নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

।হই আমি বীর অথবা হই আমি ধীর,আমি শুধু বাংলাদেশের নয়,আমি সমগ্র পৃথিরীর ।।হই আমি বীর অথবা হই আমি ধীর,আমি শুধু বাংলাদেশের নয়,আমি সমগ্র পৃথিরীর ।

মো: নিজাম গাজী

আমি ঐ সৃষ্টিকর্তারই সৃষ্টি,আমি তারই বান্দা, আমি শুধু বাংলাদেশের নয় আমি সমগ্র পৃথিবীর বাসিন্দা। গাজী পরিবারে আমি জন্মগ্রহন করেছি বলে আমি শুধু গাজী পরিবারের নয়, আমার জন্ম এই পৃথিবীর সর্বময়। শুধুমাত্র সোনাখালী গ্রামে আমার জন্ম নয়, আমার জন্ম পৃথিবীর সর্বময়। এই গ্রাম এই দেশের নয় আমি শুধুমাত্র, আমি এই সারা দুনিয়ারই ছাত্র। শুধুমাত্র একটি মহল্লায় আমার আগমন নয়, আমার আগমন বিশ্বময়। হই আমি ধীর হই আমি মহাবীর, আমি শুধু বাংলাদেশের নয় আমি সমগ্র পৃথিবীর।

মো: নিজাম গাজী › বিস্তারিত পোস্টঃ

নাস্তিকতা কী?

২৬ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:২৮

নির্দিষ্ট কোন ধর্মকে অস্বীকার করা নাস্তিকতা নয়,সৃষ্টিকর্তাকে অস্বীকার করা হচ্ছে নাস্তিকতা । তবে সে যে ধর্ম অস্বীকার করেছে সেই ধর্মের দৃষ্টিকোন থেকে তাকে নাস্তিক বলা যায় । অর্থাৎ কেউ যদি ইসলাম ধর্ম অস্বীকার করে তাহলে মুসলমানদের কাছে সে নাস্তিক হতে পারে । আবার হিন্দু,বৌদ্ধ,খ্রীষ্টান ধর্মের ক্ষেত্রে ও একিরকম ব্যপার । কিন্তু আমাদের দেশে কাতিপয় লোকেরা খুব সহজেই একটা মানুষকে নাস্তিক বানিয়ে দেয় । এরা কথায় কথায় ধর্মবিদ্বেসী লোকদের নাস্তিক বলে থাকে । মূলত এইসব লোকেরা নাস্তিকতার সঙ্গাই জানে না । একজন আস্তিক মানুষকে নাস্তিক বলা পাপ এবং অন্যায় । তসলিমা নাসরিন কে নাস্তিক বলা যায়,কারন তসলিমা নাসরিন সৃষ্টিকর্তাকে স্বীকার করে না । একজন লোক তার ধর্মের নির্দিষ্ট কোনো নিয়ম-কানুন বা তার ধর্ম যদি অস্বীকার করে তাহলে তাকে নাস্তিক বলা যাবেনা । কারন যতক্ষন পর্যন্ত সে সৃষ্টিকর্তাকে বিশ্বাস করবে ততক্ষন পর্যন্ত সে আস্তিক । মনে রাখবেন ধর্মকে অস্বীকার করা নাস্তিকতা নয়,সৃষ্টিকর্তাকে অস্বীকার করাই হল নাস্তিকতা । কারন পৃথিবীতে অনেক ধর্ম রয়েছে,আর প্রত্যেক ধর্মের দৃষ্টিকোন থেকে প্রত্যেক ধর্মের মালিক হলেন সৃষ্টিকর্তা । প্রত্যেক ধর্মাবলাম্বীরা তাদের স্বস্ব ধর্মে বিস্বাসী । কেউ যদি ইসলাম ধর্মকে অস্বীকার করে সৃষ্টিকর্তাকে বিস্বাস করেন,তাহলে তাকে নাস্তিক বলা যাবে না । তবে কেউ যদি একটি ধর্ম বা সব ধর্মকে অস্বীকার করে সৃষ্টিকর্তাকে অস্বীকার করে,তাহলেই কেবলমাত্র তাকে নাস্তিক বলা যাবে । একজন মুসলমান ইসলাম ধর্মের কিছু বা কতিপয় নিয়ম-কানুন যদি অস্বীকার করে তাহলে তাকে কাফির বলা যাবে,তাকে ধর্মদ্রোহী বলা যাবে । কিন্তু সে যদি ইসলাম ধর্মকে অস্বীকার করে র্সষ্টিকর্তাকে অস্বীকার করে,তাহলে তাকে নাস্তিক বলা যাবে । যাহোক এর বিশাল বর্ননা রয়েছে । মূলত নাস্তিকদের ধ্বংষ অনিবার্য । ধর্ম অস্বিকারকারীকে নাস্তিক নয়,ধর্মদ্রোহী বা কাফির বলা যায়।


-মো: নিজাম গাজী
তরুন লেখক,কলাম লেখক,কবি,সাহিত্যিক,সাংবাদিক ও ব্লগার ।
মোবা:- ০১৭৬৭৭৮৯২৯৯ ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.