নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি তো আমিই।

আধারে আমি৪২০

আধারে আমি৪২০ › বিস্তারিত পোস্টঃ

সৌদিআরবে মিনার দুর্ঘটনায় মৃতের সংখ্যা কত? ৭১৭ না ২০০০?

২৬ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৪

বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুর ১২টার দিকে মিনায় ‘শয়তানের স্তম্ভে’ পাথর ছুড়তে যাওয়ার পথে পদদলনের ঘটনায় এ পর্যন্ত ৭১৭ জন নিহত এবং আরও অন্তত ৮৬৩ জনের আহত হওয়ার খবর দেয় সৌদি সিভিল ডিফেন্স। তবে এরপর সেই সংখ্যার কোনো নড়চড় হয়নি।
এদিকে ইরান নিহতের সংখ্যা প্রায় দুই হাজার বলে দাবি করেছে। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন প্রেস টিভি ইরানের হজ সংস্থার প্রধান সাঈদ ওহাদিকে উদ্ধৃত করে বলেছে, সৌদি আরবকে সঠিক তালিকা দিতে হবে। এরই মধ্যে নিজের দেশের ১৩১ নাগরিকের মৃত্যুতে ইরান ক্ষোভ প্রকাশ করে বলেছে, হজের মতো বড় আয়োজন ব্যবস্থাপনার ক্ষমতা সৌদি আরবের নেই। হতাহতের এ ঘটনায় শত শত ইরানি তেহরানে জমায়েত হয়ে সৌদি পরিবারতন্ত্রের বিরুদ্ধে বিক্ষোভও দেখিয়েছে।
দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে দাবি করা হয়েছে, হজযাত্রীরা যেসব সড়ক দিয়ে এসে শয়তানের প্রতীকী স্তম্ভে পাথর মেরে ওই এলাকা থেকে চলে যান, হঠাৎ সেইসব সড়কের মধ্যে দুটি সড়ক বন্ধ থাকায় ভিড় এড়াতে বা পালিয়ে যেতে ব্যর্থ হন হজযাত্রীরা। এ ছাড়াও পাথর মারতে আসা হজযাত্রীদের একমুখী চলাচলের একটি সড়ককে হঠাৎ দ্বিমুখী করা হয় বলে অভিযোগ শোনা গেছে।
সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল-আজিজ আল সউদের ছেলের মিনায় উপস্থিতির কারনে এই সমস্যার সৃস্টি হতে পারে। যদিও হজ্ব কতৃপক্ষ এই অভিযোগটি অস্বীকার করেছে। কিন্তু এই দর্ঘটনার কারন কি?
সৌদি হজ কমিটির প্রধান প্রিন্স খালেদ আল-ফয়সাল হুড়োহুড়ির জন্য ‘আফ্রিকান নাগরিকসহ হাজিদের একটি দল’কে দায়ী করেছেন।
ঘটনা যাই হোক, এই দুর্ঘটনায় মৃতের সংখ্যা নিশ্চিতভাবে প্রকাশিত সংখ্যার চেয়ে অনেক বেশি। যা সৌদি আরব লুকাতে চাচ্ছে। তাছাড়া, কোন দেশ থেকে কতজন মারা গেছে, সেটাও তারা প্রকাশ করেন নি।
এটা মোটামুটি নিশ্চিত, সৌদি সরকারের হজ ব্যবস্থাপনায় দুর্বলতার কারণে প্রায়ই হজের সময় নানা দুর্ঘটনা ঘটছে। মাত্র প্রায় দুই সপ্তাহ আগে মসজিদুল হারামে একটি ক্রেইন ভেঙ্গে পড়ার ঘটনায় প্রায় ১২০ জন হজযাত্রী নিহত হয়েছেন।
এ অবস্থায় পবিত্র হজের মত একটি আন্তর্জাতিক ও বিশ্ব-সমাবেশ আন্তর্জাতিক তথা বহুজাতিক ব্যবস্থাপনায় হওয়া উচিত বলে বিশ্বের বিভিন্ন দেশের দাবি ক্রমেই জোরদার হচ্ছে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৯

চাঁদগাজী বলেছেন:

এতগুলো পরিবারকে কস্টের মধ্য দিয়ে যেতে হবে অকারণে।

হজ্বে বোধ হয় প্রার্থনা করা দরকার, বেদরকারী রিচুয়েল করার দরকার কি?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.