নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষক, সাংবাদিক ও সাহিত্যিক। ফেসবুকে যুক্ত হোনঃ www.facebook.com/dev.d.nipun

...নিপুণ কথন...

সময়ের সাথে দৌঁড়ে পারিনা, জীবনের দৌঁড়েও পিছিয়ে আমি!খুঁজে ফিরি আপন মানুষ, মাঝে মাঝে হই বেহুঁশ...হৃদয়ে অবিরাম স্বপ্ন গাঁথন, বলব আজ নিপুণ-কথন।

...নিপুণ কথন... › বিস্তারিত পোস্টঃ

জায়গা আছে, বিবেক নাই

২৩ শে নভেম্বর, ২০১৪ রাত ১২:৩৬


একটা লাল কুকুর কাচুমাচু হয়ে শুয়ে আছে রাস্তার পাশে। ভীষণ ঠান্ডা লাগছে ওর, বোঝা গেল। পলাশীর মোর। ঢাকা বিশ্ববিদ্যালয় আর বুয়েটের মিলনস্থল। গভীর রাতেও যেখানে রীতিমত মেলা মিলে থাকে। ফুটপাথের অবৈধ দোকানগুলির পরটা, ডিমভাজি, সবজি, ডিম সেদ্ধ, পিঠা, দুধ, কলা,চা- কি নেই এখানে? এখানেই মিলন ভাইয়ের চায়ের দোকানের সামনে দেখা মিলল কুকুরটার। সারাদিন টো টো করে এ রাস্তা-ও রাস্তায় ঘুরেছে বেচারা। এখন এই শীতের রাতে, ক্লান্তি নিয়ে একটু ঘুমিয়ে নেয়ার চেষ্টা চলছে।

কিন্তু ওর এই শান্তির ঘুম পছন্দ হল না গুটিকয়েক মানুষের। একজন পা দিয়ে ওকে লাথি দিয়ে সরিয়ে দিতে চেষ্টা করলো। উদ্দেশ্য- কুকুরটাকে সরিয়ে সেই জায়গায় সবাই মিলে বসে চা খাওয়া। যেন খোদার দুনিয়ায় বিশাল বড় আকাশটার নিচে এই একটামাত্র জায়গাই খালি আছে বসার জন্য। কুকুরটাকে তাই জাগাতেই হবে, লাথি দিয়ে সরাতেই হবে। কুকুরের আবার ঘুমাতে হয় নাকি?

এমন অবস্থায় চুপ থাকাটাই ভালো। আজকাল মানুষের বিপদেই মানুষ পাশে দাঁড়ায় না। দিনে-দুপুরে চোখের সামনে মানুষ মানুষকে খুন হয়ে যেতে দেখে, অথচ কেউ টু শব্দ করেনা, প্রতিবাদ দূর কি বাত। হ্যাঁ, আমারও চুপ থাকা উচিৎ ছিল। কিন্তু পারলাম না। ওদের চারজনকে চিনি না আমি। কিছু বললে একটা বাজে পরিস্থিতিরো সৃষ্টি হতে পারে। এটা জেনেও আমি বললাম, "কী দরকার ভাই? আরো তো জায়গা খালি আছে ফুটপাথে।একটু চেপে বসলেই তো হয়, নাহয় ওদিকটায় গিয়ে বসেন!" বিশিষ্ট লাত্থিবিদ বলে উঠলো, "নাহ, মানে আমরা চারজন তো! চারজনের জায়গা হবে না..." মনে মনে বললাম, "এক কাজ করেন। কুকুরটার গায়ের ওপর বসে পড়েন।" বাইরে আর বলতে হল না। আরেকজন বলে উঠল, "চল ওদিকটায় খালি আছে। ওদিকে গিয়ে বসি।" চারজনে অন্তত একজন বিবেকবান মানুষ আছে- দেখে ভালো লাগলো।

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৩ শে নভেম্বর, ২০১৪ সকাল ৮:৪৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সবার না হোক, অন্তত একটি সামান্য অসহায় প্রানীর পক্ষে বলার, মত মানবিতা এখনও আছে দু চারজনের মধ্যে আছে তা আপনার লেখা পড়ে বুঝা যায়। আর এই দুই চারজন মানুষই পারে সমাজের আর মানুষের দৃষ্টিভঙ্গির পজেটিভ পরিবর্তন আনতে।

শুভ সকাল।

২৩ শে নভেম্বর, ২০১৪ বিকাল ৫:০৪

...নিপুণ কথন... বলেছেন: হুম। ধন্যবাদ আপনাকে।

২| ২৩ শে নভেম্বর, ২০১৪ সকাল ৯:৫১

কাজী রায়হান বলেছেন: সাবাস

৩| ২৩ শে নভেম্বর, ২০১৪ দুপুর ২:২৪

আমিনুর রহমান বলেছেন:




আমাদের দেশে ভালো মানুষের অভাব নেই। কুকুর টারও যে ঘুম বা তার বিশ্রামের প্রয়োজন থাকতে পারে সে বোধটুকু আমাদের মধ্যে কিভাবে জাগ্রত হতে পারে সেটা আমরা জানিই না।

২৩ শে নভেম্বর, ২০১৪ বিকাল ৫:০৬

...নিপুণ কথন... বলেছেন: জীবে প্রেম করে যেই জন,
সেইজন সেবিছে ঈশ্বর।

কাজেই, আমাদেরকে সেটা জানতে হবে।

৪| ২৩ শে নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২৫

সুমন কর বলেছেন: এখনো ভাল মানুষ অাছে, তবে সীমিত।

৫| ২৪ শে নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪২

কলমের কালি শেষ বলেছেন: :( :( :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.