নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘুমের মাঝে স্বপ্ন দেখি না, স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

লিওনাডাইস

ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

লিওনাডাইস › বিস্তারিত পোস্টঃ

ক্রেডিট কার্ডের ফ্রডুলেন্ট এক্টিভিটিঃ সাবধান হওয়া উচিত আমাদের।

১৭ ই জুন, ২০১৭ সকাল ৯:৩৬

গত ১২ বছর ধরে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের একাউন্ট চালাচ্ছি। নানান প্রতিরোধ, বাণী চিরন্তণী আর উপদেশের মাঝেও ক্রেডিট কার্ড চলছে প্রায় এক দশক। আমার নিজের ক্রেডিট কার্ড ব্যবহার করা নিয়ে কোন দিনই কোন অভিযোগ ছিল না। হিডেন চার্জ হয়, এডিক্ট বানায় দেয় এসব বেনেডিক্টিয় বাণীতে আমার ব্যক্তিগত কোন সমস্যা গত ৯ বছর আট মাসে হয় নাই একেবারেই।
আজ ক্রেডিট কার্ডের স্টেটমেন্ট চেক করতে গিয়ে দেখি একটি চায়নিজ অনলাইন পোর্টালে আমার SCB ক্রেডিট কার্ড দিয়ে ৯২ ইউ এস ডলার কেনাকাটা হয়েছে গত ৭ ই জুন। ৭৬০০ টাকার মত। পোর্টাল টি একটি চাইনিজ পোর্টাল এবং বেইজিং ভিত্তিক কর্মকান্ড পরিচালনা করে। ট্র্যাঞ্জেকশান অনলাইনে হয়েছে এটা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের কল সেন্টারের দুজন কাস্টমার কেয়ার প্রতিনিধি ই ঐক্যমতে স্বীকার করেছেন। এর মধ্যে প্রথমজন আমাকে ভাবতে একরকম বাধ্যই করেছেন যে আমি ই ট্রাঞ্জেকশন টি করেছি, এতে ভুল হতে পারে না। দ্বিতীয় জন শুরুতেই ঘটনা টি শুনে বলেছেন এটি ফ্রডুলেন্ট এক্টিভিটি। কার্ডটি এখনই বন্ধ করে দিতে চেয়ে তিনি একটি এনকোয়ারি রিকুয়েস্ট ও রেকর্ড করেছেন। আমার অনুমতি সাপেক্ষে কার্ড অপারেশন সাসপেন্ড করা হয়। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের মাস্কিং SMS port থেকে আমাকে SMS করে জানানো হয়েছে যে অভিযোগটি ব্যাংক গ্রহণ করেছে এবং অভিযোগের ভিত্তিতে তদন্ত ও চলবে - ঠিক যেমনটি দ্বিতীয় কাস্টমার ম্যানেজার বলেছেন।
অনলাইন ট্র্যাঞ্জ্যাকশনের কিছু প্রসিডিউর আছে। নিরাপত্তা ধাপ আছে। আপনার কার্ড আপনি (বা কোন দুর্ঘটনা জনিত কারণে অন্য কেউ ও ) যদি অনলাইনে ব্যবহার করতে যান, তাহলে টাকাটি কেটে নেবার আগে হয় আপনার মোবাইল অথবা ইমেইল অথবা দুটোতেই একটা গোপন নাম্বার আসবে (OTP SMS অথবা ইমেইলে)। সেই নাম্বার আপনি সিকিউরিটি পোর্টালে প্রবেশ করানো হলেই কেবল মাত্র আপনার ট্র্যাঞ্জেকশন সফল হবে মানে আপনার টাকা কাটা যাবে। এরকম কোন OTP SMS বা ইমেইল ই আমার কাছে আসে নাই। ইমেইলে SCB বাল্ক বা spam ফোল্ডারে যায় না। এই ব্যাংকের ইমেইল আমার মূল ইনবক্সেই আসে, সব সময়ই আসত। তাও ক্রস চেক করে দেখলাম কোন ইমেইল নেই। ফিজিক্যালি কার্ডটি একবারো আমার হাতছাড়া হয় নি। এটি চিপ কার্ড। এর ফরেন ট্রাঞ্জেকশন হবার সুযোগ ই নেই কোন। এখানেই শেষ নয়। প্রতিটি ট্র্যাঞ্জেকশানের পর ব্যাংক সেই তাদের পোর্ট থেকে SMS করে জানিয়ে দেয় যে কত টাকা কি উদ্দেশ্যে এবং কোন রিটেইল এ বা কোন মার্চেন্টে ব্যবহার হয়েছে।
খুব অদ্ভুতভাবে এই কনফারমেশন SMS টি ও আমার কাছে আসে নাই। ৬ তারিখ আছে। ৮ তারিখে আছে। কিন্তু ৭ তারিখে এই ফ্রড অ্যাক্টিভিটির কোন SMS নাই। তার মানে আজকে অনলাইন ব্যাংকিং চেক না করলে আমার জানার কোন উপায় ই থাকত না এই ঘটনা ঘটে গেছে।
পুরা ঘটনা শুধু গোলমেলে নয়। মারাত্মক ভয়ংকর কিছুর ও নির্দেশক বটে। সিকিউরিটি breaching হয়েছে নিশ্চিত। হতে পারে হ্যাকিং। সিকিউরিটির দূর্বলতার সুযোগ নিয়ে দেশের ভিতর বা বাইরে থেকে এই ফ্রড অ্যাক্টিভিটিগুলো হচ্ছে। এগুলা বড়সর ঝড়ের ও পূর্বাভাস হতে পারে। মূল খেলার আগে কেউ হয়ত নেট প্র্যাক্টিস করছে। সেটা যাই হোক। ব্যাপারটা হেলা ফেলা করার সুযোগ একেবারেই নেই। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকেই এই অবস্থা হলে, যারা কমপ্লায়েন্স প্রায় অক্ষরে অক্ষরে মেনে চলে, অন্য অনেক দেশী ব্যাংকের ক্রেডিট কার্ড (যারা নিয়মনীতির ধার ধারে না) এ কি বিপর্যয় অপেক্ষা করছে কে জানে? !!
এই কার্ডটি আমার রেগুলার কাজে লাগে। নেটফ্লিক্স এর monthly payment, কিছু আরো ইন্টারন্যাশনাল ট্র্যঞ্জেকশান ট্রাভেল ইত্যাদি। কিন্তু আপাততঃ করণীয় হচ্ছে আপনার ডুয়েল কারেন্সি কার্ডের ফরেন ট্র্যাঞ্জেকশন পার্ট টি বন্ধ করে রাখুন। দরকার হলে এখনই। ইদানিং ব্যাংকের কাস্টমার কেয়ার ম্যানেজার (মোবাইলের ও ) রা কেয়ার ম্যানেজারিং ছেড়ে দিয়ে আপনার শিক্ষক হয়ে উঠতে চাইছেন। তবুও তাদের সাথে ধৈর্য্য ধরে কথা বলে সমস্যার সমাধান আগে বুঝুন, তারপর সমাধানে আগান। উপরে বর্ণিত দ্বিতীয় ম্যানেজারের মত অনেকেই সাহায্য ও করবেন।

