নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষক, সাংবাদিক ও সাহিত্যিক। ফেসবুকে যুক্ত হোনঃ www.facebook.com/dev.d.nipun

...নিপুণ কথন...

সময়ের সাথে দৌঁড়ে পারিনা, জীবনের দৌঁড়েও পিছিয়ে আমি!খুঁজে ফিরি আপন মানুষ, মাঝে মাঝে হই বেহুঁশ...হৃদয়ে অবিরাম স্বপ্ন গাঁথন, বলব আজ নিপুণ-কথন।

...নিপুণ কথন... › বিস্তারিত পোস্টঃ

বিদ্যানন্দকে এত ভয় কীসের?

০৯ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:৪৮



আমাদের প্রিয় এই দেশে হাজারো প্রতিবন্ধকতাকে জয় করে শান্তিতে নোবেল পাওয়ার মতো একটি প্রতিষ্ঠান দাঁড়িয়ে গেছে, নাম তার 'বিদ্যানন্দ'। লাখ লাখ দুঃস্থ, অসহায়, গরিবদুঃখী মানুষ এই প্রতিষ্ঠান থেকে সহায়তা পেয়ে আসছে। বিনা পারিশ্রমিকে স্বেচ্ছাশ্রম দিচ্ছেন হাজারো কর্মী। সেখানে নেই ধর্ম-জাত-গোত্রের বিভাজন, সবাই সমান এবং সবাইকেই সমান সহায়তা দেওয়া হয় বলেই জেনেছি।
কিন্তু একটি বিশেষ মৌলবাদী চক্র শুরু থেকেই প্রতিষ্ঠানটির সাফল্যে ঈর্ষান্বিত হয়ে অপপ্রচার চালিয়ে আসছে। সাথে যুক্ত হয়েছে প্রতিদ্বন্দ্বীরাও। তারা বলছে, এই প্রতিষ্ঠানের উদ্যোক্তা প্রবাসী বাংলাদেশী কিশোর দাস একজন হিন্দু, তাই এখানে টাকা দেওয়া যাবে না! ঈদকে সামনে রেখে এই প্রচারণা যেন নতুন মাত্রা পেয়েছে! হিন্দু প্রধান প্রতিষ্ঠানে নাকি যাকাত দেওয়া যাবে না!

কেন ভাই? হিন্দু প্রধান বলেই সেখানে অর্থ দান করা যাবে না কেন? এত হিন্দুবিদ্বেষ কেন? আপনারা কি জানেন এই কিশোর দা একজন বিদেশিনী খৃস্টানকে বিয়ে করেছেন? জানেন কি, শুধু মানুষের সেবায় জীবন অতিবাহিত করতে চান বলে তাঁরা সন্তান পর্যন্ত না নেওয়ার ঘোষণা দিয়েছেন? ব্যাক্তিগতভাবে তাঁকে আমি চিনি না, কিন্তু এমন প্রচার তো জাতীয় পত্রিকাতেও পেয়েছি, মিথ্যা ভাবি কী করে? তাহলে এবার বলেন, আপনার অর্থ নিয়ে তাঁরা তা মানুষের কল্যাণে ব্যয় করা ছাড়া আর কী করবেন? সন্তান তো নাই যে তার জন্য রেখে যাবেন গোপনে! বাবামা বৃদ্ধ, তাঁদের কোনো চাওয়া-পাওয়া নাই। আপনাদের এই ধর্মের ধোয়া তুলে ভালো কাজকে বাধাগ্রস্ত করার প্রচেষ্টা দেখে বিদ্যানন্দ অনেকদিন ধরেই গরুর মাংস পর্যন্ত খাবারে দেয়, কোরবানিতে গরুর চামড়া তাঁরা দান করে। তো কিশোর দাস কি আসলেই গোঁড়া হিন্দু আছেন যে তাঁকে তাঁর ভালো কাজে বাধা দিতে হবে?

