নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিরাপদ দেশ চাই

নিরাপদ দেশ চাই › বিস্তারিত পোস্টঃ

ফকিরের বিবেকবোধ বনাম সামর্থবানের বিবেকোবধ

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৫:৩১

ধরুন আপনার আমার বাসার সামনে কিছু অসহায় মানুষকে গুন্ডারা মেরে ধরে রাস্তায় ফেলে গেছে মরার জন্য। কাছাকাছি আছি আপনার আমার মত কিছু সামর্থ্যবান মানুষ এবং কিছু ভিখারি।এখন কার উচিৎ ঐ অসহায় মানুষদের সাহাযার্থে এগিয়ে আসা? অথবা কে তাদেরকে পারবে সত্যিকার অর্থে সাহায্য করতে? মানবিকতা , বিবেকবোধ নিশ্চই আপনার আমারই বেশি থাকা উচিৎ। আমরা চাইলেই সেই গুন্ডাদের সায়েস্তা করে সেই দুখী মানুষদের ফিরিয়ে দিতে পারি তাদের সব কিছু।
রোহিঙ্গা ইস্যূটাও কি তেমন একটি ইস্যূ নয়? চাইলেই এই পৃথীবির সামর্থবান দেশগুলো এক মিনিটেই সায়েস্তা করতে পারে মিয়ানমারকে। উন্নত বিশ্বের যে সব দেশে মিয়ান্মারের নাগরিকরা আছে তাদের ফেরত পাঠিয়ে দেবার একটা হুমকি দিলেই মিয়ানমার এক মিনিটে ভাল মানুষ হয়ে যেতে বাধ্য। জাতিসংঘ মিয়ানমারকে যে ভাষায় অনুরোধ জানাচ্ছে তাতে মনে হতে পারে যে তারা মিয়ানমারের দাস! মিয়ান্মারের টাকায় মনে হয় জাতিংঘের মহাসচিবের বেতন দেয়া হয়!বাদ বাকি উন্নত বিশ্বের চুপ থাকায় মনে হচ্ছে যে তারা এই জেনোসাইড উপভোগ করছে!

মানবিকতা কেবল আমাদের মত ভিখারির কাছ থেকে কেন আশা করা হয়? মিয়ান্মারের গনহত্যার ছবি আমাদের মত ভিখারিদের সামজিক নেটওয়ার্কে নয়, বিবিসি, সিএনএন এর মত নেটওয়া্ররকে প্রচারিত হওয়া উচিৎ। যারা এই সব বিভৎস ছবি বাংলাদেশের সামাজিক মাধ্যমে পোস্ট করছেন তাদের কাছে অনুরধ দয়া করে এইগুলো জায়গামত পোস্ট করে সামর্থবান দেশের মানুষের বিবেকবোধ জাগিয়ে তোলার চেষ্টা করুন। রোহিঙ্গারা উপকার সেটাতেই বেশি হবে।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৮:০২

চাঁদগাজী বলেছেন:


বিশ্ব কছুটা বদলে গেছে; আগে এই ধরণের কান্ডে ইউরোপ কখনো চুপ করে থাকতো না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.