নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

।হই আমি বীর অথবা হই আমি ধীর,আমি শুধু বাংলাদেশের নয়,আমি সমগ্র পৃথিরীর ।।হই আমি বীর অথবা হই আমি ধীর,আমি শুধু বাংলাদেশের নয়,আমি সমগ্র পৃথিরীর ।

মো: নিজাম গাজী

আমি ঐ সৃষ্টিকর্তারই সৃষ্টি,আমি তারই বান্দা, আমি শুধু বাংলাদেশের নয় আমি সমগ্র পৃথিবীর বাসিন্দা। গাজী পরিবারে আমি জন্মগ্রহন করেছি বলে আমি শুধু গাজী পরিবারের নয়, আমার জন্ম এই পৃথিবীর সর্বময়। শুধুমাত্র সোনাখালী গ্রামে আমার জন্ম নয়, আমার জন্ম পৃথিবীর সর্বময়। এই গ্রাম এই দেশের নয় আমি শুধুমাত্র, আমি এই সারা দুনিয়ারই ছাত্র। শুধুমাত্র একটি মহল্লায় আমার আগমন নয়, আমার আগমন বিশ্বময়। হই আমি ধীর হই আমি মহাবীর, আমি শুধু বাংলাদেশের নয় আমি সমগ্র পৃথিবীর।

মো: নিজাম গাজী › বিস্তারিত পোস্টঃ

ওসি পদটির নাম পরিবর্তন করা উচিৎ

১৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১২:৫৫

দেশের আইন শৃঙ্খলা রক্ষা করার ক্ষেত্রে পুলিশই সবচেয়ে অগ্রনী ভূমিকা পালন করে । আর এই পুলিশের গুরুত্বপূর্ন একটি পদের নাম ওসি । ওসি(OC) একটি থানার সমগ্র পুলিশের প্রধান । অথচ এই ওসির ফুল মেনিং নামটির মধ্যে পুলিশের বিন্দুমাত্র ও পরিচয় বা গন্ধ খুঁজে পাওয়া যায়না । সাধারন মানুষ ওসি শব্দটির সাথে খুব ভালভাবেই পরিচিত । অথচ তারা অনেকেই এই ওসি পদটির ফুল মেনিং জানেনা । ওসি ইংরেজী শব্দ । যার পুরো অর্থ হল অফিসার ইন-চার্জ(Officer in Charge) । আর এর বাংলা অর্থ হল ভারপ্রাপ্ত কর্মকর্তা । সরকারি-বেসরকারি যেকোন প্রতিষ্ঠানে,প্রতিষ্ঠানের প্রধানের অনুপস্থিতে যিনি দায়িত্ব পালন করেন তাকেই ভারপ্রাপ্ত কর্মকর্তা বলা হয় । অথচ ওসি যেকোন থানায় যতটুকু সময়ই থাকেনা কেন তিনি ঐ থানার প্রধানই থাকেন । সাধারনত একটি থানায় ওসি স্থায়ীভাবে থাকেন না বলে তার পদের নামটাই ওসি বা ভারপ্রাপ্ত কর্মকর্তা দেওয়া হয়েছে । কিন্তু ওসি পদটিতো পুলিশের বড় একটি পদ । সে স্থায়ী হোক আর অস্থায়ী হোক,সেতো একটি থানার সমগ্র পুলিশের প্রধান । কিন্তু এই ওসি পদটির পূর্ন অর্থের মধ্যে পুলিশের বিন্দুমাত্র পরিচয় ও গন্ধ খুঁজে পাওয়া যায়না । অথচ পুলিশের অন্যান্ন প্রত্যেকটি পদের মধ্যেই পুলিশের পরিপূর্ন পরিচয় পাওয়া যায । যেমন-
IGP—Inspactor General Of Police=সাধারন পুলিশ পরিদর্শক(যিনি সমগ্র দেশের পুলিশের প্রধান) ।
DIG—Division Inspactor General Of Police=বিভাগীয় সাধারন পুলিশ পরিদর্শক(যিনি একটি বিভাগের পুলিশ প্রধান) ।
SP—Suparentend Of Police=পুলিশ সুপার(যিনি একটি জেলার পুলিশ প্রধান) ।
OC—Officer In Charge=ভারপ্রাপ্ত কর্মকর্তা(যিনি একটি থানা/উপজেলার পুলিশ প্রধান) ।
SI- Sub Inspactor =দারোগা/অধীন পরিদর্শক(একটি থানা পুলিশের ওসির পরেই দারোগার অবস্থান) ।
উপরে উল্লেখিত ওসি ছাড়া প্রত্যেকটি পদের মধ্যে সুস্পষ্টভাবে পুলিশের পরিচয় খুঁজে পাওয়া যায় । শুধুমাত্র ওসি বা ভারপ্রাপ্ত কর্মকর্তার মধ্যে বিন্দুমাত্র ও পুলিশের পরিচয় খুঁজে পাওয়া যাযনা । তাই পুলিশের এই গুরুত্বপূর্ন পদটির নাম পরিবর্তন করা অত্যাবশ্যকীয় । OC নামটি পরিবর্তন করে HTP নাম দেওয়া যায় ।
HTP—Head Of Thana Police= থানা পুলিশ প্রধান ।
এই নাম অথবা অন্য নাম দিয়ে ওসি নামটি পরিবর্তন করা উচিৎ । সরকার তথা স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের প্রতি অনুরোধ রইল ওসি নামটি(পদটি) পরিবর্তন করে পুলিশের সঙ্গে মিল রেখে যেন একটি যুগোপযোগী ও ভালো নাম দেওয়া হয় ।


-মো: নিজাম গাজী
তরুন লেখক,কলাম লেখক,ব্লগার,কবি,সাহিত্যিক ও সাংবাদিক ।
মোবা:০১৭৬৭৭৮৯২৯৯ ।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১:৪৫

নতুন বলেছেন: পুলিশের নামের পরিবত`নে কি আসে যায়? যেখানে পুলিশ তার আসল উদ্দেশে থেকে দুরে সরে এসেছে......

পুলিশ কিভাবে মানুষের সাথে আচরন করতে হয় সেই শিক্ষা দেওয়া উচিত.... সেইটা নিয়ে লিখুন....

জনগনের সেবা করা পুলিশের উদ্দেশে... সেটা থেকে তারা বহুদুর সরে গেছে...

এখন মানুষ পুলিশকে ভয় পায়... মানুষের গায়ে হাত তুলতে মোটেও বাধেনা..দুণিতি তাদের অধিকার মনে করে.. :(

এদের সুধরানো দরকার... বড় ঝাকি না দিলে এইগুলি ঠিক হবেনা..

২| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৭:৩১

ডা: মোহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: মিনিং এর মধ্যে পুলিশের কিছু না থাকলে কি হবে, অসি শব্দের মধ্যে পুলিশের গন্ধ আছে। বিশ্বাস না হলে গাঁও গেরামের যেকোন লোককে বলে দেখতে পারেন, "অসি সাব আইতেছে।"

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.