নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

।হই আমি বীর অথবা হই আমি ধীর,আমি শুধু বাংলাদেশের নয়,আমি সমগ্র পৃথিরীর ।।হই আমি বীর অথবা হই আমি ধীর,আমি শুধু বাংলাদেশের নয়,আমি সমগ্র পৃথিরীর ।

মো: নিজাম গাজী

আমি ঐ সৃষ্টিকর্তারই সৃষ্টি,আমি তারই বান্দা, আমি শুধু বাংলাদেশের নয় আমি সমগ্র পৃথিবীর বাসিন্দা। গাজী পরিবারে আমি জন্মগ্রহন করেছি বলে আমি শুধু গাজী পরিবারের নয়, আমার জন্ম এই পৃথিবীর সর্বময়। শুধুমাত্র সোনাখালী গ্রামে আমার জন্ম নয়, আমার জন্ম পৃথিবীর সর্বময়। এই গ্রাম এই দেশের নয় আমি শুধুমাত্র, আমি এই সারা দুনিয়ারই ছাত্র। শুধুমাত্র একটি মহল্লায় আমার আগমন নয়, আমার আগমন বিশ্বময়। হই আমি ধীর হই আমি মহাবীর, আমি শুধু বাংলাদেশের নয় আমি সমগ্র পৃথিবীর।

মো: নিজাম গাজী › বিস্তারিত পোস্টঃ

আম্মাজান আব্বাজান তোমরা এত ভালো ক্যান?

