নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিরাপদ দেশ চাই

নিরাপদ দেশ চাই › বিস্তারিত পোস্টঃ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ আসলেই কতটা ভাল?

২৮ শে অক্টোবর, ২০১৬ সকাল ৮:০৩

জনৈক সুসান্ত পালকে নিয়ে গনমাধ্যম থেকে শুরু করে অনলাইন সরগরম। ফেসবুকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলো সম্পর্কে কুরুচিপুর্ন মন্তব্য করায় তাকে নিয়ে তীব্র প্রতিবাদ শুরু হয়। বর্তমানে তাকে চাকুরি থেকে অব্যহতি দেয়া হয়েছে।তার সনদ বাতিলের দাবীও তোলা হয়েছে। এই ঘটনার শাস্তি ও প্রতিবাদের বহর দেখে এটাই মনে হতে পারে যে, ঢাকা বিশ্ববিদ্যালয় একটি অত্যন্ত পাক পবিত্র জায়গা যেখানে কোন ধরনের আজেবাজে কাজের নাম নিশানাও নাই! সুশান্ত পাল কি লিখেছেন তার বিষদ পড়ে দেখা হয়নি, রুচিও হয়নি। এটা তার একান্তই ব্যক্তিগত অভিমত। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যারা পড়াশনা করেছেন বা এখনও করছে তাদের খুব ভাল করেই জানার কথা কতটা পাক পবিত্র এই শিক্ষাঙ্গন! রাজনৈতিক ক্যাডার নিয়ন্ত্রিত ছাত্রহলগুলোতে যা হয় তা নিয়ে মুখ খুললে বোধহয় বহু ছাত্রের ছাত্রত্ব বাতিলের দাবি ঊঠবে। রুম পাওয়া সত্বেও সেই রুমের দখল পেতে নতুন ছাত্রদের যে কি পরিমান র্যগিং এর শিকার হতে হয় তা কেবল নতুন ছাত্ররাই জানে।

সন্ধার পর টিএসসি এলাকা যে কি এলাকায় পরিনত হয় তা যারা জানেন না দয়া করে একবার সেখানে ঢু মেরে দেখবেন। বর্ষবরনে যে এলাকায় নারীর বস্ত্রহরন হয়, সে এলাকার পরিবেশ নিয়ে গর্ব করার কিছু নাই। একজন সুসান্ত পালের চাকুরি খেয়ে , ছাত্রত্ব বাতিল করে হয়ত অনেকের মুখ বন্ধ করে দেয় সম্ভব। কিন্তু তাতে সত্য বদলে যাবে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ে দেশের মেধাবী ছাত্র ছাত্রিরাই পড়ার সুযোগ পায়। বিশ্ববিদ্যালয়ের ভাবমুর্তি উন্নত করতে হলে আগে সেখানকার পরিবেশ নিয়ে সচেতন হতে হবে। কতৃপক্ষের কাছে হলগুলোতে ভাল পরিবেশ সুনিশ্চিত করার দাবী তুলতে হবে। বিশ্ববিদ্যলয়ের একজন প্রাক্তন ছাত্র হিসেবে এটাই আমার চাওয়া যেন শুধু মুখে মুখে নয় আক্ষরিক অর্থেই যেন এই প্রতিষ্ঠান একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান হয় যা নিয়ে বিনা দ্বিধায় গর্ব করতে পারে এই দেশ।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে অক্টোবর, ২০১৬ সকাল ৮:০৮

চাঁদগাজী বলেছেন:



ঢাকা ইুনিভার্সিটির পরিবেশ ভালো, নিউইর্য়কে ভালো ট্যাক্সি ড্রাইবার হিসেবে সন্মানিত।

২| ২৮ শে অক্টোবর, ২০১৬ সকাল ৮:১৬

নিরাপদ দেশ চাই বলেছেন: আপনার উদ্দেশ্য যদি হয় ঢাবির ছাত্রদের নীচু করা তবে আপনার সাথে তর্কে যাবার কোন মানে নাই।