থাকলেই বা কী? আপনারা যখন বিদেশী সাহায্য সংস্থার ত্রাণ নেন, বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডে যে টাকা আমাদের সরকার পায় বিদেশীদের থেকে, তা তো মূলত ঐ ইহুদি-খৃস্টান ও নাস্তিকদেরই! তখন লজ্জা করে না ওসব নিতে? বাংলাদেশে সবচেয়ে বেশি বিনিয়োগ, সবচেয়ে বেশি সাহায্যদাতা দেশ জাপানের মানুষরা কোন ধর্মের? চীনের মানুষরা কোন ধর্মের? তাঁদের দান নেওয়ার সময় কেন ধর্ম দেখেন না? আবার যখন ইউরোপে যান শরনার্থী হয়ে, তখন কাদের টাকায় আপনার ভাতার টাকা আসে, পেটে খাবার জোটে, আপনাকে আশ্রয় কারা দেয়? লজ্জা করে না ভাই তাঁদের দানের টাকায় আয়েশি জীবনযাপন করতে?

ভালো মানুষদের ভালো কাজকে উৎসাহিত করুন। বিদ্যানন্দের মতো অরাজনৈতিক প্রতিষ্ঠানের প্রয়োজন আছে আমাদের। যদি সেখানে কোনো দুর্নীতি-অনিয়ম থাকে, আপনি তা নিয়ে কথা বলতে পারেন। তা না করে নিজেরাই এমনকি রোজার মাসেও সিন্ডিকেট করে পণ্যের দাম বাড়িয়ে দুর্নীতি করে তারপর শুধু ধর্মের অজুহাত তুলে ভালো কাজকে বাধা দিবেন? এটা কি হাস্যকর হয়ে যায় না?

দেব দুলাল গুহ

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:০২

জ্যাক স্মিথ বলেছেন: স্কুল, কলেজের প্রতি মৌলবাদীদের সবসময়ই একটা আক্রোশ থাকে, স্কুলে পড়লে নাকি ছেলে পেলে সব জানোয়ার হয়ে যায় আর মাদ্রসায় পড়লে পরকালে নাজাত পাওয়া যায়।

০৯ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:১৫

...নিপুণ কথন... বলেছেন: আমাদের নীরবতার কারণেই ওরা এসব বলার সাহস পায়। আজ থেকে ১০ বছর আগেও আমরাই ছিলাম সরব, ওরা ছিল নীরব।

২| ০৯ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৩৪

শেরজা তপন বলেছেন: তিনি যে গোঁড়া হিন্দু নন সেই বিষয়গুলো তুলে ধরতে গিয়ে আপনিও তাদের চিন্তাধারাকে সমর্থন করলেন।

০৯ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:১৭

...নিপুণ কথন... বলেছেন: বেশি বুঝলে সমস্যা ভাই। সাদাকে আমি সাদাই বলি।

৩| ০৯ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৪৬

তানভির জুমার বলেছেন: বিদ্যানন্দকে অবশ্যই যাকাত দেওয়া যাবে না, ইসলাম ধর্মের যাকাত বিধান সম্পর্কে নূন্যতম জ্ঞান থাকলে বিদ্যানন্দের সাথে যাকাতের প্রসঙ্গই অবান্তর। যাকাত ইসলামের প্রধানতম একটি ফরজ ইবাদত। কোরআনে স্পেসিফিকলী ৮টি ক্ষাতে বলে দেওয়া আছে কাকে কাকে যাকাত দিতে হবে। মসজিদ-মাদ্রাসায়য়ও যাকাত দেওয়া যায় না (একসেপ্ট পিউর ইয়াতিম খানা)। যাকাতের প্রথম হকদার হচ্ছে আপনার গরীব আত্বীয়সজন প্রতিবেশী এরকম কেউ না থাকলে পরে আসবে অন্য সেক্টর। বিদ্যানন্দ অবশ্যই আমাদের দেশে অন্যতম সেরা একটি প্রতিষ্ঠান তাই বলে ইসলাম ধর্মের ইবাদত এটার সাথে মিশানো নিরেট মূর্খতা।

