নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিরাপদ দেশ চাই

নিরাপদ দেশ চাই › বিস্তারিত পোস্টঃ

কুরবানির নামে এই পরিবেশ দুষন কোনভাবে গ্রহনযোগ্য নয়

১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৮:৫৫



গতকাল শান্তিনগর এলাকা থেকে তোলা ছবি। কুরবানিতে গনহারে বাসায় বাসায় কুরাবনি দিয়ে একেতো ভীতিকর একটা পরিস্থিতির সৃষ্টি হয় অন্যদিকে হয় মারাত্মক পরিবেশ দুষন। এর বিরুদ্ধে সামাজিক সচেতনতা তৈরী হওয়া প্রয়োজন।বাসাবাড়িতে কুরবানি দেবার নিয়ম নিশিদ্ধ হওয়া উচিৎ । সভ্য দেশে কুরবানি হয় মসজিদ ভিত্তিক এবং ফার্মহাউজে। সেখানে ইচ্ছে করলেও ইচ্ছামত সংখ্যক পশু কুরবানি করা যায় না। কুরবানি ওয়াজিব ,ফরজ কোন দ্বায়িত্ব নয়। একটা গরুকে সাতজন মিলে ভাগাভাগি করে দেয়া যায়।কুরবানি দিতে চাইলে সেই ভাগের মধ্যে অংশগ্রহন করতে হয়। আমাদের দেশে যেভাবে মানুষ দুই তিনটা গরু কুরবানি দেয় তার মাঝে ধর্মীয় কোন গুরুত্ব নাই, আছে কেবল নিজ অর্থবল দেখানোর দাম্ভিকতা। এই দাম্ভিকতা প্রদর্শনের জন্য কুরবানির যে চল দেশে চালু তা কোনভাবেই ধর্মীয় দৃষ্টিকোন থেকে সাফাই দেয়া যাবে না। ফেসবুকে অনেককে দেখলাম গরীবদের কুরবানির মাংশ খাওয়ার ছবি পোস্ট করেছে। এতে করে দৈন্যতা ছাড়া আর কিছু প্রকাশ পায়নি। গরীবদের মুখে হাসি ফুটাতে চাইলে একদিন মাংশ না খাইয়ে বরং তাদের জন্য বস্তুনিষ্ঠ কিছু করা বেশি প্রয়োজনীয়।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৯:৪৪

ঢাকাবাসী বলেছেন: আপনি বলেছেন 'সভ্য দেশে কুরবানি হয় মসজিদ ভিত্তিক এবং ফার্মহাউজে। সেখানে ইচ্ছে করলেও ইচ্ছামত সংখ্যক পশু কুরবানি করা যায় না'.। আসলে আমরা কি সভ্য? বিন্দু মাত্র না।

২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১০:০৪

নিরাপদ দেশ চাই বলেছেন: আসলে বছরের পর বছর ধরে এই চল চালু দেশে। কিন্তু এখন সোসাল নেটোয়ার্কের এই যুগে মানুষ অন্য দেশ সম্পর্কে জানতে পারছে। প্রবাসী বাঙ্গালীরা বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে দেখছে কিভাবে অন্য দেশের মুসলিম সমাজ ধর্ম কর্ম পালন করছে।

কুরবানির বিষয়ে সমাজসচেতনতা তৈরী হওয়া অতি আবশ্যক।

৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:১০

চেংকু প্যাঁক বলেছেন: গরু জবাইএর সময় নিচের ছবির মত একটা কাপড়ের উপরে রেখে জবাই করলেই তো সমস্যার সমাধান হয়ে যেত, কাপড় রক্ত শুষে নিত, পরে কাপড়টা হিন্দুদের মড়া পুড়ানোর মত করে পুড়িয়ে ফেললেই চলত।

৪| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:২৪

এম এ কাশেম বলেছেন: এটা তো কোরবানির দোষ নয়, পয় নিসকাশন , জল বদ্ধতা দূরীকরন এসব তো পৌর কতৃ পক্ষের দায়িত্ব।
রক্ত মিশেছে বলে কোরবানির দোষ দিচ্ছেন, গু - মুত মিশে যখন তখন কার দোষ?

৫| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:০৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কয়জন মারা গিয়েছে কোরবানীর পর পরিবশে দূষণের কারণে? খালি কীবোর্ড চাপলেই কিছু একটা লেখা যায়। মাইনাস...

৬| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:৪২

রাজীব নুর বলেছেন: আপনার একবারও কেন মনে হলো না- ছবিটা এডিট করা?

৭| ২১ শে সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৭:৫৩

চাঁদগাজী বলেছেন:



সৃস্টিকর্তার নামে মানুষ বলি দেয়া হতো এক সময়; সময় আসবে মুরগী বলি দেবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.