৩| ২৮ শে অক্টোবর, ২০১৬ সকাল ৮:২৬

চাঁদগাজী বলেছেন:


আপনি যা লিখেছেন, সেটার বিরাট মানে আছে; সরকারের ভেতর যত ডাকাত সেক্রেটারী, ও ছাত্ররাজনীতিবিদ বড় পোস্ট নিয়ে ডাকাতি করছে, বেশীর ভাগই ঢাকা ইউনির।

৪| ২৮ শে অক্টোবর, ২০১৬ সকাল ৮:৪৩

চাঁদগাজী বলেছেন:


স্যরি, জেনারেলাইজ করাটা আমার ভুল হয়েছে।

৫| ২৮ শে অক্টোবর, ২০১৬ দুপুর ২:৫৪

খোলা মনের কথা বলেছেন: কুয়ার ভিতর মরা বিড়াল পড়ে পচেঁ আছে। বলতি নিয়ে সারা দিন পানি ফেলতে থাকলে পানির র্দূগন্ধ যাবে না। আগে মরা বিড়াল খুজে বের করে ফেলতে হবে তারপর দু বালতি পানি তুলে ফেলে দিলেই যথেষ্ট।

আমাদের সমস্যা কোথায় সেটা খুজে না বের করে অন্যর পশ্চাতে অঙ্গুল দিয়ে বেড়ায়। নি:সন্ধেহ ঢাবি আমাদের গৌরব কিন্তু তার মানে এই নয় যে সেখানে সবাই সমান, সবাই জুয়েল হচ্ছে। সেখানকার কার্যকালাপ আমাদের কারো অজানা নেই তাই তাদের নিয়ে এতো সাফায় গাওয়ার কিছু নেই। আজ সুশান্ত বলেছে কাল আর একজন সুশান্ত বলবে। একদিন একদিন করে সুশান্তর সংখ্যা বাড়তেই থাকবে। কত জনের মুখ বন্ধ করবেন???

৬| ২৮ শে অক্টোবর, ২০১৬ রাত ৮:৫৫

বিরাট ভোদাই বলেছেন: রেগিং নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইয়েরা তো বিরাট মাইন্ড খাইছে ৷ রেগিং ম্যানিঅাক ভাইদের মনে খুব ব্যাথা ৷ আহারে !!!
আমার তো মনে হয় সুশান্ত অতি সামান্যই বলেছে ৷

৭| ২৮ শে অক্টোবর, ২০১৬ রাত ৯:২৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যা রটে, তা কিছুটা তো বটে। নজরুলের কবরের পাশে কী হয় সেটা তো ২০ বছর আগের কথা...

৮| ২৯ শে অক্টোবর, ২০১৬ রাত ৩:৩৫

রক্তিম দিগন্ত বলেছেন:
ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলে আমি থেকেছি। ভর্তি পরীক্ষা দিতে গিয়ে যেখানে অন্যান্য কিছু সরকারী ভার্সিটিতে অনেকেই র‍্যাগিং-এর শিকার হয়েছে - সেখানে বলতে গেলে আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলে রাজার হালেই ছিলাম। হয়তো বা ভর্তির পর তাদের আচরণ বদলে যেতে পারে - কিন্তু একজন নবীশ হিসেবে আমি বলবো - ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলে থাকাটাই আমার কাছে নিরাপদ ছিল অন্যান্য জায়গার থেকে।
এটা সামান্য সময়ের অভিজ্ঞতাও হতে পারে। তবে, আরো কয়েকজনকেও জিজ্ঞেস করেছিলাম - তারাও একমত ছিল আমার সাথে।

সো, বলা যায় - ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলের পরিবেশ রাজনীতির জন্য খারাপ হতে পারে - র‍্যাগিং-এর জন্য না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.