০৯ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:১৪

...নিপুণ কথন... বলেছেন: তানভীর জুমার,
আপনি আপনার মূর্খতা নিয়ে থাকুন। আপনার মতো খৃস্টান-ইহুদি-জাপানি-চীনা-নাস্তিকদের ধর্মে যদি অন্য ধর্মের মানুষকে দান করার বিধান নিষিদ্ধ থাকতো, তাহলে তো অনেক দেশেই আপনারা না খেয়ে মরতেন! এই কথাটা কি একবার ভেবে দেখেছেন? ধর্মে যদি এমন বিদ্বেষ থেকেও থাকে, তবে তা পরিত্যাগ করুন। এসব কারণেই ইসলামফোবিয়া তৈরি হয়, এয়ারপোর্টে আপনাদের বারবার চেক করে। ধন্যবাদ।

৪| ০৯ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:৩৬

তানভির জুমার বলেছেন: লেখক বলেছেন: আপনি আপনার মূর্খতা নিয়ে থাকুন। আপনার মতো খৃস্টান-ইহুদি-জাপানি-চীনা-নাস্তিকদের ধর্মে যদি অন্য ধর্মের মানুষকে দান করার বিধান নিষিদ্ধ থাকতো, তাহলে তো অনেক দেশেই আপনারা না খেয়ে মরতেন! এই কথাটা কি একবার ভেবে দেখেছেন? ধর্মে যদি এমন বিদ্বেষ থেকেও থাকে, তবে তা পরিত্যাগ করুন। এসব কারণেই ইসলামফোবিয়া তৈরি হয়, এয়ারপোর্টে আপনাদের বারবার চেক করে। ধন্যবাদ


ইসলাম ধর্মের সাথে অন্য ধর্মের এখানেই সবচেয়ে বড় পার্থক্য। ইসলাম ধর্ম নিজেদের মত করে পরিবর্তন করা যায় না। খৃস্টান-ইহুদি-জাপানি-চীনা-নাস্তিকদের দান মুসলমনদের প্রয়োজন নেই, আমরা নিজেদের রিজিক নিয়েই পৃথিবীতে আসি।

১৩ ই এপ্রিল, ২০২৩ রাত ১:৩৫

...নিপুণ কথন... বলেছেন: পরিবর্তন করেই তো আছেন। মোবাইল কেন ব্যবহার করছেন? ছবি তোলা না হারাম? ইন্টারনেটে তো বাজে ছবি দেখা যায়। ছবি দেখা যায়। কয়টা ধর্মীয় আচার-আচরণ পালন করেন? নিজেরাই মানেন না, আবার তা নিয়ে এত বড় কথা কেন?

অবশ্যই অন্যদের দান আপনার প্রয়োজন আছে। রোহিঙ্গাদের সাহায্য দিচ্ছে কারা? আমেরিকান নেতৃত্বাধীন জাতিসংঘ, যাতে মুসলিমের দান কম, অন্যদের বেশি। মুসলিমরা এ্যাজাইলাম চায় ইউরোপে গিয়ে, ওসব দেশ কাদের টাকায় তাদের আশ্রয় খাবার চাকরি দেয়? নাস্তিক বা ইহুদি বা খৃস্টানদের। বাংলাদেশের সবচেয়ে বেশি দ্বাটা দেশ জাপান, জাপানিরা কি মুসলিম?

৫| ০৯ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:৪৮

নিমো বলেছেন: তানভির জুমার বলেছেন:খৃস্টান-ইহুদি-জাপানি-চীনা-নাস্তিকদের দান মুসলমনদের প্রয়োজন নেই, আমরা নিজেদের রিজিক নিয়েই পৃথিবীতে আসি।
তাই নাকি! তবে আর দ্রব্যমূল্যের জন্য সরকারের দায় কী ? সবই রিজিকের খেল। এবার বালিতে মাথা গুঁজে শুয়ে পড়ুন।

১৩ ই এপ্রিল, ২০২৩ রাত ১:৩৬

...নিপুণ কথন... বলেছেন: রাইট। রোহিঙ্গাদের সাহায্য দিচ্ছে কারা? আমেরিকান নেতৃত্বাধীন জাতিসংঘ, যাতে মুসলিমের দান কম, অন্যদের বেশি। মুসলিমরা এ্যাজাইলাম চায় ইউরোপে গিয়ে, ওসব দেশ কাদের টাকায় তাদের আশ্রয় খাবার চাকরি দেয়? নাস্তিক বা ইহুদি বা খৃস্টানদের। বাংলাদেশের সবচেয়ে বেশি দ্বাটা দেশ জাপান, জাপানিরা কি মুসলিম?

