নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে নিয়ে ব্যস্ত

স্বপ্নের ফেরিওয়ালা নিলয়

আমার মত অদ্ভুত মানুষ আর একটাও নাই

স্বপ্নের ফেরিওয়ালা নিলয় › বিস্তারিত পোস্টঃ

ন্যায়বিচার

২০ শে মে, ২০১৭ রাত ১:৪০

যেই রাষ্ট্রে ন্যায়বিচার নাই,সেই রাষ্ট্রে ডাক্তার ভুল চিকিৎসা না করলেও মাইর খাবে,বিচার হবে না,আবার ভুল চিকিৎসা করলেও বিচার হবে না

যেই রাষ্ট্রে ন্যায়বিচার নাই,সেই রাষ্ট্রে ধর্ষন করলেও শাস্তি হবে না,এবং ধর্ষন না করলেও অনেক সময় ফেসে যাবার সম্ভাবনা থাকবে,আপনার পক্ষে কেউ দাড়াতে আসবে না।

রাষ্ট্রে যদি ন্যায়বিচার না থাকে,তবে আপনি আপনার জান মাল ইজ্জ্বত কোন কিছুর নিরাপত্তা পাবেন না।আপনার চাকরির সুযোগ নষ্ট করা হবে প্রশ্নপত্র ফাস করে,আপনি কিছুই করতে পারবেন না।

এবং সেই রাষ্ট্রে কোনদিনই ন্যায়বিচার প্রতিষ্ঠিত হবে না যেই দেশের সরকার জনসমর্থন ছাড়াই ক্ষমতায় টিকে থাকার লাইসেন্স পেয়ে যায়।কারন জনগনের চাওয়া পুরন না করেই সরকার ক্ষমতায় থাকতে পারছে।

অতএব,এইসব প্রশ্নফাস,ধর্ষন,মাইর খাওয়া মাইর দেওয়া নিয়ে বেহুদা কান্নাকাটি না করাই ভাল,যদি না জনগনের প্রতিনিধিত্ব করে এমন সরকার ক্ষমতায় না থাকে।এর মানে এই না আওয়ামী লীগের পতন হয়ে বিএনপি ক্ষমতায় আসলে সব ঠিক হয়ে যাবে।এইটা নেতৃত্বের পরিবর্তনের না,নীতির পরিবর্তনের বিষয়।শাসক ও শাসিতের সম্পর্কের ভিত্তি পরিবর্তনের বিষয়।

যেহেতু,আপনি এই নীতির পরিবর্তনের লড়াইয়ে অংশগ্রহন করতে নারাজ,আপনার মরাকান্না পরিস্থিতির কোন পরিবর্তন এনে দেবে না।
মুক্তিযুদ্ধের মূলনীতি ছিল সাম্য,ইনসাফ ও মানবিক মর্যাদা।

এই মূলনীতির প্রতি শ্রদ্ধাশীল একটা রাষ্ট্র তৈরির জন্য লড়াই করার ইচ্ছা না থাকলে শুধু আপনি না,আপনার বংশধরও মার খেতেই থাকবে।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২০ শে মে, ২০১৭ রাত ২:১৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: কথাগুলো ভালোই বলছেন দাদা!! তয়-

মুক্তিযুদ্ধের মূলনীতি ছিল সাম্য,ইনসাফ ও মানবিক মর্যাদা। - এমন তো জানতাম না ভাই!!! এটাকি নতুন মূলনীতি নাকি বুঝতে পারছিনা!!! আমি তো শুনছিলাম গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা আর জাতীয়তাবাদ এই চার মূলনীতি অন্তরে পোষেই মহান মুক্তিযুদ্ধে জাপিয়ে পড়েছিল বীর বাঙালি'রা। আপনারটা মনে হয় নতুন হইছে! তাই শুনিনি হয়তো!!

সেই রাষ্ট্রে কোনদিনই ন্যায়বিচার প্রতিষ্ঠিত হবে না যেই দেশের সরকার জনসমর্থন ছাড়াই ক্ষমতায় টিকে থাকার লাইসেন্স পেয়ে যায়।কারন জনগনের চাওয়া পুরন না করেই সরকার ক্ষমতায় থাকতে পারছে। - বলতে গেলে যে সব বলে দেন আগামাথা চিন্তা না করে সেটাই অতিরিক্ত হয়ে যায় ভাই! এই সরকারের চেয়ে কোন সরকার কবে বেশি জনগণের চাওয়া মিটাইলো সেটা যদি একটা তুলনামূলক আলোচনা করতেন তাহলে ব্যাপারটা আমার মতো বোকা যারা তারা একটু সহজেই বুঝতে পারতেন!!

ধর্ষণ খুন চাঁদাবাজি দখল দুর্নীতি কোন সরকারের সময় কম ছিল, তা জনগণ মোটামুটি বুঝে ফেলেছে ভাই!! আর আইনের শাসন ন্যায় বিচার সেতো বিশ্ববাসীও এখন জানে মোটামুটি ভালোই বর্তমান সরকারের বিচার সম্পর্কে। অতীত সবাই ভুলে না ভাই!!!

আর জনসমর্থন বলছেন!! এইদেশের মানুষতো দেখছেই বিশ্বের ইতিহাসেও যায়গা করে নিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখল করে সরকার গঠন করে সবচেয়ে অল্পসময়ের মধ্যে জনগণের আন্দোলনে সরকার পতনের ঘটনা!!!

সমালোচনা সবসময় পছন্দ করি ভাই। আপনি যা বলেছেন তা কেবল সরকারের উপর ক্ষোভ ঝেড়েছেন!!!

শুভকামনা রইল।

২| ২০ শে মে, ২০১৭ রাত ২:৩৬

সচেতনহ্যাপী বলেছেন: আমি করি নি।। কারন আমার জানা আর দশ জনের জানার মাঝে শুধুই বাদ্যের আওয়াজ!!

৩| ২০ শে মে, ২০১৭ রাত ৩:৪৫

চাঁদগাজী বলেছেন:


মুক্তিযুদ্ধের মুলনীতি কি ছিল বলা মুশকিল, তারা নীতি জানতেন, তারা যুদ্ধে যাননি; যারা যুদ্ধে গিয়েছিলেন, তাঁরা সাধারণ মানুষ, তাঁদের চাওয়া পাওয়া ছিল, সবার জন্য সুখ শান্তি; বর্তমান ও আগের সরকারগুলো তা করেনি; তারা নিজের জন্য করেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.