যবসায়িদের ব্যক্তিগত ভাবে চিনি ও জানি। তারাও আমাকে চেনেন ও জানেন। কার কতোটা সততা আছে তাও জানি। আমি শীর্ষ ব্যবসায়ি নই তবে অশীর্ষও নই। ঐযে বলেছেন কাফনের পকেট থাকে না।

বাংলাদেশে ভোজ্যতৈল নিয়ে কি পারিমাণ কেলেংকারী হয়েছে - হচ্ছে - এবং ভবিষ্যতে হবে তা মনে হয় দেশের মানুষজন ভুলে গিয়ে থাকেন। নয়তো তৈলের মূল্য কিভাবে সোনার বাজারের মতো হাইপার জাম্প করেছে তা মনে থাকার কথা।

মাসের ও বছেরর শেষ বৃহস্পতিবার। আমি ব্যাংকিং নিয়ে বেশ ব্যস্ত আছি। আপনার পোস্টে আমার একটি বিশেষ মন্তব্য খুব প্রয়োজন। আপনি একটি বিশেষ মন্তব্য (নেগেটিভ হোক আর পজেটিভ) পাওয়ার অধিকার রাখেন।

ভালো লিখেছেন। ধন্যবাদ।

০১ লা জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:১৪

নীল আকাশ বলেছেন: ভাই আপনি কেমন আছে? আশা করছি স্রষ্টার কৃপায় আপনি পরিবার সহ ভালো আছেন। ইদানীং ব্যক্তিগত কাজ ও অন্যান্য টুকটাক নিয়ে ব্যস্ত হয়ে পড়েছি। ব্লগে যে আসি না তা না, তবে দীর্ঘক্ষণ থেকে মন্তব্য কিংবা সব পোস্ট পড়া আর আগের মতো হয়ে উঠে না।

এই পোস্ট কিছুটা ক্ষিপ্ত হয়েই লিখেছি। এই দেশে মানুষ খব সহজে ভুলে যায় আর চোর বাটপারদের প্রশস্তিমূলক লেখা শুরু করে।

এই লোক দেশের টাকা, জনগনের টাকা পয়সা লুটপাটের সাথে সরাসরি জড়িত। বিভিন্ন পত্র পত্রিকাতে এর নাম এসেছে বারবার। বাংলাদেশে ভোজ্য তৈল ও চিনির নিয়ে যে কেলেংকারী হয়েছে তার সাথে উনার প্রতিষ্ঠান সরাসরিভাবে জড়িত। এখন মরে গিয়েছে দেখে কি উনি ভালো হয়ে গিয়েছে?

কে প্রতিবাদ করুক আর না করুক আমি অন্ততঃ লিখে রাখলাম এই চোরের বিরুদ্ধে একটা প্রতিবাদী পোস্ট। সাক্ষী হয়ে রইলো এর অপকর্মের।

আপনাকে নতুন বছরের শুভেচ্ছা রইলো।

০১ লা জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:১৬

নীল আকাশ বলেছেন:

১৪| ২৯ শে ডিসেম্বর, ২০২৩ ভোর ৬:০৩

নগরবালক বলেছেন: আসসালামু আলাইকুম। দয়া করে বলবেন মরুভূমির বুকে যারা বিধর্মিদের কাফেলা লুট করে, তাদের কাজটা কি হারাম নাকি হালাল?

৩০ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০০

নীল আকাশ বলেছেন: অলাইকুম আস সালাম।
আপনার প্রশ্নের উত্তর যারা ফতোয়া দেন তারা বলতে পারবেন।
আপনি দয়া করে যথাযথ জায়গায় অতি দ্রুত যোগাযোগ করুন আপনার এই প্রশ্নের উত্তরের জন্য।
এটা পোষ্টের বিষয়বস্তুর সাথে সম্পর্কিত না দেখে এখানে আর উত্তর দিলাম না।

১৫| ২৯ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:৪০

সোহানী বলেছেন: লোকজন যেমন চিনি কম তেমনি খবর রাখিও কম।

যাহোক, কোন ধর্মই খারাপ কিছু শিখায় না। তাই সবাই যদি ধর্ম মানতো তাহলে পৃথিবীটা সুন্দর হতো।

৩১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৪৯

নীল আকাশ বলেছেন: চোর শোনেনা ধর্মের কাহিনি। এরা জাগতিক দুনিয়াকে বেছে নিয়েছে। এর পরিনাম এরা পাবে।

১৬| ২৯ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৪

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আপনি এখনো ব্লগে আছেন? আপনাকে না বিনা অনুমতিতে অন্যের লেখা চুরি করে ব্লগে প্রকাশ করার অপরাধের জন্য ব্যান করেছিল?
কি আশ্চর্য ব্যাপার ব্লগ কি আবার লেখা চোর প্রশ্রয় দেওয়া শুরু করলো নাকি?