৬| ১০ ই এপ্রিল, ২০২৩ সকাল ৯:১০

বিটপি বলেছেন: তানভির জুমার বলেছেন: খৃস্টান-ইহুদি-জাপানি-চীনা-নাস্তিকদের দান মুসলমনদের প্রয়োজন নেই, আমরা নিজেদের রিজিক নিয়েই পৃথিবীতে আসি।

চমৎকার বলেছেন। আপনার এই বক্তব্যকে সাধুবাদ জানাই। কিন্তু আমার প্রশ্ন হচ্ছে, খ্রিস্টান ইহুদীরা আমাদের কি সাহায্য করে, যা না করলে আমরা না খেয়ে থাকতাম? আমরা একটি স্বনির্ভর জাতি - কারো দান দক্ষিণায় চলিনা, প্রয়োজনে না খেয়ে থাকি।

বিদ্যানন্দ ফাউন্ডেশন একটা সলভেন্ট প্রতিষ্ঠান। তার নেসাব পরিমাণ সম্পদ আছে। তাই তাকে যাকাত দেয়া জায়েজ নেই। এইটা হচ্ছে ফ্যাক্ট। ইন্নামাস সাদাকাতু লিল ফুকারাই অয়াল মাসাকীন। বিদ্যানন্দ কোন ফকিরও নয়, মিসকিনও নয়। তাই তাকে যাকাত দেয়া যাবেনা।

১৩ ই এপ্রিল, ২০২৩ রাত ১:৩৮

...নিপুণ কথন... বলেছেন: ভারত পাশে না দাঁড়ালে স্বাধীনতা পেতেন কিনা সন্দেহ। এরপর দেশ গড়ায় মুসলিম একটা দেশ দেখান যারা দান করেছে। আপনারা এত অহংকার কিসের ভিত্তিতে নেন? না খেয়ে মরতেন যদি একাত্তরে ভারত শরণার্থী হিসেবে না জায়গা দিতো। এখনও জাপান বাংলাদেশে সবচেয়ে বেশি দান করে। সেই দান আপনার পেটেও যায়।

৭| ১০ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৫৭

নতুন বলেছেন: তারা বলছে, এই প্রতিষ্ঠানের উদ্যোক্তা প্রবাসী বাংলাদেশী কিশোর দাস একজন হিন্দু, তাই এখানে টাকা দেওয়া যাবে না! ঈদকে সামনে রেখে এই প্রচারণা যেন নতুন মাত্রা পেয়েছে! হিন্দু প্রধান প্রতিষ্ঠানে নাকি যাকাত দেওয়া যাবে না!

কেন ভাই? হিন্দু প্রধান বলেই সেখানে অর্থ দান করা যাবে না কেন? এত হিন্দুবিদ্বেষ কেন?


কিছু মূর্খ আছে যারা হিন্দুবিদ্বেষ থেকে এই প্রতিস্ঠানের বিরোধিতা করে।

কিন্তু যাকাতের কিছু নিদ্ধারিত খাত আছে, তার প্রথম ধাপ হলো নিজের দরিদ্র আত্নীয়স্বজনদের মাঝে যাকাতের টাকা দেওয়া।

আমাদের সবারই কোন না কোন আত্নীয় স্বজন আছে যাদের যাকাত দেওয়া যায়। তাই আমার মনে হয় না প্রতিস্ঠানে যাকাতের টাকা দেয়াকে উতসাহিত করা উচিত। বরং সবাইকে তাদের আত্নীয় স্বজনের পাশে দাড়ানোর কেই উতসাহিত করা উচিত।

৮| ১০ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:১৪

কিরকুট বলেছেন: যারা আজীবন মানুষের যাকাতের টাকায় ফুটানি করে বেরিয়েছে এখন সেই মানুষেরা যদি বিদ্যানন্দে যাকাতের অর্থ দেয় তাহলে সেই সব ময়লানা চলবে কি করে। ভিক্ষা ছাড়া তো আর কোন কাজ জানা নাই।

