নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষক, সাংবাদিক ও সাহিত্যিক। ফেসবুকে যুক্ত হোনঃ www.facebook.com/dev.d.nipun

...নিপুণ কথন...

সময়ের সাথে দৌঁড়ে পারিনা, জীবনের দৌঁড়েও পিছিয়ে আমি!খুঁজে ফিরি আপন মানুষ, মাঝে মাঝে হই বেহুঁশ...হৃদয়ে অবিরাম স্বপ্ন গাঁথন, বলব আজ নিপুণ-কথন।

...নিপুণ কথন... › বিস্তারিত পোস্টঃ

মাননীয়া বললেন, \'নিঃস্ব আমি রিক্ত আমি, দেবার কিছু নাই..\'

০২ রা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

সদ্য গঠিত ময়মনসিংহ বিভাগের উন্নয়নে ১৯৫টি প্রকল্পের নাম মাননীয়া এক এক করে উচ্চারণ করলেন লাখো জনতার সামনে দাঁড়িয়ে। বক্তব্য দিতে গিয়েই এতো বড় বড় নেতাকর্মী থাকতেও তিনি নিজেই দর্শকদেরকে সামলালেন; বললেন, 'বসেন বসেন, আপনারা আরেকটু পিছে সরে বসে পড়েন সবাই'। এই যে এক এক করে এতোগুলো প্রজেক্টের নাম বলা, উন্নয়নের ফিরিস্তি তুলে ধরা, ভোট চাওয়া, এতে কষ্ট কি হয়নি?
.
অবশ্যই হয়েছে, কিন্তু এটা তাঁর সামগ্রিক কষ্ট ও ত্যাগ স্বীকারের কাছে কিছুই না। এই বয়সেও তিনি ৫ ঘন্টার বেশি ঘুমান না রাতে। দেশকে এগিয়ে নিতে এই বয়সেও দিন-রাত এক করে কাজ করেন। যেকোনো মুহূর্তে ঘটে যেতে পারে যেকোনো কিছু, তিনি সেটা জানেন। তবুও তিনি পথচলা থামাননি, এমনকি ধীরেও চলছেন না; তিনি জানেন তাঁর কিছু হয়ে গেলে দেশের এবং দলের ভবিষ্যত কেমন হতে পারে। তাঁকে দেখে আমার ইদানিং হিংসা হয়, অনুপ্রেরণা খুঁজে পাই। সত্যি বলছি, তাঁর এই দেশের প্রতি ভালোবাসা, পিতার স্বপ্নের প্রতি আবেগ, কিছু একটা করে যাওয়ার অদম্য স্পৃহা, প্রখর রাজনৈতিক প্রজ্ঞা, সুচতুর পদক্ষেপ, এসবের সামান্যটুকুও যদি বাকি নেতাকর্মীদের অর্ধেকের মাঝেও থাকতো, তাহলে বাংলাদেশ বিশ্বের দরবারে নিজের পরিচয় নতুন করে লিখতে সক্ষম হতো।
.
সমস্যা হলো, এতো নেতা এতো কর্মী এতো লোকবল থাকতেও, কিছু হলেই শেষ ভরসাস্থল সেই শেখ হাসিনাই; ঠিক আজকের বক্তব্যের শুরুতে দর্শক সামলানোর মতো কাজটাও যেমন তাঁকেই করতে হলো, তেমনি। কাউকেই আজকাল ভরসা করা যায় না, হাজারটা দেবার পরেও; (ব্যাক্তিজীবনে আমিও যা দেখি) তাই তাঁকে বলতেই হয়, 'আপনারা হাত তুলে ওয়াদা করেন, নৌকায় ভোট দেবেন'। নিজের ঢোল নিজেকেই পেটাতে হয় আজকাল, কারণ বাঙ্গালি বড় ভুলোমনা জাতি৷ তিনি দেখেছেন বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতাকেও কীভাবে ভুলে গিয়েছিলো সবাই! তবু এখন মানুষ আগের চেয়ে অনেক সচেতন হয়েছে। কেউ আর অবুঝ নেই, সবাই কমবেশি বোঝে। আবার তিনি যাওয়ার সময় কবির সুরে সুর মিলিয়ে বলে গেলেন, 'রিক্ত আমি নিঃস্ব আমি দেবার কিছু নেই.. আছে শুধু ভালোবাসা, দিয়ে গেলাম তাই'। মাননীয়া, আপনি ভালোবাসা দিলেও আপনার অধীনস্থ বা পাশের কেউ কেউ কষ্টও দেয়। সেই খবরটাও নিশ্চয়ই আপনি রাখেন।
.
ময়মনসিংহবাসী নিশ্চয়ই আজ খুব খুশি৷ তাদের প্রতি শুভেচ্ছা ও শুভকামনা জানাই। পাশাপাশি ময়মনসিংহের কৃতি সন্তান মাননীয়ার আস্থাভাজন প্রয়াত শাকিল ভাইকেও শ্রদ্ধাভরে স্মরণ করছি। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষে নির্বাচনের মাধ্যমে যারাই ক্ষমতায় আসুক, পূর্বসুরির ভালো কাজের প্রশংসা করা এবং তার উন্নয়ন কার্যক্রম এগিয়ে নিয়ে যাওয়াটা তাদের কর্তব্য।

লেখাঃ দেব দুলাল গুহ।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০২ রা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৯

রাজীব নুর বলেছেন: সকালে ঘুম থেকে উঠার পর থেকেই মনটা খারাপ।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.