নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘুমের মাঝে স্বপ্ন দেখি না, স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

লিওনাডাইস

ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

লিওনাডাইস › বিস্তারিত পোস্টঃ

বাতাসের কম্পোজিশন

২৫ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:০১

অফিস থেকে ফিরতে পুলিশ প্লাজা মোড়ের ট্রাফিক'টায় আজকাল প্রায়ই মিনিট দশেক আটকে থাকতে হয়। রাস্তায় তখন ব্যস্ত মানুষের স্রোত, নিয়ন আলোর গা ঘেঁষে বহুজাতিকের আকাশছোঁয়া বিজ্ঞাপন, দুপাশে গাড়ির কর্কশ হর্ন, ফ্লাই ওভারে আধুনিক সভ্যতার সাক্ষ্য গায়ে মেখে ছুটে চলা কোটি টাকার অডি, আর শীর্ণ, দীর্ণ কয়েকটা ভিক্ষাজীবীর অসহায়ত্ত। এসবের মধ্যেই সেদিন হঠাৎ খেয়াল করলাম আকাশে উড়ে যাচ্ছে একদল পাখি। ঢাকা নামক এই নরকে এ'দৃশ্য বিরল বৈকি। চাইলে এখানে মাথার উপরে হাফডজন উড়োজাহাজ দেখতে পাওয়া যায়, প্রাসাদসম ফ্ল্যাট গুলোর মাথায় মোবাইল টাওয়ারের টিমটিম করা লালবাতি গুলোকে শনাক্ত করা যায়, চিমনির একরাশ কালো ধোঁয়ারও হদিশ পাওয়া যায়, কিন্তু রাতের আকাশের কালপুরুষটা খুঁজে পাওয়া যায় না, তর্জনীর ডগা দিয়ে লাইন টেনে সপ্তর্ষিমণ্ডলটা মিলিয়ে নেওয়া যায় না, ডানা ঝাপটে নীল আকাশের বুক চিরে উড়ে যাওয়া পাখির দলের অনাবিল হর্ষধ্বনি শুনতে পাওয়া যায় না। আসলে আমাদের মত পার্টিকুলেট ম্যাটার কিম্বা অ্যারোডাইনামিক্সের বিজ্ঞানটা না বুঝলেও, ঢাকার নিকৃষ্টতম বাতাসে প্রতিমুহূর্তের জরুরী নিঃশ্বাস'টাও যে প্রবল বিপজ্জনক পাখিরা সেটা বোঝে। বোধহয় আমাদের থেকে একটু বেশীই বোঝে।
শুধু আপনার নিঃশ্বাস নেওয়া বাতাসের কম্পোজিশনটাই নয়, বদলে যাচ্ছে আপনার বৃষ্টি মাথায় ফুটবল খেলার অমলিন শৈশবটা, বদলে যাচ্ছে আপনার পাড়া মাথায় তোলা চায়ের দোকানের আড্ডাটা, বিকেলের ঘুমনোর আগে গল্পের বই পড়ার আপনার নিখাদ অভ্যাসটা। আসলে বিশ্বায়নের নামে বদলে যাচ্ছে আপনার আশেপাশের গোটা সমাজটাই। পরিবেশে দূষণের মাত্রার সাথে পাল্লা দিয়ে বাড়ছে আপনার শয্যাশায়ী মায়ের ওষুধের খরচা, ছেলের কলেজের ফিস, মেয়ের কসমেটিকসের দাম, আপনার ছাপোষা জীবনে ফর্দের দৈর্ঘ্যটা আর দরবেশ বাবাদের মোট সম্পত্তির পরিমাণটা! বাড়ছে মিথ্যে কথার পরিমাণ আর দেশী ফলে কার্বাইড!
হায় আমার সভ্যতা! হায় আমার বিশ্বায়ণ!

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:৩৮

চাঁদগাজী বলেছেন:


দুষণ কমানো নির্ভর করে জাতির মানসিকতার উপর।

২৭ শে মে, ২০১৭ দুপুর ২:৫৭

লিওনাডাইস বলেছেন: আমাদের মানসিকতাটা আগে ঠিক করা উচিত, ধন্যবাদ মন্তব্যের জন্য।

২| ২৫ শে মে, ২০১৭ রাত ৯:১৯

আনিসা নাসরীন বলেছেন: এক বাস্তবতার রূপ।

২৭ শে মে, ২০১৭ দুপুর ২:৫৮

লিওনাডাইস বলেছেন: আসলেই তাই। ধন্যবাদ মন্তব্যের জন্য।

৩| ২৬ শে মে, ২০১৭ রাত ২:০৩

সালমান মাহফুজ বলেছেন: ঢাকার নিকৃষ্টতম বাতাসে প্রতিমুহূর্তের জরুরী নিঃশ্বাস'টাও যে প্রবল বিপজ্জনক পাখিরা সেটা বোঝে। বোধহয় আমাদের থেকে একটু বেশীই বোঝে।----- নির্মম হলেও সত্য ।

ঢাকাবাসী কেউ কি এখন আর আকাশ দেখে ? মনে হয় না !

আকাশটাকেও গিলে খেয়ে ফেলল ইটকাঠের উঁচু দালান ।

২৭ শে মে, ২০১৭ দুপুর ২:৫৯

লিওনাডাইস বলেছেন: অনেক আগেই আকাশটা গিয়ে খেয়েছে আমাদের এই নাগরিকতা! কেউ আর আকাশ খুজে পায়না। ধন্যবাদ মন্তব্যের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.