১৩ ই এপ্রিল, ২০২৩ রাত ১:৪০

...নিপুণ কথন... বলেছেন: এটাই আসল কথা। বিদ্যানন্দে যাকাত দিলে অন্যের হকের যাকাত মেরে বড়লোক হওয়া ধর্মব্যবসায়ীদের পকেট ফাঁকা হয়ে যাবে। তাই তারা এর বিরোধিতা করে।

৯| ১০ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:৩৯

রাজীব নুর বলেছেন: বিদ্যানন্দ ভালো প্রতিষ্ঠান।

১০| ১০ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:৪৩

ঢাবিয়ান বলেছেন: আপনার পোস্টগুলো যথেষ্ঠই সাম্প্রদায়িক দোষে দুষ্ট। সেবা প্রতিষ্ঠান বিদ্যানন্দকে তাদের মতই থাকতে দিন। অযথা তাদের বিতর্কিত করার চেষ্টা করবেন না। আপনার মত সাম্প্রদায়িক শুভাকাংখীর কোন প্রয়োজন নেই তাদের।

১১| ১০ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৩৬

আমি সাজিদ বলেছেন: বিদ্যানন্দ এগিয়ে যাক। যদিও যাকাতের বিষয়টি নিয়ে আমার বিস্তারিত জানা নেই। বিদ্যানন্দের ফাউন্ডার কিশোর দাদাকে একসময় ফেসবুকে ফলো করতাম। উনার জীবনের করুন কাহিনী আমাকে ভীষণ নাড়া দিয়েছে।

একটা জিনিষ খেয়াল করেছেন কি ? আমরা বাংলাদেশীরা যে অন্যদের রেসিস্ট বলি, আমরাও এক হিসেবে নিজেরা রেসিস্ট। অমুকের দান নেওয়া যাবে , অমুকেরটা নেওয়া যাবে না, অমুক হিন্দু অমুক এজেন্ট এগুলোতো আছেই। এলাকা ভিত্তিতেও আমাদের মধ্যে নিজেরদের ভাগ করার প্রবণতাও কম নয়। কি অদ্ভুত হিপোক্রেসি !

১২| ১০ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৪৫

জিকোব্লগ বলেছেন:



০৯ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:১৪

লেখক বলেছেন: তানভীর জুমার,
আপনি আপনার মূর্খতা নিয়ে থাকুন। .......

--
@লেখক / দেব দুলাল গুহ,
যাকাত নিয়ে আপনার কোনো জ্ঞান না থেকেও , অন্যকে মূর্খ বলা আপনার
ঠিক হয় নি। নিজের দুর্বলতা ঢাকতে আপনি অনেকটা ব্যক্তি আক্রমণের
আশ্রয় নিয়েছেন।

ঢাবিয়ানের সাথে আমিও একমত "আপনার পোস্টগুলো যথেষ্ঠই সাম্প্রদায়িক
দোষে দুষ্ট" । নরেন্দ্র মোদীর দেশ বাংলাদেশ নয়। রাজাকারদের দেশ ও
বাংলাদেশ নয়। বাংলাদেশে সাম্প্রদায়িকতার উস্কানি ছড়াবেন না।

১৩| ১০ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:১১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: পোস্ট যদিও আজকে প্রসব করেছেন, তবে এই বিতর্ক শুরু হয়েছে কয়েক বছর আগে থেকে যখন তেনারা (বিদ্যানন্দ) জাকাত নেয়ার ঘোষণা দেন। তেনারা জাকাত কমিটিতে কয়েকজন আলেমকেও রেখেছেন বলে খবর এসেছিল। যাই হোক, আমরাও খুব খুশি এ রকম একটা দাতব্য প্রতিষ্ঠান আছে আমাদের দেশে। কিন্তু জাকাত বিষয়টা সম্পূর্ণ ভিন্ন। এখানে নিয়ম ভাঙা যাবে না্। ঠিক যেমন - একটা মতবাদ আছে, কোরবানী না করে তার টাকা গরীবকে দেয়া! এগুলো কিছু অতি উৎসাহী মুসলমানদের বক্তব্য। আর ইহুদী, খ্রিস্টান দেশ থেকে আমরা যেটা পাই সেটা হল দান, জাকাত নয়...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.