নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিরাপদ দেশ চাই

নিরাপদ দেশ চাই › বিস্তারিত পোস্টঃ

বালাদেশে রোহিঙ্গা শরনার্থিদের প্রকৃত অবস্থা

২৯ শে নভেম্বর, ২০১৬ সকাল ৮:৩৩

রোহিঙ্গা অনুপ্রবেশের ব্যপারে সরকার কঠোর অবস্থানে থাকলেও জানা গেছে ইতিমধ্যে প্রায় পঞ্চাশ হাজার রোহিঙ্গা অনুপ্রবেশ ঘটেছে। আন্তর্জাতিক চাপ ছাড়াও দেশের অভ্যন্তরে বিরোধী দল রোহিঙ্গা অনুপ্রবেশ করানোতে বদ্ধ পরিকর। বাংলাদেশ জনসংখ্যার ভারে ভারাক্রান্ত একটি দেশ।আজোএই দেশের জনগন জাহাজ/নৌকায় চড়ে ভাগ্য পরিবর্তনের আশায় অজানা গন্তব্যের উদ্দেশে পারি জমায়। ভাসমান সে জাহাজকে কোন দেশের কুলেই ভিরতে না দেয়ায় খাবার , পানির অভাবে নিজদের প্রস্রাব পর্যন্ত পান করতে বাধ্য হওয়ার মর্মান্তিক সব দৃশ্য ভাইরাল হয় ফেসবুকে।ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও থাইল্যন্ডে পাচার হওয়া বাংলাদেশীদের গনকবর আবিস্কারের খবর ঝড় তুলেছিল বিশ্বব্যপী। খুব বেশিদিন আগের কথা নয় । সাম্প্রতিক ঘটনাবলীই এগুলো। যে দেশের নিজের জনগনের এই অবস্থা সেই দেশকে কেন বলা হয় অন্য দেশের দুর্দসাগ্রস্তদের আশ্রয় দিতে? যে দেশে মানবিকতা প্রতি পদে পদে ভুলুন্ঠিয় হচ্ছে , সে দেশের আবার অন্য জাতির প্রতি কিসের মানবতাবোধ?

ফেসবুকে একটি ভিডিও প্রকাশ পেয়েছে যেখানে বাংলাদেশে অনুপ্রবেশকারি রোহিঙ্গাদের প্রকৃত অবস্থা তুলে ধরা হয়েছে। মহিলা রোহিঙ্গা শরনার্থীদের গনহারে ধর্ষনের চিত্র প্রকাশিত হয়েছে সেখানে। আর পুরুষদের বাধ্য করা হচ্ছে অপরাধ জগতের সাথে জড়িত হতে।এই ভিডিও আবার দেখালাম সেভাবে ভাইরাল হচ্ছে না। কেন? মানবতা কি এখানেও ভুলুন্ঠিত হচ্ছে না? খালেদা জিয়া রোহিঙ্গাদের আশ্রয় দিতে অনুরোধ জানয়েছে সরকারকে!! তার উদ্দেশ্যতো যে কোন প্রকারে ক্ষমতা ফেরত পাওয়া। হরতাল, পেট্রোল বোমা সন্ত্রাসের রাজণীতি ফ্লপ মারায় এখন সব হারানো রোহিঙ্গাদের দিয়ে পুনরায় দেশে রাজৈতিক অস্থিতিশীলতা তৈরী করা ছাড়া আর কোন শুভ ইচ্ছাতো এখানে দেখা যাচ্ছে না।

বার্মার রোহিঙ্গা নির্যাতনের খবর এখন একটু হলেও বহির্বিশ্বে ছড়িয়ে পরছে। বৃহত্তম মুস্লিম দেশ ইন্দোনেশিয়া অং সাং সুচীর তীব্র সমালোচনা করেছে। সুচী বিরধি মিছিল হচ্ছে সেখানে। বিবিসির সাংবাদিকের তীব্র বাক্যবানে জর্জরিত সুচী মুসলিম সাংবাদিকের বিরুদ্ধে সাম্প্রদায়িক মন্তব্য করে অলরেডী আন্তর্জাতিক মিডিয়ায় সমোলচনার মুখে পড়েছে। রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান আন্তর্জাতিক উপায়েই হতে হবে।এখানে বাংলাদেশের করনীয় কিছু নাই।

বাংলাদেশে যারা বার্মার রোহিঙ্গা নির্যাতনের চিত্র ভাইরাল করছে, তাদের উদ্দেশ্য যে কোনভাবেই মহৎ নয় তা আর বলার অপেক্ষা রাখে না।এদের ষঢ়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়ানো প্রয়োজন।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৯ শে নভেম্বর, ২০১৬ সকাল ৮:৪৭

সাদা মনের মানুষ বলেছেন: মানবিক কারণে ওদেরকে আশ্রয় দেওয়া যায়, কিন্তু ভবিষ্যতের জন্য ওরা বোঝা, কারণ মিয়ানমার পরবর্তিতে ওদের গ্রহণ করছে না।

২| ২৯ শে নভেম্বর, ২০১৬ সকাল ৯:২৪

নিরাপদ দেশ চাই বলেছেন: মানবিকতা দেখানোর অবস্থানে আমরা নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.