নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি তো আমিই।

আধারে আমি৪২০

আধারে আমি৪২০ › বিস্তারিত পোস্টঃ

আমি শুধু মানুষ হতে চেয়েছিলাম.........

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৪:৩৮

আমি তো মানুষই হতে চেয়েছিলাম। কিন্তু ওরা আমাকে হিন্দু, মুসলিম, খ্রিস্টান বানিয়ে দিল।অথচ আমি তো শুধুই মানুষ হতে চেয়েছিলাম। আমি ধার্মিক- ভন্ড কোনটাই হতে চাই নি। মন্দির, মসজিদ, গির্জা কোথাও যেতে চাই নি। আমি কোন পুতুলের সামনে মাথা নত বা কোন কালা পাথরে চুমু খেতে চাই নি। আমি মালাউন -যবন কোনটাই হতে চাই নি। আমি কাউকে ঘৃনা করতে চাই নি। অথচ ওরাই আমাকে বিধর্মীদের ঘৃনা করতে শেখাল। শেখালো তোমার ধর্মই শ্রেষ্ঠ, বাকি সব কিছুই না। তাদের মানুষও মনে করো না। অথচ আমি এসব কিছুই করতে চাই নি। আমি ব্রাক্ষ্মন, বৈষ্ণব, ইমাম ,পাদ্রী কিছুই হতে চাই নি। আমি শুধু মানুষ হতে চেয়েছিলাম।
আমি নিশ্চই জাত পাত কিছু মানতে চাই নি। অথচ ওরাই আমাকে শেখালো আমি নিচু জাত। আমার স্পর্শেই ওদের জাত যায়। আমি অত্যাচারী কিংবা অত্যাচারিত কোনটাই হতে চাই নি। শোষক- শোষিত কোনটাই হতে চাই নি। আমি শুধু মানুষ হতে চেয়েছিলাম।
আমি ধনী-গরীব ছোটলোক-বড়লোক কোনটাই হতে চাই নি। ওরাই আমার চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিলো আমি কি? ওরাই আমাকে শিখিয়ে দিলো কিভাবে শোষন করতে হয়?
আমি নারী-পুরুষ কিছুই হতে চাই নি। আমি শুধু মানুষ হতে চেয়েছিলাম। ওরাই আমাকে শেখালো নারীদের চেয়ে পুরুষ শ্রেষ্ঠ।
আমি সাদা-কালো, সুদর্শন-কুৎসিত কিছুই হতে চাই নি। আমি হতে চাই নি বাঙালী, ইন্ডিয়ান কিংবা আমেরিকান। আমি শুধু মানুষ হতে চেয়েছিলাম।
আমি জেলে, নাপিত কিংবা মেথর কিছুই হতে চাই নি। আমি চাই নি কেউ আমাকে ঘৃনা করুক। কারো ঘৃনার পাত্র নয়, মানুষ হতে চেয়েছিলাম। শুধু ভালোবাসতে চেয়েছিলাম।
আমি সাহত্যিক, দার্শনিক, বৈজ্ঞানিক কিছুই হতে চাই নি। আমি প্রকৃতির কোমলতায় কাঠিন্য আনতে চাই নি। আমি শুধু মানুষ হতে চেয়েছিলাম। আমি পৃথিবীর বুকে কষ্টের চিহ্ন নয়, ভালোবাসার চিহ্ন আঁকতে চেয়েছিলাম।
আমি চোর- ডাকাত, খুনী কিংবা ধর্ষক কোনটাই হতে চাই নি। আমি কারাবদ্ধ হয়ে থাকতে চাই নি। আমি থাকতে চাই ইট পাথরে তৈরি ভবনে। আমি শুধু চেয়েছিলাম প্রকৃতির সাথে মিশে থাকতে। আমি ভালোবাসতে চেয়েছিলাম সবাইকে।

মায়ের গর্ভ থেকে কেউ হিন্দু, মুসলিম বা খ্রিস্টান হয়ে জন্মায় না। জন্ম নিয়েই কেউ চিৎকার করে বলে না- আমি হিন্দু, আমি মুসলমান। কারো গায়ে লেখা থাকে না যে- আমি হিন্দু, মুসলিম। এই ধর্ম দিয়ে ভেদাভেদ সৃস্টি করে দেয় আমাদের এই সমাজ।
জন্ম থেকেই কেউ ঘৃনা নিয়ে জন্মায় না। কেউ উচু জাত- নিচু জাত এই মানসিকতাও নিয়ে জন্মায় না। কেউ খুনী, ধর্ষক হয়েও জন্মায় না। আস্তে আস্তে এই সমাাজ পরিবেশই তাকে অপরাধী করে তোলে।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৮:২২

আসল পাগল বলেছেন: গর্তে গেলে কূপজল কয়,
গঙ্গায় গেলে গঙ্গাজল হয় ,
মূলে এক জল, সে যে ভিন্ন নয়,
ভিন্ন জানায় পাত্র অনুসারে ।

২| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৮:৩৯

এম. আরাফাত মাহমুদ বলেছেন: প্রথমে বলি আপনি মানুষ হতে চেয়েছেন। তো এটা মনে করেন কেনো? যে ধর্ম মানুষ হতে দেয় না? মনে রাখবেন কোন ধর্মে অসৎ শিক্ষা নাই।
যারা নেতিবাচক কিছু করে থাকে মনে রাখবেন তারা কোন ধর্মেই পড়ে না। কিন্তু তারা স্বার্থ হাসিলের জন্য ধর্ম ব্যবহার করে থাকে।

৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৮:৪০

অসম্ভব আলো বলেছেন: অসাধারণ লিখেছেন। আমাকেও কোনরুপ চিন্তা করার সুযোগ না দিয়ে বলা হয়েছে, 'বলো তোমার প্রভু আল্লাহ, এবং মোহাম্মদ তার প্রেরিত পুরুষ।' আমার মতামতের কোনরুপ তোয়াক্কা না করেই আমার লিঙ্গাগ্র কেটে দেয়া হয়েছে।

৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৯:০৩

চাঁদগাজী বলেছেন:

আপনি এমন যুগে জন্মেছেন, যা হতে চান, তা হওয়ার সম্ভাবনা আছে।

৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৯:৪৯

কিশোর হালদার বলেছেন: নিজের রাজ্যে আমি স্বাধীন রাজা এবং আমিই প্রজা।যে আমাকে যেভাবে ভাবুক,আমি নিজেকে মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করব।আসুন এভাবেই গড়ে উঠি আমরা।

৬| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪১

শায়মা বলেছেন: খুব অবাক হলাম!

কেনো হলাম সেটা দু একদিনের মাঝে জানাবো।

৭| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৮

আধারে আমি৪২০ বলেছেন: জানাইয়েন, অপেক্ষায় রইলাম। ধন্যবাদ।

৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৩৭

শায়মা বলেছেন: মানে আমিও লিখেছিলাম এমনই একটি শ্রুতিনাট্য!

এই মানুষ হতে গিয়ে অমানুষ হয়ে যাবার গল্প নিয়ে।

৯| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:৪৪

আধারে আমি৪২০ বলেছেন: ও আপনার টা পড়া হয় নি। পড়ার চেষ্টা করব। ধন্যবাদ জানানোর জন্য।

১০| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৮:২৮

রুদ্র জাহেদ বলেছেন: বেশ। আমিও তো মানুষ হতে চেয়েছিলাম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.