মুল লিখা- Rafiqullah Romel ভাই।

মন্তব্য ৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুন, ২০১৭ সকাল ১১:২১

বিদ্রোহী ভৃগু বলেছেন: এগুলা বড়সর ঝড়ের ও পূর্বাভাস হতে পারে। মূল খেলার আগে কেউ হয়ত নেট প্র্যাক্টিস করছে। সেটা যাই হোক। ব্যাপারটা হেলা ফেলা করার সুযোগ একেবারেই নেই। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকেই এই অবস্থা হলে, যারা কমপ্লায়েন্স প্রায় অক্ষরে অক্ষরে মেনে চলে, অন্য অনেক দেশী ব্যাংকের ক্রেডিট কার্ড (যারা নিয়মনীতির ধার ধারে না) এ কি বিপর্যয় অপেক্ষা করছে কে জানে? !!

আপাতত ব্যক্তিগত সতর্কতার উপরই জোর বেশী দেয়া কল্যানকর!!! অন্তত নিজের জন্যে হলেও

++++

১৭ ই জুন, ২০১৭ বিকাল ৩:৪৪

লিওনাডাইস বলেছেন: ধন্যবাদ ভাইয়া।

২| ১৭ ই জুন, ২০১৭ দুপুর ১:৫৫

সুমন কর বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ।

১৭ ই জুন, ২০১৭ বিকাল ৩:৪৫

লিওনাডাইস বলেছেন: ধন্যবাদ ভাইয়া।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.