জ্বী স্যার চুরী করে : ৫২২৭টি পোষ্ট দিয়েছি। তবু মডারেটর সাহেব আমাকে সুলেমানি ব্যান করেন নাই।
চুরী করা পোষ্ট গুলোতে ব্লগাররা ৯২৫৮৯টি করেছেন। আজিব!!

১৭| ২৯ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৪

ডার্ক ম্যান বলেছেন: বাংলাদেশের ৯৮ ভাগ শিল্পপতি জাতীয় ডাকাত।
চট্টগ্রামের আলম ব্রাদার্স তো দেশের ব্যাংকিং খাত শেষ করে দিল।
উনাদের মামাতো ভাই +বেয়াই ভূমিমন্ত্রী জাবেদ সাহেব নাকি বাইরের দেশে ২০০০ কোটি টাকার ব্যবসার খবর পত্রিকায় এসেছে। উনার ১ লাখ কোটি টাকা থাক কিন্তু গোপন কেন করবে?



৩১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৪৮

নীল আকাশ বলেছেন: এই চোর কয়েকদিন আগে আমাদের সামনে এসে বলে উনার মতো সৎ ব্যক্তি আর এই এলাকায় আর কেউ নেই।
ট্যানেল প্রজেক্ট থেকে কত মেরেছে কে জানে! এদের সবচেয়ে বড় ব্যবসা হলো রাজনীতি।

১৮| ৩০ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৭

বিদ্রোহী পুরুষ বলেছেন: অল্প বেতনের টাকায় সংসারের সদাই পাতি করতে যখনই বের হই তখনই ক্রমাগত এসব রক্তচোষাদের অভিশাপ দেই।
লোক দেখানো মসজিদ মাদরাসা তৈরি করে দিয়ে জান্নাত কিনতে চায় পাপের টাকা দিয়ে। টাকা দিয়ে হুজুর পোষে।
রাস্তার কুকুর বেড়াল মারা গেলেও মনে কস্ট লাগে আর এসব রক্তচোষারা মারা গেলে স্বস্তি লাগে।

১৯| ৩০ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:০৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: উনি এই ধরণের মজুদদার জানা ছিল না। ওনার বংশধররা একই কাজ চালিয়ে যাবে হয়তো।

৩০ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৫৮

নীল আকাশ বলেছেন: উনার আসল চরিত্র সবাইকে জানানোর জন্য এই পোস্ট দেওয়া হয়েছে।
উপরে মন্তব্য দেখেন ইতোমধ্যে এক দালাল এসে হাজির হয়েছিল উনার সম্পর্কে কথা বলার জন্য।

২০| ৩০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:১৯

করুণাধারা বলেছেন: এই ব্যক্তির মৃত্যু হয়েছিল বলেই আপনি ব্লগে ফিরলেন! স্বাগতম এবং শুভেচ্ছা।

সিটি গ্রুপ, মেঘনা গ্রুপ এবং আরো দুয়েকটি গ্রুপ চাল, চিনি, তেল আটা এসবের বাজার নিয়ন্ত্রণ করেই। মাঝে মাঝেই তারা কৃত্রিম সঙ্কট তৈরি করে কয়েকদিনের মধ্যেই কয়েক হাজার কোটি টাকা তুলে নেয়। গত কয়েক বছর যাবত এটা ঘটছে। আইনের শাসন না থাকায় এই পরিস্থিতি তৈরি হয়েছে।

৩১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৫৪

নীল আকাশ বলেছেন: ইদানীং ব্যস্ততা এতই বেড়ে গিয়েছে যে ব্লগে নিয়মিত হওয়ার ইচ্ছা থাকা সত্ত্বেও পারছিলাম না।
এই ভণ্ডকে নিয়ে মিডিয়ায় তোশামুদি দেখে আর সহ্য করতে পারিনি। তেল আর চিনির দাম আড়াই বা তিনগুন করার পিছনে মূল কলকাঠি নেড়েছে এই চোর। এখন কবরে শুয়ে হিসাব দিচ্ছে।
আশা করছি আপনি আগের মতোই ভালো আছেন।
একুশে বইমেলায় ২টা উপন্যাস বের করা নিয়ে ব্যস্ত দিন কাটাচ্ছি।
আশা করছি কিছুদিন পরে ফ্রি হয়ে যাবো।
শুভ কামনা আপনার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.