০৯ ই মার্চ, ২০১৫ বিকাল ৫:৩৬

মা বাবা আসলে এক প্রকার আজব প্রানী । এরা প্রতিটি সন্তানের কাছে ফেরেস্তার মত । আসলে সৃষ্টিকর্তা এদের মনে হয় আলাদা মায়া দিয়ে সৃষ্টি করেছেন । পাপ যদি ট্রান্সফার করা যেত তাহলে মা বাবাই হতেন পৃথিবীর সবচেয়ে বড় পাপী । কারন এরা তাদের সন্তানদের পাপ ট্রন্সফার করে নিজের ঘাড়ে নিয়ে নিতেন । পাপ ট্রান্সফার করা নিয়ে মনে হয় মাঝে মাঝে মা বাবার মধ্যে তুমুল ঝগড়া ও লেগে যেত বটে । মা ওগো জনমদরদী মাগো তুমি কেমন আছো? মাগো তোমায় অনেক দিন দেখিনা । মা,মাগো তোমার ঋন কেমন করে এই অধম শোধ করবে? তোমার সাদাসিদে চেহারাটা একবার দেখতে বড় ইচ্ছা হয় মা । তোমার বেহেস্তি মুখখানার হাসি দেখতে আরো বড় ইচ্ছা হয়? তুমি এত ভালো কেনো মা? উত্তর দাও । সেই জন্ম থেকে পেলে পুষে আমায় তুমি আল্লাহর ইচ্ছায় এত বড় করেছো । আমি যখন অসুস্থ হতাম তখন তোমার গোসল,খাওয়া দাওয়া একেবারে বন্ধ হয়ে যেত । আমার অসুস্থতায় তুমি যে কী করুন কান্না করতে তা আমার এখন ও মনে পড়ে । সারারাত তুমি না ঘুমিয়ে থাকতে । গরমের সময় সারারাত তুমি না ঘুমিয়ে শুধু বাতাশ দিয়ে যেতে । তোমার সেই বাতাশের স্বাদ যে কত মধুর তা আমি বলে শেষ করতে পারবো না । কত না খেয়ে তুমি যে আমাকে খাওয়াইলে । ভালো কোনো খাবার হলে সব তুমি আমাকে দিয়ে দিতে মা । আর মিথ্যাবাদি তুমি না খেয়ে বলতে যে তুমি খেয়েছো । মা,মাগো তুমি কেমন আছো মা? তোমার কোলে ঘুমাতে যে এত মজা ছিল মাগো তা বলে শেষ করতে পারবো না । তোমার শাসানোর মধ্যেও ছিল বিশাল ভালোবাসা লুকায়িত । মা,মাগো সৃষ্টিকর্তার কাছে বলনা আমায় আবার ছোট করে দিতে । মাগো আমি জানি তুমি আমায় এখনও অনেক ভালোবাসো । নামায পড়ে প্রতি ওয়াক্তে তুমি আমার জন্য দোয়া করো । তুমি এখন ও মা আমার জন্য চোঁখের জল ফেলো । তুমি আমাকে এখনও শিশু মনে কর । অথচ আমি এখন ২৩ বছর বয়স্ক এক টগবগে যুবক । মা,মাগো ওগো আমার আম্মাজান তোমার পদতলে আমায় একটু ঠাই দাওনা মাগো ঠাই দাও । জীবনে না বুঝে হয়তোবা তোমার সাথে আমি অনেক অপরাধ করেছি । মাগো ওগো আমার আম্মাজান তুমি আমাকে ক্ষমা করে দাও । আমি জানি মা তুমি আমায় ক্ষমা করবে না,কারন আমার প্রতি তোমার বিন্দুমাত্র ও রাগ নেই । আরে তোমার সাথেতো অপরাধ করার আগেই তুমি ক্ষমা করে দাও । তবুও আম্মাজান তোমার কাছে আবার ক্ষমা চাচ্ছি । তোমার স্বামী আমার জন্মদাতা আব্বাজান ও তোমার মত মস্তবড় এক পাগল । সারাজীবন নিষ্ঠুর শহরে থেকে মাথার ঘাম পায়ে ফেলে,করা তাপে রক্ত পানি করে আমাকে টাকা দিয়ে গেল । আব্বাজান তুমি এখন কেমন আছো আব্বাজান? তোমায় কত জনমও জনম যে দেখিনা । ভালো আছোতো তুমি আব্বাজান? আর কতকাল তুমি আমার জন্য এমন পরিশ্রম করে যাবে? আব্বাজান তুমি আমায় কোলে নিয়ে একটা চুমো দাওনা আব্বাজান । এখন পর্যন্ত জীবনে তোমার কাছে টাকা চেয়ে খালি হাতে ফিরে যাইনি । যতবার চেয়েছি ততবারই পেয়েছি । তোমার কাছে টাকা না থাকলেও তুমি বল যে তোমার কাছে টাকা আছে । হাহা তুমি বড় মিথ্যাবাদি আব্বাজান । না খেয়েও তুমি বল যে তুমি খেয়েছো । অবাক আব্বাজান তুমি বড় অবাক । আর কতকাল এরকম মিথ্যা অভিনয় করবে তুমি । আব্বাজান ওগো আমার আব্বাজান তুমিতো বিশাল এক অভিনেতা । আব্বাজান জীবনে অনেক অন্যায়,অপরাধ করেছি,পারলে এই অধমটাকে ক্ষমা করে দিও আব্বাজান । সৃষ্টিকর্তা যেনো তোমাদের হাজার বছর বাঁচিয়ে রাখেন । তোমরা শুধু দিয়েই গেলে কিন্তু কিছু নিলেনা । একটু বলতো আম্মাজান,আব্বাজান তোমরা এত ভালো ক্যান? তোমাদের আগে যেনো আমার মরন হয় । আম্মাজান,আব্বাজান তোমরা এই পৃথিবীতে অমর হয়ে থাকো ।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৯ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:০৬

শেখ মফিজ বলেছেন: জীবনের এক চরম সন্দিক্ষনে, সিদান্ত প্রায় নিয়েই ফেলেছিলাম
আমরা আলাদা হয়ে যাবো ।

মা আমাকে কাছে ডেকে পাশে বসিয়ে দীর্ঘক্ষন বুঝিয়ে
বললেন, দেখ জীবনে অনেক সমস্যা মোকাবিলা করে
এগিয়ে যেতে হয় ।অনেক সিদান্ত একা নেওয়া যায় না ।
আরো মনে রাখিস তোদের বংশে কেউ বউ ছেড়ে দেয়নি,
বা কেউ ২য় বিয়ে করেনি ।

আমরা আজ খুব ভাল আছি ।
শুধু মা চলে গেছে, না ফেরার দেশে ।

আজ মনে পড়ে আমি কি হারিয়েছি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.